গুগল এডসেন্স পলিসি, নিয়ম ও শর্তাবলি -২০২১ (AdSense bangla policy)

গুগল এডসেন্স (Google AdSense) হলো এমন একটি advertisement program যার মাধ্যমে আপনি ঘরে বসে ব্লগার বা ইউটিউব চ্যানেল থেকে অনলাইনে টাকা আয় করতে পারবেন। বর্তমানে গুগল এডসেন্স থেকে টাকা আয় করাটা অনেকের কাছে জনপ্রিয় হয়ে দাঁড়িয়াছে। আপনার যদি একটি Blog বা YouTube Channel থাকে তাহালে আপনিও এর মাধ্যমে অনেক টাকা আয় করতে পারবেন।

বর্তমানে ইন্টারনেটে যত গুলো ads network আছে সেগুলোর তুলনায় google adsense আপনাকে অনেক বেশি সুযোগ সুবিধা দিবে। তার বড় কারণ হলো এডসেন্সের বিজ্ঞাপনে অনেক বেশি CPC এবং CTR দেওয়া হয়। কিন্ত মনে রাখবেন গুগল এডসেন্স যতটা জনপ্রিয় এবং এটা থেকে অধিক পরিমানে টাকা আয় করা যার। ঠিক সেই ভাবে Google adsense approval পাওয়া অনেক কঠিন।

আপনার ব্লগ ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল যখন এডসেন্স এর জন্য আবেদন করবেন তখন adsense থেকে আপনাকে রিভিউ করা হয়। এডসেন্সের সকল নিয়ম কানুন, পলিসি এবং শর্তাবলি ঠিক থাকলে তারা আপনাকে এডসেন্স এপ্রুভাল দিবে। এজন্য আপনাকে তাদের দেওয়া নিয়ম কানুন, পলিসি এবং শর্তাবলি মেনে কাজ করতে হবে। তাহালে এডসেন্স থেকে টাকা আয় করতে পারবেন।

গুগল এডসেন্স পাওয়া উপায় তেমন সোজা নয় যতটা মানুষারা মনে করে। তাছাড়া মনে রাখতে হবে, গুগল এডসেন্স একাউন্ট পাওয়ার পরে সারাজীবন আপনাকে AdSense policy মেনে চলতে হবে। না হলে যেকোনো সময় আপনার একাউন্টে ad limit চলে আসবে। তাছাড়া অনেক সময় সম্পর্ন account suspension হতে পারে।

এজন্য আপনি যদি এডসেন্স ব্যবহার করে ব্লগে বা ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপ দেখিয়ে টাকা আয় করতে চান তাহালে অবশ্যই তাদের নিয়ম কানুন এবং মনিটাইজেশন রুল ফলো করতে হবে।

এই আর্টিকেলে আমি আপনাকে বলবো,
  1. ওয়েবসাইটে গুগল এডসেন্স পাওয়ার নিয়ম কি?
  2. adsense program policies গুলো কি?
  3. Google AdSense publisher policies গুলো কি?
  4. ইউটিউব এডসেন্স এর নিয়ম কানুন monetization rules

মনে রাখবেন, Google AdSense policy ও নিয়ম গুলি কিন্ত একজন ব্লগার ও ইউটিউবারের জন্য জেনে রাখা অবশ্যই গুরুত্বপূর্ণ।

Website এর ক্ষেএে গুগল এডসেন্স পাওয়ার নিয়ম

মনে রাখবেন, এডসেন্স এপ্রুভাল পাওয়ার জন্য নিচে আমি যে নিয়ম বা টিপস গুলো শেয়াল করছি সেগুলো আমার ৩ বছরের ব্লগিং এক্সপেরিয়েন্স থেকে শেয়ার করছি। অফিসিয়ালি Google AdSense থেকে প্রত্যেক তথ্য গুলো দেওয়া হয়নি।

  • ব্লগ ওয়েবসাইটে একটি প্রিমিয়াম ডোমেইন ব্যবহার করতে হবে। যেমন- .com .net .info .org .in .co ইত্যাদি।
  • নিজের ওয়েবসাটে অবশ্যই কিছু পেজ তৈরি করতে হবে যেমন- About Us, Contact Us, Privacy policy, Disclaimer.
  • ওয়েবসাইটের Privacy policy পেজে অবশ্যই উল্লেখ্য করতে হবে আপনি ওয়েবসাইটে 3rd party advertisement মানে google adsense ব্যবহার করছেন।
  • তাছাড়া Privacy policy পেজে বিশেষ ভাবে উল্লেখ করতে হবে third party vendors মানে Google এর বিজ্ঞাপ প্রচার করার জন্য cookies ব্যবহার করছেন।
  • আপনার ওয়েবসাইটের ডিজাইন ভালো হতে হবে। মানে সুন্দর একটি থিম ব্যবহার করতে হবে।
  • ওয়েবসাইট যেন স্লো কাজ না করে। মানে সাইটের ভালো পরিমানে স্পিড থাকতে হবে। তাহালে দ্রুত গুগলে রেংক করবে।
  • ওয়েবসাইটে কমপক্ষে ২০ টি হাই কোয়ালাটির ইউনিক আর্টিকেল থাকতে হবে। যদিও এডসেন্স অফিসিয়াল ভাবে এমন কোনো তথ্য দেয়নি।
  • সাইটে কপিরাইট ইমেজ এবং কপিরাইট আর্টিকেল ব্যবহার করা যাবে না।
  • যখন ওয়েবসাইট থেকে এডসেন্স এর জন্য আবেদন করবেন তখন অন্য কোনো advertisement network ব্যবহার করা যাবে না।
  • ওয়েসাইটের আর্টিকেল গুলো কমপক্ষে ৫০০ থেকে ১৫০০ শব্দের মধ্যে লিখবেন। তাহালে দ্রুত এপ্রুভাল হবে।

তাহালে বন্ধুরা, আপনি নিজের ব্লগ ওয়েবসাইটে উপরের নিয়ম গুলো মেনে আবেদন করুন দেখবেন খুব দ্রুত এডসেন্স এপ্রুভাল পেয়ে যাবেন।

Google AdSense publisher policies in bangla

গুগল এডসেন্স পলিসি গুলো আমি নিজের ভাষাতে আপনার সুবিধার জন্য বলে দিচ্ছি। আপনি চাইলে ইংরেজি ভাষাতে পড়ে আসতে পারেন। এর জন্য আপনাকে Google এ সার্চ করতে হবে AdSense publisher policies লিখে। তাছাড়া এই লিংকে ক্লিক করে পড়ে আসতে পারেন।

  • যেকোনো ধরনের অবৈধ কন্টেন্ট যেগুলো গুগল অনুমতি দেয় না সেগুলো পাবলিশ করা যাবে না।
  • কপিরাইট ছবি বা কন্টেন্ট ব্লগে পাবলিশ করা যাবে না।
  • মিথ্যা, জালবাজি এবং ধোঁকাবাজি কোনো ধরনের কন্টেন্ট ব্লগে প্রকাশ করা যাবে না।
  • বিপজ্জনক, ক্ষতিকর এবং হানিকর কোনো কন্টেন্ট প্রাকাশ করা যাবে না।
  • কোনো ধরনের Sexually কন্টেন্ট প্রকাশ করা যাবে না।

উপরের বিষয় গুলো এডসেন্স এপ্রুভাল পাওয়ার পরে আপনি যদি মেনে চলেন তাহালে ভবিষ্যে adsense account disable হওয়ার ভয় থাকবে না।

AdSense program policies in bangla 

  • publisher রা নিজের ব্লগের বিজ্ঞাপনে ক্লিক করা যাবে না।
  • আপনার বন্ধু বান্ধব বা পরিচিত মানুষের দিয়ে বিজ্ঞাপনে ক্লিক করালে হবে না। তাছাড়া অবৈধ ভাবে কোনো ভিউ নিয়ে আসলে হবে না।
  • ব্লগের এমন কোনো পেজে এডসেন্স এর বিজ্ঞাপন দেখাতে পারবেন না যে পেজে বলা হয়েছে publisher policies মানছেনা।
  • অবশ্যই ওয়েবসাইটের সার্ভারে ads.txt ফাইল আপলোড করে রাখবেন।
  • Google AdSense সব সময় অজিনিয়াল সার্চ ইঞ্জিন থেকে ট্রাফিক আসা পছন্দ করে। এজন্য সব সময় গুগল থেকে ভিজিটর আনার চেষ্টা করবেন। তবে, সোশ্যাল মিডিয়া থেকে ট্রাফিক আসলে সমস্যা নেই।
  • ব্লগে adsense ad codes গুলো অনুপযুক্ত জায়গায় বসাবেন না।
  • ব্লগ ওয়েবসাইটের আচারণ সব সময় স্বাভাবিক থাকতে হবে।

তাহালে বন্ধুরা উপরের নিময় মেনে এডসেন্স ব্যবহার করুন এবং সঠিক জায়গায় এড কোড বসান। আর আপনি program policies আরো ভালো করে জানতে এই লিংকে ক্লিক করুন।

ইউটিউব এডসেন্স এর নিয়ম কানুন (YouTube monetization rules)

আসলে ব্লগ ওয়েবসাইট এবং ইউটিউবের এডসেন্স এর একই নিয়ম কানুন, পলিসি এবং শর্তাবলি। তবে, ইউটিউব যেহেতু একটি ভিডিও পোর্টাল এজন্য এডসেন্স এর নিয়ম কানুন, পলিসি ও শর্তাবলি একটু ভিন্ন হবে। তাছাড়া আমি আগে এই লিংকে ইউটিউব এডসেন্স এর নিয়ম বলেছি। আপনি সেটা পড়ে আসতে পারেন।

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা শিখলাম গুগল এডসেন্স নিয়ম কানুন, পলিসি এবং শর্তাবলি গুলো। আপনি যদি প্রফোসানাল ভাবে এডসেন্স নিয়ে কাজ করতে চান তাহালে অবশ্যই উপরের নিয়ম গুলো মেনে চলতে হবে। তাহালে AdSense account কোনো ধরনের সমস্যা হবে না। আর এই সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্টে জানান এবং আমার লেখাটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদান্তে সফল ফ্রিল্যান্সার টিম।

About খালিদ হাসান সুজন

মোঃ খালিদ হাসান সুজন একজন ব্লগার এবং লেখক! তিনি প্রযুক্তি ব্লগার হিসেবে পরিচিত, যিনি "সফল ফ্রিল্যান্সার" এবং "প্রযুক্তি ডটকম" প্রতিষ্ঠা করেছেন। তিনি ব্লগিং সম্পর্কে অনেক উৎসাহীত

7 thoughts on “গুগল এডসেন্স পলিসি, নিয়ম ও শর্তাবলি -২০২১ (AdSense bangla policy)”

  1. Hooligan Media দিয়ে মনিটাইজেশন অনেক সহজ। পেমেন্ট ও ভালো। এটা দিয়া website, blog, youtube channel সবই মনিটাইজ করা যায়।

    Reply
  2. আমিও একমত, hooliganmedia.com, Google Adsense থেকে better সার্ভিস দেয়। এ রেজিস্ট্রেশন করে ইনকাম করা শুরু করুন।

    Reply

Leave a Comment

0 Shares
Share via
Copy link
Powered by Social Snap