কীওয়ার্ড রিসার্চ কি? Keyword Research করার নিয়ম

আপনি যদি একজন ব্লগার হিসাবে কীওয়ার্ড রিসার্চ কি এবং কীওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় এই সম্পর্কে না জানে তাহালে আপনার ব্লগিং ক্যারিয়ারে অনেক সমস্যায় পড়ে যাবেন।

তাছড়া প্রফোসানাল ব্লগিং ক্যারিয়ারের জন্য কীওয়ার্ড রিসার্চ কতটা গুরুত্বপূর্ণ এই বিষয়ে আমি আগেও বলেছি। কিন্ত অনেকে আমার কাছে জানতে চেয়েছেন ইমেইলের মাধ্যমে যে আর্টিকেলের জন্য কিভাবে কীওয়ার্ড রিসার্চ করবো।

তাই, আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের বলবো আমি যে প্রক্রিয়ার মাধ্যমে কীওয়ার্ড রিসার্চ করি সেটার নিয়ম। তাহালে চলুন নিচে থেকে জেনে আসি।

কীওয়ার্ড রিসার্চ কাকে বলে? কিভাবে কীওয়ার্ড রিসার্চ করতে হয়

বর্তমানে অনলাইন ব্লগিং প্লাটফর্ম এক ধরনের ব্যবসার (Business) মতো। তাছাড়া হাজার হাজার মানুষরা একই টফিক বা বিষয় নিয়ে ব্লগিং করছে। যার ফলে প্রতিটা ব্লগারদের মধ্যে প্রচুর পরিমানে প্রতিযোগিতার তৈরি হচ্ছে।

কারণ, আমরা যখন যেকোনো কীওয়ার্ড (Keyword) বিষয়, প্রশ্ন বা কোনো কিছু সমাধান খোঁজার জন্য গুগলে সার্চ দেয়, তখন গুগল আমাদের অনেক ভালো সমাধান দেয় তার প্রথম পাতায়।

কিন্ত ঔ একই প্রশ্নের উত্তর বা সমাধান দিয়ে  হাজার হাজার ব্লগাররা আর্টিকেল পাবলিশ করেন। ফলে গুগল সার্চ ইঞ্জিনের কাছে সমাধান দেওয়ার জন্য অনেক গুলো চয়েস (choice) থাকে।

এজন্য গুগল সার্চ ইঞ্জিন এবং অন্যান্য সকল সার্চ ইঞ্জিন গুলো সব থেকে সেরা SEO Friendly, High quality, User friendly কন্টেন্ট থাকা ব্লগ বা ওয়েবসাইট গুলোকে তার সার্চ লিস্টের সেরা ১০ রেজাল্টে দেখিয়ে দেয়।

আর, poor SEO, low quality থাকা কন্টেন্টের ব্লগ বা ওয়েবসাইট গুলোকে দ্বিতীয় পেজে দেখায়। এজন্য গুগল এবং অন্যান্য সার্চ ইঞ্জিন গুলো থেকে শুধু প্রথম পাতায় থাকা ব্লগ বা ওয়েবসাইট গুলো ভিজিটরর্স বা ট্রাফিক পেয়ে থাকে।

এখন আপনি যদি গুগল বা অন্য সার্চ ইঞ্জিন থেকে ট্রাফিক না পেয়ে থাকেন তাহালে বুঝবেন আপনি ভালো কোয়ালাটির আর্টিকেল লিখতে পারছেন না। সাথে সাথে নিজের লেখা আর্টিকেল গুলোকে সঠিক নিয়মে SEO optimization করতে পারছেন না।

আর আপনি যদি ভালো কোয়ালাটির আর্টিকেল লিখে ভালো ভাবে seo optimization করার পরেও সার্চ ইঞ্জিন থেকে ট্রাফিক পাচ্ছেন না তাহালে বড় সমস্য হতে পারে আপনি সঠিক ভাবে কীওয়ার্ড রিসার্চ না করাটা

মনে রাখবেন, আপনি যদি Keyword Research কি এবং কিভাবে কীওয়ার্ড রিসার্চ করতে হয়, এই সম্পর্কে না জেনে আর্টিকেল লিখে SEO দিকে নজর দেন তাহালে সেটা হবে আপনার মারাত্মক ভুল।

তবে, keyword research কি? সেটা জানার আগে আমাদের প্রথমে জানতে কীওয়ার্ড মানে কি। তাহালে চলুর নিচে থেকে জেনে আসি।

কীওয়ার্ড মানে কি? (What is keyword in bangla)

ব্লগিং এর জন্য কীওয়ার্ড হলো এমন একটি বিষয় যার মাধ্যমে গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিন গুলো আপনার ব্লগের লেখা আর্টিকেল গুলো বিষয়ে বুঝতে বা জানতে পারে। এবং আর্টিকেলের লক্ষ্যবস্তু কীওয়ার্ড এর উপর ভিত্তি করে সার্চ ইঞ্জিন থেকে আপনার ব্লগে ভিজিটর্স পাঠায়।

আমরা যখন গুগলে কোনো সমস্য বা কোনো বিষয়ে জানার জন্য সার্চ করি, তখন আমরা কি লিখি? কীওয়ার্ড রিসার্চ মানে কি, কিভাবে কীওয়ার্ড রিসার্চ করব, সেরা কীওয়ার্ড রিসার্চ টুল, Keyword Research কি ইত্যাদি বাক্য বা শব্দ লিখে সার্চ করি।

আপনি কি জানেন সার্চ ইঞ্জিনে সার্চ করা এই শব্দ বা বাক্য গুলোকে বলা হয় কীওয়ার্ড। যেকোনো কীওয়ার্ড একটি শব্দে হবে পারে আবার অনেক গুলো শব্দে হতে পারে। যেমন- Online income এবং online income tricks in bangla এই দুইটায় কিন্ত keywords.

আপনি যখন আমার এই আর্টিকেলটি পড়ছেন তখন নিশ্চয় গুগলে সার্চ করে আর্টিকেলটি পেয়েছেন। আমি মূলত কীওয়ার্ড রিসার্চ কি এই বিষয়ে টার্গেট করে এই আর্টিকেলটি লিখেছি। এখানে আমার টার্গেট করা কীওয়ার্ড হলো, keyword কি, কীওয়ার্ড রিসার্চ করার নিয়ম, SEO, blog traffic.

এবার কেউ যখন গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিন গুলোতে আমার টার্গেট করা keywords লিখে যদি কেউ গুগলে সার্চ করে তাহালে অবশ্যই আমার ব্লগ বা আর্টিকেল গুলো গুগল সার্চ রেজাল্টে দেখাবে।

মনে রাখবেন, গুগলে যে keyword লিখে অধিক পরিমানে ভিজিটর্স সার্চ দিচ্ছে আপনি যদি আর্টিকেল সেই keywords টার্গেট করে আর্টিকেল বা কন্টেন্ট লিখতে পারেন তাহালে তাহালে প্রচুর সংখ্যক ভিজিটর্স পেয়ে যাবেন সার্চ ইঞ্জিন থেকে।

এখন অনেকের মনে প্রশ্ন তৈরি হতে পারে আমি কিভাবে বুঝবো যে ভিজিটর্সরা কোন কীওয়ার্ড গুলো লিখে বেশি পরিমানে সার্চ করছেন? এটার সঠিক উত্তর হলো, keyword research এর মাধ্যমে

কীওয়ার্ড রিসার্চ মানে কি? (What is keyword research in bangla)

কীওয়ার্ড রিসার্চ হলো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর মতো একটি গুরুত্বপূর্ণ একটি বিষয়। যেখান থেকে জনপ্রিয় এবং অধিক সার্চ হওয়া keywords এবং key phrase গুলো খুঁজে বের করা হয়।

এই প্রক্রিয়ার মাধ্যমে নিজেদের ব্লগের আর্টিকেল এর জন্য অনেক সুভিধা এবং লাভজনক হতে পারে এবং ভিজিটর্সরা নতুন নতুন টফিক এবং key phrase খুঁজে পায়।

মনে রাখবেন, যেকোনো একটি আর্টিকেল search engine optimization করার প্রথম ধাপ হলো keyword research করা। যার ফলে আপনি ভালো পরিমানে ট্রাফিক গুগল থেকে কীওয়ার্ডের মাধ্যমে পেয়ে যাবেন।

Keyword research করাটা কেন জরুরি?

আমার কাছে যদি কেউ প্রশ্ন করে কেন keyword research করা জরুলি? তাহালে আমি বলবো গুগল সার্চ থেকে অধিক পরিমানে সার্চ হওয়া keyword গুলো খুঁজে বের করার জন্য এই প্রক্রিয়া খুব জরুলি।

আপনি যে বিষয়ে আর্টিকেল লিখছেন সেই বিষয় সম্পর্কে গুগলে কতটা সার্চ হচ্ছে, মানুষরা আপনার লেখা আর্টিকেল সম্পর্কে জানতে চাচ্ছে কি না, যদিও জানতে চাচ্ছে তাহালে কতটুকু জানতে চাচ্ছে এই সব ব্যাপারে অবশ্যই জেনে নিতে হবে।

মনে রাখবেন, আপনি যে বিষয়ে বা keyword নিয়ে আর্টিকেল লিখছেন, সেই বিষয়ে যদি মাসে ১০০ জন এর থেকে কম মানুুষরা সার্চ করে তাহালে, সেই আর্টিকেল লিখে কোনো লাভ হবে না আপনার। কারণ, আপনি অনেক কম সংখ্যক ট্রাফিক পাবেন এই কীওয়ার্ড নিয়ে লেখা আর্টিকেল থেকে।

এজন্য অনেক সময় দেখা যায় ব্লগাররা অনেক ভালো কোয়ালাটির আর্টিকেল লিখেও সার্চ ইঞ্জিন থেকে ট্রাফিক একেবারে পাচ্চে না। আর এটার একমাএ কারণ কি জানেন, কীওয়ার্ড রিসার্চ না করে আর্টিকেল লিখা

আপনি যদি ভালো ভালো আর্টিকেল লিখছেন এবং সঠিক নিয়মে এসইও (SEO) করছেন, তার পরেও ভিজিটর্স পাচ্ছেন না? তাহালে বুঝতে আপনার টার্গেট করা কীওয়ার্ড গুগলে সার্চ হচ্ছে না। আপনি হয়তো ভাবছেন সঠিক ভাবে করার পরেও কি কারণে, ব্লগে ট্রাফিক ও ভিসিটর্স আসছেনা,

তাহালে যখন কীওয়ার্ড রিচার্স করবেন তখন কীওয়ার্ড টার্গেট করার সময় দেখবেন প্রতিমাসে সেই কীওয়ার্ড কতবার সার্চ হচ্ছে গুগলে। যদি ৫০০ বারের বেশি হয় তাহালে সেই কীওয়ার্ড নিয়ে কাজ করবেন। তাহালে অবশ্যই ভালো ভিজিটর্স বা ট্রাফিক আসার সম্ভবনা থাকবে।

মনে রাখবেন, ব্লগিং ক্যারিয়ারে অনেক দ্রুত সফলতা পাওয়ার মূলমন্ত্র হলো অধিক জনপ্রিয় এবং বেশি পরিমানে সার্চ হওয়া কীওয়ার্ড গুলো টার্গেট করে আর্টিকেল লেখা। এই প্রক্রিয়া আমি নিজেও করছি এবং লাভজনক কীওয়ার্ড কেবল keyword research এর প্রক্রিয়া ব্যবহার করে বের করা সম্বভ।

কীওয়ার্ড রিচার্স করার নিয়ম ও প্রক্রিয়া কি?

গুগলে সার্চ হওয়া জনপ্রিয়, লাভজনক এবং অধিক পরিমানে সার্চ হওয়া প্রশ্ন, বিষয় বা কীওয়ার্ড গুলোর ব্যাপারে জানার জন্য বা খুঁজে বের করার জন্য আমরা কিছু keyword research tools ব্যবহার করি।

বর্তমানে ভালো ভালো অনেক ধরনের keywords tool রয়েছে। কিন্ত সেগুলোর মধ্যে বেশি ভাগ paid tools. যেকারণে সেগুলো ব্যবহার করার জন্য আপনাকে অনেক বেশি পারিমানে টাকা দিতে হবে।

তার মধ্যে উল্লেখ্যযোগ্যা কিছু keywords tool গুলোর নাম নিচে বলছি। যেমন-

এই তিনটি সেরা keyword research tools এর মাধ্যমে ব্লগ বা ওয়েবসাইটের মালিকগণ লাভজনক কীওয়ার্ড খুঁজে বের করে।

তবে, চিন্তা করবেন না। আমি এমন কিছু ফ্রি কীওয়ার্ড রিচার্স টুল এর ব্যাপারে আপনাদের বলবো যার মাধ্যমে আমি নিজেও ব্লগের জন্য ভালো লাভজনক কীওয়ার্ড খুঁজে বের করতে পারি। এমন অনেক free keyword research tools রয়েছে যেগুলো ব্যবহার করার জন্য টাকা লাগে না।

ফ্রীতে কীওয়ার্ড রিচার্স করুন

আমার ব্লগের জন্য আর্টিকেল লেখার জন্য আমি keywords খুঁজে বের করার জন্য ব্যবহার করি Google keyword planner tool. এই মাধ্যমে আমি ফ্রিতে কীওয়ার্ড রিচার্স করে আমার প্রতিটি ব্লগের জন্য লাভজনক কীওয়ার্ড বা আর্টিকেল টফিক খুঁজে বের করি এবং কেন কীওয়ার্ড এ কত সার্চ হচ্ছে মাসে সেটাও দেখতে পারি।

Google keyword planner tool

গুগল কীওয়ার্ড ফ্রি টুল ব্যবহার করে আমি প্রতিটি আর্টিকেলের জন্য ভালো ভালো এবং গুগলে সার্চ হওয়া অধিক পরিমানে কীওয়ার্ড গুলো খুঁজে বের করি।

আপনারা Google keyword planner tool এর search box এ গিয়ে একটি keyword বা key phrase লিখে সার্চ করলে টুলটি আপনাকে দেখিয়ে দিবে শব্দ বা বাক্যটি গুগলে কতবার সার্চ হচ্ছে। 

আপনাকে সার্চ করা কীওয়ার্ড মাসে কত বার সার্চ হচ্ছে সর্বচ্ছ সেটা দেখানোর সাথে সাথে সেই কীওয়ার্ডের প্রতিযোগিতা কতটা বেশি বা কম সেটাও দেখিয়ে দেওয়া হবে।

আপনারা এখানে ইংরেজি, বাংলা, হিন্দি কীওয়ার্ড সহ আরো বিভিন্ন ভাষার কীওয়ার্ড গুলো সার্চ করতে পারবেন। এর জন্য যে ভাষার ল্যাঙ্গুয়েজ সার্চ করবেন সেই location সিলেক্ট করে ব্যবহার করবেন।

তাছাড়া এই টুলের আরো একটি বড় গুণ হলো সার্চ করা কীওয়ার্ড এর সাথে জড়িত আরো অন্যান্য keywords গুলো এবং তাদের সার্চের পরিমান সব কিছুই দেখিয়ে দিবে। এতে আপনারা টার্গেট করা কীওয়ার্ড এর সাথে আরো কিছু লাভজনক keywords যোগ করতে পারবেন।

আবার আপনারা ভবিষ্যতে নতুন নতুন আর্টিকেল লেখার জন্য লাভজনক keyword ideas ও পেয়ে যাবেন। মনে রাখবেন, Google keyword planner tool গুগলের একটি ফ্রি সার্ভিস। তাই এটা ব্যবহার করার জন্য google account এর প্রয়োজন হবে।

প্রথমে এই টুলে গিয়ে Discover new keyword ideas অপশনে যেতে হবে। তারপরে ভাষা এবং লোকেশন সিলেক্ট করে সার্চ বক্সে keyword লিখে নিচে থাকা Get results অপশনে ক্লিক করবেনন।

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা, আজকে আমরা শিখলাম কীওয়ার্ড রিসার্চ কাকে বলে এবং কিভাবে কীওয়ার্ড রিসার্চ করতে হয়। তাছাড়া আরো শিখলাম keyword research করার জন্য ফ্রি টুল এর ব্যাপারে।

আমরা লেখা কীওয়ার্ড রিসার্চ কি আর্টিকেলটি যদি আপনাদের ভালো লাগে তাহালে শেয়ার করবেন এবং এই সম্পর্কে কোনো প্রশ্ন বা পরামর্শ থাকলে নিচের কমেন্ট বক্সে জানিয়ে দিবেন। শেষে মনে রাখবেন, ব্লগিং SEO এর চেয়ে গুরুত্বপূর্ণ দিক হলো keyword research করা।

2 thoughts on “কীওয়ার্ড রিসার্চ কি? Keyword Research করার নিয়ম”

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap