ডিজিটাল মার্কেটিং (digital marketing) কি? এবং কিভাবে শিখব?

বর্তমান যুগ ডিজিটাল যুগ। এই সময়ে আপনি যদি এখনো ডিজিটাল মার্কেটিং কি না জানেন তাহালে আপনি এখনো অনেক পেছনে পড়ে আছেন। আর এজন্য digital marketing কি এই সম্পর্কে জেনে নেওয়া আপনার জন্য অনেক জরুলি।

আপনি যদি একজন ব্যবসায়ী হয়ে থাকেন তাহালে এটা অবশ্যই আপনার কাজে আসবে। আর আপনি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে জেনে নিজের ব্যবসাকে আরো অনেক দুর পর্যন্ত এগিয়ে নিয়ে যেতে পারবেন।

আপনি যদি নিজের business এ দ্রুত সাফাল্য পেতে চান তাহালে ডিজিটাল মার্কেটিং আপনার সফলতার গুরুত্বপূর্ণ কারণ হয়ে দাঁড়াতে পারে। (digital marketing bangla)

মনে রাখবেন, এখন আর সেই আগের দিন যে আপনি প্রডাক্ট (product) মার্কেটি (marking) করার জন্য দোকানে দোকানে ঘরে ঘরে যেতে হবে। আর এই পুরোনো নিয়ম গুলো বর্তমানে কোনো কাজে আসবে না।

এই পুরোনো প্রক্রিয়াতে আপনাকে অনেক কষ্ট করার পাশাপাশি প্রচুর টাকাও নষ্ট হয়েছে। তাছাড়া আপনি এই পুরোনো মার্কেটিং প্রক্রিয়া ব্যবহার করে ব্যবসার service বা product গুলো বেশি সংখ্যক মানুষের কাছে প্রচার বা মার্কেটিং করতে পারেন নাই।

আর এখানে মূল কাজে আসে Digital marketing এর। আসলে ডিজিটাল মার্কেটিং এমন একটি শক্তি যার মাধ্যমে আপনি ঘরে বসে যেকোনো প্রডাক্ট বা সার্ভস অল্প সময়ে মধ্যে লক্ষ লক্ষ মানুষের কাছে মার্কেটিং বা প্রচার করতে পারবেন।

আপনি বিসনেস এর প্রডাক্ট বিক্রি করার জন্য কাস্টমার খুঁজছেন। তাহালে, ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে আপনি ঘরে বসে খুব সহজে কম খরচে “লক্ষ্যবস্তু কাস্টমার (targeted customer) পেয়ে যাবেন।

এই মাধ্যম দ্বারা অনেক ছোট বড় কোম্পানি (company) নিজের প্রডাক্ট এর জন্য লক্ষ্যবস্তু গ্রাহকের কাছে মার্কেটিং বা প্রচার করছে এবং যার ফলে তারা নিজের ব্যবসা দিনের পর দিন বাড়িয়ে নিচ্ছে।

আগের সময়ের মানুষরা তাদের ব্যবসার বিজ্ঞাপন (advertisement) এমন জায়গায় দেখাতো বা প্রচার করতো যেখানে প্রচুর মানুষের ভিড় থাকে। কারণ, এমন জায়গায় বিজ্ঞাপন দিলে সেটা মানুষের কাছে প্রচার হতো। যেমন- রাস্তার পাশে, রেডিও (radio), টিভি (TV)। এমন অনেক বিজ্ঞাপন দেওয়ার নিয়ম তারা ব্যবহার করে business এগিয়ে নিয়ে যেত।

কিন্ত, বর্তমানে আপনি সবচেয়ে বেশি ভিড় বা মানুষ দেখতে পাবেন সোশ্যাল মিডিয়া (social media) বা ইন্টারনেটে (Internet).

এজন্য আপনি এখন যদি কোনো product বা service এর বিজ্ঞাপন দিয়ে লক্ষ লক্ষ মানুষের কাছে কম সময়ে প্রচার বা marketing করতে চান তাহালে পুরোনো marketing নিয়ম বাদ দিয়ে Digital marketing এর সাথে আগ বাড়াতে হবে।

তাই, আজকে আমি আপনাদের বলবো ডিজিটাল মার্কেটিং কি?, কিভাবে ডিজিটাল মার্কেটিং ব্যবহার করবেন। এটা কত প্রকার এবং ডিজিটাল মার্কেটিং এর সুবিধা ও লাভ সকল বিষয়ে বিস্তরিত বলবো।

ডিজিটাল মার্কেটিং কি? (What is digital marketing in bangla)

আসলে ডিজিটাল এবং মার্কেটিং দুইটি শব্দ যার অর্থ অন্য অন্য। প্রথমে Digital যার মানে হলো এমন একটি টেকনোলোজি যেটা কম্পিউটার বা যেকোনো ইলেকট্রানিক ডিভাইস টেকনোলোজি কে বুঝায় যেটা ইন্টারনেট নেটওয়ার্ক সাথে জড়িত।

এবং শেষে মার্কেটিং মানে হলো, যেকোনো ব্যবসার প্রডাক্ট বা সার্ভিস ব্যাক্তিগত বা ব্যবসার উদ্দেশ্যে বিভিন্ন মাধ্যমে প্রচার করা। আর এই প্রচার করার একটাই উদ্দেশ্য যাতে আপনার পণ্য সম্পর্কে মানুষরা জানবে এবং কিনবে।

তাহালে, ডিজিটাল মার্কেটিং সম্পর্কে আমরা কি বুঝলাম? এর অর্থ কি? ডিজিটাল শব্দের অর্থ হলো ইন্টারনেটের সাথে জড়িত, আর মার্কেটিং শব্দের অর্থ হলো যেকোনো প্রডাক্ট মানুষের কাছে জানানো বা প্রচার করা।

তাহালে, Digital marketing এর অর্থ অনেক সোজা। ডিজিটাল মার্কেটিং সেই ধরনের মার্কেটিং যার মাধ্যমে প্রচার মার্কেটিং বোঝায় যেগুলো ইন্টারনেট ব্যবহার করে সম্ভব। 

অনেক কোম্পানি বা ব্যবসা এই ডিজিটাল মার্কেটিং এর অনেক গুলো চ্যানেল বা ভাগ করে ব্যবহার করছে। এই ভাগ গুলোর মধ্যে উল্লেখ্য যোগ্য – সার্চ ইঞ্জিন optimization, email, social media, অনলাইন বিজ্ঞাপন, নিজের একটি website ইত্যাদি।

এই মাধ্যম গুলো ব্যবহার করে আজ বিভিন্ন কোম্পানি নিজের ব্যবসার প্রডাক্ট বা সার্ভিস গুলো অনেক কম সময়ে দেশ বিদেশ, যেকোনো শহরে বা গ্রামে নিজের পণ্য মার্কেটিং বা প্রচারর করতে পারছে এবং তাদের লক্ষ্যবস্তু গ্রাহক পেয়ে যাচ্ছেন। আর এটাই হলো ডিজিটাল মার্কেটিং। ইন্টারনেটের মাধ্যমে করা এই মার্কেটিং প্রক্রিয়াকে আমরা বলি Digital marketing.

ডিজিটাল মার্কেটিং কত প্রকার (Type of digital marketing)

কোম্পানি বা business owners রা অনেক রকমের মাধ্যম ববহার করে নিজেদের প্রডাক্ট ইন্টারনেটের মাধ্যমে মার্কেটিং করছে। এই উপায় গুলোর মধ্যে সেরা হলো –

#সার্চ ইঞ্জিন মার্কেটিংঃ আমরা যখন গুগল সার্চ কোনো বিষয়ে সার্চ দেয় তখন আপনি একটু লক্ষ করবেন প্রথম ৩ থেকে ৪ টা সমাধান সার্চ ইঞ্জিন রেজেল্টের মধ্যে আপনি বিজ্ঞাপন দেথবেন। বিজ্ঞাপন গুলো সাধারণ ভাবে দেওয়া থাকে এবং তার আগে [Ad] বলে লেখা থাকে। 

বিভিন্ন কোম্পানি বা business owners রা google adword দ্বারা গুগল সার্চ ইঞ্জিন বা অন্য কোনো সার্চ ইঞ্জিনে এভাবে বিজ্ঞাপন দেখিয়ে তাদের ব্লগ বা ওয়েবসাইটের মাধ্যমে নিজেদের প্রডাক্ট বা সার্ভিস গুলো মার্কেটিং বা প্রচার করার প্রক্রিয়াকে search engine marketing বলে।

#সোশ্যাল মিডিয়া মার্কেটিংঃ সোশ্যাল মিডিয়া মার্কেটিং হলো এমন একটি মার্কেটিং যার মাধ্যমে বিভিন্ন সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট যেমন- Facebook, Twitter, Instagram ব্যবহার করে প্রডাক্ট বা সার্ভিস গুলো প্রমোড করা হয়।

বর্তমানে সব ধরনের ব্যবসার গ্রাহকগণ সোশ্যাল মিডিয়াতে পাওয়া যায়। কারণ, স্কুল কলেজের স্টুডেন্ট থেকে শুরু করে বয়স্ক মানুষরা ও social media ব্যবহার করে। তাই বিভিন্ন কোম্পানি তাদের লক্ষবস্তু গ্রাহক সহজে পেয়ে যায় এই সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলো থেকে।

#Email মার্কেটিংঃ Email marketing হলো এমন একটি মার্কেটিং যার মাধ্যমে যেকোনো প্রডাক্ট, ব্রান্ড, পণ্য মার্কেটিং বা প্রচার করা হয়। সাধারণ আমরা যেভাবে ইমেইল মার্কেটিং করি আসলে সেটা ইমেইল মার্কেটিং নয়। এখানে যে পন্য বা সার্ভিস প্রচার করতে চাচ্ছেন সেটার বিষয়ে বিস্তরিত তথ্য লিখে email এর মাধ্যমে পাঠিয়ে দিতে হয়।

এভাবে আপনি একটি মেইলের মাধ্যমে হাজার হাজার মানুষের কাছে নিজের পণ্য বা সার্ভিসের প্রচার বা marketing করতে পারবেন। বর্তমানে online marketer রা ইমেইল মার্কেটিং এর প্রচুর ব্যবহার করছে এবং তাদের প্রডাক্ট প্রমোশন করছে।

#YouTube দ্বারা marketing: ইউটিউব চ্যানেল বানিয়ে নিজের বিসনেস বা কোম্পানির প্রডাক্ট এর বিভিও তৈরি করে অনেক কোম্পানি বা business owners রা ভিডিও এর মাধ্যমে ব্যবসা প্রচার বা প্রমোশন করছে।

আপনি একটি লক্ষ করে YouTube search দিয়ে দেখুন প্রতিটা কোম্পানির official products বা service এর ভিডিও আছে। ইউটিউব হলো গুগলের পরে সব থেকে জনপ্রিয় ওয়েবসাইট যেখানে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষরা ভিডিও দেখতে আসেন। তাই আপনার ব্যবসার যেকোনো জিনিসের ভিডিও তৈরি করে ইউটিউবে ছাড়া অনেক লাভজনক।

#Affiliate marketing: এফিলিয়েট মার্কেটিং ডিজিটাল মার্কেটিং এর মতো একটি মাধ্যম। যেখানে কোম্পানিরা কমিশনের লোভ দেখিয়ে বিভিন্ন অনলাইন ওয়েবসাইট বা ব্লগে তাদের product বা brand এর মার্কেটিং করান। আপনি যদি এফিলিয়েট মার্কেটিং করে টাকা আয় করতে চান তাহালে নিচের আর্টিকেল থেকে জেনে নিন।

#Blog বা website দ্বারা মার্কেটিংঃ আপনি সকল ধরনের কোম্পানির একটি করে ব্লগ ও ওয়েবসাইট অবশ্যই পাবেন। কারণ, মানুষরা সকল প্রশ্নের উত্তর খুজতে ইন্টারনেটে সার্চ করেন। আপনি যদি তাদের প্রশ্নের উত্তর গুলো ব্লগ বা ওয়েবসাইটে দিয়ে দেন তাহালে blog বা website এ আশা ভিজিটরর্স আপনার ব্রান্ড বা প্রডাক্ট সম্পর্কে জানতে পারবে।

তাহালে, আশাকরি ডিজিটাল মার্কেটিং এর প্রকারভেদ এর ব্যাপারে আপনারা ভালো ভাবে জেনে গেছেন। এছাড়া আরো অনেক গুলো উপায় আছে যার মাধ্যমে ডিজিটাল মার্কেটিং বা ইন্টারনেট মার্কেটিং এ ব্যবহার করা হয়। আমি কেবল সেগুলোর বিষয়ে আলোচনা যেগুলো প্রচুর পরিমানে ব্যবহার করা হচ্ছে।

ডিজিটাল মার্কেটিং এর লাভ / সুবিধা (Advantages of digital marketing)

বর্তমানে ইন্টারনেট ও টেকনোলোজি এর যুগে আপনার যদি একটি business বা যেকোনো প্রোডাক্ট মার্কেটিং করার কথা ভাবছেন তাহালে digital marketing এর ব্যাপারে আপনাকে জানতে হবে।

কারণ, পুরোনো মার্কেটিং এর তুলনায় এই মাধ্যমে মার্কেটিং করাটা অনেক লাভজনক বা সুবিধা হয়ে দাঁড়িয়েছে। তাহালে চলনু নিচে থেকে আমরা এক এক করে জেনে আসবো ডিজিটাল মার্কেটিং এর লাভ বা সুবিধা গুলো সম্পর্কে।

Digital marketing এর লাভ –

১. বর্তমানে Digital marketing যেকোনো জিনিস,কোম্পানি, প্রডাক্ট বা সার্ভিসের মার্কেটিং করার সেরা এবং শক্তিশালী মাধ্যম।

২. পুরোনো মার্কেটিং এর চেয়ে কম সময় এবং কম খরচে এর লাভ নিতে পারবেন।

৩. ডিজিটাল মার্কেটিং করে আপনি নিজের লক্ষবস্তু গ্রাহক টার্গেট করে মার্কেটিং করতে পারবেন।

৪. এই প্রক্রিয়াতে মার্কেটিং করার জন্য আপনার কোথাও যেতে হবে এবং কোনো কর্মচারী রাখতে হবে না। একটি কম্পিউটার বা স্মার্টফোন এবং ইন্টারনেট কানেকশন থাকলে সম্ভব।

৫. অনেক কম সময়ে ইন্টারনেটের মাধ্যমে নিজের বিসনেসকে আগ্রাহগণের নিকট marketing বা প্রচার করতে পারবেন।

৬. আপনি যদি নিজের ব্যববসাকে ব্রান্ড হিসাবে পরিচিতি করতে চান তাহালে ডিজিটাল মার্কেটিং দ্বারা অনেক কম সময়ে সম্ভব।

৭. ইন্টারনেটের মাধ্যমে এই মার্কেটিং হয়ে যে কারণে অনেক সহজে, দ্রুত এবং লাভজনক ভাবে আপনার বিজ্ঞাপন বা পণ্য মানুষের মাঝে ছড়িয়ে পড়ে।

আসলে বন্ধুরা ডিজিটাল মার্কেটিং এর অনেক লাভ ও সুবিধা রয়েছে। আমি যতটুুকু মনে করি সেগুলো উপরে জানিয়ে দিলাম।

ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব? (career in digital marketing)

আপনি যদি ডিজিটাল মার্কেটিং শিখে নিজের ক্যারিয়ার গড়তে চাচ্ছেন তাহালে এটাই আপনার জন্য সেরা সুযোগ হিসাবে প্রমাণিত হতে পারে। বর্তমানে ইনটারনেট এর ব্যবহার বৃদ্ধি পাবার সাথে সাথে ইন্টারনেট ইউজার ও বৃদ্ধি পেয়েছে। এতে ডিজিটাল মার্কেটিং এর প্রক্রিয়ার ব্যবহার ও বেড়ে যাবে। এর সাথে জড়িত মানুষের চাকরি ও বৃদ্ধি পাবে।

যেমন- হোস্টিং কোম্পানি, অনলাইন বিজ্ঞাপন কোম্পানি, email marketing company, web design company, search engine optimization company, content marketing, social media marketing সহ আরো নানা ধরনের কোম্পানি গুলোতে চাকরি পেতে গেলে digital marketing এর অভিজ্ঞতা বা জ্ঞান অবশ্যই থাকতে হবে।

আগে আগেই বলেছি ইন্টারনেট মার্কেটিং আপনি যদি নিজের ক্যারিয়ার বানাতে চান তাহালে সেটা আপনার জন্য অনেক লাভজনক হবে। এবং আপনি যেকোনো একটি institute থেকে ডিজিটাল মার্কেটিং কোর্স (Digital marketing course) শিখে সার্টিফিকেট নিতে পারবেন।

তাছাড়া, আপনি google digital garage ওয়েবসাইট থেকে অনলাইন ইন্টারনেটের মাধ্যমে Digital marketing course শিখতে পারবেন। এখান থেকে শিখার পরে আপনাকে পরিক্ষা নেওয়া হবে এবং আপনাকে certificate দেওয়া হবে যেটা চাকরির সময় কাজে লাগাতে পারবেন।

এছাড়া আপনি ঘরে বসে বিভিন্ন ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেলের ভিডিও দেখে বা অনলাইন ডিজিটাল মার্কেটিং কোর্স করে শিখতে পারবেন। 

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা শিখলাম ডিজিটাল মার্কেটিং কি, (digital marketing bangla) এটার লাভ কা সুবিধা কি এবং ডিজিটাল মার্কেটিং এর প্রকার এর ব্যাপারে আপনারা হয়তো ভালো করে বুঝে গেছেন। এই সম্পর্কে যদি কোনো প্রশ্ন বা সমস্য থাকে তাহালে নিচে কমেন্ট করুন। আর আমার লেখা ডিজিটাল মার্কেটিং টিউটোরিয়াল যদি ভালো লাগে তাহালে সোশ্যাল মিডিয়াতে শেয়ার অবশ্যই শেয়ার করবেন।

2 thoughts on “ডিজিটাল মার্কেটিং (digital marketing) কি? এবং কিভাবে শিখব?”

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap