নতুন ভোটার আইডি কার্ড কবে দিবে ২০২৩

যারা নতুন ভোটার নিবন্ধন করেছেন তাদের মনে একটাই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে নতুন ভোটার আইডি কার্ড কবে দিবে ২০২৩ বা ভোটার আইডি কার্ড পেতে কতদিন লাগে? কি আমি ঠিক বলছি তো?

যারা নতুন ভোটার নিবন্ধন করেছেন অর্থ্যাৎ যাদের জন্ম তারিখ ০১-০১-২০০৫ তাদের খসড়া ভোটার তালিকা ২০২৩ সালের জানুয়ারি মাসে প্রকাশ করা হবে।

খসড়া ভোটার তালিকা প্রকাশ করার পরে যদি কারো নামের তথ্য ভুল থাকে তাহলে ২০২৩ সালের জানুয়ারী মাসের মধ্যে সম্পূর্ণ ফ্রিতে ভোটার আইডি কার্ডের ভুল তথ্য সংশোধন করতে পারবেন।

২০০৫ সালে যারা নতুন ভোটার নিবন্ধন করেছেন তারা দ্রুত সময়ের মধ্যে স্মার্ট কার্ড পাবেন না। তাছাড়া, পূর্বে ভোটারদের এখনো স্মার্ট কার্ড বিতরণ করার কাজ শেষ হয়নি।

নতুন ভোটার আইডি কার্ড কবে দিবে ২০২৩

২০০১ সালে পরে যারা ভোটার হয়েছেন তাদের ভোটার আইডি কার্ড বা স্মার্ট কার্ড এখনো প্রিন্ট হয়নি। আপনার ভোটার আইডি কার্ড কবে পাবেন এই সম্পর্কে জানতে নিকটস্থ উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করুন।

তাছাড়া, মোবাইলে মাধ্যমে ও ভোটার আইডি কার্ডের তথ্য জানতে পারেন। মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন PC স্পেস ভোটার স্লিপ নম্বর বা জাতীয় পরিচয় পত্র নম্বর লিখে পাঠিয়ে দিবেন ১০৫ নম্বরে।

ফিরতি মেসেজে আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনার স্মার্ট কার্ড স্ট্যাটাস সম্পর্কে। তাছাড়া অনলাইনের মাধ্যমে ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন NiD Service এই ওয়েবসাইট থেকে।

এই ওয়েবসাইটে প্রবেশ করে ভোটার স্লিপ বা জাতীয় পরিচয় পত্র নম্বর, জন্ম তারিখ লিখে ক্যাপচা পূরণ করে সাবমিট করলে ভোটার আইডি কার্ড চেক করতে পারবেন।

মোবাইলের এসএমএসের মাধ্যমে চেক করুন স্মার্ট  কার্ড কবে দিবে ২০২৩?

আপনার হাতে থাকা মোবাইলের মাধ্যমে চেক করে জানতে পারবেন স্মার্ট কার্ড বিতরণ সম্পর্কে। এজন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন SC স্পেস NID স্পেস ১৭ ডিজিটের এনআইডি নম্বর আর পাঠিয়ে দিবেন ১০৫ নম্বরে।

উদাহরণ – SC NID 1999127385383683

আপনাদের মধ্যে যাদের জাতীয় পরিচয় পত্রের নম্বর ১৩ ডিজিটের তারা এনআইডি এর আগে নিজের জন্ম তারিখ বসিয়ে ১৭ ডিজিট করে নিবেন।

কিছু সময়ের মধ্যে ফিরতি এসএমএসের মাধ্যমে স্মার্ট কার্ড বিতরণ করার তথ্য পেয়ে যাবেন। এসএমএসের উত্তর যদি Your card distribution date is not schedule yet, please try later  আসে তাহলে বুঝে নিবেন স্মার্ট কার্ড বিতরণের তারিখ এখনো নির্ধারিত হয় নি।

আপনাকে পরে আবার চেষ্টা করে দেখতে বলা হচ্ছে। আপনি এভাবে কিছু দিন পরপর মেসেজের মাধ্যমে চেক করে দেখতে হবে কবে স্মার্ট কার্ড দিবে।

ভোটার আইডি কার্ড পেতে কতদিন লাগে?

নতুন ভোটার হওয়ার পর থেকে ভোটার আইডি পেতে কত দিন সময় লাগে এই সম্পর্কে সঠিক কোনো তথ্য বলা সম্ভব না।

বাংলাদেশ নির্বাচন কমিশন ওয়েবসাইটের তথ্য অনুযায়ী ৬ মাসের মধ্যে ভোটার আইডি কার্ড দিবে কিন্তু এর চেয়ে দীর্ঘ সময় লাগে।

তবে, আপনার ভোটার নিবন্ধন আবেদন যদি অনুমোদন হয়ে যায় তাহলে ৩০-৪৫ দিনের মধ্যে অনলাইনের মাধ্যমে Nid service এই ওয়েবসাইট গিয়ে ভোটার নিবন্ধন স্লিপ এবং জন্ম তারিখ দিয়ে  ভোটার আইডি কার্ড ডাউনলোড করে নিতে পারবেন।

উক্ত ডাউনলোড কপি কোনো কম্পিউটারের দোকান থেকে প্রিন্ট করে লেমেনেটিং করে নানা কাজে ব্যবহার করতে পারবেন।

শেষ কথা 

আজকে আমরা জানলাম নতুন ভোটার আইডি কার্ড কবে দিবে ২০২৩ এর সম্পর্কে বিস্তারিত। এই সম্পর্কে কোনো প্রশ্ন বা পরামর্শ থাকলে কমেন্ট করবেন।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap