ইন্টারনেট কি? কিভাবে কাজ করে? (Internet in bangla)

0
1067
ইন্টারনেট কি? কিভাবে কাজ করে? (Internet in bangla)
ইন্টারনেট কি? কিভাবে কাজ করে? (Internet in bangla)

ইন্টারনেট কি (Internet in bangla) : ইন্টারনেট নেটওয়ার্ক হলো এমনি একটি বিশাল জাল যা সমস্ত বিশ্বের কম্পিউটার নেটওয়ার্ক গুলোর সাথে পরস্পর যুক্ত হয়ে আছে। কম্পিউটার নেটওয়ার্ক গুলো পরস্পর ভাবে একে অপর ডিভাইসের সাথে সারা বিশ্বে কানেক্ট হওয়ার জন্য ব্যবহার করা হয়।

আপনি এখন আমার যে ইন্টারনেটর বিষয়ে আর্টিকেল পড়ছেন সেটাও কিন্ত ইন্টারনেটের মাধ্যমে। আপনি হয়তো এখন আমার লেখা এই আর্টিকেলটি পড়ছেন মোবাইলে বা কম্পিউটারে।

আমার এই অনলাইন ওয়েবসাইটের সাথে কানেক্ট হওয়ার জন্য যেকোনো ডিভাইসে আপনাদের কম্পিউটার নেটওয়ার্ক যাকে আমরা ইন্টারনেট বলি, তাকে ব্যবহার করতেই হবে। বর্তমানে প্রায় সকল কাজে ইন্টারনেট ব্যবহার করতে হয়। এবং অনেক দ্রুত সময়ে (speed net) কাজ করতে পারবেন।

বর্তমানে ইন্টারনেট কোথায় নেই? মানুষের ঘর থেকে শুরু করে অফিস সহ বিভিন্ন কার্যালয় এবং মানুষের হাতে হাতে মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেট রয়েছে। এই কম্পিউটার নেটওয়ার্ক গুলোর মাধ্যমে আমরা একে অপরের সসাথে সহজে যোগাযোগ করতে পারছি।

আসলে সত্তি কথা বলতে ইন্টারনেট ব্যবহার ছাড়া কোনো কিছুই সম্ভব না। বর্তমানে Internet এর গুরুত্ব এতোটাই বৃদ্ধি পেয়েছে যে, মানুষরা না খেয়ে, না ঘুমিয়ে, বিনা বিদ্যুৎ সেবায় থাকতে পারবে কিন্ত ইন্টারনেট ছাড়া কখনো থাকতে পারবে না।

আপনি যদি বাচ্চা ছেলে থেকে শুরু করে বয়স্ক মানুষের কাছে প্রশ্ন করেন সারাদিন মোবাইলে কি করিস? তবে উত্তর পাবেন internet দেখি। কেউ হয়তো দেখছে অনলাইন ভিডিও, কেউ আবার একে অপরের সাথে কথা বলছে, কেউ আবার কোনো বিষয়ে জানার জন্য সার্চ করছে।

এক কথায় ইন্টারনেট আপনাকে পুরো ২৪ ঘন্টা ব্যাস্ত করে রাখতে পারে। সত্তি বলতে ইন্টারনেট এর সুবিধা আমাদের জন্য বিশেষ এক অবদান। যা ব্যবহার না করে থাকাটা বর্তমান সময়ে অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।

তাহালে চলুন ইন্টারনেট অর্থ কি? কিভাবে কাজ করে, এবং এর লাভ ও সুবিধা গুলোর ব্যাপারে নিচে থেকে জেনে আসি।

ইন্টারনেট কি? (What is Internet in bangla)

ইন্টারনেট (Internet) আধুনিক টেলিযোগাযোগের একটি নেটওয়ার্ক যার মাধ্যমে telephone line তার বেতার সংযোগ ব্যবহার করে কম্পিউটার বা অন্যান্য ডিভাইস গুলোকে World Wide Web (www) এর সাথে যুক্ত করে।

World Wide Web (www) হলো ইন্টারনেটের তথ্য গ্রহণ করার পদ্ধতি। এই পদ্ধতিতে হাইপারটেক্সট লিংক (Hypertext link) এর মাধ্যমে ইন্টারনেটে থাকা সকল ধরনের ডকুমেন্ট গুলো একে একের সাথে যুক্ত করে দেয়।

হাইপারটেক্সট লিংক ব্যবহার করার ফলে ইন্টারনেট ব্যবহারকারীরা তাদের প্রয়োজন মতো পেতে আরো একটি ধাপ এগিয়ে যায়। আর প্রয়োজক মতো নিজের কম্পিউটারে সেই ডকুমেন্ট বা তথ্য গুলো প্রাপ্ত করতে পারে।

সহজ ভাবে ইন্টারনেট কাকে বলে?

সহজ ভাবে বললে, বিশ্বের সকল কম্পিউটার গুলো যে নেটওয়ার্ক দ্বারা একে অপরের সাথে যুক্ত আছে সেটাই হলো ইন্টারনেট। ইন্টারনেট এমন একটি কম্পিউটার নেটওয়ার্ক যেটা বিশ্বের সব থেকে ব্যাস্ত। একে আবার Global network বলে।

আমরা এখন যে Global network এর সাথে যুক্ত হয়ে আছি তার সাথে কানেক্টড যেকোনো কম্পিউটারে থাকা যে কোনো তথ্য বা ডকুমেন্ট আমাদের ডিভাইস বা কম্পিউটারে প্যাপ্ত করতে পারি।

আমরা যেকোনো ডিভাইসের মাধ্যমে Global network এর সাথে যুক্ত হয়ে বিশ্বের যেকোনো কম্পিউটার থেকে ছবি, ফাইল, ডকুমেন্ট, তথ্য গ্রহন করার জন্য ব্যবহার কম্পিউটার নেটওয়ার্ক হলো ইন্টারনেট। আশাকরি বুঝতে পারছেন ইন্টারনেট মানে কি?

ইন্টারনেট কিভাবে কাজ করে? (How does Internet works)

এখন হয়তো অনেকের মনে প্রশ্ন আসে নেটওয়ার্ক এর বিশাল জাল যাকে আমরা ইন্টারনেট বলি সেটা কাজ কিভাবে করে? আবার অনেকে বলে আমরা কিভাবে ইন্টারনেটের সাথে কানেক্ট হতে পারি? এক কথায় ইন্টারনেটের কাজ করার উপায় কি।

আমি প্রথমে আপনাদের বলেছি ইন্টারনেট হলো এমন একটি কম্পিউটার নেটওয়ার্ক যেটা বিশ্বের বিভিন্ন কম্পিউটারের সাথে যুক্ত রয়েছে। যেভাবে আমাদের ঘরের ল্যান্ডফোন তারের মাধ্যমে একে অপরের সাথে যুক্ত রয়েছে।

ইন্টারনেট সঠিক ভাবে কাজ করার জন্য তার Global network এর সাথে তার বা বেতার যেকোনো একটি মাধ্যমে যুক্ত হয়ে থাকতে হবে। তারপরে গ্লোবাল নেটওয়ার্ক এর সাথে জড়িত থাকা বিভিন্ন কম্পিউটারের আমাদের কম্পিউটার routerserver এর মাধ্যমে যুক্ত বিভিন্ন ডাটা বা ইনফরমেশন গ্রহন করে নেয়। আর এভাবে ইন্টারনেট কাজ করে।

তাছাড়া ইন্টারনেট কাজ করার জন্য তিনটি জিনিসের প্রয়োজন হয়

  1. একটি ডিভাইস (device) যেখান থেকে ইন্টারনেট ব্যবহার করা যাবে।
  2. Internet service provider (ISP) থেকে ইন্টারনেট সেবা গ্রহন করা।
  3. একটি web browser বা application ব্যবহার করা।

ইন্টারনেট কি কি কাজে লাগে বা ব্যবহার হয় (Uses of Internet)

বর্তমান সময় ২০২১ এ এমন কোনো কাজ নেই যে কাজে ইন্টারনেট এর ব্যবহার করা হয় না। প্রায় প্রতিটা কাজের জন্য আমরা অনলাইন টেকনোলোজি (online technology) ব্যবহার করছি। এক কথায় ইন্টারনেট ব্যবহার আমাদের জীবনকে অনেক সহজ করে দিয়েছে।

আমরা অনলাইন ওয়েবসাইটে গিয়ে data, information, document গ্রহন করার সাথে সাথে ইন্টারনেটের মাধ্যমে টিভি দেখা, ভিডিও কলে কথা বলা, ঘরে বসে শিক্ষা গ্রহন করা সহ আরো নানা ধরনের কাজ করা হয় ইন্টারনেট ব্যবহার করে।

ইন্টারনেটের সেরা ৮ টি ব্যবহার ও লাভ

১. Electronic mail (Email) : আমরা সবাই জানি যোগাযোগব্যবস্থা অন্যতম উপায় হলো ইমেইল (email). ইন্টারনেটর শতকারা ৮০% মানুষরা mail এর মাধ্যমে সহজে এবং দ্রুত যোগাযোগ করে।

২. তথ্য খোঁজার জন্য (Search information) : বর্তমানে মানুষরা বিভিন্ন রকমের তথ্য খোঁজার জন্য ইন্টারনেট ব্যবহার করে। আপনারা সহজে দেশ বিদেশের যেকোনো তথ্য সহজে পেয়ে যাবেন Internet ব্যবহার করে। 

৩. ঘরে বসে অনলাইন ইনকাম (Online income) : ইন্টারনেটের মাধ্যমে ইনকাম করাটা বর্তমানে একটি জনপ্রিয় পেশা। আসলে ঘরে বসে ইনকাম করাটা সত্তি অনেক লাভজনক। আপনারা YouTube Channel, Blogging, Freelancing সহ আরো নানা ধরনের কাজ করে ইন্টারনেট থেকে টাকা আয় করতে পারবেন।

৪. বিনোদনের মাধ্যম (entertainment) : বর্তমানে  প্রায় ৫০% মানুষরা ইন্টারনেট ব্যবহার করছে বিনোদন নেওয়ার জন্য। গান শোনা, ভিডিও দেখা, সিনেমা দেখা, সিরিয়াল দেখা সহ সকল কিছু নিজের মোবাইল বা কম্পিউটার থেকে Internet search করলে পেয়ে যাবেন।

৫. অনলাইনে কেনাকাটা (online shipping) : আমরা সবাই শপিং করতে ভালোবাসি। বর্তমানে ইন্টারনেটের মাধ্যমে অনলাইন শপিং করার চাহিদা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। কারণ আপনি ঘরে বসে নিজের পছন্দ মতো কেনাকাটা করতে পারবেন।

৬. ফাইল ডাউনলোড (File download) : আপনারা অনেক সহজে ঘরে বসে নিজের প্রয়োজনীয় ফাইল ডাউনলোড করে নিতে পারবেন।

৭. Educational benefits : আপনারা যদি যেকোনো বিষয়ে শিখতে চান বা জানতে চান তাহালে খুব সহজে ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে জানতে বা শিখতে পারবেন। Internet এর মাধ্যমে আপনারা A to Z সকল বিষয়ে জানতে পারবেন।

৮. যোগাযোগ করার মাধ্যম (Fast communication) : আমরা ইন্টারনেট ব্যবহার করে দেশ বিদেশের যেকোনো মানুষের সাথে দ্রুত যোগাযোগ করতে পারি। সেটা হতে পারে ভিডিও কল বা অডিও কলের মাধ্যমে।

তাহালে আমরা উপর থেকে ইন্টারনেটের লাভ ব্যবহার ও সুবিধা গুলো সহজে জানতে পারলাম। আশাকরি ইন্টারনেটের ব্যবহার সম্পর্কে সহজে বুঝতে পারছেন।

আজকে আমরা কি শিখলাম

তাহালে, Internet মানে কি, ইন্টারনেট কিভাবে কাজ করে এবং ইন্টারনেটের লাভ ও সুবিধা গুলো কি কি সেটা সহজে বুঝতে পারছেন। Internet বিষয়ে আর কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্টে জানান এবং ভালো লাগলে শেয়ার করুন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে