কিভাবে এডসেন্স (AdSense) ইনকাম বাড়াবেন (৫০% বেশি আয়)

0
176
কিভাবে গুগল এডসেন্স (Google AdSense) ইনকাম বাড়াবেন (৫০% বেশি আয়)
কিভাবে গুগল এডসেন্স (Google AdSense) ইনকাম বাড়াবেন (৫০% বেশি আয়)

আজ ৩ বছর হয়ে গেলো আমি ব্লগিং করছি। এই ৩ বছরে আমি Google AdSense এবং Blogging সম্পর্কে অনেক কিছুই শিখেছি। আমাদের মধ্যে এমন অনেক ব্লগার বা ওয়েবসাইটের মালিক রয়েছে যাদের সাইটে প্রচুর পরিমানে ট্রফিক বা ভিজিটরর্স থাকলেও adsense থেকে সেরকম ভালো ইনকাম হয় না। মানে তাদের AdSense CPC এবং ad click অনেক কম থাকে। যার ফলে তারা ইনকাম করতে পারে না। আজকের এই আর্টিকেলে আপনাকে বলবো adsense এর official মাধ্যমের ব্যাপারে যা ব্যবহার করলে গুগল এডসেন্স এর ইনকাম ৫০% থেকে ৬০% বেড়ে যাবে।

কথাটা আমি এমনি বলছি না। গত ২ মাস আমি এই মাধ্যম গুলো ব্যবহার করছি, যার ফলে আমার এডসেন্স এর ইনকাম ৫০% বেড়ে গেছে। সেটা দেখানোর জন্য আমার একাউন্টের স্কিনশর্ট আপনাদের সাথে শেয়ার করবো। আপনি যদি এই মাধ্যম গুলো ব্যবহার করেন তাহালে এডসেন্স এর বিজ্ঞাপনে ক্লিক বেশি হবে এবং CPC অনেক বেশি করে পাবেন। যার ফলে আপনার ইনকাম অনেক বড়ে যাবে।

তাহালে চলুন নিচে থেকে আমরা জেনে আসি গুগল এডসেন্স এর বিজ্ঞাপনে CPC Click এবং ইনকাম কিভাবে বাড়াবো সেই ব্যাপারে জেনে নিবো।

কিভাবে AdSense Income বাড়াবেন Official মাধ্যমে?

নিচে দেওয়া মাধ্যম গুলো ব্যবহার করে আমি গত মাসে ২৫০ ডলারের বেশি টাকা ইনকাম করেছি google adsense থেকে। সেটা আপনি নিচের ছবিতে দেখতে পাচ্ছেন।

এডসেন্স একাউন্টের স্কিনশর্ট
এডসেন্স একাউন্টের স্কিনশর্ট

এখানে আপনাকে মনে রাখতে হবে এডসেন্স এর ইনকাম বাড়াতে হলে আপনাকে প্রথমে কিছু সাধারণ কিছু বিষয়ের উপর নজর দিতে হবে। যেমন- Ad placement, Auto ads ব্যবহার করছেন কিনা। একটি আর্টিকেলে কতটি এড দেখাচ্ছেন এবং কোন ads ব্যবহার করছেন। চলুন এই সম্পর্কে নিচে থেকে বিস্তরিত জেনে আসি।

(১) Ad placement

একটি ওয়েবসাইটের আর্টিকেলে বা পেজে ৩ থেকে ৪ টি বিঙ্গপন ব্যবহার করবেন। প্রথম প্যারাগ্রাফ এ একটি display ad অবশ্যই দেখাবেন। Targeted এবং user focused ads ব্যবহার করলে বিজ্ঞাপনে বেশি পরিমানে ক্লিক পড়ে, যার ফলে আপনার ইনকাম বেড়ে যায়।

(২) Auto ads ব্যবহার

Google AdSense এ auto ads নামে একটি অপশন রয়েছে। যেটা active করে দিলে আপনার ব্লগ ওয়েবসাইটের আর্টিকেল সহ বিভিন্ন জায়গায় বিঙ্গপন দেখাবে। মনে রাখবেন ব্লগের জন্য এই ধরনের auto ads ব্যবহার করা খুব লাভ জনক।

(৩) Ads সংখ্যা

আমি উপরে বলেছি ব্লগে বা আর্টিকেলে অধিক পরিমানে বিজ্ঞাপন দেখানোর কোনো দরকার নেই। ২ থেকে ৩ টি auto ads বসাবেন। তাছাড়া auto ads active করে ভিজিটরদের সুবিধা বুঝে তাদেরকে High CPC বিজ্ঞাপন দেখাতে হবে। এতে করে ইনকাম বেড়ে যাবে।

(৪) বিজ্ঞাপনের প্রকার

মনে রাখবেন ২ থেকে ৩ টি ad units ব্যবহার করে সেখানে ২ টি display / text ad units ব্যবহার করবেন এবং বাকি ২ টি link ads ব্যবহার করবেন। আর্টিকেলের মধ্যে এবং উপরে বিজ্ঞাপন গুলো ভালো ভাবে প্লেসমেন্ট করবেন। এতে আপনার ads এ বেশি ক্লিক পড়বে এবং CPC বেশি পাবেন।

আপনি যদি একটি কষ্ট করে adsense ads এবং ads placement এই সাধারণ বিষয়ের দিকে একটি ধ্যান দেন তাহালে আপনার এডসেন্সের ইনকাম ৪০% বেড়ে যাবে। কম সংখ্যক বিজ্ঞাপন ব্যবহার করলে আর্টিকেলের ভিজিটরর্সদের টার্গেটেড বিজ্ঞাপন গুলো দেখানো হয়। যার ফলে বিজ্ঞাপনে Click বেশি পড়বে এবং CPC (cost per click) অনেক বেশি হবে।

উপরের নিয়ম গুলো ব্যবহার করলে আপনার এডসেন্স এর ইনকাম ২০% থেকে ৩০% বেড়ে যাবে। তাছাড়া আমি কিন্ত এখনো adsense এর ইনকাম বৃদ্ধি করার Official মাধ্যম বা নিয়মের কথা বলেনি।

AdSense আয় বৃদ্ধি করুন Optimization এর মাধ্যমে (increase adsense income)

google adsense এ নতুন একটি অপশন Optimization <> ad balance যুক্ত করা হয়েছে। এই ad balance অপশনে গিয়ে আপনি ব্লগের দেখানো এডসেন্স এডস এর পরিমানে কমিয়ে, যে সকল বিজ্ঞাপন কোম্পানি গুলোর এডস এ বেশি টাকা দেয় সেই এডস গুলো দেখাতে পারবেন। যার ফলে google adsense থেকে আর বেশি হবে।

এছাড়া এতে করে অপ্রয়োজনীয় বিজ্ঞাপন গুলো আপনার ব্লগে দেখানো হবে না। এতে করে ভিজিটরদের আর্টিকেল গুলো পড়তে কোনো অসুবিধা হবে না। তাছাড়া যে বিজ্ঞাপন গুলো ব্লগে দেখানো হবে সেগুলো সব High CPC Ads হবে। সেহেতু এডসেন্স থরকে বেশি টাকা আয় হবে।

কিভাবে Ad Balance দ্বারা বিজ্ঞাপন Optimization করবেন?

প্রথমে আপনি গুগল এডসেন্স একাউন্টে লগইন করুন ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে। এবার আপনার AdSense account dashboard এর বাম দিকে Optimization বলে একটি অপশন দেখতে পাবেন।

Optimization অপশনে ক্লিক করার পরে আপনি Experiments বলে একটি অপশন দেখতে পাবেন। আপনি Experiments অপশনে ক্লিক করার পরে আরো দুইটি Blocking controls এবং ad balance অপশন দেখতে পাবেন। আপনি ad balance অপশনে ক্লিক করবেন।

এবার আপনার সামনে নতুন দুইটি option দেখানো হবে। যথা-

  • Current setting
  • Experiment setting

এখানে Experiment setting থেকে ad fill rate 70% থেকে 80% এ সেট করে নিচে Create অপশনে click করুন।

Create অপশনে click করার পরে আপনি ad balance Experiment এর status অপশনটি দেখতে পাবেন। সেখানে running লেখা মানে আপনার সেট করা Experiment চলছে।

এতে এডসেন্স বিজ্ঞাপনের fill rate 70% থেকে 80% যেটা আপনি নির্নয় করেছেন সেটা সেট হয়ে যাবে। এটার মানে high playing ads গুলো আপনার ব্লগে বা ওয়েবসাইটে চলবে। ফলে আপনার ব্লগে high cpc এবং সব চেয়ে বেশি টাকা দেওয়া বিজ্ঞাপন গুলো দেখানো হবে। আর এ কারণে আপনার এডসেন্স থেকে ইনকাম বৃদ্ধি পাবে।

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা শিখলাম কিভাবে সহজ মাধ্যমে adsense থেকে ইনকাম বা আয় বাড়িয়ে নিতে পারি। আমি নিজেও একজন এই মাধ্যম ব্যবহার করে ইনকাম বাড়িয়ে নিয়েছি তার প্রমান উপরের স্কিনশর্ট দিয়ে দেখিয়ে দিয়েছি।  মনে রাখবেন, আপনার ব্লগে যদি ট্রফিক বা ভিজিটরর্স কম থাকে তাহালেও Experiment এর ad balance প্রক্রিয়া ব্যবহার করে ভালো পরিমানে ইনকাম করতে পারবেন। বন্ধুরা এই আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্টে জানান এবং আমার লেখাটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে