গুগল ট্রেন্ডস কি? গুগল ট্রেন্ডস কেন ব্যবহার করবেন?

0
260
গুগল ট্রেন্ডস কি? গুগল ট্রেন্ডস কেন ব্যবহার করবেন
গুগল ট্রেন্ডস কি? গুগল ট্রেন্ডস কেন ব্যবহার করবেন

বন্ধুরা আজকে আমরা জানবো গুগল ট্রেন্ডস কি সেই সম্পর্কে। আপনি যদি একজন ব্লগার বা অনলাইন পাবলিশার হয়ে থাকেন তাহালে অবশ্যই গুগল ট্রেন্ডস এর নাম অনেকবার শুনেছেন।

তবে, আপনি যদি এখনো গুগল ট্রেন্ডস সম্পর্কে না জেনে থাকে এবং গুগল ট্রেন্ডস আপনার কি কি দরকারে প্রয়োজন হতে পারে, সেই সম্পর্কে আপনাদের কোনো ধারণা না থাকে তাহালে আজকের এই আর্টিকেলটি আপনাদের জন্য।

কারণ আজকে আমি আপনাদের সাথে বিস্তরিত আলোচনা করবো গুগল ট্রেন্ডস কি এবং কেন ব্যবহার করা হয় সেই সম্পর্কে। তাহালে চলুন নিচে থেকে আমরা জেনে আসি google trends এর ব্যাপারে।

গুগল ট্রেন্ডস কি? (What is google trends in  bangla)

গুগল ট্রেন্ডস হলো গুগলের অধীনস্থ একটি ওয়েবসাইট যেটা তৈরি করেছে Google. এই ওয়েবসাইটের বেসিক ফিচারস হলো, এই ওয়েবসাইটটি জাস্ট কোনো একটি সার্চ টার্ম গুগল সার্চ ইঞ্জিনে কত বার বা কত বেশি ইন্টার করা হয়েছে সেটার একটি ভিজুয়্যাল ইনফরমেশন দেখায়।

উদাহরণ হিসাবে, আপনি যদি গুগল ট্রেন্ডস এর ওয়েবসাইটে গিয়ে sofolfreelancer লিখে এই ওয়েবসাইটের সার্চ ভলিয়াম চেক করেন তাহালে গুগল ট্রেন্ড আপনাকে দেখিয়ে দিবে আপনার ইন্টার করা সার্চ টার্মটি প্রতি মাসে কতবার সার্চ ইঞ্জিনে সার্চ করা হচ্ছে।

আবার আপনি চাইলে শুধু প্রতিমাসের সার্চ ভলিয়াম না দেখে যদি গত ১ বছরের রেজাল্টে বা আপনার ডিফাইন করা টাইম পিরিয়ডের মধ্যে কত বার সার্চ হয়েছে সেটাও দেখতে পারবেন। গুগল ট্রেন্ডসের প্রধান কাজ এটা হলেও গুগল ট্রেন্ডসের ইউজেবলিটি লিমিটলেস।

তাছাড়া গুগল ট্রেন্ডস এ আপনারা এমন অনেক ফিচারস এবং ইনফরমেশনস গুলো পাবেন, যেগুলো আপনি নিজে নানা ধরনের কাজে ব্যবহার করতে পারবেন।

গুগল ট্রেন্ডস কেন ব্যবহার করবেন?

আসলে গুগল ট্রেন্ডস কি কাজে ব্যবহার করতে পারবেন সেটা সঠিক ভাবে বলার উপায় নেই। তবে, আপনার প্রোফেশন যদি অনলাইন পাবলিশিং বা মার্কেটিং বেজড হয়ে থাকে তাহালে আপনি নিশ্চিত হবেন যে আপনার গুগল ট্রেন্ডস ব্যবহার করতে হবে।

আপনি যদি বর্তমানে গুগল ট্রেন্ডস ব্যবহার নাও করে থাকেন তবে, কোনো একদিন না একদিন আপনাকে অবশ্যই গুগল ট্রেন্ডস ব্যবহার করতে হবে। কারণ আপনাকে ট্রেন্ডস থেকে প্রয়োজনীয় ডাটা গুলো বের করার বিষয়েও জানতে হবে।

আপনি যদি একজন ব্লগার বা পাবলিশার হয়ে থাকেন তাহালে আপনার কাজ করার জন্য পারফেক্ট মাইক্রোনিশ বা পারফেক্ট নিশ খুঁজে বের করার জন্য অবশ্যই আপনার প্রয়োজন হবে গুগল ট্রেন্ডস।

আপনি যদি একজন মার্কেটার হয়ে থাকেন তাহালে কোন কিওয়ার্ডে আপনার ক্লায়েন্টের সব চেয়ে বেশি কাস্টমার এনে দিতে পারবেন সেটা রিচার্স করে বের করার জন্য আপনার প্রয়োজন হবে গুগল ট্রেন্ডস।

তাছাড়া আপনি যদি পার্সোনাল ই-কমার্স সাইট কিংবা স্টার্টআপ শুরু করার কথা ভাবছেন তাহালে কোন ধরনের প্রোডাক্ট গুলো সেল (sell) করলে আপনি সব চেয়ে বেশি কাস্টমার পাবেন সেটা google trends এর মাধ্যমে রিচার্স করে বের করতে পারবেন।

আসলে এই সকল বিষয়ের ব্যাপারে রিচার্স করার জন্য আপনার কাছে বেষ্ট ফ্রি সল্যুশন হবে গুগল ট্রেন্ডস। গুগল ট্রেন্ডস হলো এমন একটি এসেনশিয়াল মার্কেটিং টুল যা সঠিক ভাবে ব্যবহার করতে পারলে আপনি অনলাইন বিজনেস (business) এ সফল হবেন।

গুগল ট্রেন্ডস কিভাবে ব্যবহার করবেন

আপনি যদি গুগল ট্রেন্ডস ব্যবহার করতে চান তাহালে এই trends.google.com এই ওয়েবসাইটটি ভিজিট করতে হবে। এই ওয়েবসাইটে ভিজিট করার পরে প্রথমে আপনাকে দেখানো হবে বর্তমানে সবচেয়ে বেশি সার্চ হওয়া বিষয় গুলো।

যার ফলে আপনার কিওয়ার্ড সম্পর্কে খুব ভালো আইডিয়া চলে আসবে। আর আপনি যদি গ্লোবার রেজাল্ট না দেখে শুধু নিজের দেশে সবচেয়ে বেশি কি বিষয়ে গুগলে সার্চ হচ্ছে সেটা দেখতে চান, তাহালে গুগল ট্রেন্ডসে গিয়ে কান্ট্রি বা রিজিয়ন চেঞ্জ করতে হবে।

#রিয়ালটাইম রেজাল্ট

গুগল ট্রেন্ডস ওয়েবসাইটে প্রবেশ করার পরে উপরে ডানদিকে থাকা রিজিয়ন অপশনে ক্লিক করে আপনার পছন্দের দেশ সিলেক্ট করতে পারবেন। আপনি যে দেশের রিজিয়ন সিলেক্ট করবেন কেবল মাএ সেই দেশের সেই মুহুর্তে গুগলে সবচেয়ে বেশি কোন টফিক সার্চ হচ্ছে সেটা দেখতে পারবেন।

কিন্ত, আপনি যদি প্রতিদিনের ট্রেন্ডিং সার্চ গুলো প্রতিদিন দেখতে চান বা রিয়ালটাইম ট্রেন্ডিং সার্চ গুলো দেখতে চান তাহালে আপনাকে খেয়াল রাখতে হবে এখনো পর্যন্ত অনেক দেশের প্রতিদিনের এবং রিয়ালটাইম রেজাল্ট গুলো এভেইলেবল হয় নি।

যেমন- এখনো এপর্যন্ত আমাদের বাংলাদেশের প্রতিদিনের এবং রিয়ালটাইম রেজাল্ট নেই। এজন্য এগুলো দেখার জন্য আপনাকে গ্লোবাল রেজাল্টে গিয়ে দেখতে হবে বা এমন কোনো দেশ সিলেক্ট করতে হবে যে দেশের ডেইলি এবং রিয়ালটাইম রেজাল্ট এভেইলেবল রয়েছে।

#গ্রাফ ডাটা

গুগল ট্রেন্ডসের আর একটি আকর্ষনীয় ফিচারস হলো ডাটা ভিজুয়ালাইজেশন। আপনি যখন আপনার ট্রেন্ডসে কাঙ্খিত একটি সার্চ টার্ম ইন্টার করে সেটার সার্চ ভলিউম জানতে চাইবেন, তখন আপনাকে সার্চ ভলিউমের নাম্বারে পাশাপাশি একটি গ্রাফ ডাটা দেখানো হবে।

যার ফলে আপনি অনেক সহজে জানতে পারবেন আপনার কাঙ্খিত সার্চ টার্মটির জনপ্রিয়তা কোন সময় বেশি ছিলো বা কোন সময় কম ছিলো। এই গ্রাফের সাহায্যে আপনি সহজে বুঝতে পারবেন কখন কোন নিশ বা টফিক নিয়ে কাজ করতে হবে সেই ব্যাপারে কিছুটা ধারণা চলে আসবে।

কোন সময়ে টফিক গুলোর জনপ্রিয়তা সব সময় স্ট্যাবল থাকে এবং কোন সময়ে টফিক গুলোর জনপ্রিয়তা বাড়ে বা কমে সেই টফিক গুলো সহজে খুঁজে বের করার জন্য গুগল ট্রেন্ডসের গ্রাফ ডাটা অনেক কাজের।

তাছাড়া আপনি যদি সিজনাল টফিক নিয়ে কাজ করতে চান তাহালে বছরের কোন সময় কোন টফিকের জনপ্রিয়তা সেটাও জানার জন্য এই গ্রাফ ডাটা দরকার হতে পারে।

#কিওয়ার্ড কম্প্যারিজন

কিওয়ার্ড কম্প্যারিজন হলো গুগল ট্রেন্ডসের সবচেয়ে হাইলাইটেড ফিচারস অনলাইন মার্কেটাররদের এবং অনলাইন বিজনেস গুলোর জন্য একটি এসেনশিয়াল টুল। আপনি যদি নিজে একজন অনলাইন অ্যাডভার্টইজার হতে চান তাহালে কিছু কিছু আপনাকে দুইটি কিওয়ার্ডের সাথে একটি অপরটির সাথে কম্পেয়ার করার প্রয়োজন পড়ে।

এবার আপনাকে রিচার্স করে বের করতে আপনার ক্লায়েন্টের জন্য কোন কিওয়ার্ড সার্চ রেজাল্টে প্লেস করলে সবচেয়ে বেশি কাস্টমার পাবেন। এক্ষেএে আপনি যেটা করতে পারবেন দুইটি কিওয়ার্ড ট্রেন্ডসের কিওয়ার্ড কম্প্যারিজন টুলে ইন্টার করে দুইটি কিওয়ার্ডের ভিজিটর সার্চ ভলিউম, গ্রাফ ডাটা সহ অন্যান্য সকল তথ্য গুলো সাইট বাই সাইট কম্প্যারিজন করতে পারেন।

আপনাকে দেখতে হবে কোন কিওয়ার্ডের ট্রাফিক ভলিউম বেশি ছিলো, কোন কিওয়ার্ড কাঙ্খিত রিজিয়ন থেকে বেশি পরিমানে ভিজিটর পাচ্ছে এবং কোন কিওয়ার্ড টার্গেট করলে কাস্টমাররা বেশি ভিজিট করছে এই সকল তথ্য গুলো বের করা আপনার জন্য সহজ হবে।

আবার আপনি যদি একজন অনলাইন অ্যাডভার্টইজার হন, তাহালে কিওয়ার্ডের গ্রাফ দেখে ধারণা করতে পারবেন বছরের কোন সময় সেই কিওয়ার্ডের কস্ট পার ক্লিক (CPC) বেশি থাকে আবার কোন সময় কস্ট পার ক্লিক কম থাকে।

এর ফলে আপনি মার্কেট প্রেডিক্ট করে নিজের অ্যাড (ad) ক্যাম্পেইন সহজে সেট করতে পারবেন। মনে রাখবেন প্রোফিটেবল অ্যাড প্লেস করার জন্য গুগল ট্রেন্ডস এর কিওয়ার্ড রিচার্স টুল অনেক কাজের।

এখানে শুধু দুইটি কিওয়ার্ড না, আপনি চাইলে ৩ থেকে ৪ টা কিওয়ার্ড সাইট বাই সাইট কম্পেয়ার করতে পারবেন, যাতে আপনি কিওয়ার্ড কোয়ালাটি সম্পর্কে ডিটেলস ইনসাইট পাওয়ার জন্য।

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা শিখলাম গুগল ট্রেন্ডস কি এবং গুগল ট্রেন্ডস কেন ব্যবহার করবেন সেই সম্পর্কে। আশাকরি আমার লেখা google trends in bangla আর্টিকেলটি আপনার কাছে ভালো লাগছে।

এই আর্টিকেল সম্পর্কে যদি কোনো প্রশ্ন বা পরামর্শ থাকে তাহালে নিচে কমেন্টে জানাবেন। আর ভালো লাগলে বন্ধুদের সাথে অবশ্যই শেয়ার করবেন। ধন্যবাদ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে