নতুন ব্যবসার আইডিয়া বা ধারণা গুলো জানুন

বন্ধুরা আজকের আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের বলবো নতুন ব্যবসার আইডিয়া যেগুলো সত্যি অনেক লাভজনক। এই নতুন ব্যবসা গুলো আপনি পার্ট-টাইম বা ফুল-টাইম হিসাবে করতে পারবেন।

আপনার ব্যবসা ছোট বা বড় যাই হোক না কেন এখানে আপনাকে বিশেষ কিছু নিয়ম বা উপার ফলো করতে হবে। এখান থেকে কয়েক বছর আগের মানুষরা তাদের ব্যবসাতে প্রচুর টাকা ইনভেস্ট করতেন।

কিন্ত, বর্তমান আধুনিক সময় এমন অনেক ব্যবসা রয়েছে যেখানে আপনাকে টাকা ইনভেস্ট করতে হবে না। বর্তমানে অনেক মানুষরা এই ব্যবসার আইডিয়া গুলো বুঝতে পারছেন এবং তারা এই ব্যবসা শুরু করেছেন।

তবে, আপনি যদি এই ব্যবসা গুলো সম্পর্কে না জেনে থাকেন তাহালে সম্পর্ন আর্টিকেলটি মনোযোগ দিয়ে শেষ পর্যন্ত পড়ুন। কারণ এখানে আমি নতুন কিছু লাভজনক ব্যবসার আইডিয়া বলতে চাচ্ছি। 

যেকোনো ব্যাক্তির জন্য সেরা ব্যবসার পরিকল্পনা বেচে নিয়ে সেটা শুরু করাটা কিন্ত বেশ কঠিন ব্যাপার। তাছাড়া, একটি ভুল সিদ্ধান্ত আপনার সম্পর্ন টাকা, কষ্ট এবং আপনার মূল্যবান সময় নষ্ট করে দিতে পারে।

এজন্য একটি নতুন ব্যবসা শুরু করার আগে অবশ্যই আপনাকে যথাযত সম্ভব অধিক নতুন ব্যবসার আইডিয়া সম্পর্কে বিস্তারিত জানতে হবে।

তাহলে, চলুন নিচে থেকে জেনে আসি নতুন ব্যবসার ধারণা (new business ideas) গুলোর সম্পর্কে। যেগুলো আপনার জন্য অনেক লাভজনক হবে।

নতুন ব্যবসার আইডিয়া বা ধারণা গুলো জানুন

আমি নিচে যে বিজনেস গুলোর সম্পর্কে বলেছি সেগুলো অনেকে আরম্ভ করেছেন এবং তারা ভালো লাভবান হয়েছে। বর্তমান এই আধুনিক যুগে আপনার ঘরে বসে অনলাইনে অনেক ব্যবসা করার সুযোগ রয়েছে। 

তবে, আপনার নিজের উপর নির্ভর করবে আপনি কতটুকু পরিশ্রম করছেন এবং নিজের ব্যবসাকে সফল করার জন্য কি কি পরিকল্পনা করবেন। আর এই সকল ব্যবসা গুলো পার্ট-টাইম বা ফুল-টাইম হিসাবে করতে পারবেন।

(১) ব্লগিং (blogging)

বর্তমানে ব্লগিং ব্যবসা (blogging business) খুব জনপ্রিয় একটি ব্যবসা। যার মাধ্যমে আপনি প্রচুর টাকা আয় করতে পারবেন এবং এটা অনেক জনপ্রিয় হয়ে দাঁড়িয়েছে। আমি এই ব্যবসাকে প্রথমে বললাম এই জন্য কারণ, আমি নিজেও একজন ব্লগিং বিজনেস করি।

সঠিক ভাবে ব্লগিং করতে পারলে ৫ থেকে ৬ মাসের মধ্যে বেশ ভালো পরিমানে টাকা আয় করতে পারবেন। একটি ব্লগ থেকে টাকা আয় করার অনেক গুলো উপায় রয়েছে।

এর জন্য ডোমেইন এবং হোস্টিং কিনে একটি সুন্দর এবং আকর্ষনীয় ব্লগ বা ওয়েবসাইট তৈরি করতে হবে এবং ভালো ভাবে এসইও (seo) শিখে ব্লগে আর্টিকেল পাবলিশ করতে হবে।

(২) কনটেন্ট লেখা

ব্লগ, ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া পেজ গুলোর কারণে বর্তমানে ইন্টারনেটের গুরুত্ব অনেক বৃদ্ধি পেয়েছে। আপনি যদি একটু লক্ষ্য করেন তাহালে দেখতে পাবেন বর্তমানে ইন্টারনেটে বিভিন্ন বিষয়ে হাজার হাজার blog বা website রয়েছে।

আর এই সব blog বা website গুলোর মালিকদের সাথে কথা বলে তাদের সাইটের জন্য কনটেন্ট লেখার কাজ করতে পারবেন। এখানে কনটেন্ট লেখার কাজ করে আপনি ভালো পরিমান টাকা আয় করতে পারবেন।

(৩) মোবাইল অ্যাপ তৈরি

বর্তমান সময় আমরা প্রায় প্রত্যেকে স্মার্টফোন ব্যবহার করি। আর বিভিন্ন কাজের জন্য নানা ধরনের অ্যাপ ব্যবহার করতে হয়। আপনি অ্যাপ তৈরি করে টাকা আয় করতে পারবেন।

এর জন্য জনপ্রিয় একটি মাধ্যম হলো google admob. ব্লগের মতো অ্যাপে বিজ্ঞাপন দেখিয়ে টাকা আয় করতে পারবেন। আবার আপনি বিভিন্ন কোম্পানি, ব্যাক্তি বা ক্লায়েন্টের জন্য app তৈরি করে টাকা ইনকাম করতে পারবেন।

(৪) ইউটিউব চ্যানেল

Nwe business idea এর ক্ষেত্রে ইউটিউব চ্যানেল তৈরি করে টাকা আয় করাটা অনেক লাভজনক ব্যবসা হয়ে দাঁড়িয়েছে। এমন অনেক YouTuber রয়েছে যারা ঘরে বসে মাসে লাখ লাখ টাকা আয় করছে।

এই ব্যবসা শুরু করার জন্য আপনার একটি স্মার্টফোন থাকলে হবে। আপনি স্মার্টফোন দিয়ে নিয়মিত ভিডিও বানিয়ে চ্যানেলে আপলোড করবেন।

ধীরে ধীরে আপনার তৈরি করা ভিডিও গুলো মানুষরা দেখবে এবং আপনার YouTube channel subscribe করবে। এর মাধ্যমে আপনি বিভিন্ন ভাবে টাকা আয় করতে পারবেন।

(৫) ওয়েবসাইট ডিজাইন

বর্তমানে যেকোনো ছোট বড় কোম্পানি তাদের নিজের একটি ওয়েবসাইট তৈরি করিয়ে থাকেন। কারণ, এখন অফলাইন থেকে অনলাইনে ব্যবসা সম্প্রসারণ করা অনেক বেশি সহজ এবং লাভজনক।

এবার আপনি যদি একটি ওয়েবসাইট ডিজাইন বা ওয়েবসাইট ডেভেলপমেন্ট এর এজেন্সি খুলতে পারেন তাহালে প্রচুর লাভ করতে পারবেন।

আপনি একটু লক্ষ্য করলে দেখতে পাবেন বর্তমানে WordPress এর মতো CMS software ব্যবহার করে কোনো কোডিং জ্ঞান ছাড়া অনেক ওয়েবসাইট তৈরি করা যায়। আপনি ক্লায়েন্টের মন মতো ওয়েবসাইট বানিয়ে টাকা আয় করতে পারবেন।

(৬) অনলাইনে কোর্স বিক্রি

আধুনিক এই সময়ে আমরা অনলাইন থেকে অনেক কিছু জানতে এবং শিখতে পারছি। এর জন্য অল্প কিছু টাকা দিয়ে মানুষরা বিভিন্ন কোর্স গুলো ঘরে বসে পেয়ে যাচ্ছেন।

এখন আপনার নিজের মধ্যে যদি এমন কোনো বিশেষ দক্ষতা বা জ্ঞান থাকে তাহালে সেই বিষয় ভিডিও তৈরি করে একটি কোর্স বানাতে পারবেন।

এবার এই কোর্স গুলো ফেসবুক, ব্লগ বা পেইড বিজ্ঞাপনের মাধ্যমে অনলাইনে বিক্রি করতে পারবেন। আপনি অনলাইনে এমন কোর্স বিক্রি করে প্রচুর টাকা আয় করতে পারবেন।

(৭) ক্যাটারিং ব্যবসা (catering business)

আপনি কি অথিতিদের খাবার পরিবেশন করতে করতে ভালো বাসেন তাহালে আপনি বন্ধুদের নিয়ে একটি ক্যাটারিং ব্যবসা আরম্ভ করতে পারবেন। বিভিন্ন অনুষ্ঠানে আপনি খাবার পরিবেশন করে টাকা আয় করতে পারবেন।

(৮) খাবার ডেলিভারি ব্যবসা

কর্ম ব্যাস্ত মানুষের জন্য খাবার ডেলিভারি করা একটি লাভজনক ব্যবসা। খুব অল্প টাকা দিয়ে এই ব্যবসা আপনি শুরু করতে পারবেন। এর জন্য আপনি খাবারের মেনু তৈরি করুন এবং প্রচারের মাধ্যমে মানুষের কাছে পৌঁছে দিন।

মানুষরা যখন আপনার খাবার ডেলিভারি সম্পর্কে ভালো জানবে তখন আপনার খাবার অর্ডার করবে। আপনি যথাযথ স্থানে খাবার পৌঁছে দিয়ে অনেক টাকা আয় করতে পারবেন।

(৯) অনলাইনে ইংরেজি শিখিয়ে আয়

আপনি যদি ইংরেজিতে দক্ষ হয়ে থাকেন তাহালে এই দক্ষতাকে নিজের ব্যবসাতে রূপান্তর করতে পারবেন। এর জন্য আপনি একটি ইউটিউব চ্যানেল খুলে সেখানে ইংরেজি শেখার কোর্স করাতে পারবেন।

অনেক শিক্ষার্থী আছে যারা ইংরেজি শেখার জন্য অনেক বিভিন্ন কোর্সিং সেন্টার ভর্তি হচ্ছে। তারা ঘরে বসে অনলাইনে আপনার থেকে কোর্স করে সহজে ইংরেজি শিখতে পারবেন।

(১০) ফটোগ্রাফি ব্যবসা

আপনার কি ছবি তুলতে ভালো লাগে? তাহলে আপনি ফটোগ্রাফি ব্যবসা আরম্ভ করতে পারেন। আপনি বিভিন্ন ভ্রমনের স্থানে গিয়ে দেখতে পাবেন সেখানে কত মানুষ ফটোগ্রাফির ব্যবসা করে কি পরিমানে টাকা আয় করছে।

(১১) কফিশপ ব্যবসা (coffee shop business)

আমার মনে হয় কফি খেতে পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। আমি নিজেও পার্সোনাল ভাবে কফি খেতে খুব পছন্দ করি। কফির জনপ্রিয়তা এই ব্যবসাকে সফল হতে বিশেষ ভূমিকা রাখে।

এখন আপনি একটি কফিশপ এর মাধ্যমে নিজের business শুরু করতে পারেন। এই ব্যবসাতে বেশি টাকা লাগে না শুরু করার জন্য। তবে, জায়গা বিশেষ টাকার প্রয়োজন হতে পারে। মনে রাখবেন, কফিশপ ব্যবসা করার জন্য স্থান নির্বাচন করা কিন্তু খুবই গুরুত্বপূর্ণ।

(১২) রেস্টুরেন্ট ব্যবসা

SUA এর একটি গবেষণার দেখা গেছে যারা নতুন উদোক্তা হতে চাই তাদের মধ্যে ২৪ থেকে ৩০  বছরের যে সকল উদোক্তা রয়েছে তাদের সবার পছন্দ রেস্টুরেন্ট ব্যবসা।

লাভজনক ব্যবসা হিসাবে এর নাম রয়েছে অনেক। কিন্ত সঠিক ভাবে ব্যবসা পরিচালনা না করতে পারলে লসের সম্মুখীন হতে হবে। এখন আপনি যদি এই ব্যবসাতে সফল হতে চান তাহালে সঠিক নিয়ম মেনে ব্যবসা পরিচালনা করতে হবে।

(১৩) বিউটি পার্লার ব্যবসা

যারা মহিলা উদোক্তা হতে চান তাদের জন্য এই বিউটি পার্লার ব্যবসাটি অনেক লাভজনক। বর্তমান সময়ের বিভিন্ন বয়সের তরুণীরা তাদের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য বিভিন্ন পার্লারে যান।

এখন আপনি যদি পার্লারের ব্যবসা শুরু করেন তাহালে অনেক দ্রুত লাভবান হতে পারবেন। বিউটি পার্লার তৈরি করার জন্য স্থান নির্ধরন করাটা কিন্ত খুবই গুরুত্বপূর্ণ।

(১৪) ব্যায়ামাগার বা জিম ব্যবসা

স্বাস্থ্যই সম্পদ এই স্লোগান সামনে রেখে আপনি ব্যায়ামাগার বা জিম ব্যবসা আরম্ভ করতে পারেন। এর জন্য বড় একটি স্পেস ভাড়া নিয়ে সেখানে ব্যায়ামাগার তৈরি করতে পারেন।

জিমে সাধারণত মানুষরা মাসিক চুক্তি ভিত্তিক টাকা দিয়ে থাকে। তাছাড়া, প্রথমে ভর্তির সময় কিছু টাকা ধার্য করতে পারবেন। তবে, আপনাকে ব্যাম করানোর জন্য দক্ষ লোক নিয়োগ করতে হবে।

(১৫) কমিউনিটি সেন্টার ব্যবসা

আপনি যদি বড় বিনিয়োগ করে কোনো ব্যবসা করতে চান তাহালে কমিউনিটি সেন্টার ব্যবসা হতে পারে আপনার জন্য অধিক লাভজনক ব্যবসা। এখানে সাধারণত বিয়ে, বউভাত, জন্মদিন সহ বিভিন্ন পার্টির আয়োজন করা হয়।

আজকে আমি কি জানলাম

তাহালে, আজকের এই আর্টিকেল থেকে আমি জানলাম নতুন ব্যবসার আইডিয়া গুলোর সম্পর্কে। আশাকরি আপনি একজন সফল উদোক্তা হতে চাইলে এই new business ideas in bangladesh গুলো আপনার অবশ্যই কাজে আসবে।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap