ডিজিটাল কম্পিউটার কি?

0
128
ডিজিটাল কম্পিউটার কি
ডিজিটাল কম্পিউটার কি

আগের আর্টিকেলে কম্পিউটার নিয়ে আমি সম্পর্ন বিষয়ে বুঝিয়ে বলেছিলাম। আর আজকে আমি বললো ডিজিটাল কম্পিউটার কি বা ডিজিটাল কম্পিউটার বলতে কি বুঝায় (what is digital computer).

আপনারা হয়তো অধিঅংশ সময়ে পার্সোনাল কম্পিউটার (PC) এর ব্যাপারে শুনে থাকবেন। তবে, আপনারা যারা computer নিয়ে ঘাটাঘাটি করেন তারা অবশ্যই কম্পিউটারের বিভিন্ন প্রকারের বিষয়ে অবশ্যই জানেন।

মনে রাখবেন, ঔ বিভিন্ন প্রকার কম্পিউটারের মধ্যে digital computer হলো একটি। আর আজকে এই সম্পর্কে জানাবো।

ডিজিটাল কম্পিউটার কি? (What is digital computer)

Digital Computer হলো এমন একটি আধুনিক মেশিন যার মাধ্যমে বিভিন্ন ধরনের তথ্য গুলোকে process করতে সাহায্য করে থাকে। এই ডিভাইস গুলো অনেক দ্রুত কাজ করে। কয়েক সেকেন্ডের থেকে ও কম সময়ের মধ্যে আউটপুট প্রদান করে।

এই কম্পিউটার গুলো যেকোনো ধরনের গণনা করার ক্ষেত্রে binary number system এর ব্যবহার করে থাকে। এই ধরনের কম্পিউটার ডাটা গুলোকে ইনপুট হিসাবে গ্রহণ করার পরে সেগুলোকে binary number এর মধ্যে পরিবর্তন করে ফেলে।  

প্রত্যেকটি ডাটা ডিজিট হিসাবে, যেমন 0 থেকে 1 হিসাবে কনভার্ট করে সেগুলোকে প্রসেস করে। কারণ এই computer গুলো কেবল ডিজিট গুলোকে বুঝাতে পারে।

এজন্য ইংরেজি ভাষা গুলো আমাদের দেওয়া input বা data গুলোকে এই কম্পিউটার binary language হিসাবে কনভার্ট করে থাকে। আর এভাবে ডিজিটাল কম্পিউটার এবং আমাদের মধ্যে যোগাযোগ করা সম্ভাব হয়ে থাকে।

আপনাদের বুঝানোর সুবিধার জন্য ডিজিটাল ডিভাইসের কিছু উদাহরণ দিচ্ছি। যেমন-

  • Personal computers (PC)
  • Laptops
  • Desktops
  • Smartphone

আশাকরি, ডিজিটাল কম্পিউটার বলতে কি বুঝায় ব্যাপারটা সহজে বুঝতে পারছেন।

ডিজিটাল কম্পিউটার কত প্রকার ও কি কি?

Digital Computer হলো এমন কিছু ডিভাইস যেগুলোকে প্রয়োজন হিসাকে আউপ-পুট পাওয়ার ক্ষেত্রে প্রোগ্রাম করতে হয়। এখানে বিভিন্ন ধরনের ডাটা গুলোকে store, generate এবং process করার জন্য electronic technology ব্যবহার করত হয়।

বিভিন্ন আকার ও প্রকারের উপর ভিত্তি করে digital computer গুলোকে ৪ টি আলদা অলদা ক্যাটাগরিতে ভাগ করা যায়। যথা :

  1. Microcomputer
  2. Minicomputer
  3. Mainframe computer
  4. Supercomputer

তাহালে চলুন এবার নিচে থেকে ডিজিটাল কম্পিউটার গুলোর প্রকার সম্পর্কে বিস্তরিত ভাবে জেনে আসি।

Microcomputer

মনে রাখবেন, মাইক্রো কম্পিউটার গুলো তেমন দামি হয় না। আমরা দৈনন্দিন জীবনে নানা ধরনের কাজ কর্ম গুলো করার জন্য এই computer গুলো ব্যবহার করি। এটা এমন একটি কম্পিউটার যার CPU হিসাবে একটি microprocessor দেওয়া থাকে।

Minicomputer

মিনি কম্পিউটার গুলোর দাম ও তেমন বেশি হয় না। এই কম্পিউটার গুলোর সাথে এক বা একাধিক processors সংযুক্ত থাকে। minicomputer গুলোতে multiprocessing লাগনো থাকে,

যেখানে একাধিক processors গুলো একি কম্পিউটার মেমিরি শেয়ার কোনো টাস্ক সম্পর্ন করে। এই ধরনের কম্পিউটার গুলো data management, file handling, transaction processing ইত্যাদি কাজে ব্যবহার করা হয়।

Mainframe computer

Mainframe computer গুলো আকারে অনেক বড় সাইজের হয় এবং অনেক ভারী সংখ্যার ডাটা গুলোকে store এবং process করার জন্য ব্যবহার করা হয়।

বড় বড় organization গুলো দ্বারা এই ধরনের কম্পিউটার গুলো ব্যবহার করা হয়, যেখানে অনেক জটিল অ্যাপ্লিকেশন গুলো ব্যবহার করা হয়। 

মূলত অনেক বড় বড় এবং ভারি সংখ্যার data processing এবং calculations গুলো করার জন্য এই ধরনের মিনি ফরাম কম্পিউটার গুলোর ব্যবহার করা হয়।

Supercomputer

সুপার কম্পিউটার সম্পর্কে আমি এই ব্লগে আলোচনা করেছি। সুপার কম্পিউটার গুলো আসলে অনেক দামি হয় এবং এই অন্যান্য কম্পিউটারের তুলনায় supercomputer অনেক ফাস্ট কাজ করে।

এই কম্পিউটার গুলোতে হাজার হাজার processors যুক্ত থাকে, যার মাধ্যমে প্রত্যেক সেকেন্ডে trillions calculations করা সম্ভব। এজন্য সুপার কম্পিউটার গুলোকে সব থেকে দ্রুত এবং ফাস্ট কম্পিউটার বলা হয়।

সুপার কম্পিউটারকে আবার ৩ ভাগে ভাগ করা যায়। যেমন-

  1. Analog
  2. Hybrid
  3. Digital

ডিজিটাল কম্পিউটারের বৈশিষ্ট্য 

  • এই ধরনের কম্পিউটার গুলোতে অনেক ডাটা স্টোর করা সম্ভব।
  • এই ডিভাইস গুলো একাবার চালু করলে automatic ভাবে কাজ করতে থাকে।
  • Digital Computer গুলো অনেক দ্রুত কাজ করে।
  • সম্পর্ন নিভুল ভাবে কাজ করার জন্য এই কম্পিউটারের অনেক সুনাম রযেছে।
  • এই কম্পিউটার গুলো অনেক সহজে human interface ছাড়া multi tasking করতে পারে।

ডিজিটাল কম্পিউটার এর প্রক্রিয়া গুলো কি?

সাধারণত ৩ টি প্রক্রিয়ার মাধ্যমে digital computer গুলো কাজ করে থাকে। এই প্রক্রিয়া গুলো হলোঃ

  • #input
  • #output
  • #processing

ডিজিটাল কম্পিউটারের উপাদান গুলো কি কি?

নিচে ডিজিটাল কম্পিউটারের বেসিক উপাদান গুলো উল্লেখ করছি। যথাঃ

  1. CPU
  2. Input device
  3. Output device

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা জানলাম, ডিজিটাল কম্পিউটারের বিষয় গুলোর ব্যাপারে। আশাকরি, আমার লেখা about digital computer in bangla আর্টিকেলটি আপনার কাছে ভালো লাগে, তাহালে কমেন্টে জানাবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে