জুম অ্যাপ কি? zoom app কিভাবে ব্যবহার করব?

0
305
জুম অ্যাপ কি? zoom app কিভাবে ব্যবহার করব?
জুম অ্যাপ কি? zoom app কিভাবে ব্যবহার করব?

বন্ধুরা আজকে আমি আপনাদের বলবো জুম অ্যাপ কি? zoom app কিভাবে ব্যবহার করব? এই ব্যাপারে। জুম অ্যাপ হলো একটি ওয়েব মিটিং সফটওয়্যার। বর্তমানে অনলাইনে মিটিং করার সব চেয়ে জনপ্রিয় অ্যাপ হলো জুম অ্যাপ

এই অ্যাপের মাধ্যমে আপনারা অনেক সহজে কম্পিউটার, ল্যাপটপ, আইফোন বা এন্ড্রয়েড মোবাইলে ব্যবহার ভার্চুয়াল মিটিং করতে পারবেন। বিভিন্ন স্থানে স্বজনদের সাথে পারিবারিক মিটিং বা  স্কুল, কলেজ, সমিতি, সরকারি, বেসরকারি মতবিনিময় করার দারুন একটি অ্যাপের নাম হলো জুম অ্যাপ (Zoom app).

জুম অ্যাপ কি? (What is zoom app)

আমি প্রথমে বলেছি জুম অ্যাপ হলো একটি ভিডিও বা অডিও মিটিং অ্যাপ বা সফটওয়্যার। যার মাধ্যমে আমরা একাত্রে অনেকে মিটিং বা মতবিনিময় করতে পারি। বর্তমানে অনলাইনে ক্লাউড মিটিং করার জন্য Zoom app খুবই জনপ্রিয়।

এর মাধ্যমে আপনারা ঘরে বসে অনলাইনে ক্লাস, অফিসের মিটিং, ট্রেনিং, প্রোগ্রাম ইত্যাদি কাজ গুলো খুব সহজে করতে পারবেন। জুম মূলত আমেরিকান কমিউনিকেশনস টেকনোলজির একটি কোম্পানি।

এটার সদর দপ্তর হলো ক্যালিফোর্নিয়ার সান জোসো। zoom app ক্লাউড ভিত্তিক পিয়ার টু পিয়ার সফটওয়্যার প্লাটফর্মের মাধ্যমে ভিডিও টেলফনি ও অনলাইনে চ্যাটের সেবা দিয়া থাকে। টেলিযোগাযোগ, টেলিকনফরেন্সিং, দূরত্ব বজায় রেখে শিক্ষা ও সামাজিক সম্পর্কের জন্য এটার ব্যবহার করা হয়।

আশাকরি সহজে বুঝতে পারছেন জুম অ্যাপ কি (What is zoom app).তাহালে চলুন এবার জেনে আসি কিভাবে ডাউনলোড করবেন এবং ব্যবহারের নিয়ম সম্পর্কে।

জুম অ্যাপ কিভাবে ডাউনলোড করব

আপনারা যদি আইফোন বা এন্ড্রয়েড মোবাইলে জুম ক্লাউড অ্যাপ ডাউনলোড করতে চান, তাহালে অ্যাপস স্টোর বা গুগল প্লে স্টোরে গিয়ে সার্চ বক্সে লিখুন zoom cloud meetings app এবং সার্চ করুন।

প্রথমে জুম ক্লাউড অ্যাপটি পেয়ে যাবেন। সেটা Install করুন। আর যদি কম্পিউটার বা ল্যাপটপ থেকে ডাউনলোড করতে চান, তাহালে Zoom app লিখে সার্চ করলে প্রথম পেজে জুম অ্যাপ ডাউনলোড করার লিংক পেয়ে যাবেন। সেখানে প্রয়োজনীয় তথ্য দিয়ে সহজে ডাউনলোড করে নিতে পারবেন।

আপনাদের সুবিধার জন্য আমি আমি নিচে ডাউনলোড লিংক দিয়ে দিবো। যাতে ক্লিংক করে সহজে ডাউনলোড করে নিতে পারবেন।

কিভাবে জুম আইডি খুলব

আপনি যখন প্রথমে জুম অ্যাপটি ওপেন করবেন তখন অবশ্যই চিন্তায় পড়ে যাবেন, সেটা হলো আপনি Sign Up করবেন কি না? আপনি যদি Sign up না করেন তাহালেও যেকোনো মিটিং এ অংশ গ্রহণ করতে পারবেন।

তবে, Sign Up করলে আপনি কিছু সুবিধা পাবেন। সেগুলো হলো, ডিসপ্লে নেম, প্রোফাইল পিকচার সহ আরো বেশ কিছু ফিচার ব্যবহার করতে পারবেন।

তাই, প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে Sign Up করে তারপরে Sign In করুন। আপনি যদি কাউকে মিটিং এ invite করতে চান তাহালে অবশ্যই আপনাকে Sign Up করতে হবে। মানে আপনাকে হোস্ট হতে হলো Sing in করতে হবে।

জুম অ্যাপ Sign Up করার নিয়ম?

কিভাবে জুম আইডি খুলব
কিভাবে জুম আইডি খুলব
  1. প্রথমে Sign Up অপশনে ক্লিক করুন।
  2. এবার আপনার জন্ম তারিখ / মাস / বছর সিলেক্ট করুন।
  3. পরের অপশনে Email, First Name, Last Name দিয়ে Sign Up অপশনে ক্লিক করুন।
  4. আপনি যে ইমেইল নম্বারটি দিয়েছেন সেই মেইল চেক করে দেখুন, সেখানে একটি zoom থেকে মেইল এসেছে সেটাতে Active Account অপশনে ক্লিক করুন।
  5. এবার আপনি Password এবং Confirm Password দিবেন। মনে রাখবেন পাসওয়ার্ড  অবশ্যই ৮ ডিজিটের হতে হবে। এবং ইংরেজি বড় হাতের অক্ষর, ইংরেজি ছোট হাতের অক্ষর এবং সংখ্যা থাকতে হবে।
  6. এবার আপনাকে Yes / No দুইটি অপশন দেখানো হবে, যদি আপনি কোনো প্রতিষ্ঠানের পক্ষ থেকে Sign up করেন তাহালে Yes দিবেন, আর যদি কোনো প্রতিষ্ঠানের পক্ষ থেকে Sign up না করেন তাহালে No অপশনে ক্লিক করবেন।
  7. শেষে Continue অপশনে ক্লিক করবেন এবং বাকি অপশন গুলো Skip অপশনে ক্লিক করবেন।

জুম অ্যাপ Sign In করার নিয়ম?

জুম অ্যাপে সাইন ইন করার প্রক্রিয়া অনেক সহজ। এর জন্য আপনি Sign In অপশনে ক্লিক করুন। এবার Email এবং Password দিয়ে Sign In অপশনে ক্লিক করলে সাইন ইন হয়ে যাবে।

zoom app কিভাবে ব্যবহার করব

জুম অ্যাপ কিভাবে ব্যবহার করব এটার মানে হলো কিভাবে অ্যাপে মিটিং করবো সেটা বুঝানো। সাধারণত জুম মিটিং দুই ধরনের হতে হবে। যেমন-

১. আপনি কোনো মিটিং এ অংশ গ্রহণ করা।

২. আপনি হোস্ট হওয়া মানে নিজে মিটিং পরিচালনা করা।

কিভাবে জুম মিটিং এ অংশ গ্রহণ করবেন?

আপনি একজন ছাত্র, আপনি জুম অ্যাপে ক্লাস করতে চান, তাহালে আপনি একজন অংশ গ্রহণকারী বা যোগদানকারী। এখন আপনি যে জুম মিটিং এ অংশ গ্রহণ বা যোগদান করতে চান, তাহালে অবশ্যক সেই মিটিং এর আইডি এবং পাসওয়ার্ড (ID & Password) জানতে হবে।

ID এবং Password দিয়ে Log in করলে আপনি সরাসরি মিটিং এ যুক্ত হয়ে যাবেন। তবে, যে সকল মিটিং এ পাবলিক করা থাকবে সেই মিটিং এ পাসওয়ার্ড না দিয়েও মিটিং এ অংশ গ্রহণ করতে পারবেন। এছাড়া আপনি মিটিং invited link এ ক্লিক করে মিটিং এ যুক্ত হতে পারবেন।

কিভাবে আপনি নিজে মিটিং পরিচালনা করবেন?

মনে করুন আপনি একজন শিক্ষক এবং জুম ক্লাউড অ্যাপ দিয়ে আপনি স্কুলের ছাত্র-ছাত্রীদের ক্লাস নিবেন। তাহালে, এখনে আপনি হলেন মিটিং পরিচালনাকারী বা হোস্ট।

এবার আপনাকে মিটিং শুরু করার জন্য Start a Meeting অপশনে ক্লিক করবেন। এছাড়া আরো অনেক ভাবে জুম অ্যাপ মিটিং শুরু করা যায়। যেমন, Now Meeting, Schedule Meeting, PMI (personal meeting ID) এবং schedule link এর মাধ্যমে মিটিং শুরু করতে পারবেন।

মিটিং শুরু করার আগে থেকে আপনি যাদের সাথে মিটিং করবেন বা আপনি যাদের ক্লাস নিবেন তাদের মিটিং এর জন্য invite পাঠাতে হবে। মানে তাদের কাছে আপনার মিটিং এর ID এবং Password বা meeting link অংশ গ্রহণকারীদের কাছে পাঠাতে হবে।

আপনি যদি পার্সোনাল আইডি ব্যবহার করেন তাহালে সেই নির্দিষ্ট আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে বার বার মিটিং করতে পারবেন। আর  আপনি যদি আবার নতুন ID তৈরি করনে, তাহালে সেই আইডি এবং পাসওয়ার্ড মিটিং অংশ গ্রহণকারীদের কাছে পাঠিয়ে দিতে হবে।

আজকে আমরা কি শিখলাম

তাহালে, বন্ধুরা আজকে আমরা শিখলাম জুম অ্যাপ কি? zoom app কিভাবে ব্যবহার করব? এবং ডাউনলোড করার নিয়ম” সম্পর্কে বিস্তরিত ভাবে জানলাম। আমার লেখাটি যদি আপনাদের কাছে ভালো লাগে তাহালে কমেন্টে জানাবেন। এবং ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে