ইংরেজি শেখার সহজ উপায় ৫ টি এন্ড্রয়েড অ্যাপস

বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে ইংরেজি শেখার সহজ উপায় গুলো বলবো। এই আর্টিকেলের মাধ্যমে আপনারা ইংরেজি শেখার সহজ ৫ টি এন্ড্রয়েড অ্যাপস সম্পর্কে জানতে পারবেন। আমরা চলতে ফিরতে, ফিরতে উঠতে বসতে স্মার্টফোন ব্যবহার করি। প্রতিদিন ঘন্টার পর ঘন্টা বিভিন্ন সোশ্যাল মিডিয়া ব্যবহার করে সময় নষ্ট করি। এই সময়ে আমরা যদি কিছু অ্যাপ ব্যবহার করি যা আমাদের জীবনকে আরো সহজ করে তুলবে।

আমাদের সকলের জীবনে স্মার্টফোন বিনোদন হিসাবে কাজ করে। তবে, আপনি একটু ভেবে দেখুন শুধু বিনোদন হিসাবে নয় বরং সৃষ্টিশীল এবং দক্ষতা অর্জনে স্মার্টফোনের গুরুত্ব অপরিশীম। শেখার উপকরণ হিসাবে হাতে থাকে মোবাইল ফোনটি নিয়ে আসতে পারে সঠিক অ্যাপস ইন্সটলের মাধ্যমে। (ইংরেজি শেখার বই pdf download)

স্কুল কলেজের ছাএছাএদীরের মধ্যে ইংরেজি ভাষা নিয়ে বিশেষ এক ভয়ের প্রবণতা দেখা যায়। তবে, আপনি কি কখনো লক্ষ্য করেছেন আপনার হাতের এন্ড্রয়েড স্মার্টফোনের মাধ্যমে সহজে ইংরেজি শিখতে পারেন। এন্ড্রয়েড বিশাল অাপের মধ্যে এমন কিছু কিছু অ্যাপস রয়েছে যেগুলো শুধু  তৈরি করা হয়েছে ইংরেজি শেখার জন্য। এই apps গুলো ব্যবহার করে smartphone কে বানিয়ে ফেলো ইংরেজি শেখার সেরা অস্ত্র।

আজকের এই আর্টিকেলে আমি এমন কিছু সেরা অ্যাপস নিয়ে নিয়ে কথা বলবো যা আপনার ইংরেজি ভাষার দুর্বলতাকে কাটিয়ে উঠতে সাহায্য করবে। তাহালে চলুন নিচে থেকে জেনে আসি এমন মজার অ্যাপস গুলো সম্পর্কে।

ইংরেজি শেখার সহজ উপায় ৫ টি এন্ড্রয়েড অ্যাপস

(১) Knudge.me

সকল বয়সের মানুষের জন্য এই অ্যাপটি তৈরি করা হয়েছে। এখেনে ২০০+ শব্দ ২৫০+ বাগধারা এবং ১০+ গেইম রয়েছে। বিভিন্ন কুইজ ও গেইম এর মাধ্যমে আপনি সহজে ইংরেজি শিখতে পারবেন। তাছাড়া আপনি প্রতিদিন নানা ভাবে রিভিশন দিতে পারবেন এই অ্যাপের মাধ্যমে। ইংরেজি ব্যকারণ আর কথা বলার ক্ষেএেও বিশেষ ভাবে সাহায্য করবে আপনাকে। এই অ্যাপের একটি ভালো দিক হলো আপনার প্রতিদিনের অগ্রগতিকে মনে করে দিবে।

(২) Learn English Grammar

এই অ্যাপটি তৈরি করেছে ব্রিটিশ কর্তৃপক্ষ যা আপনাদের ইংরেজি শেখার জন্য বিশেষ ভাবে সাহায্য করবে। প্রায় ২৫ ধরনের ব্যাকরণ মিলে তৈরি করা হয়েছে এই সুন্দর অ্যাপটি। এখানে ১০০০ এর বেশি প্রশ্ন রয়েছে যেগুলোতে প্রতিদিন নিয়মিতভাবে অনুশীলণ করতে পারবেন। এই অ্যাপটিকে মোট ৪ টি ভাগে ভাগ করা হয়েছে, Beginner, Elementary, Intermediate ও Advanced অর্থাৎ আপনি নিজের যোগ্যতা অনুযায়ী দক্ষতা অর্জন করতে পারবেন।

(৩) Quizlet

আপনার স্মৃতিশক্তিকে ধারর দেওয়ার জন্য Quizlet app টি অসাধারণ কুইজলেট। এটার মুল কাজ ডিজিটাল ফ্ল্যাশকার্ড ঘিরে। অন্য অ্যাপের মতো এখানে ডিজিটাল ফ্ল্যাশকার্ডের মাধ্যমে শব্দ মনে রাখার ব্যবস্থা রয়েছে। এখানে আপনি নিজের  মনের মতো করে ফ্ল্যাশকার্ড বানিয়ে নিতে পারবেন। ছবি দেখে ফ্ল্যাশকার্ড তৈরি করার মধ্যে দিয়ে অনেক সহজে যেকোনো শব্দ মনে রাখতে পারবেন। বর্তমানে ইংরেজি শেখার সহজ অ্যাপ হিসাবে এটা কার্যকারী। তাছাড়া এই অ্যাপটি বিশ্বের ৩০ মিলিয়ন শিক্ষর্থী ব্যবহার করছে।

(৪) English Whit Lingualeo

এই অ্যাপটি Android এবং Ios উভয় ব্যবহারকারী ব্যবহার করতে পারবে। এখানে প্রতিদিন আপডেটের মাধ্যমে নতুন নতুন শব্দ যুক্ত করা হয়। যার ফলে আপনি নতুন শব্দ জানতে এবং শিখে চর্চা করতে পারবেন। এখানে সেরা দিক হলো ইংরেজি আর্টিকেল পড়া এবং টেক টক ভিডিও দেখার সুযোগ পাবেন। তাছাড়া গেইম ট্রেনিং এর পাশাপাশি ইংরেজি পড়া এবং লেখা শোনার দক্ষতা অর্জন করতে পারবেন।

(৫) Practise English Grammar

আপনি Practise English Grammar এই অ্যাপটিতে ১০০০+ প্রশ্ন, ৭৫০+ ফ্ল্রাশকার্ড এবং ১০০+ গেইম পাবেন। এখানে বিভিন্ন মিডিয়া কন্টেন্ট এর মাধ্যমে প্রশ্ন উপস্থাপন করা হয়েছে যার ফলে আপনি খুব সহজে আনন্দের সাথে শিখতে পারবেন। এছাড়াও বহু নির্বচনীয় প্রশ্নের সাথে শূন্যস্থান পূরন এবং শব্দ মেলোনো ইত্যাদি পরিক্ষার ব্যবস্থা ও রয়েছে এই app এ।

আজকে আমরা কী শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা এই আর্টিকেল থেকে শিখলাম ইংরেজি শেখার সহজ উপায় ৫ অ্যাপস গুলো কার্যকরীতা সম্পর্কে। আপনি খুব সহজে হাতে থাকা স্মার্টফোনের সাহায্য app গুলোর মাধ্যমে অবসর সময়ে ইংরেজি শিখতে পারবেন। বন্দুরা আমার এই আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে তাহালে শেয়ার করুন। আর এমন নতুন নতুন কন্টেন্ট পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap