কিভাবে গুগল ম্যাপে ঠিকানা যোগ করব | গুগল ম্যাপ লোকেশন

0
68
কিভাবে গুগল ম্যাপে ঠিকানা যোগ করব | গুগল ম্যাপ লোকেশন
কিভাবে গুগল ম্যাপে ঠিকানা যোগ করব | গুগল ম্যাপ লোকেশন

আপনি কি জানেন কিভাবে গুগল ম্যাপে ঠিকানা যোগ করব বা গুগল ম্যাপ লোকেশন যুক্ত করার উপায় কি সেই সম্পর্কে। যদি না জেনে থাকেন তাহালে আজকের এই লেখাটি শুধু আপনার জন্য। (how to add new location or address in Google map)

আপনার কাছে যদি একটি স্মার্টফোন থাকে তাহালে আপনি খুব সহজে জিমেইল একাউন্ট ব্যবহার করে নিজের ব্যবসা, দোকান, ঘর ইত্যাদির ঠিকানা বা লোকেশন যোগ করতে পারবেন। 

আমার মামা তার নিজের দোকানের ঠিকানা এখান থেকে কিছু দিন আগে গুগল ম্যাপ এর মধ্যে যুক্ত করেছেন। আমি তাকে জিজ্ঞেস করলাম এতে আপনার কি লাভ হবে?

তিনি আমাকে বলেন, গুগল ম্যাপ এর ব্যবহার করে গ্রহকগণ খুব সহজে তার দোকানের ঠিকানা খুঁজে পাবে। তখন আমি চিন্তা করে দেখলাম হয়তো এমন আরো অনেক মানুষ রয়েছে যারা নিজের দোকান, ব্যবসার ঠিকানা গুগল ম্যাপে যোগ করতে চান।

আর মামার কথা থেকে আইডিয়া নিয়ে আমি আপনাদের জন্য এই আর্টিকেলটি লিখেছি। আমরা যখন কোনো অচেনা জায়গাতে যায় তখন সেখানে কোনো দোকান, ব্যবসা, রাস্তা, স্কুল কলেজ, অফিস আদালত খোঁজার জন্য Google map ব্যবহার করি।

কারণ, বর্তমান এই আধুনিক সময় প্রত্যেকটি বিখ্যাত জায়গা গুলোর ঠিকানা বা লোকেশন গুগল ম্যাপ এর মধ্যে দেওয়া রয়েছে। যার ফলে আমাদের যেকোনো জায়গা খুঁজতে অসুবিধা হয় না।

এখন আপনি যদি মনে করেন আপনার দোকানের ঠিকানা গুগল ম্যাপে যোগ করে মানুষদের ঠিকানা খুঁজতে সাহায্য করবেন, তাহালে এই আর্টিকেলটি পড়ে খুব সহজে গুগল ম্যাপস এর মধ্যে লোকেশন বা ঠিকানা যোগ করতে পারবেন।

তবে, প্রথমে আমাদের জানতে হবে গুগল ম্যাপ কি সেই সম্পর্কে। তাহালে চলুন নিচে থেকে জেনে আসি এর ব্যাপারে।

গুগল ম্যাপ কি? (what is google map)

গুগল ম্যাপ হলো গুগল দ্বারা তৈরি করা একটি ওয়েব মানচিত্রায়ন পরিসেবা। এটা উপগ্রহ চিত্রাবলী, রাস্তার মানচিত্র, বাস্তব সময়ের ট্রাফিক অবস্থা পরিসেবা প্রদান করে থাকে।

গুগল মানচিত্র মূলত রাস্তার মানচিত্র দেখায়, পায়ে হাঁটা পথ, গাড়ি, পাবলিক পরিবহন, মোটর বাইক এর দ্বারা একটি রুট পরিকল্পনা দিয়ে থাকে ভ্রমন কারীদের জন্য।

তাছাড়া, সারা বিশ্বের বিভিন্ন দেশের ব্যবসার জন্য একটি নিদিষ্ট অবস্থান নির্ণায়ক অন্তর্ভুক্ত রয়েছে। google map চালু হয় ২০০৫ সালের ৮ ফেব্রুয়ারি মাসে।

কিভাবে গুগল ম্যাপে ঠিকানা যোগ করব | গুগল ম্যাপ লোকেশন

বন্ধুরা আমি উপরে বলেছি গুগল ম্যাপে ঠিকানা বা লোকেশন যোগ করার সুবিধা গুলো সম্পর্কে। আমরা যখন কোনো নতুন জায়গাতে যায়, তখন ঠিকানা খোঁজ করার ক্ষেত্রে google map ব্যবহার করি।

তাছাড়া, আপনি যদি নিজের দোকানের ঠিকানা ম্যাপে দিয়ে থাকেন, তাহালে খুব সহজে কাস্টমার আপনার দোকান খুঁজে পাবেন। এজন্য দোকান বা বিজনেস এর ক্ষেত্রে গুগল ম্যাপে ঠিকানা যোগ করা ভালো।

Google map এর মধ্যে ঠিকানা বা লোকেশন যোগ করার উপায়

Google map এর মধ্যে ঠিকানা বা লোকেশন যোগ করার নিয়ম অনেক সহজ। মাত্র কয়েক মিনিটের মধ্যে আপনি ম্যাপে ঠিকানা যোগ করতে পারবেন।

আপনি চাইলে এন্ড্রয়েড স্মার্টফোন বা কম্পিউটার এর মাধ্যমে একটি মাত্র জিমেইল আইডি ব্যবহার করে যেকোনো লোকেশন যোগ করতে পারবেন।

এর জন্য নিচের ধাপ গুলো অনুসারণ করুন

ধাপ – ১ঃ প্রথমে আপনি app google maps অ্যাপ্লিকেশন ওপেন করুন। আপনার যদি এন্ড্রয়েড স্মার্টফোন থাকে তাহালে আগে থেকে google map রয়েছে।

ধাপ – ২ঃ অ্যাপ্লিকেশনটি ওপেন করার পরে নিচে “contribute” নামে একটি অপশন দেখতে পাবেন। আপনি সেখানে ক্লিক করুন।

ধাপ – ৩ঃ contribute অপশনে ক্লিক করার পরে “edit map, add place, write review, add photo” এই অপশন গুলো দেখতে পাবেন। আপনি যেহেতু ঠিকানা যোগ করবেন, সেহেতু “add place” অপশনে ক্লিক করুন।

ধাপ – ৪ঃ এবার আপনাকে ঠিকানা বা লোকেশন যোগ করার জন্য একটি পেজ দেওয়া হবে। যেমন, 

  • name – এখানে আপনি দোকান বা বিজনেস এর নাম দিবেন।
  • category – এখানে ক্লিক করলে আপনি অনেক গুলো ক্যাটাগরি দেখতে পাবেন সেখানে থেকে আপনার ক্যাটাগরি সিলেক্ট করুন।
  • location – এবার লোকেশন অপশনে আপনি দোকান বা বিজনেস এর ঠিকানা লিখে দিবেন।

তাছাড়া, আপনি চাইলে নিচে থেকে add phone, hours, website, opening data and photos অপশন গুলোতে ক্লিক করে ছবি সহ আরো অন্যান্য তথ্য গুলো আপডেট করতে পারবেন।

ধাপ – ৫ঃ শেষে আপনি উপরে তীর চিহ্ন মানে next অপশনে ক্লিক করে আপনার তথ্য গুলো জমা দিয়ে দিবেন। গুগল আপনার ঠিকানা ভেরিফাই করে খুব দ্রুত গুগল ম্যাপের মধ্যে আপডেট করে দিবে।

আমার শেষ কথা

তাহালে, বন্ধুরা আজকে আমরা জানলাম কিভাবে গুগল ম্যাপে ঠিকানা যোগ করব বা গুগল ম্যাপ লোকেশন করার উপায়। আমার লেখা আর্টিকেলটি যদি ভালো লাগে তাহালে কমেন্ট জানাবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে