কম্পিউটারে বাংলা টাইপিং শেখার সহজ উপায় (bangla typing)

0
618
কম্পিউটারে বাংলা টাইপিং শেখার নিয়ম (বাংলা টাইপিং কীবোর্ড)
কম্পিউটারে বাংলা টাইপিং শেখার নিয়ম (বাংলা টাইপিং কীবোর্ড)

বর্তমানে অনেকে নানা কারনে কম্পিউটারে বাংলা লেখার জন্য সফটওয়্যার খুজেঁ। আমি নিজে প্রথম যখন ব্লগিং শুরু করি তখন আমার সবচেয়ে বড় প্রশ্ন ছিলো যে, কিভাবে কম্পিউটারে বাংলা টাইপিং শেখার সহজ উপায় বা বাংলা টাইপিং শেখার নিয়ম pdf কিভাবে ব্যবহার করবো। (বাংলা টাইপিং)

শেষে আমি অনেক কাজের একটা সফটওয়্যার খুজেঁ পেয়েছি যেটা ব্যবহার করে আমি অনেক সহজে বাংলাতে টাইপিং করতে পারি বা বাংলাতে লিখত পারি। (Best bangla typing software & keyboard)

মনে রাখবেন, আপনি বাংলা লেখার জন্য এই কীবোর্ড সফটওয়্যার ব্যবহার করে Microsoft windows word, windows excel, notepad সহ সকল ধরনের windows software, windows application গুলোতে অনেক সহজে বাংলা টাইপ করতে পারবেন। (Bangla Typing Keyboard)

এখন আমি যে কীবোর্ড সফটওয়্যার এর কথা বলছি সেটার নাম হলো Avro Keyboard.

Avro বাংলা কীবোর্ড ব্যবহার করে আপনি কম্পিউটারে বাংলা লেখার পাশাপাশি লেখা গুলো বানান শুদ্ধ আছে কিনা সেটাও চেক করতে হবে। আপনি যদি আমার মতো একজন ব্লগার হয়ে থাকেন, তাহালে আর্টিকেল লেখার জন্য কম্পিউটারে বাংলা টাইপিং করতে চাচ্ছেন। তাহালে এই বাংলা কীবোর্ড সফটওয়্যার গুলো আপনার কাজে আসবে।

কম্পিউটারে বাংলা লেখার নিয়ম? (বাংলা কীবোর্ড সফটওয়্যার)

আমি আগেই বলেছি Avro কিবোর্ড ব্যবহার করে আপনি উইন্ডোজ কম্পিউটারে বাংলা টাইপিং বা লিখতে পারবেন। আমি নিচে বলে দিচ্ছি কিভাবে অভ্র কিবোর্ড (Avro Keyboard) ব্যবহার করে বাংলা লিখবেন।

ধাপ- ১: প্রথমে নিজের কম্পিউটারে Avro Keyboard Software ডাউনলোড করে ইনস্টল করবেন। আপনার সুবিধার জন্য Avro keyboard download লিংক নিচে দিয়ে দিলাম।

ডাউনলোড Avro Keyboard

avro bangla typing keyboard নিজের কম্পিউটারে ডাউনলোড করে ইনস্টল করার পরে কম্পিউটারের উপরের স্কিনে Avro software এর আইকন দেখতে পাবেন।

avro bangla keyboard
avro bangla keyboard

আপনি উপরের ছবিতে অবশ্যই দেখতে পাচ্ছেন Avro icon এ English ভাষা সেট করা রয়েছে। এখন আপনি যদি বাংলাতে লিখতে চান তাহালে সোজা English লেখাটিতে ক্লিক করলে বাংলা ভাষা সেট হয়ে যাবে।

তাছাড়া আপনি যদি কীবোর্ড (keyboard) থেকে ভাষা পরিবর্তন করতে চান তাহালে F12 বাটন চাপ দিলে সোজা Avro তে বাংলা ভাষা সেট হয়ে যাবে। নিচের ছবিতে আপনি দেখতে পাচ্ছেন ভাষা সেট হওয়ার পরে যেখানে ইংরেজির জায়গায় বাংলা লেখা থাকবে।

avro bangla keyboard softwear
avro bangla keyboard softwear

ধাপ- ২: এবার avro software এ বাংলা সেটা করার পরে আপনি কম্পিউটার থেকে যেকোনো application অপেন করে বাংলাতে লিখতে পারবেন। এটার মাধ্যমে লেখার জন্য যেকেনো writing app, software ব্যবহার করতে পারবেন।

যেমন- Microsoft windows word, windows excel, notepad সহ সকল ধরনের windows software, windows application এ Avro bangla typing software ব্যবহার করে বাংলাতে টাইপিং করতে পারবেন।

কিভাবে বানান সঠিক যাচাই করবেন?

আপনি যদি অভ্র কীবোর্ডে নিজের লেখা গুলোর বানান সঠিক আছে কিনা যাচাই করতে চান তাহালে Avro pad ব্যবহার করতে পারবেন। এটা আলদা ভাবে ডাউনলোড করতে হবে না। এটা Avro keyboard software এর সাথে যুক্ত থাকে।

Avro pad এ বাংলা লেখার পরে Spell check অপশনে ক্লিক করে আপনি প্রতিটা বানান সঠিক ভাবে যাচাই করে নিতে পারবেন। তাছাড়া কীবোর্ড থেকে সোজা F7 বাটুন চাপ দিয়ে প্রতিটা শব্দের সঠিক বানান যাচাই করে নিতে পারবেন।

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা শিখলাম কিভাবে কম্পিউটারে বাংলা লিখতে পারবেন বা বাংলা টাইপিং ,টাইপ করতে পারবেন। মনে রাখবেন, Avro tool ব্যবহার করে কম্পিউটারের যেকোনো প্রোগ্রামে বাংলা লিখতে পারবেন। এই আর্টিকেল সম্পর্কে যদি কোনো প্রশ্ন থাকে তাহালে নিচে কমেন্ট করুন এবং আমার লেখাটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন। ধন্যবাদ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে