গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট (ফ্রি – 2022)

গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট: আপনি কি গ্রাফিক্স ডিজাইন শিখে একজন ডিজাইনার হিসেবে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজ করতে চান? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য।

কারণ আজকে আমি বলবো গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য জনপ্রিয় কিছু ওয়েবসাইটের নাম সম্পর্কে। যার মাধ্যমে আপনি সহজে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন।

বর্তমানে গ্রাফিক্স ডিজাইনকে অনেকে তাদের পেশা হিসেবে বেছে নিয়েছে। যার ফলে দিনে দিনে এর চাহিদা বৃদ্ধি পাচ্ছে।

আপনি একটু লক্ষ করলে দেখতে পাবেন চাকরি থেকে আরম্ভ করে অনলাইনে একজন ভালো গ্রাফিক্স ডিজাইনারের চাহিদা কিন্তু প্রচুর।

তাছাড়া অনলাইন ইনকাম করার জন্য যত গুলো উপায় রয়েছে তার মধ্যে সেরা এবং জনপ্রিয় উপায় হলো গ্রাফিক্স ডিজাইন।

বর্তমানে আমাদের দেশসহ সারা বিশ্বে গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য বিভিন্ন ইনস্টিটিউট বা স্কুল কলেজ তৈরি হয়েছে। আমাদের দেশে এমন অনেক সরকারি বেসরকারি ইনস্টিটিউট রয়েছে। 

অনলাইন মার্কেটপ্লেসে আজ যারা সফল ভাবে কাজ করছে খোঁজ নিয়ে দেখুন তারা কোনো না কোনো ইনস্টিটিউট বা স্কুল কলেজ থেকে গ্রাফিক্স ডিজাইন কোর্স করেছে।

এখন আপনার দ্বারা যদি ঘরের বাহিরে গিয়ে শিখতে সম্ভব না হয় তাহলে চিন্তা করবেন না। কারণ, বর্তমান ইন্টারনেটের মাধ্যমে আপনি ঘরে বসে অনলাইনের মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন।

তাই আজকের আর্টিকেলে আমি এমন কিছু গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট সম্পর্কে বলবো, যার মাধ্যমে ঘরে বসে আপনি একজন গ্রাফিক্স ডিজাইনার হতে পারবেন।

চলুন তার আগে আমরা জেনে আসি Graphic design কি এর সম্পর্কে।

গ্রাফিক্স ডিজাইন কি? (What is graphic design)

গ্রাফিক্স ডিজাইন হলো এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে আপনার নিজের ধারণা, দক্ষতা, শিল্প ব্যবহার করে ছবি, টেক্সট, শব্দ এর মিশ্রণে সম্পূর্ণ নতুন ছবি তৈরি করা।

এই টেক্সট (text), ছবি গুলো যেকোনো বিজ্ঞাপন, মেগাজিন, নিউজপেপার, ওয়েবসাইট, বই, লোগো ইত্যাদি সাজানোর জন্য ব্যবহার করা হয় বা ডিজাইন করা হয়।

Graphic design হলো আপনার মনে ধারণা বা জ্ঞানকে ছবির মাধ্যমে প্রকাশ করে তোলা। আপনি গ্রাফিক্স ডিজাইনের কাজ নিজের হাত দিয়ে করতে পারবেন। 

আবার কম্পিউটারের মাধ্যমে বিভিন্ন ধরনের সফটওয়্যার দ্বারা করতে পারবেন। যখন আপনি  প্রফেশনাল ধরনের কাজ গুলো করতে যাবেন তখন অবশ্যই আপনাকে গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার ব্যবহার করতে হবে।

গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট (ফ্রি 2022)

বর্তমানে গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য অনেক গুলো ওয়েবসাইট রয়েছে। এই ওয়েবসাইট গুলো ছাড়াও আপনি ইউটিউবে বিভিন্ন ভিডিও দেখে ঘরে বসে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন।

তবে, ইউটিউবে আপনি যে সকল গ্রাফিক্স ডিজাইন টিউটোরিয়াল গুলো পাবেন সেগুলো থেকে নতুনদের শিখতে একটু কঠিন মনে হতে পারে।

গ্রাফিক্স ডিজাইন কি? গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখব

অনেক ইউটিউবার তারা কয়েকটি সুন্দর ভিডিও টিউটোরিয়াল আপলোড করার পরে পেইড কোর্স চালু করে। যায় ফলে অনেকের আর শেখা হয় না।

আবার আপনি যে সকল ওয়েবসাইটের মাধ্যমে গ্রাফিক্স ডিজাইন শিখতে চাচ্ছেন তার মধ্যে অনেক গুলো ওয়েবসাইট পেইড কোর্স বিক্রি করে।

গ্রাফিক্স ডিজাইন ছবি

তাই আজকে আমি এমন কয়েকটি ফ্রি গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইটের নাম বলবো যে গুলোর মাধ্যমে সহজে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন।

তাহলে চলুন নিচে থেকে জেনে আসি কোন কোন ওয়েবসাইটের মাধ্যমে আপনি ঘরে বসে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন।

(১) Tutsplus.com

আপনারা যারা গ্রাফিক্স ডিজাইন করতে চাচ্ছেন বা করেন তাদের মধ্যে অধিকাংশ লোকেরা এই ওয়েবসাইটের সাথে পরিচিত।

টাটস প্লাস হলো বিশ্বের সব থেকে বড় গ্রাফিক্স ডিজাইন ও ওয়েব ডিজাইন সম্পর্কে তথ্য, পণ্য বিক্রি করার ওয়েবসাইট।

এই ওয়েবসাইটের মাধ্যমে প্রতিদিন লাখ লাখ পন্য কেনা বেচা হয়। এই ওয়েবসাইট শুধু কেনা বেচার কাজে সীমাবদ্ধ নয়।

এখানে বিশ্বের বড় বড় গ্রাফিক্স ডিজাইনাররা ভিডিও ও আর্টিকেলের মাধ্যমে সম্পূর্ণ ফ্রিতে গ্রাফিক্স ডিজাইন শিখিয়ে থাকেন।

এই ওয়েবসাইট থেকে শেখার সব থেকে বড় সুবিধা হলো আপনার যদি গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে কোনো বিষয় বুঝতে সমস্যা হয় তাহলে সেই সমস্যা নিয়ে পোষ্ট করলে অভিজ্ঞ গ্রাফিক্স ডিজাইনরা আপনাকে সাহায্য করবে।

Tutsplus ওয়েবসাইটের মাধ্যমে আপনি সম্পূর্ণ ফ্রিতে তাদের আর্টিকেল ব্লগ পোষ্ট, ভিডিও টিউটোরিয়াল গুলো পড়তে, দেখতে পারবেন। এর সাথে তাদের সাপোর্ট তো অবশ্যই পাচ্ছেন।

(২) Graphicdesignertips.com

নতুনরা যাবে সহজে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারে তার জন্য stephen looney এই ওয়েবসাইট তৈরি করেন। তিনি স্কুল জীবন থেকে এই গ্রাফিক্স ডিজাইন নিয়ে কাজ করছেন।

তিনি প্রথমে নিউইয়র্ক ভিত্তিক একটি বিজ্ঞাপনে জুনিয়র ডিজাইনার হিসেবে করেন এবং পরবর্তীতে নিজে এসএমএল (SML) স্টুডিও নামে একটি কোম্পানি প্রতিষ্ঠাতা করেন।

তিনি তার সকল অভিজ্ঞতা, দক্ষতা এই গ্রাফিক্স ডিজাইন টিপস ওয়েবসাইটে প্রকাশ করেন। এখানে তার প্রচুর সংখ্যাক আর্টিকেল এবং ভিডিও টিউটোরিয়াল আপলোড করেছেন।

এগুলো থেকে নতুন যারা গ্রাফিক্স ডিজাইন কাজ শিখতে চাচ্ছেন তারা সহজে শিখতে পারবেন। এই ওয়েবসাইটের সকল আর্টিকেল ও ভিডিও টিউটোরিয়াল গুলো আপনারা ফ্রিতে ব্যবহার করতে পারবেন।

(৩) Smashingmagazine.com

এই ওয়েবসাইটটি ইন্টারনেট ভিত্তিক ইবুক পাবলিশার হিসেবে তৈরি করা হয়েছে। এখানে নতুনদের জন্য গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে দক্ষতা বৃদ্ধি করার জন্য হাজার হাজার ব্লগ পোষ্ট ও ভিডিও টিউটোরিয়াল রয়েছে।

প্রতিদিন ১ লক্ষের বেশি ভিজিটর এই ওয়েবসাইট ভিজিট করে তাদের গ্রাফিক্স ডিজাইন ও ওয়েব ডিজাইন ব্লগ পোষ্ট ও ভিডিও টিউটোরিয়াল দেখার জন্য।

তাছাড়া এই ওয়েবসাইটের টুইটার ফলোয়ার রয়েছে ১০ লাখের বেশি, ফেসবুক ফলোয়ার ৩ লাখের বেশি এবং সাবস্ক্রাইব রয়েছে ৩ লাখ।

এই সকল দিক থেকে বিবেচনা করতে গেলে এটাই বর্তমানে বিশ্বের সব থেকে বড় গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট শেখার ওয়েবসাইট।

(৪) Loondesign.com

লুনডিজাইন ওয়েবসাইট তৈরি করা হয়েছে যাতে একজন নতুন ডিজাইনারকে প্রফেশনাল ডিজাইনারে পরিনত করা যার সেই লক্ষ্যে।

এজন্য এখানে পূর্ণ সিরিজ গ্রাফিক্স ডিজাইন টিউটোরিয়াল আপলোড করা হয়েছে। এই সিরিজ টিউটোরিয়াল গুলো আপনারা সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করতে পারবেন।

তাছাড়া যারা গ্রাফিক্স ডিজাইনকে পেশা হিসেবে বেচে নিয়েছেন, তারা কিভাবে সফল ভাবে মার্কেটপ্লেসে কাজ করবেন তার জন্য বিস্তারিত গাইডলাইন এখানে পাবেন।

এই ওয়েবসাইট প্রতিষ্ঠিত করেন মালেশিয়ার কাইলুন নামের একজন ব্যাক্তি। তিনি বহু বছর ধরে কাজ করেন এনভেটো মার্কেটপ্লেসে।

(৫) Abduzeedo.com

আপনাদের মধ্যে যাদের প্রথামিক ভাবে হাতে খড়ি  হয়েছে তাদের জন্য এই ওয়েবসাইট খুবই গুরুত্বপূর্ণ হতে পারে।

কারণ, এই ওয়েবসাইটে রয়েছে হাজার হাজার গ্রাফিক্স ডিজাইনের টিউটোরিয়াল। এখানে আপনি এডোবি ফটোশপ ও এডোবি ইলাষ্ট্রটর এর টিউটোরিয়াল গুলো পেয়ে যাবেন।

এই টিউটোরিয়াল গুলোতে স্টোপ বা স্টোপ দেখানো হয়েছে। যার ফলে আপনারা খুব সহজে বুঝতে পারবেন।

তাই আমি আপনাকে পরামর্শ দিবো গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে দক্ষতা অর্জন করার জন্য এই ওয়েবসাইটের টিউটোরিয়াল গুলো মনোযোগ দিয়ে পড়ুন এবং বাসায় প্র্যাক্টিস করুন।

বন্ধুরা আমি উপরে যে ৫টি ওয়েবসাইটের নাম উল্লেখ করেছি সেগুলোর মাধ্যমে আপনারা সম্পূর্ণ ফ্রিতে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন শিখতে কতদিন লাগবে?

আপনি যদি কোনো স্কুল বা কলেজ থেকে graphic design course করেন তাহলে ৩ বছর থেকে ৪ বছর সময় লাগবে। আরো ভালো ভাবে শেখার জন্য ব্যাচেলর ডিগ্রী করা লাভজনক।

ব্যাচেলর ডিগ্রী করার পরে আরো ভালো করে দক্ষতা অর্জন করার জন্য মাস্টার ডিগ্রী করতে পারেন। এই মাস্টার ডিগ্রী করার জন্য আপনার ২ বছর সময় লাগবে।

এই ডিগ্রী করার পরে আপনাকে একটি সার্টিফিকেট দেওয়া হবে। এই সার্টিফিকেট ব্যবহার করে আপনি ভালো কোম্পানিতে ডিজাইনার হিসেবে চাকরি করতে পারবেন।

আবার আপনি চাইলে কোনো ইনস্টিটিউট থেকে ৬ মাস থেকে ১২ মাসের একটি গ্রাফিক্স ডিজাইন অনলাইন কোর্স করতে পারবেন নিজের ঘরে বসে।

এরপর গ্রাফিক্স ডিজাইন শিখতে কতদিন সময় লাগবে সেটা সম্পূর্ণ ভাবে নির্ভর করবে আপনার শেখান ইচ্ছা শক্তি, অনুশীলন এর উপর ভিত্তি করে।

আপনি কোর্স করার পাশাপাশি বাসায় যত বেশি অনুশীলন করবেন ততই কম দিন লাগবে আপনার গ্রাফিক্স ডিজাইন শিখতে।

শেষ কথা

আজকের আর্টিকেলে আমরা জানলাম ৫টি ফ্রি গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট গুলোর সম্পর্কে। আশাকরি এই ওয়েবসাইট গুলো থেকে আপনারা সহজে Graphic Design শিখতে পারবেন।

What is graphic design in bangla সম্পর্কে যদি কোনো প্রশ্ন বা পরামর্শ থাকে তাহলে নিচে অবশ্যই কমেন্টে জানাবেন। আর ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন।

2 thoughts on “গ্রাফিক্স ডিজাইন শেখার ওয়েবসাইট (ফ্রি – 2022)”

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap