অনলাইন ফটো এডিটর ওয়েবসাইট ২০২৩| Online Photo Editor

অনলাইন ফটো এডিটর (Online Photo Editor) ওয়েবসাইট: অনলাইনে ফটো এডিট করার জন্য বিভিন্ন রকম অ্যাপ বা সফটওয়্যার আমাদের কাছে রয়েছে।

তবে, আমাদের মধ্যে এমন অনেকে আছেন যারা ইমেজ এডিট করার জন্য বিভিন্ন ধরনের অনলাইন টুল (online tool) ব্যবহার করেন।

আপনি যদি একজন ব্লগার বা ইউটিউবার হয়ে থাকেন, তাহলে ব্লগ বা ইউটিউবের থাম্বনেইল তৈরি করার জন্য অনলাইন ফটো এডিটর টুল (online photo editor tool) প্রয়োজন হবে।

ইন্টারনেটে এমন অনেক ফটো এডিটিং ফ্রি ওয়েবসাইট বা টুল রয়েছে, যার মাধ্যমে সম্পূর্ণ ফ্রীতে ফটো এডিটিং করতে পারবেন। তাছাড়া, এই online image editing website গুলো আপনারা সহজে ব্যবহার করতে পারবেন।

এই ওয়েবসাইট গুলোতে গিয়ে ছবি আপলোড করে সহজে ছবি এডিটিং এর কাজ শুরু করতে পারবেন। এই ওয়েবসাইট গুলোতে আপনারা সব ধরনের এডিটিং টুলস গুলো পেয়ে যাবেন।

এই টুলস গুলো হলো – basic image effects, cropping image, add text, resize image ইত্যাদি।

তাহলে চলুন নিচে থেকে সেরা ৭ টি অনলাইন ফটো এডিটিং ওয়েবসাইট বা টুলস এর সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে আসি। মনে রাখবেন এই ওয়েবসাইট গুলো অনলাইনের মাধ্যমে ব্যবহার করতে হবে।

সেরা ৭ টি অনলাইন ফটো এডিটর ওয়েবসাইট ও টুল ২০২৩ (Online Photo Editor)

নিচে আমি যে ওয়েবসাইট গুলোর ব্যাপারে বলবো সেগুলো আপনারা সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করতে পারবেন। তবে, কিছু কিছু ওয়েবসাইট ব্যবহার করার জন্য একাউন্ট রেজিষ্ট্রেশন করতে হবে।

একাউন্ট রেজিষ্ট্রেশন করার জন্য নাম এবং ইমেইল নম্বর দিয়ে সহজে একাউন্ট তৈরি করতে পারবেন। এর জন্য সর্বচ্চ আপনাকে ২ মিনিট সময় লাগবে।

(১) Canva

আমার ব্লগের থাম্বনেইল বা ইউটিউবের থাম্বনেইল বানানোর জন্য আমি canva ব্যবহার করি। canva এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি ফ্রীতে ফটো এডিটিং বা ফটো ডিজাইন করতে পারবেন।

Canva ফ্রী ভার্ষনের পাশাপাশি এর একটি পেইড প্রিমিয়াম ভার্ষন রয়েছে। যার মাধ্যমে অনেক বেশি সুবিধা পাবেন। তবে, আমি নিজে ফ্রী ভার্ষন ব্যবহার করি 

এখানে আপনারা আগে থেকে তৈরি করা অনেক সুন্দর সুন্দর থাম্বনেইল পাবেন। যেমন – poster, YouTube channel art, logo design, YouTube thumbnail, photographic, Instagram & facrbook thumbnail ইত্যাদি। 

আপনি যদি একজন ব্লগার বা ডিজিটাল মার্কেটিং এর কাজ করে থাকেন তাহলে এটা হতে পারে অনেক জনপ্রিয় একটি ওয়েবসাইট বা টুল।

Features of canva editing tools

  • বিভিন্ন ধরনের ফ্রি স্টক ইমেজ পেয়ে যাবেন।
  • সুন্দর ও আকর্ষনীয় সব ফন্ট স্টাইল পাবেন।
  • নানা ধরনের elements পাবেন যেগুলো ছবিতে যুক্ত করতে পারবেন।
  • আগে থেকে তৈরি করা সুন্দর ডিজাইনের templates পাবেন।
  • ব্লগার, ইউটিউব যেকোনো সাইজের জন্য ইমেজ ডিজাইন করতে পারবেন।
  • Text, photo, background, video ইত্যাদি যুক্ত করতে পারবেন।

Website link – canva.com

(২) Fotor

Fotor এমন একটি অনলাইন ফ্রী ফটো এডিটর যার মাধ্যমে আপনি যেকোনো ছবি সহজে সুন্দর ভাবে এডিট করতে পারবেন। এই ওয়েবসাইটের ইউজার ইন্টারফেস অনেক ভালো আমি নিজে ব্যবহার করে দেখেছি।

নিজের মোবাইল বা কম্পিউটার ব্যবহার এই ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন ফটো এডিটিং করতে পারবেন। এখানে আপনি অনেক নতুন নতুন features গুলো পাবেন।

যেমন – HDR efforts, image color adjust, light & size adjust ইত্যাদি। এছাড়া এক হাজারের বেশি templates পেয়ে যাবেন। এই templates গুলো বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন।

যেমন – সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম, ব্লগার, ইউটিউবের ক্ষেত্রে। এছাড়া অনলাইন ফটো কলেজ তৈরি করার ক্ষেত্রে এই ওয়েবসাইট ব্যবহার করতে পারবেন।

Features of forto editor tools

  • ছবিতে text, effects, sticks, border ইত্যাদি যুক্ত করতে পারবেন। 
  • ইউজার ফ্রেন্ডলী হওয়ায় সহজে ব্যবহার করতে পারবেন। 
  • অনলাইনের মাধ্যমে ফটো কলেজ তৈরি করতে পারবেন। 
  • যেকোনো ছবিকে edit, resize, crop ইত্যাদি সহজে করতে পারবেন।

Website link – fotor.com

(৩) Picozu

ফটো এডিটিং করার জন্য অনলাইনে সেরা একটি ওয়েবসাইট হলো picozu. এই ওয়েবসাইট সম্পূর্ণ ফ্রী একটি সাইট। এই ওয়েবসাইটের উপরে ইমেজ লিংকে ক্লিক করে কম্পিউটার থেকে ইমেজ ডাউনলোড করে নিতে পারবেন।

এখানে থাকা image, layer, tools, edit, filters ইত্যাদি ব্যবহার করে ছবি গুলোকে সুন্দর ভাবে এডিট করে নিতে পারবেন। এই ওয়েবসাইটের একটি অ্যাপ্লিকেশন রয়েছে, আপনি সেটাও ব্যবহার করতে পারবেন।

Features of picozu tool

  • ছবি এডিট করার পরে অটোমেটিক সেভ হয়ে যাবে। 
  • আকর্ষনীয় বিভিন্ন এডিটিং টুলস দেওয়া হবে। 
  • ইউজার ফ্রেন্ডলী তাই যেকেউ সহজে ব্যবহার করতে পারবেন।

Website link – picozu.com

(৪) Photocat

Photocat অনেক জনপ্রিয় একটি অনলাইন image editing ওয়েব অ্যাপ্লিকেশন। এখানে আপনারা বিভিন্ন ধরনের টুলস গুলো পেয়ে যাবেন।

Photocat ওয়েবসাইটের মাধ্যমে ফটো এডিটিং করার পরে সেটাকে সরাসরি সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম যেমন, ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম এ শেয়ার করতে পারবেন।

মনে রাখবেন, এই ওয়েব অ্যাপ্লিকেশন ব্যবহার করার জন্য flash player এর প্রয়োজন হবে।

Features of photocat photo editor

  • যেকেউ সহজে ব্যবহার করতে পারবেন। 
  • অন্যান্য ফটো এডিটিং টুলের তুলনায় এই ওয়েবসাইট অনেক বেশি আকর্ষনীয়।
  • অনেক সুন্দর সুন্দর efforts পাবেন, যেগুলো ছবিতে ব্যবহার করতে পারবেন। 
  • ফ্রীতে বিভিন্ন efforts যেমন, contrast, hue, crop, brightness, saturation ইত্যাদি ব্যবহার করতে পারবেন। 

Website link – photocat.net

(৫) BeFunky

এই অনলাইন টুলের মাধ্যমে আপনারা ফটো এডিটিং এবং গ্রাফিক্স ডিজাইন এর সাথে জড়িত অনেক কাজ গুলো সহজে করতে পারবেন। 

Photo Editing করার ক্ষেত্রে এই ওয়েবসাইটে আপনারা অনেক ধরনের টুলস পেয়ে যাবেন। যেমন – resizing, crop, college maker, blur, smoothing, edit photo, beauty, sharpen image, exposure ইত্যাদি।

এছাড়া, অনেক ধরনের modern editing tools পাবেন কিন্ত এই টুলস গুলো কেবল মাত্র পেইড গ্রাহকগণ ব্যবহার করতে পারবেন। তবে, সাধারন ইমেজ এডিটিং এবং গ্রাফিক্স ডিজাইন করার ক্ষেত্রে এই টুলস গুলো ব্যবহার করতে পারবেন।

এই ওয়েবসাইটে আপনারা কিছু templates পাবেন, যেগুলো ব্যানার ও কার্ড তৈরির ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন।

Website link – befunky.com

(৬) Pixlr

Pixlr এই ওয়েবসাইটে আপনারা দুই ধরনের ফটো এডিটর টুলস পেয়ে যাবেন। এই টুলস দুইটা হলো –

  1. Pixlr X
  2. Pixlr E

এই দুইটা টুলস ব্যবহার করে আপনারা সহজে ফটো এডিট করতে পারবেন কিন্ত এই দুইটার মধ্যে কিছু পার্থক্য রয়েছে।

আপনারা যদি সরাসরি ফটো আপলোড করে এডিটিং এর কাজ আরম্ভ করতে চান, তাহলে Pixlr X ব্যবহার করুন।

আধুনিক photo editing tools গুলো আপনারা এখানে পেয়ে যাবেন। তাছাড়া PSD (Photoshop), PXD, JPEG, PNG format আকারে ফাইল সেভ (file save) এবং ওপেন (open) করতে পারবেন।

Pixlr অনেক শক্তিশালী একটি টুল। যার মাধ্যমে আপনারা যারা নতুন কাজ করবেন তারাও সহজে এডিটিং করতে পারবেন। ফটোকে সুন্দর ও আকর্ষনীয় করার জন্য efforts, layouts ব্যবহার করতে পারেন।

এছাড়া, এখানে আধুনিক কিছু জনপ্রিয় এডিটিং টুলস যেমন – text, drawing, crop, background remove, color adjust, add element, filter, retouch, liquify ইত্যাদি পাবেন।

Website link – pixlr.com

(৭) PicMonkey

আপনি যদি ছবি এডিট করার ওয়েবসাইট খুঁজে থাকেন, তাহলে  PicMonkey হলো অনেক কাজের একটি image editing website. এই ওয়েবসাইট অনেক জনপ্রিয় হওয়ার কারণে অনেকে এটা ব্যবহার করছেন। 

আপনারা সম্পূর্ণ ফ্রীতে এই এডিটর ওয়েবসাইট ব্যবহার করতে পারবেন। তবে, ফ্রী ব্যবহার করার জন্য আপনাকে trial version দেওয়া হবে।

আর আপনি যদি এই ওয়েবসাইটের সম্পূর্ণ ফিচারস এবং টুলস গুলো ব্যবহার করতে চান, তাহলে pro version কিনতে হবে। এই ইমেজ এডিটিং টুলের মাধ্যমে সহজে কলেজ ফটো তৈরি করতে পারবেন।

Website link – picmonkey.com

উপরে প্রত্যেকটি অনলাইন ইমেজ এডিটিং ওয়েবসাইট এর নিচে আপনাদের সুবিধার জন্য ওয়েবসাইটের লিংক দিয়ে দিয়েছি। যাতে আপনারা সহজে ওয়েবসাইট গুলোতে গিয়ে ফটো এডিটিং করতে পারেন।

শেষ কথা

আজকের আর্টিকেলের বিষয় ছিলো সেরা ৭ টি অনলাইন ফটো এডিটর (Online Photo Editor) ওয়েবসাইট সম্পর্কে। আশাকরি, আর্টিকেলটি আপনাদের ভালো লাগছে।

অনলাইন ইমেজ এডিটর ওয়েবসাইট নিয়ে যদি আপনাদের কোনো প্রশ্ন বা পরামর্শ থাকে তাহলে নিচের কমেন্টে অবশ্যই লিখে জানাবেন এবং আর্টিকেলটি বন্ধুদের কাছে শেয়ার করবেন।

2 thoughts on “অনলাইন ফটো এডিটর ওয়েবসাইট ২০২৩| Online Photo Editor”

  1. খুব সুন্দর ও দরকারি একটি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

    Reply

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap