গুগল কি? Google এর জনক জনক কে?

গুগল কি (What is google): আপনাদের মধ্যে এমন অনেকে আছেন যারা গুগল এর ব্যাপারে জানেন। তবে, হয়তো গুগল কি এবং google এর কাজ বা এর ব্যবহার সম্পর্কে জানা না থাকতে পারে। যদি আপনি কখনো ইন্টারনেট ব্যবহার করেছেন তাহালে ইন্টারনেট থেকে যেকোনো তথ্য, ফাইল বা ডিটেলস খোঁজ করার জন্য একবার হলোও Google ব্যবহার করেছেন।

এখান থেকে ১৫ – ২০ বছর আগে মানুষরা ইন্টারনেট ব্যবহার করতো ঠিকই কিন্ত বর্তমানের মতো লাভ তারা নিতে পারতেন না। কারণ, ১৫ – ২০ বছর আগে ইন্টারনেটে বর্তমানের তুলনায় অনেক কম সংখ্যক তথ্য ছিলো।

এজন্য তারা কিছু জিনিসের ব্যাপারে জানার জন্য বা যেকোনো জিনিসের বিষয়ে সকল তথ্য পেতে তারা বই পড়তো বা অন্যদের কাছে জিগেশ করতেন। তবে, এভাবে বই পড়ে বা মানুষের কাছে জিগেশ করে তথ্য খোঁজ করাটা বেশ কঠিন ছিলো।

সেখান থেকে কিছু সময় পরে, মানুষরা ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন তথ্য লিখে সেগুলো ইন্টারনেটে প্রচার করা শুরু করলেন। এই ভাবে মানুষরা ঘরে বসে ইন্টারনেট ও ওয়েবসাইটের মাধ্যমে যেকোনো জিনিসের ব্যাপারে তথ্য পেতে শুরু করলেন।

তবে, এই প্রক্রিয়াটিতে একটি বড় সমস্য তৈরি হলো। সেটা হলো সঠিক তথ্য জানার জন্য কোন ওয়েবসাইটটি সঠিক সেটা খুঁজে বের করাটা। কারণ, হাজার হাজার ওয়েবসাইট ইন্টারনেটে নিজের জায়গা করে নিলো যেখানে বিভিন্ন বিষয়ে তথ্য রয়েছে।

এবার কোন ওয়েবসাইটে মানুষের প্রয়োজন হওয়া তথ্য রয়েছে সেটা তারা কিভাবে জানবেন? তাছাড়া মানুষের পক্ষে এক সাথে হাজার হাজার ওয়েবসাইটের নাম মনে করে রাখাটা সহজ নয়। মানে ইন্টারনেট থেকে সহজে সঠিক তথ্য পেয়ে যাওয়াটা সেই সময় ছিলো আসল সমস্য।

আর তখন এই সমস্য সমাধানের জন্য দুইজন যুবক আসলেন। আর সেই সমস্যার সমাধান ছিলো গুগল (google)Google এর মাধ্যমে এই সমস্য সমাধান করে গুগলকে সারা বিশ্বের মানুষের কাছে জনপ্রিয় web search engine বানিয়ে দিলেন।

সেই যুবক দুইজন কে ছিলেন? গুগল কি, কেন গুগল বানানো হয়েছে, গুগল এর মালিক কে? এ সকল বিষয়ে নিচে থেকে এক এক করে বিস্তরিত জেনে নিবো।

Google কি? (What is google in bangla)

আসলে গুগল (google) বলতে আমরা বিশ্বের সব থেকে বড় ওয়েব সার্চ ইঞ্জিন (web search engine) কে বুঝায়। search engine হলো ইন্টারনেট (Internet) বা ওয়েব (web) এর উপর ভিত্তি করে তৈরি করা একটি application বা tool যা ব্যবহার করে মানুষা ইন্টারনেট থেকে সহজে সঠিক বিষয়ে তথ্য পেয়ে যায়।

ইন্টারনেট থেকে যেকোনো বিষয়ে তথ্য, ভিডিও, অডিও, মুভি, সফটওয়্যার, ইমেজ, ডকুমেন্ট সহ সকল সহজে বের করার জন্য এই গুগল সার্চ ইঞ্জিন (google search engine) বর্তমানে বিশ্বে সবচেয়ে বেশি ব্যবহার হয়।

মনে রাখবেন, Google.com সারা বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহার বা ভিজিট হওয়া ওয়েবসাইট। কিন্ত গুগল মানে কি শুধু সার্চ ইঞ্জিন বললে সঠিক হবে না। কারণ বর্তমানে google একটি multinational company হয়ে দাঁড়িয়েছে।

সার্চ ইঞ্জিনের বাহিরে তাদের আরো অনেক ধরনের প্রোডাক্ট মার্কেটে প্রচলিত রয়েছে। সেগুলো নিচে আমি উল্লেখ করবো।

গুগলের বিখ্যাত কিছু প্রোডাক্ট (produces) এর নাম

  • Google chrome
  • AdSense
  • play google
  • YouTube
  • Blogger
  • Google map
  • Android OS 
  • drive google
  • translation google
  • duo google
  • google AdWords
  • app play store
  • mail gmail
  • doc google
  • analytics google
  • fonts google
  • console google
  • AdMob

এছাড়া গুগলের আরো অনেক প্রোডাক্ট রয়েছে। যেগুলোর বিষয়ে জানতে google produce list এর wikipedia ওয়েবসাইটে গিয়ে তাদের সকল প্রোডাক্ট এর ব্যাপারে জানতে পারবেন।

তাছাড়া গুগল ২০১৬ সালে নিজের ইচ্ছায় google pixel নামের একটি স্মার্টফোন মার্কেটে এনেছিলো। যা মার্কেটে অনেকে পছন্দ করেছিলো। আর এই সব ধরনের প্রোডাক্ট এর মাধ্যমে গুগল ইনকাম করছে।

যারা কেবল গুগলকে একটি সার্চ ইঞ্জিন বলে মনে করেন বা জানেন, তারা জেনে নিন, google বিশ্বের নাম করা এবং বিখ্যাত একটি কোম্পানি। যেখানে প্রায় ৯৮৭৭১ সংখ্যক কর্মচারী কাজ করে। সত্তি গুগলে চাকরি করা স্বপ্নে নিয়ে অনেকে রাত দিন চেষ্টা চালিয়ে যাচ্ছে।

আমাদের বাংলাদেশ থেকে Zaheed Sabur বলে একজন গুগলে চাকরি (job) করেন। তিনি প্রথম বাংলাদেশি হিসাবে Google job করছেন।

এবার আমরা একটি গুগলের ইনকামের কথা বলি। তাহালে আপনি জেনে বিস্ময় হবেন। আসলে গুগলের সব থেকে বেশি ইনকাম হয় online advertising থেকে। আপনি আরো জেনে অবাক হবেন যে গুগলের প্রতিদিনের ইনকাম প্রায় ৬ কোটি টাকা আর সেই হিসাকে সেকেন্ড প্রায় ৪২,০০০ টাকা

তাহালে গুগল কত টাকা ইনকাম করতে সেটা জেনে অবশ্যই অবাক হলেন তাই তো? আসলে সত্তি অবাক হওয়ার কথা।

গুগল যতই সফলতার দিকে এগিয়ে যায় না কেন এটা ভুলে যাবেন না যে, গুগল শুরু হয়েছিলো কেবল web search engine থেকে। ইন্টারনেট থেকে সহজে তথ্য খুঁজা গুগলের প্রধান উদ্দেশ্য, আর সেই উদ্দেশ্য এখনো রয়েছে।

তাহালে, গুগল কি, এই ব্যাপারে আপনাদের অবশ্যই অভিজ্ঞতা ও জ্ঞান হয়েছে। এখন চলুন নিচে থেকে গুগলের ব্যাপারে আরো বিস্তরিত কিছু জেনে আসি।

গুগলের ইতিহাস (History of google)

Larry pageSergey brin এর দ্বারা অফিসিয়ালি ১৯৯৮ এ গুগল কোম্পানি (google company) চালু করা হয় সার্চ ইঞ্জিন প্রচার করার জন্য। এর পর থেকে অনেক কম সময়ের মধ্যে google search সব থেকে বেশি ব্যবহার হওয়া web search engine হয়ে দাঁড়ালো।

Larry page ও Sergey brin এই দুইজন মিলে একটি search algorithm বানালো যার নাম দিয়েছিলো BackRub. পরে BackRub এর নাম পরিবর্তন করে গুগল (google) দেওয়া হয়।

১৯৯৬ সালে গুগল কেবল একটি research project হিসাবে চালু করা হয়। আর এই research project এর নাম দেওয়া হয় BackRub. অনেক রকমের কঠিন পরিস্থিতি ও চ্যালেঞ্জের মধ্যে দিয়ে তাদের প্রোজেক্ট সফল হয়। এবং পরে এটার নাম চেজ্ঞ করে google search করা হয়।

research করার সময় মূল সার্চ ইঞ্জিন টির নিজস্ব কোনো ডোমেইন (Domain) বা সার্ভার ছিলো না। এজন্য তারা stanford university এর ওয়েবসাইট থেকে google.stanford.edu এবং z.stanford.edu ডোমেইনের মাধ্যমে ব্যবহার করা হয়েছিলো। পরে google.com এই ডোমেইন নামটি ১৯৯৭ সালের ১৫ সেপ্টেম্বর প্রথম বারের জন্য রেজিস্টার করা হয়েছিলো।

গুগল নামের ইতিহাস (History of the name Google)

আমি উপরে বলেছি যখন search algorithm এর research project চলছিলো তখন এটার নাম ছিলো BackRub. পরে যখন তাদের প্রোজেক্ট সফল হয় তখন তারা এর নাম Google এ পরিণত করেছিলো। এবার হয়তো আপনাদের মনে প্রশ্ন আসতে পারে গুগল শব্দের অর্থ কি? এবং কেন গুগল নাম দেয়া হয়েছিলো।

Google নামটি google থেকে এজন্য দেওয়া হয়েছিলো কারণ, নামটি ইঙ্গিত করে এই সার্চ ইঞ্জিনটি আমাদের খোঁজ করা তথ্যের অনেক বৃহৎ পরিমানে সমাধান দিতে সক্ষম হবে। সহজ ভাবে বললে যে সার্চ ইঞ্জিন আমাদের অনেক বড় সংখ্যায় তথ্য প্রদান করবে।

আপনি যদি আরো বিস্তরিত ভাবে গুগল লোগের ইতিহাস জানতে চান তাহালে নিচের এই আর্টিকেলটি পড়ুন। আশাকরি গুগল লোগের ইতিহাস বুঝতে পারবেন।

গুগলের ফুল নাম কি (Full name of google)

আসলে গুগলের ফুল নাম হলো Global Organization of Oriented Group Language of Earth. তবে, এখানে অনেক বিশৃঙ্খলা রয়েছে আসলে গুগলের সম্পর্ন কোনো নাম দেওয়া রয়েছে কি না।

আবার এটাও হতে পারে যে google নিজেই এমন একটি শব্দ যা মালিকের দ্বারা বানানো হয়েছে। অফিসিয়ালভাবে গুগলের কোনো ফুল নাম বা সম্পর্ন নাম নেই। আমি প্রথমে বলেছি google শব্দটি google থেকে নেওয়া হয়েছে এবং এটার মানে হলো অনেক বড় সংখ্যা

গুগল এর জন্মদিন কবে?

আসলে গুগলের জন্মদিন পালন করা হয় ২৭ সেপ্টেম্বর। তাছাড়া গুগল অন্তভুক্ত করা হয়েছিলো ৪ সেপ্টেম্বর।

গুগল এর মালিক বা জনক কে?

গুগল এর মালিক বা গুগল এর জনক হলো Larry page ও Sergey brin. তারা যখন দুইজন মিলে research project হিসাবে গুগলের উপর কাজ শুরু করেন। আর তাদের দুইজনের সফলতার ফল হিসাবে আমরা Google পেয়েছি।

আসলে গুগলের মালিকের কথা বলতে গেলে গুগলের মালিক অনেক। কারণ গুগল একটি publicly-traded company. এবং যারা এই শেয়ার ক্রয় করছেন তারাই এর মালিক। এক হিসাবে দেখা যায় গুগলের হাজার হাজার মালিক বা owners রয়েছে।

তবে, গুগল কোম্পনিতে সব থেকে বেশি শেয়ার রয়েছে – 

  • Larry page – ২৭.৪ % শেয়ার।
  • Sergey brin – ২৬.৯ % শেয়ার।
  • Eric Schmidt – ৫.৫ % শেয়ার।

Google এর CEO নাম কি? (What is CEO of google)

২০২১ সালে আমি যখন গুগল কি? এই আর্টিকেলটি লিখি তখন গুগলের সিইও (google CEO) ছিলেন Sundar Pichai. যাকে ২০১৫ সালে ১০ আগষ্ট গুগলের নতুন CEO হিসাবে বেঁচে নেওয়া হয়। তিনি একজন ভারতের নাগরিক।

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা শিখলাম google কি সেই বিষয়ে। আশাকরি আমার লেখা গুগল কি (What is google in bangla) আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। এবং এখান থেকে আপনারা কিছু জ্ঞান অর্জন করতে পারেছেন। আমরা সবাই আশাকরি ভবিষ্যতে গুগল আমাদের জন্য আরো নতুন নতুন প্রযুক্তি (technology) নিয়ে আসবে।

আজকের আর্টিকেলটি যদি আপনাদের কাছে ভালো লাগে তাহালে নিচের শেয়ার বাটুন থেকে Facebook, Twitter, WhatsApp সহ অন্যান্য সোশ্যাল মিডিয়াতে শেয়ার করবেন। তাছাড়া নতুন নতুন বাংলা সেরা ফ্রিল্যান্সি ও প্রযুক্তির বিষয়ে জানে নিয়মিতভাবে আমাদের এই ব্লগটি ভিজিট করুন।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap