কম্পিউটার ফাস্ট করার উপায় গুলো কি কি? (কম্পিউটার স্লো হলে করণীয়)

0
434
কম্পিউটার ফাস্ট করার উপায় গুলো কি কি? (কম্পিউটার স্লো হলে করণীয়)
কম্পিউটার ফাস্ট করার উপায় গুলো কি কি? (কম্পিউটার স্লো হলে করণীয়)

আপনার কম্পিউটার বা ল্যাপটপ স্লো হয়ে গেছে? নিজের Computer fast করার উপায় খুঁজছেন। তাহালে আজকের এই আর্টাকেল আপনাকে সাহায্য করবে। বর্তমানে প্রায় প্রতিটা ঘরে কম্পিউটার বা ল্যাপটপ রয়েছে। তবে, নতুন ল্যাপটপ বা কম্পিউটার কেনার পরে প্রচুর ফাস্ট কাজ করে। মানে সহজে বললে নতুন অবস্থায় কম্পিউটার, pc বা laptop প্রচুর ফাস্ট থাকে। (কম্পিউটার ফাস্ট করার উপায় গুলো কি কি? , কম্পিউটার স্লো হলে করণীয়)

কিন্ত, এক দুই বছর পরে কম্পিউটারের গতি স্লো হয়ে যায়। মানে বলতে গেলে কম্পিউটার বা ল্যাপটপ অনেক স্লো কাজ করে। মনে রাখবেন, এই স্লো হয়ে যাওয়ার জন্য আমরা নিজেরা দোষী। আজকের এই আর্টিকেলে আমি আপনাদের বলবো laptop বা computer fast করার উপায় সম্পর্কে।

আমার এই আর্টিকেলটি সম্পর্ন পড়ার পরে আপনি সহজে বুঝতে পারবেন কম্পিউটার স্লো হলে করণীয় কি। আমার কাছে যখন কেউ পরামর্শ চাই পিসি ফাস্ট করার জন্য তখন আমি বলি PC upgrade করার জন্য। কিন্ত আমরা যারা ল্যাপটপ ব্যবহার করি তাদের জন্য তেমন কিছু নেই Upgrade করার।

তাই, ল্যাপটপ স্লো হয়ে গেলে নিচে দেওয়া টিপস গুলোর মাধ্যমে ল্যাপটপের গতি বৃদ্ধি করতে পারবেন। মানে আমি Laptop fast করার উপায় গুলো নিচে আলোচনা করবো।

কম্পিউটার বা ল্যাপটপ ফাস্ট করার ৯ টি উপায়

আপনার কম্পিউটার স্লো হয়ে গেছে, হ্যাং করছে, কাজ করতে নানা ধরনের সমস্যা হচ্ছে। তাহালে আপনি প্রথম চিন্তা করবেন কম্পিউটার ফরম্যাট (computer format) করে দেওয়ার। কিন্ত কম্পিউটার ফরম্যাট করলে C drive এর মধ্যে যত  installed করা file, software, system files, application সব ডিলেট হয়ে যায়।

এক্ষেএে নতুন করে আবার সব কম্পিউটারে ইনস্টল করতে হয়। তাই নিচের উপায় গুলোর মাধ্যমে আমি আপনাকে বলবো কম্পিউটার বা ল্যাপটপ ফরম্যাট না করে কিভাবে speed fast করে নিতে হয়। মানে কম্পিউটারের গতি বৃদ্ধি করার উপায়

(১) Best performance setting

আপনার কম্পিউটার স্লো হয়ে গেছে তাহালে প্রথমে সেরা system performance option এ বাছাই করতে হবে। এর জন্য আপনাকে যেতে হবে Control panel >> system & security >> system >> advance system settings.

এবার আপনি performance option দেখতে পাবেন যার নিচে setting অপসন দেখতে পাবেন। setting এ ক্লিক করে adjust for best performance option দেখতে পাবেন। সেখানে সিলেক্ট করে apply করে দিলে optimize করে নিবে।

(২) C-Drive খালি রাখুন

আমাদের কম্পিউটার এর সব ধরনের system files, program files গুলো c-drive এর মধ্যে থাকে। আর যখন সি ডাইভ এর জায়গায় অল্প থাকে তখন কম্পিউটার স্লো কাজ করে। যার ফলে কম্পিউটার হ্যাং (hang) হয়ে যায়। এজন্য c-drive  এ কোনো সময় videos, movies বা big data size রাখা যাবে না। প্রয়োজন হলো কম্পিউটারের c-drive এর জন্য আলাদা SSD hard disk ব্যবহার করুন। এতে computer ৩০% ফাস্ট হয়ে যাবে।

(৩) Disk cleanup ব্যবহার করুন

অনেক দিন কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করার জন্য আমাদের কম্পিউটার বা ল্যাপটপে অপ্রয়োজনীয় system files, data ইত্যাদি জমা হয়ে যায়। যার জন্য আমাদের সিস্টেম স্লো কাজ করে। এগুলো ডিলেট করার জন্য disk cleanup ব্যবহার করুন।

(৪) Temps Files ডিলেট করুন

আপনার কম্পিউটারে অনেক সিস্টেম ফাইল গুলো রয়ে যায়। যার কারণে pc স্লো হয়ে যায়। কিন্ত এইসব ফাইল গুলো সরাসরি ডিলেট করা যায় না। তাই অপ্রয়োজনীয় ফাইল গুলো আর দেখা যায় না। এটা ডিলেট করার জন্য কম্পিউটার স্কিনে ছোট একটি Run dialog box বা popular box দেখতে পাবেন। সেখানে %temp% লিখে Enter বাটুনে ক্লিক করুন। পরে temp files গুলো ডিলেট করে দিন। এতে কম্পিউটার ১৫% ফাস্ট হয়ে যাবে।

(৫) Recycle folder খালি রাখুন

আমাদের কম্পিউটার বা ল্যাপটপে সব সময় Recycle folder খালি রাখতে হবে। আপনি যখন কম্পিউটার থেকে কোনো কিছু ডিলেট করবেন তখন সেটা Recycle Bin এ গিয়ে জমা হয়। এতে করে অধিক পরিমানে জমা হলে কম্পিউটার স্লো কাজ করে।

(৬) যথেষ্ট Ram memory থাকতে হবে

একটি স্লো কম্পিউটারের Ram memory বাড়িয়ে দেওয়া ফলে প্রচুর ফাস্ট কাজ করে। এর কারণ হলো system এর মধ্যে যথেষ্ট ram memory না থাকার কারণে। এতে করে কম্পিউটার সিস্টেম কাজে বাধা পায় এবং সময়ে সময়ে কম্পিউটার হ্যাং করে। এজন্য কম্পিউটারে যথেষ্ট রেম মেমিরি ফ্রি রাখতে হবে। যত ফ্রি থাকবে ততটা দ্রুত কাজ করবে। দেখা গেছে ৭৫% কম্পিউটার স্লো হওয়ার মূল কারণ এটা।

(৭) Start-Up Program Uninstall করুন

startup program একটি কম্পিউটারে function বা feature টি বলা হয়। যেটা কম্পিউটার চালু করার সাথে সাথে নিজে নিজে background এ শুরু হয়ে যায়। তাছাড়া background এর মধ্যে program গুলোও চলতে থাকে। যার ফলে কম্পিউটার অনেক স্লো হয় যায়। এজন্য startup program গুলোকে remove বা delete করে দিতে হবে।

(৮) Windows auto updated enable রাখুন

আমাদের মধ্যে অনেকে কম্পিউটারে Windows auto updated অপসনটি disable করে রাখি। মনে রাখবেন, অটো আপডেট এর কারণে window আপনার কম্পিউটারে বিভিন্ন ধরনের সুবিধা দেয়। আপনি যদি কম্পিউটারে windows os আপডেট করে না রাখেন তাহালে computer slow হয়ে যাবে। এজন্য সব সময় কম্পিউটারে Windows auto updated enable করে রাখবেন।

(৯) কম্পিউটারে ভাইরাস নেই তো?

আপনার কম্পিউটার বা ল্যাপটপে যদি কোনো ধরনের ভাইরাস থাকে তাহালে অবশ্যই কম্পিউটার স্লো হয়ে যাবে। এজন্য কম্পিউটারে এন্টিভাইরাস ব্যবহার করতে হবে। আমি নিজেও আমার দুইটা ল্যাপটপে antivirus software ব্যবহার করি।

আজকে আমরা কি শিখলাম

তাহালে আজকে আমরা শিখলাম কম্পিউটার বা ল্যাপটপ ফাস্ট করার উপায় বা কম্পিউটার স্লো হলে করণীয় সম্পর্কে। এই বিষয়ে যদি কোনো প্রশ্ন থাকে নিচে কমেন্টে জানান এবং ভালো লাগলে শেয়ার করুন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে