ট্রেডিং ব্যবসা কি | trading meaning in bengali

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা ট্রেডিং ব্যবসা কি | trading meaning in bengali এর সম্পর্কে জানতে চান এবং অনলাইন ট্রেডিং করে টাকা ইনকাম করতে চাই। কিন্ত সঠিক কোনো তথ্য না জানার কারণে তারা ট্রেডিং ব্যবসা থেকে টাকা ইনকাম করতে পারে না।

সাধারণত ট্রেডিং সম্পর্কে ধারণা না থাকায় অনেকে ফিল্ডে টাকা আয় করার জন্য আসে না। অনেকের ধারণা ট্রেডিং বা শেয়ার মার্কেট থেকে টাকা ইনকাম করা কঠিন ও রিস্ক (risk)।

সত্য কথা বলতে কথাটি সম্পর্ন ভূল না। আপনার যদি ট্রেডিং ব্যবসা সম্পর্কে ভালো অভিজ্ঞতা না থাকে তাহলে এখান থেকে টাকা ইনকাম করা অনেক কঠিন হয়ে যাবে

তাই, আজকের আর্টিকেলে আপনাদের সাথে বলবো ট্রেডিং ব্যবসা কি (trading meaning in bengali) এবং কিভাবে করতে হয় এর সম্পর্কে।

ট্রেডিং ব্যবসা কি? (trading meaning in bengali)

ট্রেডিং মানে হলো ব্যবসা করা, যেমন আমরা শেয়ার বাজারে ব্যবসা করে থাকি। ট্রেডিং মানে একটি ভিন্ন ধরনের ব্যবসা, যা আমরা সরাসরি শেয়ার মার্কেট বা স্টক মার্কেটের মাধ্যমে করে থাকি।

এই ব্যবসাতে প্রথমে আপনাকে নিজের প্রয়োজন মতো বিনিয়োগ করতে হবে। তারপর এই বিনিয়োগ বিক্রিয় করে অর্থ উপার্জন করতে পারবেন।

ট্রেডিং ব্যবসা করার জন্য একটা নিদিষ্ট সময় রয়েছে। যে সময়ের মধ্যে কোন কোম্পানির শেয়ার কিনতে বা বিক্রি করতে পারবেন।

সাধারণত এই শেয়ার কেনা ও বেচার সময় সকাল ৯ঃ৩০ থেকে বিকাল ৩ঃ৩০ মিনিট পর্যন্ত, এর মধ্যে আপনারা লেনদেন করতে পারবেন।

শেয়ার বাজার থেকে আপনি যখন কোনো কোম্পানি শেয়ার বা স্টক ক্রয় করবেন, তখন আপনার ট্রেডিং একাউন্ট এর প্রয়োজন হবে। এই ট্রেডিং একাউন্ট ছাড়া আপনি কোনো কোম্পানি স্টক বা শেয়ার কিনতে পারবেন না।

সোজা ভাবে বললে, ট্রেডিং মানে কোন সেবা বা বস্তুকে মুনাফা আয়ের জন্য কেনা বেচা করা হয় তাকে ট্রেডিং বলে। আর যে ব্যাক্তি কেনা-বেচা করেন তাকে ট্রেডার (Trader) বলা হয়।

উদাহরণ দিয়ে বুঝায়,

মনে করেন, আপনার বাসায় পাশে কোনো ব্যাক্তি প্রতিদিন সবজি বিক্রি করে থাকেন। ঔ ব্যাক্তি প্রতিদিন বাজার থেকে সবজি কম দামে কিনে আনে এবং মানুষের ঘরে ঘরে বেশি দামে বিক্রি করে।

এই কম দামে কিনে বেশি দামে বিক্রি করাকে ট্রেডিং (trading) বলতে পারেন। আর যিনি বিক্রি করেন তাকে ট্রেডার (trader) বলতে পারেন। কারণ এটাও এক ধরনের ট্রেডিং ব্যবসা।

আশাকরি, এবার হয়তো আপনারা সহজে বুঝতে পারছেন ট্রেডিং ব্যবসা কি | trading meaning in bengali.

ট্রেডিং অর্থ কি? (trading meaning in bengali)

ট্রেডিং অর্থ হলো ক্রয় বিক্রয় করা বা কেনা-বেচা করা।

ট্রেডিং কত প্রকার ও কি কি?

উপর থেকে আমরা জানলাম ট্রেডিং কি (trading meaning in bengali), এবার জানবো ট্রেডিং এর প্রকারভেদ ও কি কি হয়ে থাকে।

ট্রেডিং সাধারণত তিন (৩) প্রকার হয়ে থাকে –

  1. Intraday Trading
  2. Positional Trading
  3. Short Term Trading Or Swing Trading

চলুন নিচে থেকে এই ট্রেডিং ব্যবসা সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে আসি।

Intraday Trading

শেয়ার বাজার থেকে শেয়ার কিনে সেই শেয়ার একই দিনে বিক্রি করে দেওয়া কার্যক্রম কে  Intraday Trading বলে। এই ট্রেডিং প্রক্রিয়ার মাধ্যমে এক দিনে শেয়ার কিনে একই দিনে বিক্রি করে দেওয়া হয়।

সাধারণত শেয়ার কেনা-বেচার কার্যক্রম শুরু হয় সকাল ৯ঃ৩০ মিনিট থেকে বিকাল ৩ঃ৩০ মিনিট পর্যন্ত। এই কয়েক ঘন্টা সময়ের মধ্যে কিছু ট্রেডার (trader) কোম্পানির শেয়ার কিনে আবার বিক্রি করতে পারেন।

স্টক মার্কেট বা শেয়ার মার্কেট এ যেকোনো সময় শেয়ার এর দাম বেশি এবং কম (Up & Down) হতে পারে। তাই কম সময়ের মধ্যে বেশি টাকা ইনকাম করার কার্যকারী উপায় এটা।

লাভের পাশাপাশি এখানে ক্ষতি ও হয়ে থাকে। কারণ, শেয়ার কেনার সময় আপনি যে মূল্য দিয়ে শেয়ার কিনছেন, কয়েক ঘন্টার মধ্যে সেটার মূল্য কমে যেতে পারে। তাই এখানে টাকা ইনকামের পাশাপাশি অনেক ঝুঁকি রয়েছে।

Positional Trading

শেয়ার বাজারে যে স্টক কেনার প্রক্রিয়া ১ দিন থেকে শুরু করে ৭ দিনের মধ্যে হয়ে থাকে তাকে positional trading বলে।

ধরুন, আপনি আজকে কোনো একটি শেয়ার কিনছেন এবং ৫ দিন পরে সেই শেয়ার বিক্রি করে দিলেন এই প্রক্রিয়াটি positional trading এর মধ্যে পড়ে।

এই ধরনের ট্রেডিং করার জন্য Demat Account এর প্রয়োজন হয়। কারণ, শেয়ার কেনার পরে সেটাকে ১ দিন থেকে ৭ দিন পর্যন্ত স্টোর করে রাখতে হয়।

এই ট্রেডিং এ কিছুটা ঝুঁকি কম থাকে। কারণ, এখানে শেয়ার কেনার পরে ৭ দিন পর্যন্ত সময় পাওয়া যায় শেয়ার বিক্রি করার জন্য। এতে শেয়ারের দাম কম বা বেশির ট্রেডিং দেখতে পাওয়া যায়।

Positional Trading শেয়ার কেনার পরে আপনার শেয়ার সরাসরি demat account এর মধ্যে স্টোর হতে কয়েক ঘন্টা সময় লাগে।

Short Term Trading Or Swing Trading

কোনো শেয়ার কেনার পরে সেটা ৭ দিন থেকে শুরু৷ করে ৩০ দিনের মধ্যে লেনদেন হয়ে থাকে তাহলে তাকে Short Term Trading Or Swing Trading বলে।

এই ধরনের ট্রেডিং এর মাধ্যমে ট্রেডার ভালো পরিমানে লাভের মুখ দেখতে পায়। এখানে ট্রেডারকে অনেক ধৈর্যশীল হতে হয়।

ট্রেডিং ব্যবসা কিভাবে শুরু করবেন?

শেয়ার বাজারে ট্রেডিং ব্যবসা শুরু করার জন্য আপনার ৩টি ডকুমেন্টস এর প্রয়োজন হবে। এবং এই ডকুমেন্টস গুলো ট্রেডিং এর আগে তৈরি করে রাখতে হবে। যেমন –

  1. Bank Account
  2. Trading Account
  3. Demat Account

চলুন নিচে থেকে এই ৩টি ডকুমেন্টস এর বিষয় জেনে আসি।

Bank Account

প্রথমে আপনার প্রয়োজন হবে একটি ব্যাংক একাউন্টের। যার মাধ্যমে আপনি লেনদেন শুরু করবেন। এটা বাংলাদেশের কোনো রাষ্টীয় ব্যাংকের অধিনে হতে হবে।

বর্তমান শেয়ার মার্কেটের যেকোনো লেনদেন অনলাইনের মাধ্যমে হয়ে থাকে। তাই আপনার একটি ব্যাংক একাউন্ট খোলার প্রয়োজন।

আপনার ট্রেডিং একাউন্টের সাথে নিজের ব্যাংকের লিংক করতে হবে, যাতে সহজে লেনদেন করা যায়।

Trading Account

শেয়ার বাজার কোনো একটি কোম্পানির শেয়ার কেনার জন্য আপনার একটি ট্রেডিং একাউন্ট প্রয়োজন হবে। যার মাধ্যমে আপনি স্টক লেনদেন করবেন।

এই একাউন্টের মাধ্যমে কোন রূপ স্টককে হোল্ড করতে পারবেন না। এর জন্য আপনার একটি demat account প্রয়োজন হবে।

এই demat account এর মাধ্যমে আপনার কেনা শেয়ার গুলো স্টোর করে রাখতে পারবেন। ট্রেডিং একাউন্ট খোলার জন্য আপনার জাতীয় পরিচয় পত্র, ব্যাংক একাউন্ট সহ অন্যান্য কিছু ডকুমেন্ট প্রয়োজন হবে।

Demat Account

শেয়ার মার্কেটে ট্রেডিং ব্যবসা করার জন্য আপনার অবশ্যই একটি ডিমেট একাউন্ট প্রয়োজন হবে। কারণ, শেয়ার বাজার থেকে কেনা শেয়ার গুলো এই ডিমেট একাউন্টে স্টোর হবে।

ট্রেডিং একাউন্টের মাধ্যমে শেয়ার গুলো কেনা বেচা করা হয় কিন্ত রূপ শেয়ারকে স্টোর করা যায় না। তাই শেয়ার স্টোর করার জন্য demat account প্রয়োজন হয়।

ট্রেডিং একাউন্ট ও ডিমেট একাউন্ট এর মধ্যে পার্থক্য কি?

কোনো ট্রেডার মার্কেটে ট্রেডিং একাউন্টের মাধ্যমে কেবল ট্রেড করতে পারবেন কিন্ত কোনো ভাবে শেয়ার স্টোর করতে পারবেন না।

অন্যদিকে ডিমেট একাউন্ট এর মাধ্যমে ট্রেডারের কেনা শেয়ার গুলো ইলেক্ট্রনিক ডাটা ফরম্যাটে স্টোর করে রাখা হয়।

শেষ কথা

তাহলে আপনারা এই আর্টিকেল থেকে জানতে পারলেন ট্রেডিং ব্যবসা কি? (trading meaning in bengali), কত প্রকার ও কি কি? এবং কিভাবে ট্রেডিং ব্যবসা শুরু করবেন

আশাকরি, ট্রেডিং কি আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লাগছে। এর সম্পর্কে যদি কোনো প্রশ্ন থাকে কমেন্ট বক্সে জানাতে পারেন এবং ভালো লাগলে বন্ধুদের সাথে অবশ্যই শেয়ার করবেন।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap