অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় (sell your photo shutterstock)

6
712
অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় (sell your photo)
অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় (sell your photo)

অনলাইনে ছবি বিক্রিয় করে টাকা আয়ঃ ইন্টারনেট থেকে টাকা আয় করার বিভিন্ন উপায় আমি এই ব্লগে দেখিয়েছি। আর আজকে বলবো ফটোগ্রাফি করে অনলাইন টাকা আয় করার ব্যাপারে। (অনলাইনে ছবি বিক্রি – earn money by selling images online shutterstock)

আপনি কি নিজের ক্যামেরা বা মোবাইলে ছবি তুলতে ভালোবাসেন। নিজের আসে পাশে থাকা বিষয় গুলোর ছবি তুলে অনন্দ পান। তাহালে, ছবি তোলা একটি প্যাশন এবং ছবি তোলার এই প্যাশন টিকেই কাজে লাগিয়ে বানিয়ে নিতে পারেন লাভজনক অনলাইন ইনকামের মাধ্যম (profitable online income source)

আসলে কথাটি সত্তি হা আপনি অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করতে পারবেন। আপনার তোলা প্রতিটা ছবি আপনাকে টাকা আয় করে দিতে পারবে। এর জন আপনার কোনো প্রকার বিশেষ ধারণা, দক্ষতা বা প্রশিক্ষণের প্রয়োজন নেই। (shutterstock থেকে আয়)

তবে, ক্যামেরা ও ফোটোগগ্রাফি নিয়ে ভালো ছবি তোলার জন্য দক্ষতা থাকা প্রয়োজন। তাছাড়া এই ছবি গুলো বিক্রি করার জন্য আপনাকে কোনো ধরনের কোম্পানি বা ওয়েবসাইট তৈরি করার প্রয়োজন হবে না।

এখানে আপনি যত বেশি কোয়ালাটি দিয়ে সুন্দর ছবি তুলতে পারবেন ততো বেশি পরিমানে টাকা আয় করতে পারবেন। এতে করে ধীরে ধীরে আপনি অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করার দুগুণ সুযোগ পেয়ে যাবেন।

কিভাবে অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করবেন?

আসলে ইন্টারনেটে এমন অনেক মাধ্যম রয়েছে যেখানে নিজের তোলা ছবি গুলো দিয়ে টাকা আয় করতে পারবেন। তবে, আমি সেই সকল ওয়েবসাইট গুলো কথা বলবো না। আমি শুধুমাএ সেই সকল লাভজনক সাইট গুলোর কথা বলবো যেগুলো থেকে অনেক ফটোগ্রাফাররা অনলাইন ইনকাম করছে। আর সেই জনপ্রিয় ওয়েবসাইটটি হলো – অনলাইন স্টক ইমেজ ওয়েবসাইট (Online stock image website)

মনে রাখতে হবে, বর্তমান যুগ ইন্টারনেট এবং ডিজিটাল মার্কেটিং এর যুগ। এজন্য বিভিন্ন ব্লগার, কোম্পানি, ফ্রিল্যান্সাররা, অনলাইন বিসনেস গুলো, অনলাইন কন্টেন্ট, বিজ্ঞাপন সহ নানা কাজের জন্য স্টক ইমেজ (stock image) ব্যবহার করা হয়।

এখন আপনি এই স্টক ইমেজ ওয়েবসাইট গুলোতে নিজের তোলা ছবি গুলো আপলোড করতে পারবেন। যখন কেউ আপনার আপলোড করা ছবি এখান থেকে কিনবে তখন তাকে ছবিটি ব্যবহার করার সম্পর্ন অধিকার দেওয়া হবে। এর সাথে সাথে আপনিও কিছু টাকা পেয়ে যাবেন।

এভাবে কিছু লাভজনক এবং জনপ্রিয় স্টক ইমেজ ওয়বসাইট গুলোতে ছবি আপলোড করে টাকা আয় করাটা সত্তি অনেক লাভজনক অনলাইন ব্যবসা হয়ে দাঁড়িয়াছে।

কিভাবে স্টক ইমেজ ওয়েবসাইটে ছবি বিক্রি করবেন?

আপনি যদি stock image website এ ছবি আপলোড করে টাকা আয় করার কথা ভাবেন তাহালে প্রথমে Become a contributor, Submit image, বা Sell Your Image অবসন গুলো খুঁজতে হবে।

এই ধরনের অপসন পেয়ে যাবার পরে account registration করে আপনার প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে একটি ফ্রি একাউন্ট তৈরি করবেন।তাহালে আপনি নিজের তোলা ছবি stock image website গুলোতে আপলোড করতে পারবেন। যখন কোনো ব্যাক্তি আপনার ছবি ডাউনলোড করবে তখন আপনি কিছু টাকা পাবেন।

তাহালে, বন্ধুরা ইমেজ ওয়েবসাইটের মাধ্যমে ছবি বিক্রি করার জন্য আপনাকে সেই ওয়েবসাইটে প্রথমে রেজিস্টার করে একাউন্ট তৈরি করে, তারপরে সেখানে নিজের ইমেজ গুলো আবলোড করতে হবে।

অনলাইনে ছবি বিক্রি করে কত টাকা আয় করতে পারবেন?

এই প্রশ্নের উত্তর দিতে হলো বলতে হবে ছবি বিক্রি করার উপর নির্ভর করবে। আপনি কি প্রতি সপ্তাহে ছবি আপলোড করছেন? আপনার একাউন্টে কি বেশি পরিমানে ছবি আপলোড করা আছে। তাছাড়া প্রতিটা ছবিটা কত করে টাকা দিবে সেটা নির্ভর করে মোট আয়ের পরিমান।

আর সেটা ঠিক করবে stock image website তবে, জনপ্রিয় ছবি বিক্রি ওয়েবসাইট গুলো প্রতি ছবি বিক্রি করার জন্য $0.30 থেকে $0.35 পর্যন্ত দিয়ে থাকে। যদিও এটা অনেক কম কিন্ত একটি ছবি আপনি বার বার বিক্রি করতে পারবেন। মানে যত বার আপনার আপলোড করা ছবি ডাউনলোড হবে প্রতিবার আপনি টাকা পাবেন।

এখন আপনার প্রশ্ন হলো ছবি বিক্রি করে মাসে কত টাকা আয় করা যাবে? এই প্রশ্নের সঠিক উত্তর হলো আপনি মাসে কত গুলো ছবি বিক্রিয় করছেন সেটার উপর। এবং প্রতিটা ছবিতে কত করে টাকা দিচ্ছে সেটার উপর।

মনে করুন,

প্রতিদিন আপনি 50 টি করে ছবি বিক্রি করছেন। আর প্রতিটা ছবির জন্য আপনাকে দেওয়া হচ্ছে $0.30.

তাহালে, 50 x 0.30 = $15 ডলার দিনে। বাংলা টাকা 15 x 84 = 1260 টাকা।

তাহালে, প্রতিমাসে আপনার আয় হবে 1260 x 30 = 37800 টাকা।

আশাকরি বুঝতে পারছেন ছবি বিক্রি করে আপনি মাসে কত টাকা আয় করতে পারবেন সেটা নির্ভর করবে কতটা ছবি বিক্রি হচ্ছে এবং প্রতিটা ছবিতে কত টাকা দিচ্ছে সেটার উপর।

ছবি বিক্রি করে টাকা আয় করার জন্য কতদিন সময় লাগবে?

ছবি বিক্রি করে টাকা আয় করার জন্য অবশ্যই অপনাকে কিছুদিন সময় দিতে হবে। কারণ, প্রথম অবস্থায় আপনি বেশি পরিমানে তুলে আপলোড করতে পারবেন না। এজন্য আপনার অল্প ছবি থাকায় ডাউনলোডের সংখ্যা হবে কম। তবে, কিছু দিনের মধ্যে আপনার ছবির পরিমান বৃদ্ধি পাবে এবং বেশি বিক্রি হবে।

তাই এই মাধ্যমে আয় শুরু করার জন্য আপনাকে ৪ থেকে ৫ মাস সময় দিতে হবে। তবে, এর জন্য আপনাকে লোকদের চাহিদা অনুসারে ছবি তুলে আপলোড করতে হবে। তাহালে অল্প সময়ের মধ্যে আপনার “ছবি বিক্রিয় করে ইনকাম” শুরু হয়ে যাবে।

আপনার আপলোড করা ছবি কারা কিনবে?

আমি আগেই বলেছি বর্তমান ইন্টারনেট ও ডিজিটাল মার্কেটিং এর সময়। এজন্য বিভিন্ন কোম্পানি, ব্লগার, অনলাইন ম্যাগাজিন কোম্পানি, ওয়েবসাইটের মালিক, কন্টেন্ট প্রমোশন, মার্কেটিং বিজ্ঞাপন সহ আরো অনেকে স্টক ইমেজ থেকে ছবি গুলো কিনবে।

তাছাড়া ইন্টারনেটে অনেক ফ্রি ইমেজ ওয়েবসাইট (free image website) রয়েছে সেখান থেকেও ছবি ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। তবে, এমন হাজার হাজার ব্লগার আছে যারা ব্লগে কন্টেন্ট পাবলিশ করার সয়ম ভালো কোয়ালাটির ছবি ব্যবহার করে। তারা ইমেজ ওয়েবসাইট গুলোর মাধ্যমে ছবি কিনে ব্যবহার করে।

সোরা ৬ টি স্টক ইমেজ ওয়েবসাইটের নাম (Image selling website)

আপনি যদি মোবাইল বা ক্যামেরা দিয়ে ছবি তুলে বিক্রি করতে চান তাহালে নিচে দেওয়া স্টক ফটো ওয়েবসাইট গুলোতে গিয়ে ছবি বিক্রি করে আয় করতে পারবেন।

  1. Adobe Stock.com
  2. Shutterstock.com
  3. Fotolia.com
  4. IstickPhoto.com
  5. BigStockPhoto.com
  6. Alamy.com

ছবি আপলোড করে অনলাইন আয় করা কতটা লাভজনক?

আমরা সবাই অনলাইন থেকে আয় করার কথা শুনে অনেকে আনন্দিত হয়ে যায়। কিন্ত মনে রাখবেন, ছবি বিক্রি করে আয় করাটা সবার পক্ষে সম্ভব নয়। কারণ ছবি মানুষরা ঠিক তখন কিনবে যখন মানুষরা ছবিটা দেখে আকর্ষণীয় হবে। এই জিনিসটা সবার পক্ষে করা সম্ভব না। আর মনে রাখবেন, এই সকল ওয়েবসাইট গুলো কখনো লো কোয়ালাটি ছবি (Low Quality image) এপ্রুভাল করবে না।

আজকে আমরা কি শিখলাম

তাহালে, বন্ধুরা আজকে আমরা শিখলাম কিভাবে ছবি বিক্রি করে আয় করতে হয়, ছবি গুলো কোথায় আপলোড করবেন, কারা কিনবে, কত টাকা আয় করতে পারবেন ইত্যাদি বিষয়ে। তবে, আমি আপনাকে এতটুকু বলবো ছবি তোলা যদি আপনার প্যাশন হয় এবং ছবি তোলা আপনার ভালো লাগে তাহালে আপনার জন্য ছবি বিক্রি করাটা লাভজনক হবে।

এই আর্টিকেল সম্পর্কে যদি কোনো প্রশ্ন থাকে তাহালে নিচে কমেন্টে জানান, এবং আমার লেখাটি যদি ভালো লাগে তাহালে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করবেন। ধন্যবাদ

6 মন্তব্য

  1. দারুন পোস্ট ছিল । খুব ছোট একটা পোস্টে অনেক সুন্দর ভাবে বিশ্লেষণ করার চেষ্টা করেছেন । পোস্টটি পড়ে খুবই উপকৃত হলাম ।
    ধন্যবাদ এত সুন্দর রিসোর্স আমাদের সাথে শেয়ার করার জন্য

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে