জিপিএস কাকে বলে

0
177
জিপিএস কাকে বলে
জিপিএস কাকে বলে

জিপিএস কাকে বলে – বর্তমানে এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না যেকিনা স্মার্টফোন ব্যবহার করে না। আর এই স্মার্টফোনে থাকা গুগল ম্যাপ ব্যবহার করে অচেনা জায়গার রাস্তা আমরা সহজে খুঁজে নিচ্ছি। কী আমি ঠিক বলছি তো?

আপনারা সবাই নিজের মোবাইলে থাকা গুগল ম্যাপের সাহায্যে যেকোনো রাস্তা, জায়গা, ঠিকানা, লোকেশন দেখে নিতে পারি। আপনি কি জানেন এই প্রযুক্তি কিভাবে সম্ভাব হচ্ছে।

অনেকে হয়তো গুগল ম্যাপের এর প্রযুক্তির কথা জানেন না। আপনারা যে গুগল ম্যাপের মাধ্যমে বিভিন্ন জায়গা, রাস্তা, লোকেশন দেখে নিতে পারছেন, এসব কিন্ত সম্ভব হচ্ছে জিপিএস (GPS) এর মাধ্যমে।

GPS আবিস্কার করার জন্য মানব জীবনে বিশেষ একটি ভূমিকা রাখছে। কারণ, এই জিপিএস প্রযুক্তি ব্যবহার করে আমরা বিভিন্ন অচেনা রাস্তা বা ঠিকানা খুঁজে বের করছি। 

জিপিএস এর মাধ্যমে আমরা কোন জায়গায় দূরত্ব কত, কোন জায়গা কোথায় আছে, কোন দোকান কোথায় আছে সেটা আমরা জানতে পারি। তাছাড়া জিপিএস ডিভাইস ব্যবহার করে আমরা যেকোনো গাড়ি, বাড়ি, ব্যাক্তি সহ চলন্ত জিনিসের অবস্থান (location) দেখতে পারি।

এবার হয়তো আপনার মনে প্রশ্ন তৈরি হবে জিপিএস কি, জিপিএস কাকে বলে, বা GPS এর পূর্ণরূপ কি? চলুন তাহালে, নিচে থেকে এই সকল বিষয় গুলো সম্পর্কে জেনে আসি।

জিপিএস কাকে বলে?

জিপিএস এর অর্থ হলো, গ্লোবাল পজিশনিং সিস্টেম। যে ডিভাইসের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে কোনো স্থান, রাস্তাঘাটের অবস্থান সম্পর্কে জানা যায় তাকে জিপিএস বলে।

জিপিএস কি?

GPS কে Global positioning system বলা হয়। এটা হলো গ্লোবাল ন্যাভিগেশন স্যাটেলাইট সিস্টেম, যার মাধ্যমে আমরা আমাদের বর্তমান অবস্থানের বিষয়ে বলতে পারি।

তাছাড়া, আমরা লোকেশন এর সাথে জিপিএস এর মাধ্যমে গতি-বেগ ও সময়ের সিস্ক্রোনাইজেশন এর বিষয়ে জানতে পারি। GPS স্যাটেলাইট এর মাধ্যমে পৃথিবীর যেকোনো স্থান, ঠিকানা, রাস্তা দেখিয়ে দিতে পারে।

এই জিপিএস বর্তমানে অনেক জিনিসে ব্যবহার করা হয়। যেমন- স্মার্টফোন, ঘড়ি, বাইক, ঘর, গাড়ি ইত্যাদি। এটা মূলত কাজ করে trilateration নামক একটি প্রযুক্তির সাহায্যে।

এই trilateration প্রযুক্তির মাধ্যমে বিভিন্ন ধরনের সিগনাল (signal) গুলোকে satellite এর মাধ্যমে সহজে গ্রহন করে নেয়। যার ফলে সহজে আমরা সেই লোকেশনের তথ্য খুঁজে পায়।

আশাকরি, বুঝতে পারছেন জিপিএস কি? (what is GPS in bangla. 

GPS এর পূর্ণরূপ কি?

GPS এর পূর্ণরূপ হলো Global positioning system. আর বাংলাতে বলা হয়, গ্লোবাল  পজিশনিং সিস্টেম।

জিপিএস এর ইতিহাস

১৯৭০ দশকের শুরুর দিকে আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রণালয় এই প্রযুক্তি উদ্ভাবিত কররেন। প্রথমে এটার ব্যবহার করতো শুধুমাত্র সামরিক বাহিনীরা। পরে জিপিএস কে জনসাধারণের ব্যবহারে জন্য উন্মুক্ত করা হয়।

এটা একটি কৃত্রিম উপগ্রহ ভিত্তিক যোগাযোগ ব্যবস্থা। জিপিএস যেকোনো খারাপ আবহাওয়াতে পৃথীবির চলমান সময়ের তথ্য সরবরাহ করতে পারে। এটা অনেকটা একমুখী ব্যবস্থা বলা যেতে পারে। কারণ, এটার মাধ্যমে ব্যবহারকারীগণ উপগ্রহ থেকে প্রেরিত শুধুমাত্র গ্রহণ করতে পারে।

১৯৮৩ সালের পরে U.S Government এর নির্দেশ অনুসারে জিপিএস প্রযুক্তিকে জনসাধারণের ব্যবহারের জন্য অনুমতি দেওয়া হয়।

আশাকরি, জিপিএস এর ইতিহাস সম্পর্কে কিছু জ্ঞান অর্জন করতে পারছেন।

জিপিএস কিভাবে কাজ করে?

আমরা জানতে পারলাম জিপিএস উপগ্রহ এর মাধ্যমে কাজ করে, কিন্ত কিভাবে কাজ করে সেটাই আমি আপনাদের বলবো। আমরা মহাআকাশে যে উপগ্রহ পাঠায় সেটার মাধ্যমে আমাদের সিগন্যাল পাঠায়।

আর এই সিগনাল ব্যবহার করে আমরা সঠিক স্থান সম্পর্কে জানতে পারি। আমাদের কাছে থাকা জিপিএস ডিভাইস থেকে সিগন্যাল পাঠায় আমরা উপগ্রহের কাছে, আর উপগ্রহ আমাদের পাঠানো সেই সিগন্যাল বুঝে তথ্য পাঠায় আমাদের ডিভাইসে। 

জিপিএস (GPS) কি কি কাজে ব্যবহার হয়?

উপর থেকে আমরা জানতে পারছি GPS কি? তাহালে, চলুন এবার আমরা জেনে আসি জিপিএস কোথায় কোথায় ব্যবহার করা হয়।

  • Tracking – যেকোনো পাসোনাল মুভমেন্ট পরিক্ষা নিরক্ষা করা।
  • Mapping – সমস্ত দুনিয়ার ম্যাপ তৈরি করা।
  • Location – একটি অবস্থানকে নির্ধারণ করা।
  • Navigation – একটি স্থান থেকে আর একটি অবস্থানে নিয়ে যাওয়া।
  • Timing – সময়ের সঠিক ম্যাপ করে নেওয়া।

এছাড়াও, বর্তমানে জিপিএস এর ব্যবহার প্রচুর পরিমানে বৃদ্ধি পেয়েছে প্রযুক্তির সাথে সাথে।

জিপিএস এর বৈশিষ্ট্য

আমরা যেকোনো প্রাকিতিক দূর্যোগ এর সময় responder গুলো প্রথমে জিপিএস ব্যবহার করে। কারণ, জিপিএস এর মাধ্যমে আবহাওয়ার পূর্বভাস করা সম্ভব।

জিপিএস ব্যবহার করে আপনি যেকোনো জিনিসের উপর নজর রাখতে পারবেন। এই জিনিসটা কোথায় যাচ্ছে এই বিষয়ে তথ্য পেয়ে যাবেন।

GPS প্রযুক্তি ব্যবহার করে আপনারা যেকোনো জায়গার রাস্তা, হোটেল, জায়গা ইত্যাদি খুব সহজে খুঁজে বের করতে পারবেন। তাছাড়া এটাই আপনাকে নিদিষ্ট গন্তব্য স্থানে নিয়ে যাবে।

আপনারা নিজের কাছে জিপিএস রেখে নিজের শারীরিক কার্যকলাপ গুলোকে ট্র্যাকিং করতে পারবেন। যেমন- দিনে কত মিটার হাঁটলেন, কত সময় দাঁড়ালেন, কত সময় দৌড় দিলেন ইত্যাদি।

নিজেদের বাইক (bike), ক্যার (car) এ জিপিএস ডিভাইস ব্যবহার করে চুরির হাত থেকে রক্ষা করতে পারবেন। আপনাদের গাড়িতে যদি এই ডিভাইন লাগানো থাকে তাহালে, গাড়ি চুরি হলেও গাড়ি কোন লোকেশনে আসে সেটা দেখে নিতে পারবেন।

বর্তমানে আমরা জিপিএস গুলো আমাদের হাতে থাকা এন্ড্রয়েড স্মার্টফোন, ঘড়ি, পিসি গেম গুলোতে ব্যবহার করা হচ্ছে। এতে আমরা অনেক সহজে এ গুলোকে ব্যবহার করতে পারছি।

আপনারা যদি অজানা কোনো দেশ বা শহরে ঘুরতে যান, তাহালে এই জিপিএস এর সাহায্যে জাগয়া, রাস্তা গুলো সহজে নির্নয় করতে পারবেন।

আপনারা হয়তো জিপিএস এর বৈশিষ্ট্য গুলো ব্যাপারে অনেক সহজে বুঝতে পারছেন। এছাড়াও জিপিএস এর আরো বৈশিষ্ট্য রয়েছে, যেগুলো আপনারা ধীরে ধীরে বুঝতে পারবেন।

জিপিএস ট্রাকার কি? (what is GPS tracker)

জিপিএস ট্রাকার বা জিপিএস ট্র্যাকিং হলো একটি  navigation device যেটা আমরা ব্যবহার করি গাড়ি, পশু ও মানুষ ইত্যাদি চলন্ত জিনিসের জন্য। এরপরে Global positioning system এর মাধ্যমে ডিভাইসটির লোকেশন বের করা হয়।

এই ডিভাইসের ব্যবহার করার ফলে আমরা আমাদের বাইক সহ অন্যান্য গাড়ি গুলো কোথায় চলাচল করছে সেটা সহজে দেখে নিতে পারবেন। তাছাড়া, এটাকে অনেক ক্ষেত্রে পশু, পাখির উপর নজর রাখার জন্য ব্যবহার করা হয়।

বন্ধুরা আপনারা হয়তো জিপিএস ট্রাকার কি এর ব্যাপারে সহজে বুঝে গেছেন।

আজকে আমরা কি শিখলাম

তাহালে, আজকে আমরা শিখলাম জিপিএস কাকে বলে এবং এর সম্পর্কে আরো কিছু তথ্য। আশাকরি, আমার লেখা what is gps in bangla আর্টিকেলটি আপনাদের ভালো লাগছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে