ইংরেজি শেখার সহজ উপায় | learn english

0
84
ইংরেজি শেখার সহজ উপায় | learn english
ইংরেজি শেখার সহজ উপায় | learn english

ইংরেজি শেখার সহজ উপায় কি বা কিভাবে ইংরেজি শিখবো সেই সম্পর্কে জানতে আজকের এই আর্টিকেলটি সম্পর্ন মনোযোগ দিয়ে পড়ুন। (how to learn english) 

আপনি ঘর থেকে বাহিরে বের হয়ে যেখানে যাবেন সব জায়গাতে আপনাকে ইংরেজিতে কথা বলতে হবে। স্কুল, কলেজ, চাকরিন ইন্টারভিউ দিতে গেলে আপনাকে ইংরেজিতে প্রশ্ন করা হবে।

এক্ষেত্রে আপনি যদি ইংরেজি ভালো না বলতে পারেন, তাহালে কিন্ত অনেক ঝামেলায় পড়ে যাবেন। বিশেষ করে চাকরির ইন্টারভিউ এর ক্ষেত্রে আপনাকে আত্মবিশ্বাষ নিয়ে কথা বলতে হবে।

তাই, এই সব দিক থেকে দেখতে গেলে আমাদের সবাইকে প্রথমে কিছু সহজ উপায় ব্যবহার করে ইংরেজি শিখার চেষ্টা করতে হবে। যাতে আমরা নিজের প্রয়োজন মতো ইংরেজিতে কথা বলতে পারি।

আমি নিচে যে english শেখার উপায় গুলো বলবো, মাধ্যমে আপনারা সহজে ইংরেজি সম্পর্কে ভালো রকমের জ্ঞান অর্জন করতে পারবেন। আর যেকোনো ব্যাক্তির সাথে কথা বলতে কোনো সমস্যা হবে না।

এবার আপনি হয়তো মনে মনে চিন্তা করছেন, কিভাবে ইংরেজি শিখবো? তবে, এর জন্য আপনাকে তেমন চিন্তা করতে হবে না। কারণ আমি নিচে যে উপায় গুলো নিয়ে আলোচনা করেছি তাতে ইংরেজি শিখতে লাভজনক হবে।

মনে রাখবেন, ভালো করে ইংরেজি বলা এবং লেখার জন্য প্রথমে আপনাকে ইংরেজি গ্রামারের উপর নজর দিতে হবে। তাছাড়া আপনাকে প্রতিদিন ইংরেজি বলা এবং লেখার অভ্যাস করতে হবে।

ইংরেজি শেখার সহজ উপায় | learn english

দ্রুত ইংরেজি শেখার জন্য আমি নিচে যে উপায় গুলো সম্পর্কে বলেছি সেগুলো আপনি যদি নিয়মিত ভাবে অনুসারণ করেন, তাহালে খুব সহজে ইংরেজি পড়া, ইংরেজি বলা এবং ইংরেজি লেখা লিখতে পারবেন।

নিচে বলা বিষয় গুলো অনেক সোজা যা আপনি সহজে অনুসরণ করতে পারবেন। তাছাড়া, আপনার মধ্যে যদি english learning এর ইচ্ছা থাকে, তাহালে নিয়মিত অনুসারণ করা তেমন বড় কোনো ব্যাপার না।

তাহালে, চলুন নিচে থেকে জেনে আসি ইংরেজি শেখার সহজ উপায় গুলোর সম্পর্কে।

(১) গুগল ট্রান্সলেট ব্যবহার করুন

আপনি যদি ভালো ইংরেজি শিখে কথা বলতে চান তাহালে অবশ্যই আপনাকে বিভিন্ন ইংরেজি শব্দের অর্থ জানতে হবে। এক্ষেত্রে আপনি ব্যবহার করতে পারেন গুগল ট্রান্সলেট।

Google translate ব্যবহার করে যে কোনো ইংরেজি শব্দের অর্থ বা বাংলা শব্দের ইংরেজি অর্থ জানতে পারবেন। এটা ব্যবহার করে অনেক দ্রুত ইংরেজি শব্দ বা ব্যক্যের বিষয় জেনে নিতে পারবেন।

আপনি চাইলে মোবাইলে Google translate app ব্যবহার করতে পারবেন। তাছাড়া মোবাইল, কম্পিউটার বা ল্যাপটপ থেকে ওয়েব ব্রাউজারে গিয়ে translate.google.com এই সাইটে গিয়ে এই অনলাইন টুলটি ব্যবহার করতে পারবেন।

(২) ইউটিউব ব্যবহার করুন

দিন দিন ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধি পাওয়ার কারণে এর জনপ্রিয়তা অনেক বেড়ে চলছে। তাছাড়া, এর একটি বড় সুবিধা হলো আমরা ইউটিউবের মাধ্যমে ঘরে বসে শিখতে পারি।

আপনি যেকোনো জিনিস শিখতে চাইলে ইউটিউবে গিয়ে সার্চ করলে সেটার সমাধান পেয়ে যাবেন। কেননা এখানে আলদা আলদা ব্যাক্তিদের তৈরি করা একই বিষয়ে হাজার হাজার ভিডিও রয়েছে। 

যার মাধ্যমে আপনি খুব সহজে ঘরে বসে শিখে নিতে পারবেন। আপনি যদি youtube গিয়ে সার্চ করেন ইংরেজি শেখার সহজ উপায় তাহালে এর সম্পর্কে প্রচুর ভিডিও পেয়ে যাবেন।

(৩) ইংরেজি শেখার অ্যাপ ব্যবহার করুন

আপনি হয়তো জানেন ইন্টারনেটে যেকোনো সমস্যা সমাধান করার অনেক গুলো উপায় থাকে। আর আপনি যখন ইংরেজি শিখতে চাইবেন তখন সমাধান হিসাবে আপনার কাছে রয়েছে ইন্টারনেট।

এই সমস্যা সমাধান করার জন্য আপনি “ইংরেজি শেখার অ্যাপ” ব্যবহার করুন। ইন্টারনেটে এমন অনেক english learning app রয়েছে যার মাধ্যমে সম্পর্ন ইংরেজি ভাষা শেখার টিউটোরিয়াল পেয়ে যাবেন।

আমি নিচে কয়েকটি ফ্রি অ্যাপস এর নাম বলে দিচ্ছি যেগুলো ব্যবহার করে ঘরে বসে ইংরেজি শিখতে পারবেন।

(৪) ইংরেজি গ্রামার শিখুন

মনে রাখবেন ইংরেজিতে কথা বলতে হলে আপনাকে ইংরেজি গ্রামার শিখতে হবে। যতদিন পর্যন্ত আপনি english grammar শিখতে না পারবেন, ততদিন ইংরেজিতে কথা বলতে পারবেন না।

এজন্য আপনি ইংরেজি গ্রামার বই পড়ে বা ইংরেজি গ্রামার শেখার ওয়েবসাইট গুলোতে গিয়ে গ্রামার জানার বা শেখার চেষ্টা করুন।

আপনার মধ্যে যখনই সঠিকভাবে গ্রামারের জ্ঞান চলে আসবে তখন আপনি সহজে ইংরেজিতে কথা বলতে পারবেন। তাহালে, বুঝতে পারছেন কেন english grammar শিখবেন।

(৫) নিজে ইংরেজি বলার চেষ্টা করুন

আপনি প্রথমে যখন নতুন ইংরেজি শিখবেন তখন সেটা অন্য মানুষের সাথে বলতে অনেক লজ্জা লাগবে। কারন, আপনার মনে এই ভয় কাজ করবে যে ইংরেজি বলতে গিয়ে কোথাও যদি ভুল হয় তাহালে মানুষরা হাসাহাসি করবে।

এজন্য আপনি প্রথমে নিজে নিজের সাথে ইংরেজিতে কথা বলুন। এতে আপনি নিজের মধ্যে থাকা ভুল গুলো সহজে ধরতে পারবেন এবং ভয় ধীরে ধীরে কমে যাবে।

এছাড়া, আপনি যদি নিয়মিত ভাবে নিজের সাথে নিজে ইংরেজিতে কথা বলেন, তাহালে আরো অনেক নতুন নতুন শব্দ বা বাক্য সম্পর্কে জানতে পারবেন।

(৬) ইংরেজি কথা বলা মানুষের সাথে থাকুন

আপনি যখন নিজে নিজের সাথে ইংরেজিতে কথা বলবেন তখন আপনার মধ্যে কিছুটা জ্ঞান অর্জন হবে। তখন আপনি শিক্ষত মানুষের সাথে চলাচল করার চেষ্টা করবেন।

এতে তাদের সাথে আপনি টুকটাক ইংরেজিতে কথা বলতে পারবেন এবং তাদের কাছ থেকে কিছু ইংরেজি শিখতে পারবেন। তাছাড়া, শিক্ষত ব্যাক্তিরা আপনার ভুল গুলো ও ধরিয়ে দিবে। যার ফলে আপনি সঠিক ভাবে ইংরেজিতে কথা বলতে শিখতে পারবেন।

(৭) ইংরেজি গান, সিনেমা এবং নিউজ পেপার পড়ুন

আমার কথাটা শুনে আপনি হয়তো ভাবছেন ইংরেজি বুঝতে পারি না, তখন ইংরেজি গান, সিনেমা, নিউজ পেপার পড়ে কি লাভ হবে? আপনি যখন নিয়মিত ইংরেজিতে গান, সিনেমা দেখবেন তখন, অনেক টুকটাক শব্দের অর্থ জানতে পারবেন এবং শিখতে পারবেন। 

(৮) ইংরেজি শেখার কোর্স করুন

ইন্টারনেটে আপনি ফ্রিতে অনেক ইংরেজি শেখার কোর্স পেয়ে যাবেন, যার মাধ্যমে সম্পর্ন ফ্রিতে কোর্স করে ইংরেজি শিখতে পারবেন।

আমি আগেই বলেছি ইউটিউবে বা বিভিন্ন ওয়েবসাইটে এই কোর্স গুলো পাবেন। আর আপনার যদি সামার্থ থাকে তাহালে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে learning english কোর্স করে ইংরেজি শিখতে পারবেন।

(৯) ইংরেজিতে কথা বলতে লজ্জা করবেন না

সব শেষে আমি আপনাদের বলবো আপনি ইংরেজিতে কথা বলতে লজ্জা করবেন না। কারণ, শেখার সময় আপনার অনেক ভুল হতে পারে, আর এটা নিয়ে মানুষরা হাসাহাসি করতে পারে। কিন্ত তাদের কথায় কান দিবেন না। 

আপনি তাদের কথায় কান না দিয়ে ইংরেজি শেখার উপায় ধ্যান দিন। শিক্ষত মানুষের সাথে কথা বলতে থাকুন লজ্জা পাবার কোনো কারণ নেই।

আমার শেষ কথা

তাহালে, বন্ধুরা আজকে আমরা জানলাম ঘরে বসে কিভাবে ইংরেজি শিখবো সেই সম্পর্কে। আপনার মনে যদি ইংরেজিতে কথা বলার ইচ্ছা এবং শেখার ইচ্ছা থাকে তাহালে, সেটা অবশ্যই পূরণ হবে।

এর জন্য আপনাকে নিয়মিত ভাবে উপরের উপায় গুলো অনুসারন করতে হবে। আশাকরি আমার লেখা importance of learning english আর্টিকেলটি আপনাদের কাজে লাগবে।

আর আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লাগে তাহালে অবশ্যই কমেন্ট জানাবেন এবং শেয়ার করতে ভুলবেন না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে