পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করুন সব দেশের

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম সম্পর্কে আজকের আর্টিকেলে বিস্তারিত আলোচনা করবো। যাকে আপনারা নিজের ভিসা নিজে চেক করতে পারেন।

আপনারা যখন এক দেশ থেকে অন্য দেশে বৈধ ভাবে ভ্রমন করার উদ্দেশ্য যাতায়াত করবেন তখন অবশ্যই পাসপোর্ট এবং ভিসার প্রয়োজন হবে।

বাহিরের দেশে ভ্রমন করার জন্য পাসপোর্ট এবং ভিসা খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ। কারণ, যে দেশে ভ্রমন করতে চাচ্ছেন সেই দেশে প্রবেশ করার অনুমতি পত্র হলো ভিসা।

ভিসা হলো একটি সিলমোহর যা পাসপোর্টের একটি পাতায় লাগানো থাকে। বিদেশে প্রবেশ করার জন্য প্রথমে পাসপোর্ট এবং পরে যে দেশে যেতে চান সেই দেশে যাওয়ার জন্য ভিসা লাগাতে হয়।

বর্তমানে বাংলাদেশ থেকে প্রচুর মানুষ বিদেশে কাজ বা ভ্রমনের উদ্দেশ্য ভিসা লাগায়। অনেক সময় দেখা যায় তাদের ভিসা গুলো দালাল কর্তৃক ভুয়া ভিসা দেওয়া হয় এবং শেষে তারা বিপদে পড়ে যায়।

তাই আপনার যদি বৈধ পাসপোর্ট থাকে এবং যে দেশে কাজ বা ভ্রমনের উদ্দেশ্য ভিসা লাগিয়েছেন সেই দেশের ভিসা চেক করার ওয়েবসাইট থেকে আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করে নিতে পারবেন। 

আপনার পাসপোর্ট নাম্বার সাধারণত কয়েকটি সংখ্যায় হয়ে থাকে। যেমন – EX:BE1267892. আপনার পাসপোর্টে লক্ষ করলে এমন পাসপোর্ট নাম্বার দেখতে পাবেন।

কেন ভিসা চেক করবেন?

মনে রাখবেন, বিদেশি ভ্রমন করার আগে আপনারা অবশ্যই ভিসা চেক করে নিবেন। কারণ, বর্তমান সমাজে কিছু অসাধু লোক রয়েছে তারা আপনাকে অল্প টাকার লোভ দেখিয়ে নকল ভিসা পাসপোর্টের উপর লাগিয়ে দিবে।

তাই এই সব অসাধু ব্যাক্তিদের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য ভিসা চেক করে নিবেন। আর এটা চেক করতে পারবেন আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়ে।

আপনারা পাসপোর্ট নাম্বার দিয়ে যেকোনো দেশে লাগলো ভিসা সহজে চেক করতে পারবেন। আমি নিচে জনপ্রিয় তিনটি দেশের ভিসা চেক করার নিয়ম বলে দিয়েছি।

এই একই প্রক্রিয়া ব্যবহার করে আপনারা যে দেশে ভিসা লাগিয়েছেন সেই দেশের ভিসার ওয়েবসাইটে গিয়ে পাসপোর্ট নাম্বার দিয়ে কাঙ্খিত ভিসা চেক করে নিতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক

আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক করার জন্য প্রথমে এই https://visa.mofa.gov.sa/VisaPerson/GetApplicantData ওয়েবসাইটে প্রবেশ করুন।

এবার উপরের ছবির মতো ভিসা চেক করার একটি ফর্ম দেখতে পাবেন। এখানে –

  • Passport Number : পাসপোর্ট নাম্বার লিখুন।  Current Nationality : নিজের দেশের নাম সিলেক্ট করুন।
  • Visa Type : যে কাজের উদ্দেশ্য ভিসা লাগিয়েছেন সেটা সিলেক্ট করুন।
  • Visa Issuing Authority : বাংলাদেশের রাজধানী ঢাকা সিলেক্ট করুন।
  • Image Code : ইমেজে ক্যাপচা কোড লিখুন।
  • শেষে Search অপশনে ক্লিক করলে ভিসা চেক করে নিতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক

যারা বাংলাদেশ থেকে কাতারে কাজ বা ভ্রমনের উদ্দেশ্য যাচ্ছেন তারা যাওয়ার আগে নিজেন পাসপোর্ট দিয়ে কাতারের ভিসা অবশ্যই চেক করে নিবেন।

এর জন্য প্রথমে কাতার এম্বাসি এর এই https://portal.moi.gov.qa/wps/portal/MOIInternet/services/inquiries/visaservices/enquiryandprinting ওয়েবসাইটে প্রবেশ করুন।

এবার উপরের ছবির মতো একটি ভিসা চেক করার ফর্ম দেখতে পাবেন। এখানে –

  • Visa & Passport Number থেকে Passport Number সিলেক্ট করবেন।
  • Passport Number : নিজের পাসপোর্ট নাম্বার লিখুন।
  • Nationality : এখানে বাংলাদেশ সিলেক্ট করুন।
  • নিচের ছবির সংখ্যা ক্যাপচা সঠিক ভাবে পূরণ করুন।
  • শেষে Submit অপশনে ক্লিক করে কাঙ্খিত ভিসা চেক করুন।

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক

যারা দুবাই কাজের উদ্দেশ্য ভিসা লাগিয়েছেন তারা সহজে তাদের ভিসা চেক করে নিতে পারবেন। এর জন্য প্রথমে এই https://smartservices.icp.gov.ae/echannels/web/client/default.html#/fileValidity ওয়েবসাইটে প্রবেশ করুন।

এবার উপরের ছবির মতো একটি ভিসা ফর্ম দেখতে পাবেন। যেখান থেকে আপনারা নিজের পাসপোর্ট নাম্বার ব্যবহার করে দুবাই ভিসা চেক করতে পারবেন।

  • এখানে, Search By অপশন থেকে Passport Information সিলেক্ট করুন।
  • Select the Type অপশন থেকে Visa সিলেক্ট করুন।

পরে,

  • Passport Number : এখানে আপনার পাসপোর্ট নাম্বার লিখুন।
  • Passport Expiry Date : পাসপোর্ট মেয়দ শেষ কবে সেটা লিখুন।
  • Nationality : বাংলাদেশ সিলেক্ট করুন। 
  • I am a robot অপশনে ক্লিক করে ক্যাপচা পূ্রন করুন।

শেষে Search অপশনে ক্লিক করে ভিসার সকল তথ্য গুলো দেখে নিন। আর এটাই হলো দুবাই ভিসা চেক করার নিয়ম

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করুন সব দেশের

আপনারা চাইলে নিজের ঘরে বসে পাসপোর্ট নাম্বার দিয়ে বিদেশ ভ্রমন করার জন্য ভিসা চেক করে নিতে পারবেন। 

এর জন্য আপনার প্রয়োজন স্মার্টফোন বা কম্পিউটার এবং সাথে ইন্টারনেট সংযোগ। আপনাদের সুবিধার জন্য নিচে বিভিন্ন দেশের ভিসা চেক করার লিংক দেওয়া হয়েছে।

শেষ কথা 

আজকের আর্টিকেলে আমরা জানলাম পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম সম্পর্কে। এভাবে আপনারা সব দেশের ভিসা সহজে চেক করতে পারবেন।

ভিসা চেক (Visa Check) করার সম্পর্কে কোনো প্রশ্ন বা পরামর্শ থাকলে কমেন্টে লিখে জানাবেন এবং ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন।

পাসপোর্ট তথ্য সম্পর্কে আরো আর্টিকেল পড়ুন

2 thoughts on “পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করুন সব দেশের”

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap