কিভাবে জিমেইল পাসওয়ার্ড রিকভারি করবেন? (জিমেইল পাসওয়ার্ড ভুলে গেছি)

আমাদের মধ্যে প্রায় সবাই একবার হলেও জিমেইল পাসওয়ার্ড ভুলে গেছি। এটার জন্য চিন্তা করার কিছুই নেই কারণ জিমেইল পাসওয়ার্ড রিকভারি করা অনেক সহজ। গুগল বিভিন্ন ভাবে আমাদের পাসওয়ার্ড রিসেট করার করার সুযোগ দিয়েছে। এই সকল মাধ্যমে গুলো ব্যবহার আমরা জিমেইল পাসওয়ার্ড চেঞ্জ করতে পারি।

অনেক সময় আমাদের Gmail account লগইন করার সময় লগইন হয়না বা wrong account password দেখায়। তখন অনেকে আমরা মনে করি Gmail account হ্যাক হয়ে গেল। মনে রাখবেন “জিমেইল অ্যাকাউন্ট” এবং গুগল একাউন্ট” কিন্ত একই। একথা বললাম এই কারণে “গুগল একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে” ও একই প্রক্রিয়া অনুসারন করবেন।

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে কি করবো সেটা আমি ৩ টি আলদা ভাবে দেখাবো। তাহালে চলুন শুরু করি।

  • কিভাবে রিকভারি ইমেইল এর মাধ্যমে জিমেইল পাসওয়ার্ড রিকাভারি করবেন।
  • মোবাইল নম্বার এর মাধ্যমে পাসওয়ার্ড রিকভারি করার উপায়।
  • ইমেইল বা মোবাইল নম্বার ছাড়া জিমেইল পাসওয়ার্ড রিকভার করার নিয়ম।

কিভাবে জিমেইল পাসওয়ার্ড রিকভারি করবেন? (জিমেইল পাসওয়ার্ড ভুলে করণীয়)

আপনার gmail account এ যদি recovery email দেওয়া থাকে তাহালে আপনি খুব সহজে gmail password recovery করতে পারবেন। তাহালে চলুন নিচে থেকে জেনে আসি।

ধাপ ১ঃ প্রথমে আপনি জিমেইল একাউন্টে লগইন করবেন। আপনার যে জিমেইল আইডির পাসওয়ার্ড ভুলে গেছেন সেই আইডি দিয়ে Next বাটুনে ক্লিক করুন। এবার আপনাকে Password দিতে বলা হবে। যেহেতু আপনি জিমেইল পাসওয়ার্ড ভুলে গেছেন সেহেতু নিচে থাকা Forgot password এ ক্লিক করুন।

ধাপ ২ঃ এর পরে আপনি account recovery অপশন দেখতে পাবেন। সেখানে আপনি রিকভারি ইমেইলটি দেখতে পাবেন। এবার আপনাকে verification code পাঠানোর জন্য বলা হবে। তার জন্য Send বাটুনে ক্লিক করুন।

ধাপ ৩ঃ কিছু সময়ের মধ্যে আপনার মেইলে একটি verification code চলে আসবে google থেকে। এই কোডটি Enter code box এর মধ্যে দিন এবং Next বাটুনে ক্লিক করুন।

ধাপ ৪ঃ পরের ধাপে আপনাকে বলা হবে Change password পেজে নতুন পাসওয়ার্ড দিয়ে Save password এ ক্লিক করুন। তাহালে কাজ শেষ। এবার আপনি continue to gmail লিংকে ক্লিক করুন। পরে আপনি জিমেইল এ লগইন করার সময় এই পাসওয়ার্ড দিয়ে লগইন করতে পারবেন।

আর যদি রিকভারি ইমেইল আপনার জিমেইলে দেওয়া না থাকে একাউন্ট ছাড়া পাসওয়ার্ড রিসেট করার নিয়ম।

রিকাভারি মোবাইল নম্বার দিয়ে জিমেইল পাসওয়ার্ড চেঞ্জ করুন

আপনার একাউন্টে যদি রিকভারি মেইল যুক্ত না থাকে তাহালে recovery mobile number দিয়ে gmail password reset করতে পারবেন।

প্রথমে জিমেইল একাউন্ট এ লগইন পেজে যাবেন।

এবার লগইন পেজ থেকে forget password লিংকে ক্লিক করবেন।

এবার try another way অপশনে ক্লিক করবেন।

পরে পেজে account recovery অপশন দেখতে পাবেন এবং একাউন্টে যুক্ত করা আপনার মোবাইল নম্বারের শেষের দুইটি সংখা দেখতে পাবেন। এখন আপনি যদি text অপশনে ক্লিক করেন তাহালে SMS এর মাধ্যমে ভেরিফিকোশন কোড সেন্ড করা হবে। আর যদি call অপশনে ক্লিক করেন তাহালে voice call এর মাধ্যমে ভেরিফিকোশন কোডটি বলা হবে।

এবার verification code টি box এ দিয়ে নতুন পাসওয়ার্ড সেট করুন।

মনে রাখাবেন, মোবাইল নম্বারের মাধ্যমে নতুন করে জিমেইলের পাসওয়ার্ড সেট করার জন্য gmail account এ আগে থেকে recovery mobile number দিয়ে রাখতে হবে।

কিভাবে ইমেইল বা মোবাইল নম্বার ছাড়া জিমেইল একাউন্ট রিকভার করবেন

বন্ধুরা এই মাধ্যমে আপনি ইমেইল বা মোবাইল নম্বারে কোনো রকম verification code ছাড়ায় google account এর ভুলে যাওয়া পাসওয়ার্ড নতুন করে সেট করতে পারবেন। তবে, এই প্রক্রিয়ার মাধ্যমে করতে হলে গুগল টিম (google teem) আপনার অনুরোধটি রিভিউ করে দেখবে। তাদের যদি মনে হয় একাউন্টটি আপনার তাহালে নতুন মেইলে আপনার রিসেট জিমেইল একাউন্টি রিসেট করার অপশন দিবে।

আপনাকে যা করতে হবে

প্রথমে নিজের জিমেইল একাউন্টে লগইন অপশনে যেতে হবে।

এবার gmail id লিখে Next বাটুনে ক্লিক করুন।

পরের অপশনে আপনাকে পাসওয়ার্ড দিতে বলবে কিন্ত আপনি তো পাসওয়ার্ড ভুলে গেছেন। সেহেতু আপনি forget password এ click করুন।

এবার আপনি try another way অপশনে ক্লিক করুন।

সেখানে আপনাকে মোবাইল নম্বার রিকভারি অপশনটি দেখাবে। আপনি সেখান থেকে I don’t have my phone লিংকে Click করুন।

এবার এখানে আপনাকে নতুন একটি জিমেইল আইডি দিতে বলা হবে। আপনি দেখতে পাচ্ছেন we need some time to review your request মানে, গুগল টীম আপনার মেইলটি রিভিউ করে দেখবে। এর জন্য ৪৮ ঘন্টার মতো সময় নিয়ে থাকে google teem. যদি তাদের মনে হয় আইডিটি আপনার তাহালে তারা রিসেট করা ভেরিফিকোশন কোড পাঠিয়ে দিবে নতুন জিমেইল অ্যাকাউন্ট এ। এর মাধ্যমে আপনি পাসওয়ার্ড রিকভারি করতে পারবেন।

আজকে আমরা কি শিখলাম

তাহালে, বন্ধুরা আজকে আমরা শিখলাম Gmail password recovery করার নিয়ম গুলো সম্পর্কে। (how to recovery forget gmail password bangla tutorial). আপনি যদি গুগল একাউন্ট এর পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন তাহালে উপরের ৩ টি উপয়ে password তৈরি করে নিতে পারবেন। এই আর্টিকেল সম্পর্কে যদি কোনো প্রশ্ন থাকে তাহালে নিচে কমেন্ট করুন এবং ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন।

16 thoughts on “কিভাবে জিমেইল পাসওয়ার্ড রিকভারি করবেন? (জিমেইল পাসওয়ার্ড ভুলে গেছি)”

  1. ভাই আমি জিমেইল ফরগেট পাসওয়ার্ড দেওয়ার সময় নামবার কনফার্ম করতে বলে গুগল আমি কনফার্ম করার পরে আমাকে আমি যে জিমেইল রিকোভারি করবো সেই জিমেইলে কোড পাঠায় আবারো কনফার্ম করার জন্যে আজ ১ সপ্তাহ ধরে এমন হচ্ছে প্লিস হেল্প করুন আমাকে।

    Reply

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap