গুগল রেংক পাওয়ার জন্য যে বিষয় গুলো করা যাবে না

আমরা যারা ব্লগিং করি তারা ব্লগ বা ওয়েবসাইটে নিয়মিত ভাবে আর্টিকেল পাবলিশ করি। কিন্ত নিয়ম মেনে আর্টিকেল পাবলিশ করার পরেও অনেক ওয়েবসাইট গুগলে রেংক করে না। যাদের সাইটের কনটেন্ট গুলো রেংক করে তারা হতাস হয়ে পড়ে। তাদের জন্য বলবো কিভাবে গুগলে রেংকি পাবেন
আপনি হয়তো শুনছেন ওয়েবসাইট রেংক পেতে এটা ওটা করুন। কিন্ত অনেক ক্ষেএে আমরা নজরে রাখি না যেটার জন্য আপনার সাইট হয়তো রেংক পাচ্ছে না। আজ আমি সে রকম কিছু বিষয় নিয়ে আলোচনা করবো।
গুগল রেংক পেতে যে বিষয় গুলো করা যাবে না
(১) ডুপ্লিকেট কনটেন্ট
গুগল কখনো ডুপ্লিকেট কনটেন্টের জন্য পেনাল্টি দেয় না। তবে, এটা নিশ্চিত যে ডুপ্লিকেট কনটেন্ট কখনো অরিজিনাল এর উপর রেংক দেয় না। এজন্য আপনার সাইটে যদি ডুপ্লিকেট বা কপিরাইট কনটেন্ট থাকে তাহালে সরিয়ে ফেলুন। এবং নিজের লেখা ইউনিক আর্টিকেল গুলো পাবলিশ করুন। তাহালে দ্রুত রেংক পাবেন।
 
(২) ইন্টারনাল লিংক
আমরা সবাই আর্টিকেল লেখার সময় SEO এর জন্য ইন্টারনাল লিংক (internal link) করে থাকি।  আমরা সবাই ইন্টারনাল লিংক এর গুরুত্ব জানি। তবে, অতিরিক্ত ইন্টারনাল লিংক পেজের জন্য মারাত্মক দিক। এজন্য এদিকে বিশেষ ভাবে নজর দিন। আপনার পেজে ইউজার ফেন্ডলি লিংক গুলো রাখবেন এবং অপ্রয়োজনীয় ইন্টারনাল লিংক গুলো সরিয়ে ফেলুন।
(৩) আউটডেটেড কনটেন্ট
আমরা অনেকে হয়তো একটা জিনিস খেয়াল করি না। মনে করেন, এখান থেকে ১ বছর আগে একটা পোষ্ট করেছিলেন। যার তথ্য গুলো ঔ সময়ের জন্য লেটেষ্ট ছিলো, কিন্ত বর্তমান সময় সেই পোষ্ট আউটডেটেড হয়ে গেছে। এই ধরনের পোষ্ট গুলোতে আপনি লেটেষ্ট ইনফরমেশন দিয়ে আপডেট করুন। আপনি একটু সময় করে রিচার্জ করে দেখুন কোন কোন পোষ্ট গুলো আউটডেটেড হয়ে গেছে।
(৪) অল্প কনটেন্ট পেজ
একটা সময় ছিলো যখন ৫০০ ওয়ার্ডের পেজকে লং ফর্ম কনটেন্ট বলা হতো। বর্তমানে এর চেয়ে বেশি এবং ডিপ ইনফরমেশন সমৃদ্ধি পোষ্ট না করেন তাহালে কিন্ত আপনার পোষ্ট তেমন ভালো করবে না। এজন্য অবশ্যই আপনাকে ইনফরমেশন  এবং পোষ্টের আকারের দিকে নজর দিতে হবে।
(৫) অতিরিক্ত বিঙ্গপন
 
 
আমাদের সাইট মনিটাইজেশেন পাওয়ার পরে বিভিন্ন ধরনের বিঙ্গপন ব্যবহার করি। এতে আমরা অনেক সময় অতিরিক্ত বিঙ্গপন ব্যবহার করে ফেলি। এর মাধ্যমে পেজের লোডিং টাইম বৃদ্ধি পায়। যার ফলে সাইটের SEO এর উপর প্রভাব ফেলে। তাই সাইটে অতিরিক্ত বিঙ্গপন বন্ধ করুন।
(৬) স্প্যামি সাইটের লিংক
অনেক সময় আপনার কাছে রেসিপ্রোকাল লিংক এর অফার আসে। এটার মানে হলো আমার সাইটে আমি আপনার লিংক পোষ্ট করছি, এবং আপনার সাইটে আমার লিংক পোষ্ট করবেন। এই ধরনের কাজ থেকে সব সময় দুরে থাকবেন। মনে রাখবেন, আপনার সাইটের সাথে রিলেভেন্ট না এমন সব লিংক দিবেন না। আর যদি কোনো কারনে এমন করতে চান তাহালে no follow লিংক করে দিবেন।
এই আর্টিকেল থেকে আমরা জানলাম কি কি কাজ করলে গুগল রেংকি (Google ranking) পাওয়া যাবে না। আপনার সাইট যদি গুগল সার্চ ইঞ্জিনে রেংক করতে চান তাহালে উপরের কনটেন্ট গুলো ফলো করুন।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap