জাভাস্ক্রিপ্ট কি? জাভাস্ক্রিপ্ট কিভাবে শিখব? – (JavaScript)

বন্ধুরা আজকে আপনাদের সাথে বলবো জাভাস্ক্রিপ্ট কি এবং জাভাস্ক্রিপ্ট কিভাবে শিখবেন এই সম্পর্কে বিস্তরিত। বর্তমানে অনেকে ওয়েব ডেভেলপমেন্ট শিখছেন। আবার অনেকে শিখতেছেও।

তবে, তাদের মধ্যে অনেকের মনে এখনো প্রশ্ন জাগে জাভাস্ক্রিপ্ট কেন শিখবো? আমি চাইলে তো পিএইচপি (PHP) শিখতে পারি বা পাইথন শিখতে পারি। আমি যদি JavaScript শিখি তাহালে আমার কি লাভ হবে?

অনেকে এখনো মনে করেন জাভাস্ক্রিপ্ট দিয়ে তেমন উন্নত কোনো কাজ করা যাবে না। তাছাড়া তাদের মনে প্রশ্ন থাকে ভবিষ্যতে জাভাস্ক্রিপ্ট এর কি ধরনের চাহিদা থাকবে, এই সকল বিষয়ে বলবো আজকের এই আর্টিকেলের মাধ্যমে।

জাভাস্ক্রিপ্ট কি? (What is JavaScript in bangla)

আসলে জাভাস্ক্রিপ্ট কি বলতে গেলে বলতে হয় জাভাস্ক্রিপ্ট একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। বর্তমানে বিশ্বের মধ্যে ১ নম্বার ল্যাঙ্গুয়েজ হলো জাভাস্ক্রিপ্ট। আবার অনেকে বলে পাইথন রয়েছে ১ নম্বার ল্যাঙ্গুয়েজ এ।

কেন শিখবেন জাভাস্ক্রিপ্ট?

যারা প্রশ্ন করেন কেন শিখবো জাভাস্ক্রিপ্ট, এই প্রশ্নের উত্তরে বলতে হয় কেন শিখবেন না বিশ্বের এক (১) নম্বার ল্যাঙ্গুয়েজ। আপনি যদি নিজেকে একজন ওয়েব ডেভেলপার বা ওয়েব ডিজাইনার হিসাবে তৈরি করতে চান তাহালে তাহালে অবশ্যই জাভাস্ক্রিপ্ট শিখতে হবে।

আপনি যখন একটি ওয়েবসাইট তৈরি করবেন তখন অবশ্যই সেই সাইটে এনিমেশন দিতে হবে। আর এই এনিমেশন দিতে ব্যবহার করতে হয় JavaScript.

অবশ্যই একজন ডিজাইনার হিসাবে আপনাকে জাভাস্ক্রিপ্ট শিখতে হবে কারণ, ডিজাইন করার জন্য এর থেকে ভালো অপশন আর নেই। কিন্ত আপনি যদি ডেভেলপার হন তাহালে এই language শিখতে পারেন আবার না শিখতে পারেন।

কারণ, ডেভেলপমেন্ট এর জন্য আরো অনেক ল্যাঙ্গুয়েজ (language) রয়েছে যার মাধ্যমে আপনারা সুন্দর এবং আকর্ষণীয় ডিজাইন করতে পারবেন।

জাভাস্ক্রিপ্ট দিয়ে কি কি করা যাবে?

চলুন এবার আমরা জানবো জাভাস্ক্রিপ্ট দিয়ে কি কি কাজ করা যাবে। তার আগে আমরা জানবো অন্য ধরনের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে কি কি করতে পারবো? আপনি যদি পিএইচপি (PHP) শিখেন তাহালে ওয়েব ডেভেলপমেন্ট ছাড়া আর কোনো কিছু কি করতে পারবেন। উত্তরে আমি বলবো হা অবশ্যই পাবেন।

তাহালে চলুন নিচে থেকে জেনে আসি জাভাস্ক্রিপ্ট দিয়ে কি কি কাজ করা যায়,

  • ওয়েবসাইট ডিজাইন করতে পারবেন।
  • সিঙ্গেল পেজ অ্যাপ্লিকেশন তৈরি করতে পারবেন।
  • ওয়েব সাইট ডেভেলপমেন্ট করতে পারবেন।
  • ডেস্কটপ সফটওয়্যার তৈরি করতে পারবেন।
  • মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করতে পারবেন।

আপনি যদি অন্য ল্যাঙ্গুয়েজ এর দিকে নজর দেন তাহালে সেই ল্যাঙ্গুয়েজ মাএ কয়েকটা কাজে ব্যবহার করতে পারবেন। সহজ ভাবে বলতে গেলে তাদের ক্ষমতা রয়েছে দুই তিনটা কাজ করার। কিন্ত জাভাস্ক্রিপ্ট এর ক্ষমতা রয়েছে ৫ টি কাজ করার।

যে সকল কাজ গুলো করার জন্য আগে দেখা ৪-৫ টা ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা হতো সেখানে আপনি শুধুমাএ জাভাস্ক্রিপ্ট ল্যাঙ্গুয়েজ শিখে সেই কাজ করতে পারবেন।

ভবিষ্যতে জাভাস্ক্রিপ্ট এর চাহিদা কেমন থাকবে?

বর্তমান ইন্টারনেটের এই সময়ে দিনের পর দিন যেভাবে ওয়েবসাইট, সহ বিভিন্ন অ্যাপ্লিকেশন তৈরি হচ্ছে তাতে বোঝা যায় ভবিষ্যতে জাভাস্ক্রিপ্ট এর চাহিদা প্রচুর পরিমানে থাকবে। তছাড়া এটা এমন একটি ল্যাঙ্গুয়েজ যেটা এক সাথে এতো গুলো সুবিধা দিচ্ছে।

এজন্য সকল বিষয়ে বিবচনা করে দেখে যায় ভবিষ্যতে JavaScript এর ভবিষ্য অনেক ভালো। আপনি যদি শুধু জাভাস্ক্রিপ্ট জানেন তাহালে অনলাইনে বিভিন্ন মার্কেটপ্লেসে একাউন্ট তৈরি করে টাকা ইনকাম করতে পাবেন।

জাভাস্ক্রিপ্ট কিভাবে শিখবো?

JavaScript শেখার জন্য আপনারা W3schools এই ওয়েবসাইট থেকে ঘরে বসে সম্পর্ন ফ্রিতে জাভাস্ক্রিপ্ট শিখতে পারবেন। তাছাড়া আপনারা অনলাইন কোর্সিং এর মাধ্যমে শিখতে পারবেন।

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা শিখলাম জাভাস্ক্রিপ্ট কি? এবং কিভাবে জাভাস্ক্রিপ্ট শিখব সেই বিষয়ে। এই আর্টিকেল সম্পর্কে কোনো পরামর্শ বা প্রশ্ন থাকলে নিচে কমেন্টে জানাবেন। আর শেষে আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করবেন। ধন্যবাদ

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap