ডোমেইন কেনার আগে যে বিষয় গুলো দেখে নিবেন? – ২০২১

আপনি হয়তো জানেন একটি ওয়েবসাইট বা ব্লগের সব চেয়ে গুরুত্বপূর্ণ অংশ হলো ডোমেইন নাম। কারণ, domain name এর মাধ্যমে একটি ব্লগ বা ওয়েবসাইট ইন্টারনেটে পরিচিত করে। অনলাইন থেকে ট্রাফিক আসে এই ডোমেইন নামের মাধ্যমে। যেমন- সোশ্যাল মিডিয়া, গুগল সার্চ। এক কথায় বলতে গেলে একটি সাইটের সফলতার ক্ষেএে ডোমেইন নামের গুরুত্ব অনেক। (ডোমেইন কেনার আগে)
এজন্য আপনি যখন একটি ব্লগ, ওয়েবসাইট বানাবেন তখন অবশ্যই সেরা domain সিলেক্ট করবেন এবং তার সাথে আপনাকে কিছু বিষয়ে অবশ্যই নজর দিতে হবে। প্রায় ৮৫% ডোমেইন মালিকরা এই বিষয়ে গুরুত্ব দেয় না। যে কারণে ভবিষ্যৎতে website, blog ব্র্যান্ড হয়ে যায়। এবং এসইও (SEO) করতে নানা ধরনের সমস্যার সম্মিত হতে হয়। তখন আপনার কিছুই করার থাকবে না। (ডোমেইন হোস্টিং কেনার আগে)

 

কারণ, ডোমেইন নামে একবার ওয়েবসাইটে সেট হয়ে গেলে সেটা আর পরিবর্তন করা সম্ভব নয়। এজন্য নিজের ওয়েবসাইটের জন্য ডোমেইন নাম সিলেক্ট করা আগে আপনাকে ডোমেইন কেনার নিয়ম গুলো জানতে হবে। domain কেনার আগে যদি আপনি নিচের বিষয় গুলোর উপর নজর দেন তাহালে ভবিষ্যৎতে আপনার ভালো হবে। (ডোমেইন কিভাবে কিনব)
ডোমেইন কেনার আগে যে বিষয় গুলো দেখে নিবেন? – ২০২১
আপনি যেহেতু নতুন ওয়েবসাইট তৈরি করছেন সেজন্য আপনার ধারনা কম থাকবে এটাই স্বাভাবিক। প্রথম অবস্থায় আমার নিজের ও ছিলো না। তবে, বর্তমানে ব্লগিং নিয়ে আমার বেশ ভালোই ধারণা তৈরি হয়েছে। তাছাড়া প্রথমে একটা ডোমেইন কেনার সময় আমরা সবাই একটু confused হয়ে পড়ি, আর এটাই স্বাভাবিক।
তাছাড়া আমরা কেউ চাইনা আমাদের ডোমেইন বাছাই করার সময় কোনো রকমের ভুল হয়ে যাক।তার জন্য ডোমেইন কেনার আগে সহজ উপায় গুলো আমি নিচে বলে দিচ্ছি।
ডোমেইন কেনার নিয়ম
তাহালে চলুন নিচে থেকে আমরা জেনে নেই ডোমেইন কেনার সঠিক নিয়ম সম্পর্কে এবং কি কি বিষয়ে বিশেষ নজর দিতে হবে।
(১) Top level domain সিলেক্ট করুন
আপনি যখন top lavel domain সিলেক্ট করবেন তখন আপনার কাছে আলদা আলদা ডোমেইন সিলেক্ট করার অপশন থাকবে। যেমন- .com, .net, .info, .org, .edu ইত্যাদি। এগুলো থেকে যে কোনো একটি ডোমেইন সিলেক্ট করে blog, Webster বানাতে পারবেন।
 
তবে, আপনি যদি টেকনোলজি বিষয়ে ব্লগ বানাতে চান তাহালে .net, .info ডোমেইন কিনতে পারবেন। আমার সাইট টেকনোলজি সে কারণে আমি .net domain ব্যবহার করেছি। আর শিক্ষার জন্য .edu এবং সরকারি সংস্থার জন্য .gov ডোমেইন ব্যবহার করতে পারেন।
(২) search for domain coupon codes
আপনি যখন নতুন ব্লগিং শুরু করবেন তখন আপনার কাছে টাকার অভাব থাকবে। এই ক্ষেএে আপনাকে ডোমেইন এবং হোস্টিং কিনতে বেশ ভালো পরিমানে টাকার প্রয়োজন হবে। এজন্য আপনাকে ডোমেইন এর সাথে জড়িত কুপন কোড গুলো সম্পর্কে অবশ্যই জানতে হবে। আপনি গুগলে domain discount offer বা domain coupon code লিখে সার্চ করলে সেখানে ডোমেইন এর কিছু অফার দেখাবে। যেই অফার আপনি গ্রহন করলে কম টাকায় ডোমেইন পাবেন। namecheap.com এবং godaddy.com এই ডোমেইন কোম্পানি গুলো এই অফার গুলো দিয়ে থাকে
(৩) Use keyword in domain
আপনি যখন একটি ডোমেইন নাম সিলেক্ট করবেন তখন অবশ্যই আপনাকে সেই ডোমেইন নামের সাথে keyword ব্যবহার করতে হবে। এতে করে গুগল সহজে আপনার সাইটকে বুঝতে পারবে। যেমন আমার ডোমেইনের সাথে freelancer keyword যুক্ত আছে। আপনি এমন কীওয়ার্ড যুক্ত করবেন domain এর সাথে যাতে on page seo এর অংশ হয়।
(৪) domain name short
আপনি যে ডোমেইন নাম সিলেক্ট করবেন সেটা যেন অধিক লম্বা না হয়। ভিজিটররা যেন আপনার সাইট ভিজিট করার সময় ওয়েবসাইটের নামটি সহজে মনে রাখতে পারে। ফলে, ভিজিটররা ভবিষ্যৎতে domain name টাইপ করে ওয়েববসাইটে চলে আসতে পারে। মনে রাখবেন, বেশি লম্বা ডোমেইন নাম হলে মনে রাখা কষ্টকর হয়ে যায়।
(৫) don’t use hyphen (-) in domain
যারা নতুন ব্লগ তৈরি করছেন তারা হয়তো অনেক সময় ডোমেইন নামের মধ্যে হাইফেন (-) ব্যবহার করেন। কিন্ত মনে রাখবেন হাইফেন (-) ব্যবহার করলে গুগলের নজরে সেটা spam domain হিসাবে প্রকাশ পেতে পারে। আর google সব সময় তার সার্চ পেজে spam domain গুলো দেখায় না, আর যদিও দেখায় তবে, সেটা অনেক কম। তাছাড়া ইউজাররা ডোমেইন টাইপ করতে গিয়ে অনেক সময় ভুল করে ফেলে।
(৬) select the best domain register
আপনি যখন একটি ডোমেইন কিনবেন তখন আপনাকে অবশ্যই চিন্তা করতে হবে কোন কোম্পানি থেকে কিনবেন। যখন কোনো ডোমেইন রেজিস্ট্রেশন করবেন তখন সব সময় চেষ্টা করবেন বিস্বষী এবং জনপ্রিয় domain register থেকে নিতে। তাহালে আপনার ডোমেইনটি সুরক্ষিত থাকবে এবং সব সময় তাদের সাপোর্ট পাবেন।
কিছু বিশ্বস্ত এবং জনপ্রিয় ডোমেইন কোম্পানি গুলো হলো-
আজকে আমরা কি শিখলাম
তাহালে, বন্ধুরা আজকে আমরা শিখলাম একটি ডোমেইন কেনার আগে যে সকল বিষয়ে ধ্যান বা নজর দিতে হবে। একজন ব্লগার হিসাবে আপনাকে এই বিষয় গুলো জানতে হবে। কারণ, এটা আপনার ওয়েবসাইটের ভবিষ্যৎ।
About খালিদ হাসান সুজন

মোঃ খালিদ হাসান সুজন একজন ব্লগার এবং লেখক! তিনি প্রযুক্তি ব্লগার হিসেবে পরিচিত, যিনি "সফল ফ্রিল্যান্সার" এবং "প্রযুক্তি ডটকম" প্রতিষ্ঠা করেছেন। তিনি ব্লগিং সম্পর্কে অনেক উৎসাহীত

4 thoughts on “ডোমেইন কেনার আগে যে বিষয় গুলো দেখে নিবেন? – ২০২১”

Leave a Comment

0 Shares
Share via
Copy link
Powered by Social Snap