উইন্ডোজ ১০ (windows 10) কিভাবে ডাউনলোড করবো?

আপনাদের মধ্যে অনেকে হয়তো উইন্ডোজ ১০ ডাউনলোড করার নিয়ম খুঁজছেন। কিন্ত অনেকে মনে হয় এখনো জানেন না যে original windows 10 সম্পর্ন ফ্রিতে Microsoft windows এর official ওয়েবসাইট থেকে সম্পর্ন ফ্রিতে ডাউনলোড করতে পারবেন।

হা এটা সত্তি যে আপনারা মাইক্রোসসফ্ট উইন্ডোজ ১০ ডাউনলোড করার জন্য তাদের ওয়েবসাইটে গিয়ে অফিসিয়ালি (officially) ভাবে ডাউনলোড করা সম্বভ। আর এর জন্য আপনাকে এক টাকাও দেওয়া লাগবে না।

মনে রাখাবেন, মাইক্রোসসফ্ট এর ওয়েবসাইটে গিয়ে windows 10 এর ISO image file বা USB bootable ফাইল ডাউনলোড করে আপনারা যেকোনো কম্পিউটার বা ল্যাপটপে ইনস্টল করতে পারবেন।

কিন্ত মনে রাখবেন ইনস্টল করার জন্য আপনাকে windows OS এক্টিভ (active) করে রাখতে হবে। এখানে আপনার windows active করা বা না করাটা আপনার ইচ্ছা। এখানে আপনি উইন্ডোজ এক্টিভ না করে ও সম্পর্ন ভাবে ব্যবহার করতে পারবেন।

তাছাড়া, এভাবে ব্যবহার করাটা সম্পর্ন নিরাপদ এবং আইনগত। তবে, এখানে আপনাকে কিছু সাধারণ ফিচারস যেমন- account management, updates, personalization গুলো আপনাকে ব্যবহার করতে দেওয়া হবে না।

আর বাকি সকল ফিচারস গুলো সম্পর্ন ফ্রীতে ব্যবহার করত পারবেন। তবে, আপনি যদি চান যেকোনো বিশ্বাসী ওয়েবসাইট থেকে বা লোকাল কম্পিউটার স্টোর থেকে একটি windows 10 activation key কিনে নিজে নিজে OS copy activate করে নিতে পারবেন।

তবে, আপনারা কেউ অবিশ্বাসী কোনো ওয়েবসাইট থেকে উইন্ডোজ ১০ ডাউনলোড করবেন না। মনে রাখবেন, ইন্টারনেটে এমন অনেক ওয়েবসাইট রয়েছে যেখান থেকে আপনারা windows 10 full version ডাউনলোড করতে পারবেন কিন্ত সেগুলি নিরাপদ নয়।

এবং তাদের OS ফাইলে অনেক ধরনের ভাইরাস থাকার সুযোগ রয়েছে। যার ফলে আপনার কম্পিউটার বা ল্যাপটপকে পার্সোনাল ডিটেলস এর অনেক ক্ষতি হতে পারে।

এজন্য কখনো অবিশ্বাসী কোনো ওয়েবসাইট থেকে windows 10 সহ যেকোনো windows download করবেন না। নিচে আমি এমন একটি উপায় বা নিয়ম বলে দিচ্ছি যেটা ফলো করলে কম্পিউটারের জন্য উইন্ডোজ ১০ ISO ফাইল ডাউনলোড বা USB flash drive তৈরি করতে পারবেন।

সব সময় মাইক্রোসফ্ট এর অফিসিয়ালি ওয়েবসাইট থেকে নিরাপদ উইন্ডোজ গুলো ব্যবহার করবেন। তাহালে কোনো চিন্তা ছাড়ায় আপনারা এই windows ফাইল গুলো ইনস্টল করতে পারবেন।

কিভাবে উইন্ডোজ ১০ ডাউনলোড করবো ফ্রি এবং নিরাপদ ভাবে

নিচে আমি আপনাদের কম্পিউটার বা ল্যাপটপের জন্য উইন্ডোজ (windows) OS ডাউনলোড করতে পারবেন দুইটি মাধ্যমে যেমন-

Windows ISO disc image file.

Creating USB flash drive.

ISO disk image download – আপনারা যদি প্রথম option ব্যবহার করে Computer windows 10 download করেন, তাহালে ISO ফাইলটি আলদা DVD disk image burn software ব্যবহার করে burn করতে হবে।

এরপরে সেই DVD ব্যবহার করে কম্পিউটার ফরম্যাট করে windows ইনস্টল করতে পারবেন। DVD image burn করার জন্য আপনারা NERO বা power OSI সফটওয়্যার ব্যবহার করতে পারবেন।

তাছাড়া, আবার windows ISO file যে কোনো পেনড্রাইভে ফ্ল্যাশ করে USB bootable pendrive তৈরি করে কম্পিউটারে উইন্ডোজ ১০ ইনস্টল করতে পারবেন। USB bootable flash drive তৈরি করার জন্য আপনারা Rufus বা wintoflash সফটওয়্যার ব্যবহার করতে পারবেন।

Creating USB flash drive – আপনারা যদি দ্বিতীয় অপশনের মাধ্যমে windows OS download করেন তাহালে সরাসরি আপনার পেনড্রাইভে ডাউনলোড হয়ে উইন্ডোজ ফ্ল্যাশ ড্রাইভ তৈরি করে দিবে।

এবার আপনি ঔ ফ্ল্যাশ ড্রাইভের মাধ্যমে যে কোনো কম্পিউটার বা ল্যাপটপে উইন্ডোজ ভার্শন ইনস্টাল (install) করতে পারবেন।

উইন্ডোজ ১০ ডাউনলোড করার নিয়ম

ধাপ- ১. প্রথমে গুগলে গিয়ে সার্চ করতে হবে Download Microsoft windows 10 লিখে। এবার আপনি দেখতে পাবেন নিচে windows এর official website দেখিয়ে দিবে। আপনারা সেই মাইক্রোসফ্ট এর অফিসিয়ালি উইন্ডোজ OS ডাউনলোড এর ওয়েবসাইটে ক্লিক করুন।

ধাপ- ২. মাইক্রোসফ্ট এর ওয়েসাইটে যাওয়ার পরে উপরে আপনারা দেখতে পাবেন Create windows 10 installation media বলে একটি অপশন রয়েছে, যারা নিচে Download tool now অপশন দেওয়া থাকবে সেখানে ক্লিক করুন।

ধাপ- ৩. ডাউনলোড অপশনে ক্লিক করার পরে কম্পিউটারে medial creation tool ডাউনলোড হওয়া শুরু হবে এবং ডাউনলোড হওয়ার পরে সেটাকে কম্পিউটারে ইনস্টাল করতে হবে।

ধাপ- ৪. এবার ইনস্টাল করা medial creation tool ওপেন করুন। tool ওপেন করার সাথে সাথে আপনাকে terms & conditions দেখবেন, সেখান থেকে নিচে গিয়ে Accept বাটুনে ক্লিক করতে হবে।

ধাপ- ৫. Accept অপশনে ক্লিক করার পরে আপনার সামনে দুইটি অপশন দেখানো হবে যেমন- 

Upgrade this PC

Create installation media

আপনি এখান থেকে দ্বিতীয় নম্বারে থাকা Create installation media অপশনে ক্লিক করুন এবং Next বাটুনে ক্লিক করুন।

ধাপ- ৬. এবার আপনাকে তিনটি অপশন দেখানো হবে সেখান থেকে আপনাকে যেগুলো করতে হবে।

Language আপনাকে English ভাষা বেচে নিতে হবে।

Edition এখানে আপনাকে উইন্ডোজ ভার্শন বেঁচে নিতে হবে।

Architecture এখানে আপনাকে 64 bit বা 32 bit সেটা বেঁচে নিতে হবে।

তারপরে Next বাটুনে ক্লিক করুন।

ধাপ- ৭. এবার আপনাকে মনোযোগ দিয়ে অপশনে ক্লিক করতে হবে। এখানে দুইটি অপশন দেখানো হবে।

USB flash drive – এই অপশনে ক্লিক করে সরাসরি পেনড্রাইভে উইন্ডোজ ফ্ল্যাশ করতে হবে। যার ফলে পেনড্রাইভ দিয়ে যেকোনো কম্পিউটারে উইন্ডোজ ১০ ইনস্টল করতে পারবেন।

ISO file – এই অপশন ব্যহার করে আপনারা উইন্ডোজ ১০ এর ISO image file কম্পিউটারে ডাউনলোড করতে পারবেন।

এবার আপনার কাছে যদি পেনড্রাইভ থাকে তাহালে সেটা কম্পিউটারে লাগিয়ে ওপরের অপশন বেছে নিতে হবে।

আর যদি Operation system কম্পিউটারে ডাউনলোড করতে চান তাহালে দ্বিতীয় নম্বারে অপশন ISO file সিলেক্ট করতে হবে। তারপরে Next বাটুনে ক্লিক করতে হবে।

ধাপ- ৮. ISO file বেঁচে নেওয়ার পরে আপনাকে কম্পিউটার থেকে একটি ফোল্ডার সিলেক্ট করতে হবে যেখানে আপনি ফাইলটি সেভ করতে চান। তারপরে নিচে গিয়ে Next বাটুনে ক্লিক করুন।

ধাপ- ৯. স্বাগতম আপনার কম্পিউটারে উইন্ডোজ ISO file download হওয়া শুরু হয়ে গেছে। এবার ডিসপ্লেতে Progress অপশনে যখন ১০০% হয়ে যাবে তখন উইন্ডোজ ১০ সিস্টেম সম্পর্ন ভাবে ডাউনলোড হয়ে যাবে।

এখন আপনাকে ISO image file যেকোনো একটি DVD disk এ burn করে একটি windows 10 ফরম্যাটিং ডিস্ক বানিয়ে নিতে পারবেন। এই ফরম্যাটিং ডিস্ক ব্যবহার করে যেকোনো কম্পিউটারে windows 10 OS ইনস্টাল করতে পারবেন।

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আপকে আমরা শিখলাম মাইক্রোসফ্ট ওয়েবসাইট থেকে কিভাবে অরিজিনাল উইন্ডোজ ১০ ডাউনলোড করতে হবে। আমার লেখা windows 10 in bangla আর্টিকেলটি সম্পর্কে যদি আপনাদের কোনো প্রশ্ন বা পরামর্শ থাকে তাহালে নিচে অবশ্যই কমেন্ট করুন। আর শেষে ভালো লাগলে অবশ্যই

শেয়ার করুন

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap