ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার সহজ উপায়

0
203
ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার সহজ উপায়
ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার সহজ উপায়

বন্ধুরা আজকে আমরা জানবো ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার সেরা ৩ টি উপায় সম্পর্কে। বর্তমানে আমরা ইউটিউব থেকে নানা ধরনের ভিডিও দেখি থাকি। YouTube এ এমন লক্ষ লক্ষ ভিডিও রয়েছে যেগুলো আমরা মোবাইল বা কম্পিউটার থেকে দেখে থাকি।

এই ভিডিও গুলোর মধ্যে রয়েছে, নাটক, সিনেমা, টিউটোরিয়াল, ফানি ভিডিও সহ আরো অনেক ভিডিও। এক কথায় বলতে গেলে আপনি ইউটিউবে সকল ধরনের ভিডিও দেখতে পাবেন।

তবে, আমরা সবাই জানি যে ইউটিউব থেকে কোনো ভিডিও অফিসিয়ালি ডাউনলোড করতে পারা যায় না। আসলে ইউটিউব হলো এমন একটি ভিডিও শেয়ারিং ওয়েবসাইট যেখান থেকে ইচ্ছা মতো ভিডিও দেখতে পারবেন, কিন্ত নিচের মোবাইলে বা কম্পিউটার ভিডিও ডাউনলোড করতে পারবেন না।

কারণ, এখনো পর্যন্ত ইউটিউব এমন কোনো অপশন দেয়নি যার মাধ্যমে আমাদের পছন্দের ভিডিও গুলো ডাউনলোড করা যাবে। আর মনে হয় না ইউটিউব এমন কোনো ভিডিও ডাউনলোড করার অপশন দিবে।

তবে, আপনি চিন্তা করবেন না। কারণ ইউটিউব এমন কোনো অপশন না দিলেও বর্তমানে ইন্টারনেটে এমন অনেক উপায় বা মাধ্যম রয়েছে যার দ্বারা আপনি খুব সহজে নিজের মোবাইল বা কম্পিউটারে ইউটিউব থেকে ভিডিও download করতে পারবেন।

আর আজকে এই আর্টিকেলে আমি আপনাদের বলবো YouTube ভিডিও ডাউনলোড করার সেরা ৩ টি উপায় সম্পর্কে। তাহালে চলুন নিচে থেকে জেনে আসি-

ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার ৩ উপায়

আমি নিচে YouTube video download করার যে ২ টি উপায় গুলো বলবো সেগুলো আপনি নিজের কম্পিউটার বা ল্যাপটপ দ্বারা apply করতে পারবেন। আর আপনি যদি মোবাইলে ভিডিও ডাউনলোড করতে চার তাহালে Chrome  ব্রাউজার ব্যবহার করে apply করতে পারবেন।

১. ভিডিও URL এ SS লিখে ভিডিও ডাউনলোড করুন

youtube থেকে ভিডিও ডাউনলোড করার যে কয়টি উপায় রয়েছে তার মধ্যে সবচেয়ে সহজ উপায় হলো ভিডিও URL এ SS লিখে যেকোনো ডাউনলোড করা।

আপনি নিজের মোবাইল, কম্পিউটার বা ল্যাপটপে এই উপায় ব্যবহার করে YouTube থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন। তাহালে চলুন সম্পর্ন বিষয়টি আমরা জেনে আসি।

ভিডিও URL এড্ড্রেসে SS লিখুন

প্রথমে আপনাকে নিচের মোবাইল বা কম্পিউটার থেকে ইউটিউব এর ওয়েবসাইটে যেতে হবে। এবার আপনার পছন্দের ভিডিও মানে সেটা আপনি ডাউনলোড করতে চান সেটাতে ক্লিক করুন।

এখন ভিডিও ওপেন (open) হয়ে যাবে এবং চলতে থাকবে। এবার আপনি web ব্রাউজারে এড্ড্রেস বারে সেই ভিডিও এর URL address দেখতে পাবেন। এবার আপনি ভিডিও URL এড্ড্রেসে থাকা www. এর পরে ss লিখুন।

এবার কম্পিউটার থেকে ইন্টার বাটুন (Enter button) চাপুন। আর আপনি যদি মোবাইলে ব্যববহার করেন তাহালে OK বা GO বাটুনে ক্লিক করুন। তাহালে আপনাকে www. এর পরে ss লিখতে হবে। এতে ভিডিও URL এড্ড্রেসটি হয়ে যাবে www.ssyoutube.com/watch*****

YouTube video download
YouTube video download

আপনাদের আরো ভালো করে বুঝানের জন্য এবং কোথায় ss লিখলে হবে সেটা দেখানোর জন্য উপরে একটি ছবি দিয়েছি। যাতে আপনারা সহজে বুঝতে পারেন।

নিজের ভিডিও ডাউনলোড করুন

ইউটিউব ভিডিও URL এড্ড্রেসে ss লিখে Enter বা OK বাটুন চাপার পরে সম্পর্ন নতুন একটি ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে। সেই ওয়েবসাইটের নাম হবে savefrom.net

YouTube video download
YouTube video download

এই ওয়েবসাইটে আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চায়ছিলেন সেই ভিডিওটি দেখতে পাবেন। ভিডিও এর সাথে Download বলে একটি অপশন থাকবে। যাতে ক্লিক করলে video download হওয়া শুরু হয়ে যাবে।

মনে রাখবেন, Download বাটুনের সামনে ভিডিও কোয়ালাটি (Quality) বেচে নেওয়ার জন্য অপশন রয়েছে। আপনি অবশ্যই ভিডিও ডাউনলোড করার আগে Video quality বেচে নিবেন। যেমন- 3Gp (Low quality), Mp4 720 (HD high quality)

তাহালে, আশাকরি অনেক সহজে বুঝে গেছেন কিভাবে YouTube থেকে ভিডিও ডাউনলোড করতে হবে।

২. Y2MATE ওয়েবসাইট থেকে ভিডিও ডাউনলোড করুন

এই প্রক্রিয়ার মাধ্যমে আমরা একটি ওয়েবসাইট ব্যবহার করে YouTube এর যেকোনো ভিডিও ডাউনলোড করতে পারবেন। এই ওয়েবসাইট এর নাম হলো y2mate.com.

ইউটিউব থেকে যে ভিডিওটি আপনি ডাউনলোড করতে চাইছেন, সেই ভিডিও এর URL address কপি করে সোজা y2mate.com এই ওয়েবসাইটে চলে যাবেন। সেখানে আপনি একটি বক্স দেখতে পাবেন এবং ভিডিও লিংকটি বক্সে পেষ্ট করুন এবং পাশে থাকা Start বাটুনে ক্লিক করুন।

এবার আপনি নিজের পছন্দমত quality নির্বচন করে Download বাটুনে ক্লিক করলে আপনার মোবাইলে বা কম্পিউটারে ভিডিও ডাউনলোড হওয়া শুরু হয়ে যাবে।

এবার আমরা এন্ড্রয়েড মোবাইল থেকে কিভাবে এপস এর মাধ্যমে YouTube ভিডিও ডাউনলোড করতে হয় সেই উপায় জানবো।

ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার এপস

আপনি যদি নিজের এন্ড্রয়েড মোবাইলে ইউটিউব ভিডিও সরাসরি একটি মাএ ক্লিকে ডাউনলোড করতে চান, তাহালে TubeMate app download করে ইনস্টল করুন।

TubeMate app install করার পরে মোবাইলে ওপেন করলে সেখানে আপনি ইউটিউব দেখতে পাবেন এবং সেখানে সকল ভিডিও গুলো পেয়ে যাবেন। আপনি যে ভিডিও ডাউনলোড করতে চাইবেন সেই ভিডিওতে ক্লিক করলে আপনাকে একটি download অপশন দেওয়া হবে।

আপনি সরাসরি সেই ভিডিও অপশনে ক্লিক নিজের পছন্দমত কোয়ালাটি বেঁচে নিয়ে এআন্ড্রয়েড মোবাইলে video ডাউনলোড করে নিতে পারবেন।

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা শিখলাম YouTube ভিডিও ডাউনলোড করার সেরা ৩ টি সহজ উপায়। উপরের উপায় গুলো থেকে আপনাদের যেটা সহজ মনে হয় সেটা ব্যবহার করে YouTube video download করুন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে