ডিজিটাল মার্কেটিং কোর্স ফ্রীতে করুন

0
334
ফ্রীতে ডিজিটাল মার্কেটিং কোর্স করুন - (Free Digital Marketing Course)
ফ্রীতে ডিজিটাল মার্কেটিং কোর্স করুন - (Free Digital Marketing Course)

ডিজিটাল মার্কেটিং কোর্সঃ বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর জনপ্রিয়তা এবং চাহিদা প্রচুর আকারে বৃদ্বি পেয়েছে। এখন প্রায় ছোট বড় সকল কোম্পানি বা ব্যাক্তিগত ব্যবসায়ীরা নিজেদের প্রডাক্ট বা সার্ভিস গুলোকে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে অনলাইনে প্রাচার করছেন।

তাছাড়া ইন্টারনেটের মাধ্যমে আমরা যেকোনো প্রডাক্ট এর প্রচার অনেক দ্রুত মানুষের কাছে করতে পারি। এতে প্রডাক্ট গুলোর জন্য প্রচুর পরিমানে গ্রহক পাওয়ার সম্ভবনা থাকে।

এজন্য ডিজিটাল মার্কেটিং বা অনলাইন মার্কেটিং বর্তমানে যেকোনো ব্যবসার ক্ষেএে ব্যবহার করা হচ্ছে। মনে রাখবেন, ডিজিটাল মার্কেটিং এর ব্যবহার যতটা বৃদ্ধি পাচ্ছে, ততোটা বেশি পরিমনে  চাকরির সুযোগ এক্ষেএে হচ্ছে।

বর্তমানে যেকোনো কোম্পানিতে আপনারা digital marketing এর চাকরি সহজে পেয়ে যাবেন। কিন্ত বর্তমানে অনলাইন মার্কেটিং এর ভালো কৌশল এর অভাব থাকার জন্য জন্য এই লাইলে প্রতিযোগিতা অনেক কম।

এজন্য আপনি যদি ভালো করে ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন, তাহালে high package এর সাথে digital marketing jobs পাওয়ার সম্ভবনা প্রচুর রয়েছে।

এবার অনেকের মনে প্রশ্ন আসতে পারে ডিজিটাল মার্কেটিং শেখার উপায় কি? বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর কোর্স করার জন্য বিভিন্ন ইনস্টিটিউট বা ক্লাস অবশ্যই রয়েছে।

তবে, এই কোর্স গুলো করার জন্য সেই institute বা classes গুলো করতে আপনার কাছ থেকে প্রায় ৩০ থেকে ৪০ হাজার টাকা নেওয়া হবে। চিন্তা করবেন না, আপনারা যদি ভাবেন সম্পর্ন ফ্রিতে ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব,

তাহালে জেনে রাখুন, ইন্টারনেটের মাধ্যমে ফ্রীতে ডিজিটাল মার্কেটিং শিক্ষার প্রফোসানাল দুইটি মাধ্যম অবশ্যই রয়েছে। এই দুইটা অনলাইন মার্কেটিং কোর্স সফল ভাবে সম্পর্ন করার পরে আপনাদের দেওয়া হবে professional digital marketing certificate.

আপনারা এই সার্টিফিকেট (certificate) দেখিয়ে বিভিন্ন জায়গায় চাকরির জন্য আবেদন (Apply) করতে পারবেন। তাই এখন থেকে প্রফেশনালি ডিজিটাল মার্কেটিং শিখুন ঘরে বসে সম্পর্ন ফ্রিতে।

ডিজিটাল মার্কেটিং কি? (What is digital marketing in bangla)

সহজ ভাবে বলবে, ইন্টারনেটের মাধ্যমে যেকোনো প্রডাক্ট বা পন্য গুলোকে প্রচার বা মার্কেটিং (marketing) করার প্রক্রিয়াকে বলা হয় ডিজিটাল মার্কেটিং। মনে রাখবেন digital marketing কে আবার online marketing বা Internet marketing বলা ও যেতে পারে।

ইন্টারনেটের মাধ্যমে অনলাইনে পণ্যের প্রচার করার কৌশল বর্তমানে প্রচুর লাভজনক বলে প্রমাণিত হয়েছে। এই দক্ষতা আপনারা ঘরে সবে শিখতে পারেন বা যেকোনো ইনস্টিটিউট গুলোতে গিয়েও শিখতে পারেন।

digital marketing এর প্রক্রিয়াটি বিভিন্ন online platform যেমন, mobile apps, social media, email, blog, YouTube, search engine ইত্যাদি ব্যবহার করে পণ্যের প্রচার চালানো হয়।

দেখা গেছে বর্তমানে বেশিভাগ মানুষরা তাদের ৭০% সময় ইন্টারনেটের এই সকল প্লাটফর্ম গুলোতে খরচ করে থাকেন। তাই অনলাইন প্লাটফর্ম গুলোর মাধ্যমে product / services এর প্রচার করাটা offline marketing এর তুলনায় অনেক লাভজনক এবং সহজ।

ডিজিটাল মার্কেটিং শিখে কি লাভ হবে?

যখন আমরা যেকোনো একটি কোর্স করবো তখন আমাদের অনেক মূল্যবান সময় নষ্ট হয়ে থাকে। তখন আমাদের ভাবতে হবে এই কোর্স থেতে আমাদের কি লাভ হতে পারে, সেটা অবশ্যই জানা প্রয়োজন।

আপনার যদি ডিজিটাল মার্কেটিং এর দক্ষতা বা স্কিল জানা থাকে তাহালে মূলত চাকরির ক্ষেএে প্রচুর লাভ পাবেন। কারণ কিছু বছর আগে থেকে অনলাইন মার্কেটিং এর চাহিদা এবং জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে।

তবে, ২০২১ সালে digital marketing কে লক্ষ্য করে প্রচুর নতুন চাকরি বের হতে চলেছে। কারণ প্রতিটা কোম্পনির ভালো ভাবে বুঝতে পারছেন যে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে তারা নিজের বিসনেস এর প্রচার করতে পারবেন অধিক বেশি পরিমনে।

আর বর্তমানে প্রায় সকল কোম্পনি গুলো অনলাইনে সক্রিয় হয়ে যাওয়ার ফলে আপনাদের জন্য ডিজিটাল মার্কেটার হিসাবে চাকরির সুযোগ বৃদ্ধি পাচ্ছে।

তাছাড়া আপনি যদি নিজের ব্যবসা করার কথা চিন্তা করেন তাহালে এই একই কৌশল ব্যবহার করে নিজের সার্ভিস বা প্রডাক্ট গুলোকে অনলাইনে অবশ্যই প্রচার করতে পারবেন।

কিভাবে ফ্রিতে ডিজিটাল মার্কেটিং কোর্স করবেন?

যখন বলা হয় ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স করার জন্য তখন আমরা দুইটা প্রফোসানাল অনলাইন প্লটফর্ম ব্যবহার করতে পারি। এই দুইটা প্লটফর্ম অনেক বিশ্বাসী এবং প্রফেশনালি এখান থেকে কোর্স করতে পারবেন।

তাছাড়া এখান থেকে আপনারা সম্পর্ন কোর্স শেষ করতে পারলে ডিজিটাল মার্কেটিং এর সার্টিফিকেট দেওয়া হবে। অনলাইন ইন্টারনেট মার্কেটিং এর কোর্স করার সেরা প্লাটফর্ম দুইটা হলো – 

  • Google Digital Unlocked
  • Digital Training Hub (Facebook) 

তাহালে চলুন নিচে থেকে এই দুইটা প্লাটফর্ম এর বিষয়ে ভালো করে জেনে আসি।

Google Digital Unlocked কি?

গুগল ডিজিটাল আনলকড হলো এমন একটি সেবা যেটা গুগল আমাদের দিয়ে থাকে। এই digital unblock সেবার মাধ্যমে যেকেউ সম্পর্ন ফ্রিতে professional digital marketing course করতে পারবেন।

ভারতের ছোট এবং মাঝারি ব্যবসা গুলোকে অনলাইনে সক্রিয় করার জন্য এই সেবা চালু করা হয়েছে। এই কোর্স করার ফলে গুগল আমাদের online এবং offline training এবং তার সাথে সার্টিফিকেট দিবেন।

আপনারা এই ডিজিটাল মার্কেটিং প্রোগ্রাম গুলোর দ্বারা যেগুলো জানতে পারবেন,

  • কিভাবে অনলাইনে সক্রিয় হতে হয়।
  • বিভিন্ন ডিজিটাল মার্কেটিং প্লাটফর্ম গুলোর বিষয়ে।
  • Search ads
  • Search Engine Optimization
  • Analyzing
  • আরো অনেক কিছু ইত্যাদি

কিভাবে Google Digital Unlocked কাজ করে?

Google Digital Unlocked এ মূলত 151 online  courses রয়েছে। আর ডিজিটাল মার্কেটিং এর ক্যাটাগরিতে 32 courses রয়েছে। আপনারা সম্পর্ন ফ্রিতে এই কোর্স গুলো chapter হিসাবে video tutorials এর মাধ্যমে শিখতে পারবেন।

আপনারা যখন প্রতিটা চ্যাপ্টা শেষ করবেন তখন আপনাকে কিছু Quiz এর মাধ্যমে প্রশ্ন করা হবে। এই quiz গুলোর প্রশ্নের উত্তর দিতে পারলে আপনাদের পরের চ্যাপ্টাতে নিয়ে যাওয়া হবে।

আপনি যখন সব গুলো চ্যাপ্টা শেষ করবেন তখন আপনার পরিক্ষা নেওয়া হবে। যেখানে প্রায় ৪০ টি প্রশ্ন থাকবে। পরিক্ষাতে সব গুলো প্রশ্নের উত্তর সঠিক ভাবে দিতে পারলে আপনাকে একটি certificate দেওয়া হবে। এই সার্টিফিকেট দেখিয়ে আপনি সহজে ডিজিটাল মার্কেটিং এর ফিল্ডে job পেতে পারবেন।

এই কোর্সের মাধ্যমে কি কি দক্ষতা এবং কৌশল শিখতে পারবেনন?

Google এর ডিজিটাল মার্কেটিং কোর্স করার ফলে আপনারা বিভিন্ন ধরনের online marketing skills গুলো শিখতে পারবেন। যেমন-

  • Track and measure web traffic
  • Reach more customers whit advertising
  • Social media marketing
  • Online selling
  • Email marketing 
  • Reach more people locally, on mobile, on social media.
  • Search engine marketing & optimization

কখন এবং কিভাবে Certificate পাবেন?

Google Digital Unlocked এর দ্বারা কোর্স করে সার্টিফিকেট পাওয়া ততোটা সোজা সা যটতা আপনি ভাবছেন। কারণ, এখানে আপনাকে মন দিয়ে সম্পর্ন চ্যাপ্টা গুলো সম্পর্ন করতে হবে। আর সব গুলো চ্যাপ্টা শেষ করার পরে আপনাকে একটি পরিক্ষা দিতে হবে।

পরিক্ষাতে আপনাকে ৪০ টি প্রশ্ন দেওয়া হবে। যেগুলোর উত্তর আপনাকে সঠিক ভাবে দিতে হবে। প্রশ্নের উত্তর দিয়ে আপনি যদি সঠিক ভাবে পাশ করতে পারেন তাহালে আপনাকে certificate দেওয়া হবে।

Google Digital Unlocked এর মাধ্যমে কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখব?

ধাপ- ১ঃ প্রথমে আপনাকে যেতে হবে Google Digital Unlocked এই ওয়েবসাইটে। এবার আপনি Get started লিংকে ক্লিক করুন।

ধাপ- ২ঃ এবার আপনাকে একটি Login page দেখাবে সেখানে আপনাকে sign up করার জন্য দুইটি অপশন দেখাবে, যথা-

  • Sing up whit google –  নিজের google / gmail একাউন্ট ব্যবহার করুন।
  • Sing up whit email –  অন্য যেকোনো ইমেইল আইডি ব্যবহার করে।

এই দুইটার মধ্যে যেকোনো একটি ব্যবহার করে আপনি একাউন্ট তৈরি করতে পারবেন।

ধাপ- ৩ঃ সফল ভাবে একাউন্ট তৈরি করার পরে আপনি বিভিন্ন ধরনের online courses গুলো দেখতে পারবেন। এবার Categories থেকে Digital marketing এর ট্যাব করুন। এবং fundamentals of digital marketing এর কোর্স সিলেক্ট করুন।

এবার Start Course এর link এ ক্লিক করুন। এভাবে আপনারা Google Digital Unlocked এর program থেকে ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স করতে পারবেন।

Digital Training Hub (Facebook)

আপনি যদি চান তাহালে ফেসবুক থেকে Digital Training Hub থেকে ইন্টারনেট মার্কেটিং এর কোর্স করতে পারবেন। ২০১৭ সালের ২২ নম্বাবার Digital Training Hub এবং Startup Training Hub এই দুইটা একসাথে ফেসবুকের দ্বারা launch করা হয়।

এদের উদ্দেশ্য Small business গুলোকে Digital skills development এর উদ্দেশ্য এই প্রোগ্রাম চালু করা হয়েছে। ২০১১ সাল পর্যন্ত মোট ১০ লক্ষ থেকে অধিক ব্যাক্তিদের digital marketing এর স্কিল প্রদান করা হয়।

বর্তমানে ফেসবুক T-Hub, S.V.CO এবং Startupindia এর সাথে এক্ষেএে কাজ করছে। আপনারা এখানে ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন রকমের কোর্স পাবেন। আপনি যদি সফল ভাবে Facebook থেকে কোর্স সম্পর্ন করতে পারেন তাহালে সার্টিফিকেট দেওয়া কথা বলা হয়েছে।

কিভাবে এখানে কোর্স শুরু করবেন?

এখানে কোর্স করার জন্য আপনাকে কোনো ধরনের একাউন্ট তৈরি করতে হবে না। Facebook for business এই ওয়েবসাইটে গিয়ে কোর্সের এর Link এ ক্লিক করুনন। এবার আপনি Free online courses এর page টি দেখতে পারেন।

এছাড়া online marketing এর সাথে জড়িত বিভিন্ন ধরনের কোর্স গুলো দেখতে পাবেন। এখান থেকে আপনারা এক এক করে কোর্স গুলো সম্পর্ন করে নিজের জ্ঞান বাড়িয়ে নিতে পারবেন।

YouTube থেকে ডিজিটাল মার্কেটিং শিখুন

যেকোনো বিষয়ে জানার বা শেখার জন্য সেরা প্লাটফর্ম হলো ইউটিউব। এজন্য আপনারা অনলাইন মার্কেটিং এর কৌশল গুলো এখান থেকে ভালো ভাবে শিখতে পারবেন।

আপনারা YouTube এর মধ্যে প্রচুর প্রফোসানাল ভিডিও কোর্স পেয়ে যাবেন। তবে, এখান থেকে কোর্স সম্পর্ন করার পরে আপনারা কোনো সার্টিফিকেট পাবেন না কিন্ত জ্ঞান অর্জন করতে পারবেন।

আজকে আমরা কি শিখলাম

তাহালে, বন্ধুরা আজকে আমরা শিখলাম ফ্রীতে ডিজিটাল মার্কেটিং শেখার জন্য সেরা কিছু প্লাটফর্ম গুলো সম্পর্কে। আমার লেখা How to learn digital marketing online আর্টিকেলটি ভাল লাগলে নিচের সোশ্যাল মিডিয়া থেকে শেয়ার করবেন।

তাছাড়া আর্টিকেল সম্পর্কে কোনো পরামর্শ, প্রশ্ন  থাকলে নিচে কমেন্টে জানাবেন। মনে রাখবেন, বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং এর দক্ষতা ও কৌশলের চাহিদা প্রচুর আকারে বৃদ্ধি পাচ্ছে। যদিও আপনার ডিজিটাল মার্কেটিং এর সার্টিফিকেট না থাকে তবে, সেটা বড় বিষয় না। মূলত দেখতে আপনার এক্ষেএে কতটা দক্ষতা ও জ্ঞান রয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে