ইন্টারনেট এর ব্যবহার এবং সুবিধা গুলো কি কি জানুন?

বর্তমানে সময়ে ইন্টারনেট এর ব্যবহার করেনা এমন মানুষ নেই বললেই চলে। এখান থেকে কিছু বছর আগের কথা যদি বলি তাহালে সেই সময়ে ইন্টারনেট এর বিষয়ে আমাদের কোনো রুচি ছিলো না।

তবে, বর্তমান সময়ে শিক্ষা (online e-learning) থেকে শুরু করে ব্যবসা সহ আরো নানা ধরনের কাজ হচ্ছে ইন্টারনেটের মাধ্যমে। আমরা সবাই জানি যে বর্তমানে শিক্ষায় ইন্টারনেটের ব্যবহার সব চেয়ে বেশি পরিমানে ব্যবহার করা হচ্ছে।

আগের সময় গুলোতে আমাদের কাছে যোগাযোগ করার মাধ্যম ছিলো টেলিফোন, ফ্যাক্স মেশিন ইত্যাদি। তবে, বর্তমান সময় ইন্টারনেট ব্যবহার করে দেশ বিদেশের যেকোনো জায়গা থেকে যেকোনো জায়গায় video call, voice call, online chatting করতে পারি।

এজন্য দিনে দিনে ইন্টারনেট এর ব্যবহার এবং ইন্টারনেট ব্যবহারকারী দের সংখ্যা প্রচুর পরিমানে বৃদ্ধি পাচ্ছে। তাছাড়া সারা বিশ্বে যখন করোনা পরিস্থিতি ছিলো তখন ও ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা অনেক গুন বৃদ্ধি পেয়ে ছিলো।

এক কথায় ইন্টারনেট আমাদের দৈনন্দিন জীবনে প্রতেকটি পর্যায় ব্যবহৃত হচ্ছে। সুতারাং আমি মনে করি ইন্টারনেটের গুরুত্বপূর্ণ ব্যবহার নিয়ে আমাদের সবার আরো বেশি উৎসুক হওয়ার প্রয়োজন রয়েছে।

বন্ধুরা, আজকে এই আর্টিকেলের মাধ্যমে আমরা জানবো ইন্টারনেট ব্যবহারের সুবিধা গুলো কি কি এবং ইন্টারনেট ব্যবহার নিয়ে ১১ টি বিশদে জেনে নিবো।

ইন্টারনেট এর ব্যবহার এবং ইন্টারনেট ব্যবহারের সুবিধা গুলো কি কি?

আমি নিচে এমন কিছু মাধ্যম গুলোর ব্যবহার বলবো যেগুলো বর্তমানে ইন্টারনেটের ব্যবহার হচ্ছে প্রচুর পরিমানে।

তাছাড়া official, unofficial, online communication, online information, gaming, entrenchments ইত্যাদি সহ প্রতিটা ক্ষেএে ইন্টারনেটের ব্যবহার এর গুরুত্ব অনেক বেশি। আমি নিচে মূল বিষয় গুলো উল্লেখ করছি।

11 uses of Internet in bangla

আমি নিচে যে পয়েন্ট গুলো উল্লেখ করছি সেগুলো আপনারা দেখে নিন।

#১. সার্চ করতে ইন্টারনেট

বর্তমানে ইন্টারনেটে অনেক ধরনের সার্চ ইঞ্জিন রয়েছে। যার এক দিকে রয়েছে ইয়াহু এবং অপর দিকে রয়েছে বাইডু সার্চ ইঞ্জিন। তবে, সব কিছু পিছনে ফেলে ইন্টারনেটে বেশি অংশ জায়গা জুড়ে রয়েছে গুগল সার্চ ইঞ্জিন।

আমরা যেকোনো বিষয়ে সার্চ করার জন্য যে সার্চ ইঞ্জিন চালু করি তার নাম হলো Google search engine. আপনি যদি কোনো বিষয়ে না জেনে থাকেন তাহালে সেই বিষয়ে জানার জন্য Google.com এ গিয়ে সার্চ করুন এবং সকল তথ্য জেনে নিন।

আমরা যেকোনো সমস্য বা প্রশ্নের উত্তর ইন্টারনেটে থাকা google এ সার্চ ইঞ্জিন এর মাধ্যমে জেনে নিতে পারি। এই search engine গুলো থাকার ফলে আমরা ইন্টারনেটের মাধ্যমে সকল সমস্য বা প্রশ্নের উত্তর পেয়ে থাকি।

#২. ইমেইল ভিত্তিক কাজে ইন্টারনেট

অফিসের বিভিন্ন কাজের জন্য ইমেইল করা একটি বিশেষ গুরুত্বপূর্ণ কাজ। ইমেইল এর মাধ্যমে আমরা যেকোনো ছবি, ভিডিও, অডিও, ফাইল ইত্যাদি পাঠিয়ে দিতে পারি। ইমেজ, ভিডিও সহ নানা ধরনের file ট্রান্সফার করার জন্য WhatsApp, telegram ইত্যাদি অনেক ধরনের পদ্ধতি থাকলেও এখনো ইমেইলকে replace করতে পারি নি।

বর্তমানে অফিসিয়াল যেকোনো কাজের জন্য ইমেইলকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়। কারণ যেকোনো ইমেইল পাঠানোর পরে সেটা রেকার্ড হিসাবে থেকে যায়। এজন্য প্রতিটি অফিসিয়াল কার্যালয় গুলোতে official convention এই Internet দ্বারা email এর মাধ্যমে হয়ে থাকে।

#৩. অনলাইনে ব্যবসায় ইন্টারনেট

Online business, e-commerce business, online income হলো ইন্টারনেটে ব্যবহার যেটা আমরা কেউ অশিকার করতে পারবো না। ই-কমার্স ব্যাবসা ইন্টারনেট জগত এর অতি পরিচিত মুখ। আমরা শারীরিক ভাবে কাজ না করে বিভিন্ন পরিষেবা পেতে আমরা নিদিষ্ট কিছু কোম্পানি থেকে সাহায্য গ্রহন করছি।

আমরা অনলাইনে শপিং করার জন্য অ্যামাজন, ফ্লিপকার্ট, ইবে, স্ন্যাপডিল ই-কমার্স ওয়েবসাইট গুলোর অ্যাপ ব্যবহার করে চলেছি। তাদের বিভিন্ন ধরনের মূল্য ছাড়ের জন্য ইন্টারনেট ব্যবহার করে কেনাকাটা করতে অনেক আগ্রহী হচ্ছি।

এছাড়া যাতায়াত করার জন্য ওলা, উবের ইত্যাদি অ্যাপ ব্যবহার করছি গাড়ি বুকিং করার জন্য। আর হোটেল বুকিং করার জনপ্রিয় কোম্পানি হলো OYO. এভাবে ইন্টারনেটের মাধ্যমে আমরা নতুন নতুন ব্যবসার সুযোগ পেয়েছি।

বিভিন্ন মানুষরা কোনো প্রকার টাকা না লাগিয়ে ইন্টারনেটের মাধ্যমে ইউটিউব চ্যানেল এবং ব্লগ তৈরি করে প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা আয় করছে। আমি নিজেও ইন্টারনেট এর ব্যবহার করে ব্লগিং বিসনেস করছি।

#৪. রিসার্চের কাজে ইন্টারনেট

নাসা সহ আমাদের দেশের বিভিন্ন প্রতিষ্ঠান যেমন DRDO, ISRO প্রতিরক্ষার জন্য নতুন নতুন মিসাইল তৈরিতে বা আধুনিক অস্ত্র তৈরি করাতে ইন্টারনেট ব্যবহার করা হচ্ছে। তাছাড়া ইন্টারনেট ব্যবহার করে করা হচ্ছে বিজ্ঞানের বিবিন্ন ক্ষেএে। এক কথার বলতে পারি সকল রিসার্চে ইন্টারনেট ব্যবহার করা হচ্ছে।

এছাড়া ফিজিক্র, কেমিস্ট্রি এবং জীবজগতের সমস্ত শারীরিক বৃত্তীয় তথ্যা জমা করতে DNA Databank, PUBMED, Protein Databank তৈরি হয়েছে ইন্টারনেটের সাহায্য। আপনি যদি কোনো ব্যাক্তিগত তথ্যা research বা analysis করার জন্যও ইন্টারনেট ব্যবহার করতে হয়।

#৫. অনলাইন ইনকাম

আপনি হ্যাঁ ঠিক শুনছেন ইন্টারনেট ব্যবহার করে অনেক মানুষরা অনলাইন ইনকাম করছে। অনলাইনে ইনকাম করার জন্য তারা বিভিন্ন পথ অবলম্বন করছে। ইউটিউবে চ্যানেল তৈরি করে ভিডিও বানিয়ে অনলাইন উপার্জন করছে। তেমনি ইন্টারনেটে ওয়েবসাইট তৈরি করে ব্লগিং করে টাকা আয় করছে।

এছাড়াও ডিজিটাল মার্কেটিং এর মতো পেশাকে সঙ্গী করে নিয়েছে ইন্টারনেটের মাধ্যমে। তাছাড়া বর্তমানে এমন অনেক applications, websites ইত্যাদি রয়েছে যার মাধ্যমে অনলাইনে ইনকাম করা যায়।

#৬. শিক্ষায় ইন্টারনেটের ব্যবহার

শিক্ষায় ইন্টারনেটের ব্যবহার কোনো নতুন কিছু নয়। কারণ করোনা পরবর্তী সময়ে অনলাইন এডুকেশন (e-learning) ছিলো আমাদের সবাই মূল ভরসা। এটার জন্য প্রথমে আমরা zoom video service ব্যবহার করলেও পরবর্তীতে গুগল মিট অ্যাপ ব্যবহার করেছি।

এছাড়া স্কুল, কলেজ, ইউনিভার্সিটি গুলোতে আন্তজার্তিক সেমিনারের জন্য ইন্টারনেটের ব্যবহার লক্ষ্য করা গেছে। আপনি যদি কোনো বিষবে শিখাতে চান তাহালে YouTube এবং e-learning website গুলো থেকে শিখে নিতে পারবেন। তাই বলা যায় শিক্ষার ক্ষেএে ইন্টারনেটের ব্যবহার এর গুরুত্ব অনেক বেশি।

#৭. Social networking এর ক্ষেএে ইন্টারনেট

বর্তমানে আমরা সোশ্যাল নেটওয়ার্ক যেমন- ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, হোয়াটঅ্যাপ প্রচুর ভাবে ব্যবহার করি। ফেসবুকে ছবি আপলোড করা থেকে শুরু করে ম্যাসেজ করা, হোয়াটসঅ্যাপে চ্যাট করা, টুইটারে টুইট করা আমাদের প্রতিদিনের সঙ্গী। আর ইন্টারনেটের বেশি ভাগ জাগয়া জুড়ে রয়েছে সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক গুলো।

আমরা social media network গুলো ব্যবহার দেশ বিদেশের যেকোনো জাগয়া থেকে সম্পর্ন ফ্রিতে কথা বলতে পারি বা যোগাযোগ করতে পারি। তাছাড়া ফাস্ট ইন্টারনেটের কারণে আমরা ভিডিও কল কথা বলি। তাই যোগাযোগব্যবস্থা জন্য ইন্টারনটের কোনো তুলনা হয় না।

#৮. অনলাইন ব্যাংকিং-এ ইন্টারনেট

বর্তমানে অফলাইন ব্যাংকিং সেবাকে আরো উন্নত করার জন্য অনলাইন ব্যাংকিং সেবা চালু করেছে। এর ফলে আমাদের টাকা পাঠাতে অনেক সুবিধা বা সহজ হয়েছে। তাছাড়া হাতের কাছে মোবাইল ব্যাংকিং পরিসেবা পাওয়া সম্ভব হয়েছে ইন্টারনেট ব্যবহারের কারণে।

বিভিন্ন UPI gateway ব্যবহার করে বিভিন্ন অ্যাপস যেমন- Paytm, Google pay, Phone Pe এর মাধ্যমে সহজে ব্যবসায়ের লেনদেন সহ মোবাইল রিচার্জ করার মতো গুরুত্বপূর্ণ কাজ গুলো করা যাচ্ছে। এছাড়া দোকানে QR code স্ক্যান এবং ইলেকট্রিক বিল পেমেন্ট করা খুব সহজে হয়ে যাচ্ছে। আর এই সব কিছু সম্ভব হয়ে দাঁড়িয়েছে ইন্টারনেট ব্যবহারের কারণে।

#৯. চাকরির ক্ষেএে ইন্টারনেট ব্যবহার

বর্তমানে চাকরির বিষয়ে সবাই অনেক চিন্তিত রয়েছে। তবে, সেটা যদি বাড়িতে বসে পাওয়া যায় তাহালে আর চিন্তা কিসের। চাকরির খবর জানার ব্যাপারে ইন্টারনেট এর গুরুত্ব অনেক। ইন্টারনেটে থাকা বিভিন্ন সরকারি ওয়েবসাইটের মাধ্যমে আপনি ঘরে বসে নোটিস পেয়ে যাবে।

তবে, পিছনে নেই বেসরকারি কোম্পানি গুলোও তারা তাদের ভ্যাকেন্সি গুলো ইন্টারনেটের মাধ্যমে চাকরির বিজ্ঞাপন দিচ্ছে। যার ফলে যোগ্য ব্যাক্তিরা সহজে আবেদন করতে পারছে। তাছাড়া দুরের শহরের কোন কলেজ এবং কোন কোর্সিং সেন্টার ভালো সেটা জানতে পারবেন ইন্টারনেট ব্যবহার করে

#১০. নিউজ ও মনোরঞ্জনের ক্ষেএে ইন্টারনেট

আমরা সব সময় আপডেট খরব নিতে ভালবাসি। এজন্য যে সময়ের খবর সেই সময়ে পেতে বেশি আগ্রহী। বর্তমানে অপলাইন নিউজ পেপার গুলো বাসি খবরের কারণে তাদের জনপ্রিয়তা দিন দিন হারিয়ে যাচ্ছে।

আর অনলাইনে ই-নিউজ পেপার চালু হওয়ার কারণে মানুষরা অনলাইনে নিউজ পড়তে অনেক বেশি আগ্রহী হচ্ছে। এতে তাদের কাগের খরচ হচ্ছে না। আসলে মানুষ এখন সবাই অনলাইন নিউজ পড়তে ভালবাসে। আর মনে রাখবেন, এই সব কিছু সম্বভ হচ্ছে ইন্টারনেট এর ব্যবহারের জন্য।

#১১. অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যবহার

আমরা অজানা অচেনা রাস্তা চেনার জন্য জিপিএস (GPS) লোকেশন ব্যবহার করে কোনো জায়গায় যেতে হলে সেটা জানার জন্য গুগল ম্যাপ ব্যবহার করি। বিভিন্ন যোগ্যতা প্রমাণ করার জন্য CV তৈরি করার জন্য গুগল ফর্ম বা অন্য ওয়েবসাইের সাহায্য নিয়ে থাকি।

তাছাড়া, Food delivery company র অ্যাপ ব্যবহার করে আমরা নিকটবর্তী রেস্টুরেন্ট থেকে খাবার অর্ডার করি। একটি ভালো করে দেখলে Internet এর মাধ্যমে আমরা আরো অনেক ভালো ভালো ধরনের কাজ করি। আসলে ইন্টারনেট এর সুবিধা নিয়ে যতটাই বেশি বলবো সেটা অবশ্যই কম হয়ে যাবে। 

আজকে আমরা কি শিখলাম

তাহালে, বন্ধুরা আজকে আমরা শিখলাম ইন্টারনেটের ব্যবহার নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য। আসলে ইন্টারনেট যতটা সুবিশাল তার থেকে বিশাল তার ব্যবহার। আমি মাএ ১১ টি ব্যবহার আপনাদেরকে বলেছি কিন্ত এতো কম শব্দে সম্পর্ন করা যাবে বলে আমার মনে হয় না।

তাই আমার লেখা ইন্টারনেট এর ব্যবহার এবং ইন্টারনেট ব্যবহারের সুবিধা আর্টিকেলটি যদি ভালো লাগে তাহালে কমেন্টে জানাবেন এবং কোনো প্রশ্ন থাকলে জিগেস করতে পারেন।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap