ইউটিউব মার্কেটিং কি? কিভাবে করবেন

ইউটিউব মার্কেটিং কি (YouTube marketing) হলো বর্তমানে ইন্টারনেটে যেকোনো সার্ভিস বা পন্য মার্কেটিং বা প্রচার করার সেরা এবং জনপ্রিয় উপায়। আসলে ইউটিউব এর মাধ্যমে মার্কেটিং করা মানে অনলাইনে ভিডিও এর মাধ্যমে মার্কেটিং করা।

এজন্য ইউটিউব মার্কেটিং কে বলা হয় ভিডিও মার্কেটিং। বর্তমানে ইন্টারনেটে গুগল সার্চ ইঞ্জিন এর পরে ইউটিউব সার্চ ইঞ্জিন ইন্টারনেটের মাধ্যমে যেকোনো তথ্য জানতে বা যেকোনো বিষয়ে শিক্ষা গ্রহন করার ক্ষেএে সব চেয়ে বেশি ব্যবহার করা হচ্ছে।

আপনারা হয়তো বুঝতে পারছেন ইউটিউবে আপলোড করা ভিডিও গুলো কতটা বেশি পরিমানে ইন্টারনেটে দেখা হয়। এই সুযোগের সুবিধার কাজে লাগিয়ে বর্তমানে বিভিন্ন কোম্পনি, ব্যবসার মালিক বা ব্যাক্তিগত কোনো মানুষরা তাদের ব্যবসার সাথে জড়িত ভিডিও কন্টেন্ট তৈরি করে ইউটিউবে আপলোড দেয়।

এভাবে তারা তাদের বিভিন্ন পন্য, সার্ভিস এবং ব্রান্ড গুলো ইন্টারনেট ভিডিওর মাধ্যমে মার্কেটিং (marketing) বা প্রচার করে দিচ্ছে। এভাবে ভিডিওর মাধ্যমে ইন্টারনেটে করা মার্কেটিং এর প্রক্রিয়াকে বলা হয় ভিডিও মার্কেটিং

মনে রাখবেন, এই সম্পর্ন প্রক্রিয়াটি ইউটিউব (YouTube) এর মাধ্যমে করা হচ্ছে, তাই এটাকে ইউটিউব মার্কেটিং বলা হয়। আবার বলতে পারেন YouTube এর মাধ্যমে marketing.

তাহালে চলুন আমরা নিচে থেকে আরো ভালো করে জেনে আসি ইউটিউব মার্কেটিং কি (about YouTube marketing bangla)

 ইউটিউব মার্কেটিং কি? (What is YouTube marketing in bangla)

বর্তমানে যেকোনো একটি কোম্পানি, কোন ব্লগ বা ওয়েবসাইট বা ব্যবসা প্রত্যেকই তাদের পন্য, কন্টেন্ট, সার্ভিস, ব্রান্ড ইউটিউব ভিডিও মার্কেটিং এর মাধ্যমে লক্ষ্যবস্তু গ্রহকের মাধ্যমে প্রচার করতে পারে।

এজন্য অনলাইন মার্কেটিং (online marketing) এই প্রক্রিয়াটি আধুনিক মার্কেটিং এর সব থেকে জনপ্রিয় এবং লাভজনক উপায় হিসাবে প্রকাশ পেয়েছে। সহজ ভাবে বলতে গেলে ইউটিউব মার্কেটিং হলো ডিজিটাল মার্কেটিং এর একটি গুরুত্বপূর্ণ ভাগ।

যেখানে ব্যবসার সাথে জড়িত ভিডিও কন্টেন্ট তৈরি করে YouTube এবং ইন্টারনেটের সাহায্যে মানুষের ভিডিও গুলো দেখানো হয়। আর ইন্টারনেটে সক্রিয় থাকা সেই সকল মানুষারা আপনার প্রচার করা ভিডিও গুলো ঘরে বসে দেখে প্রডাক্ট (produce) বা ব্যবসার (business) এর ব্যাপারে জানতে পারবে।

ভিডিওর মাধ্যমে এই সম্পর্ন মার্কেটিং এর প্রক্রিয়াকে বলা হয় YouTube video marketing বা YouTube marketing. বর্তমান সময়ে ইউটিউবের মাধ্যমে এই ধরনের অনলাইন মার্কেটিং যেকেউ ইচ্ছা করলে করতে পারেন।

আপনি চাইলে ইউটিউবে নিজের ব্লগ, ওয়েবসাইট, ব্যবসা বা যেকোনো পন্যের সাথে জড়িত বিষয় গুলো নিয়ে ভিডিও বানিয়ে YouTube আপলোড করে সেগুলোকে ইন্টারনেটের মাধ্যমে মার্কেটিং বা প্রচার করতে পারেন।

মনে রাখবেন, ভিডিও মার্কেটিং বলতে শুধুমাএ একটি ইউটিউব চ্যানেলে তৈরি করে সেখানে ভিডিও আপলোড করাকে বলে না। ভিডিও মাধ্যমে মার্কেটিং করার জন্য আপনাকে প্রচুর পরিমানে ক্রিয়েটিভ হতে হবে।

কারণ, সব ধরনের ভিডিও কিন্ত মানুষরা দেখতে পছন্দ করে না। তাই ব্যবসা যেটাই হোক না কেন ভিডিওর মাধ্যমে তাকে অনলাইনে মার্কেটিং করতে হলে অবশ্যই ভালো ভিডিও স্ক্রিপ (video script) আগে বানাতে হবে।

এবার আবার যদি আপনাকে কেউ প্রশ্ন করে ইউটিউব ভিডিও মার্কেটিং কি তখন সহজ উত্তর হবে, ভিডিও কন্টেন্ট বানিয়ে YouTube platform এর মাধ্যমে ভিডিও গুলো আপলোড করে ইন্টারনেটের মাধ্যমে প্রচার করা হলো ইউটিউব মার্কেটিং।

ইউটিউব মার্কেটিং কিভাবে করবেন?

YouTube এর মাধ্যমে marketing করার নিয়ম গুলো অনেক সহজ। কিছু নিয়ম পুরো করে আপনারা ডিজিটাল মার্কেটিং প্রক্রিয়া ব্যবহার করতে পারবেন এবং অনেক লাভ ও সুবিধা নিতে পারবেন।

১. নিজের ইউটিউব চ্যানেলের তৈরি করুন

প্রথমে আপনাকে নিজের একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে হবে। ইউটিউব চ্যানেল তৈরি করা অনেক সহজ। এর জন্য আপনার একটি gmail account বা google account প্রয়োজন হবে।

gmail account এর মাধ্যমে YouTube channel লগইন করার পরে create channel অপশনে ক্লিক করে video channel তৈরি করে নিতে পারবেন। কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো এই লিংকে যেয়ে আর্টিকেল পড়ে ইউটিউব চ্যানেল খুলতে পারবেন।

২. Setup YouTube channel

আপনারা যখন ইউটিউব চ্যানেলটি তৈরি করবেন তখন সেটা নিজের business বা product এর নামের উপর ভিত্তি করে দিবেন। চ্যানেলের নাম এমন নির্বচন করবেন যেন যেকেউ দেখে বুঝতে পারে কি বিষয়ে ভিডিও এখানে পাবলিশ করা হবে।

সব সময় চেষ্টা করবেন চ্যানেল নাম নিজের business বা product এর নামে ব্যবহার করার জন্য। এতে মানুষরা সহজে চ্যানেলের নাম দেখে বিসনেস এর এর ব্যাপারে বুঝতে পারবে।

এর বাইরে channel art, social profile link, channel profile picture এবং শেষে channel description এর বিষয় গুলো দিতে হবে। তাহালে আপনার চ্যানেলটি দেখতে অনেক আকর্ষণীয় হবে।

৩. Create videos related to your business

নিজের একটি চ্যানেল তৈরি করার পরে আপনাকে ব্যবসার প্রডাক্ট এর সাথে মিল রেখে সুন্দর আকর্ষণীয় ভিডিও তৈরি করতে হবে। 

মনে করুন, আপনার একটি application রয়েছে। যেটার মাধ্যমে online cab booking করা যাবে। এবার আপনাকে এমন একটি ভিডিও তৈরি করতে হবে, যেখানে আপনি application সম্পর্কে সকল তথ্য বুঝিয়ে ভিডিওতে বলতে পারেন।

মনে রাখবেন, ভিডিও দেখে মানুষরা যেন বিরক্ত না হয় সেরকম video content তৈরি করতে হবে। আপনি এই রকমের ভিডিও কিভাবে তৈরি করবেন সেটা আপনার সৃজনশীলতার উপর নির্ভর করবে। তাছাড়া ভিডিও কেমন ছোট নাকি বড় হবে সেটাও আপনার নিজের উপর নির্ভর করবে।

মনে রাখবেন, কম সময়ের ভিডিও মানে ছোট ভিডিও গুলো ইউটিউব মার্কেটিং করার জন্য অধিক লাভজনক।

৪. ভিডিও গুলো SEO র জন্য optimization করুন

আপনার ভিডিও গুলোতে Google search এবং YouTube search থেকে প্রচুর পরিমানে organic traffic পাওয়ার জন্য SEO করতে হবে। কীওয়ার্ড রিচার্স করে ভিডিওতে ট্যাগ (tag) বসাতে হবে। কিভাবে সহজে YouTube SEO করবেন সেটা জানতে লিংকে যান।

তাহালে সহজে YouTube SEO কি বুঝতে পারবেন এবং শিখতে পারবেন।

৫. ভিডিও গুলো ইউটিউবের মাধ্যমে প্রোমোট (promote) করুন।

আপনি যদি ইউটিউব এসইও করেন তাহালে সার্চ ইঞ্জিন থেকে প্রচুর পরিমানে views বা traffic আসার সুযোগ থাকবে। তবে, search engine থেকে ট্রাফিক পাওয়ার পাশাপাশি আমরা ভিডিও গুলো প্রোমোট (promote) করতে পারি।

যেমন- Facebook, Twitter ইত্যাদি সোশ্যাল মিডিয়া গুলোতে আমরা প্রোমোট করতে পারি। এই সকল সোশ্যাল মিডিয়াতে লক্ষ লক্ষ ইউজার সব সময় এক্টিভ থাকে। সেখানে আপনি নিজের business বা product এর নামে একটি profile তৈরি করে ভিডিও লিংক সেখানে শেয়ার করতে পারেন।

৬. YouTube ads ব্যবহার করা

আপনি যদি কম সময়ে নিজের ব্যবসা বা প্রডাক্ট গুলোকে অনলাইনে ইউটিউবে মার্কেটিং করতে চাচ্ছেন তাহালে google ads বা YouTube ads ব্যবহার করুন। google বা YouTube ads সার্ভিস ব্যবহার করে অনেক কম খরচে লক্ষ্যবস্তু ভিডিও ভিউস পেয়ে যাবেন।

এর মাধ্যমে আপনার ভিডিও গুলোকে অন্য ভিডিওর সাথে জড়িত ইউটিউব ভিডিওতে বিজ্ঞাপন হিসাবে দেখাবে। ভিডিও বিজ্ঞাপনে আপনার ভিডিও গুলো যখন ৩০ সেকেন্ড দেখাবে তখন আপনার কাছ থেকে টাকা কেটে নেওয়া হবে।

আপনারা হয়তো লক্ষ করেছেন যখন ইউটিউকে যেকোনো ভিডিও দেখেন তখন ভিডিও শুরুতে বা মধ্যে বিজ্ঞাপন দেখায়। এভাবে আপনার ব্যবসার বিজ্ঞাপন একই ভাবে দেখাতে পারবেন। ইউটিউব মার্কেটিং করার ক্ষেএে এই প্রক্রিয়াটি অনেক জনপ্রিয় এবং সেরা।

YouTube marketing করে সুবিধা বা লাভ কি?

ইউটিউব মার্কেটিং কি এবং কিভাবে ইউটিউব মার্কেটিং করবেন এই বিষয়ে সম্পর্ন বিষয়টা আপনাদের বললাম। তাহালে চলুন এবার জেনে আসি ইউটিউব মার্কেটিং এর লাভ ও সুবিধা গুলো কি কি?

7 Benefits of YouTube marketing

সব সময় নতুন নতুন গ্রহক (customers) বা ভিউস (views) পাওয়ার সুযোগ পাবেন।

YouTube এ আপলোড করা ভিডিও গুলোতে google search থেকে প্রচুর পরিমানে ইউজার আসতে থাকবে।

এর মাধ্যমে আপনি নিজের ব্যবসাকে আন্তর্জাতিক ভাবে মার্কেটিং করতে পারবেন।

সহজে Google ads এবং YouTube ads এর মাধ্যমে লক্ষ্যবস্তু গ্রহক পেয়ে যাবেন।

বর্তমানে ইন্টারনেটে ভিডিও কন্টেন্ট এর জনপ্রিয়তা বেশি, সেকারণে ভিডিও মার্কেটিং করাটা অনেক লাভজনক।

YouTube এর মাধ্যমে অনেক সহজে নিজেই মার্কেটিং করতে পারবন।

নিজের চ্যানেলে যদি স্থায়ী ভাবে subscribers অর্জন করতে পারেন তাহালে ভবিষ্যৎ তারা আপনার চ্যানেলের সাথে সংযুক্ত হয়ে থাকবে। এভাবে আপনার ভালো একটি বড় audience base তৈরি হয়ে যাবে।

তাহালে বুঝতে পারছেন ইউটিউব মার্কেটিং লাভ ও সুবিধা গুলো কি কি। এছাড়া আরো অনেক লাভ রয়েছে এই ডিজিটাল মার্কেটিং প্রক্রিয়াতে। আপনি যখন অনলাইন ভিডিও মার্কেটিং এর প্রক্রিয়া শুরু করবেন তখন নিজে থেকেই প্রতিটা লাভ ও সুবিধা গুলো বুঝতে পারবেন।

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা শিখলাম ইউটিউব মার্কেটিং কি (What is YouTube marketing in bangla), কিভাবে করবেন এবং এর লাভ ও সুবিধা গুলো কি কি। এই সম্পর্কে যদি কোনো পরামর্শ দিতে চান তাহালে নিচে কমেন্টে জানাতে পারেন। ধন্যবাদ

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap