পিএইচপি কি? কিভাবে পিএইচপি (PHP) শিখব?

0
521
পিএইচপি কি? কিভাবে পিএইচপি (PHP) শিখব?
পিএইচপি কি? কিভাবে পিএইচপি (PHP) শিখব?

বন্ধুরা আজকের আর্টিকেল এর মাধ্যমে আমরা জানবো পিএইচপি কি এবং কিভাবে আমরা পিএইচপি (PHP) শিখতে পারবো। (What is PHP and how can I learn it ?) এছাড়াও আমরা পিএইচপি কেন শিখব এবং এটা শিখে আমাদের লাভ কি সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব এই পোস্টে । 

পিএইচপি কি (what is PHP in bangla)

পিএইচপি কি (PHP : hypertext preprocessor) একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বা প্রোগ্রামিং ভাষা। পিএইচপি মূলত সার্ভার সাইড স্ক্রিপ্টিং এর জন্য ব্যবহার করা হয়। 

স্ক্রিপটিং হচ্ছে প্রোগ্রামের আরেকটি সমার্থক শব্দ।আর server-side হচ্ছে এই স্ক্রিপটিং গুলোকে ব্যবহারকারীর কম্পিউটার থেকে নিয়ন্ত্রণ এর বদলে সার্ভার থেকে হ্যান্ডেল করা।

যখন কেউ পিএইচপি ওয়েব পেইজ ভিজিট করবেন তখন ওয়েব সার্ভার পিএইচপি কোড গুলোকে প্রসেস করে যেটা দেখানো দরকার সেটা দেখাবে এবং যেটা দেখানোর দরকার নেই বা লুকানোর দরকার সেটা লুকাবে। এই প্রসেস গুলো হয়ে গেলে কোডগুলোকে এইচটিএমএল (HTML) এ রুপান্তর করে ইউজারের ওয়েবপেজ ব্রাউজারে এ পাঠিয়ে দেয়।

পিএইচপি একটা স্ক্রিপ্টিং ভাষা যা চলমান ওয়েব পেজের জন্য তৈরি করা হয়েছে। এটা মূলত ওয়েব ডেভেলপমেন্টের জন্য ব্যবহার করা হয়। পিএইচপি কমান্ড লাইন ইন্টারফেস ক্ষমতাকে অন্তর্ভুক্ত করতে পারে এবং গ্রাফিক্যাল অ্যাপ্লিকেশনকে ব্যবহার করতে পারে।

PHP কি এর কাজ কি

পিএইচপির মূল কাজ হলো Hyper Text Process করা। হাইপারটেক্সট বলতে বোঝানো হয়েছে HTML, XML ,CSS এইগুলো কে। পিএইচপি সার্ভারে ডিসিশন নেয় যে কাকে কোন পেজে পাঠাবে। লগ ইন বা সফট্ওয়ারে প্রবেশের সময় ইউজারনেম এবং পাসওয়ার্ড দিতে হয়। সেগুলো বিশ্লেষণ করে ডেটাবেজ এর সাথে কানেক্ট হয় ডাটা স্টার সহ ইত্যাদি কাজ করে থাকে এই পিএইচপি।

PHP উদ্ভাবন ও উদ্ভাবক

১৯৯৫ সালে রাস্মুস লারডরফ সর্বপ্রথম পিএইচপি উদ্ভাবন করেন। তখন থেকে বর্তমান সময় পর্যন্ত পিএইচপির প্রয়োগ পিএইচপি গ্রুপ এবং সার্ভার এর মাধ্যমে হয়ে আসছে। পিএইচপি একটি বিষয়ের মধ্যে সীমারেখায় সীমাবদ্ধ নয়।

পিএইচপি পিএইচপি লাইসেন্স এর অধীনে একটি ফ্রি সফটওয়্যার যা পিএইচপি ব্যবহারের সীমাবদ্ধতা থাকলেও জি এন ইউ জেনারেল পাবলিক লাইসেন্স এর সাহিত সামঞ্জস্যপূর্ণ।

পিএইচপি একটি বহুল ব্যবহৃত স্ক্রিপ্টিং ভাষা। এটা web-development দের জন্য বিশেষ উপযোগী এবং এইচটিএমএল এর ভাষায় প্রকাশ করা যায়।

পিএইচপি সাধারণত একটি ওয়েব সার্ভার পরিচালিত হয় যা পিএইচপি কোড কে নির্দেশনা আকারে ব্যবহার করে এবং ওয়েব পাতা তৈরি করে ফলাফল প্রদর্শন করে থাকে। বেশিরভাগ ওয়েব সার্ভারে এটি ব্যবহার করা যায় এবং প্রায় সকল অপারেটিং সিস্টেমই বিনামূল্যে ব্যবহার করা যায়।

বর্তমানে পিএইচপি 20 মিলিয়নের বেশি ওয়েবসাইট এবং 1 মিলিয়ন ওয়েব সার্ভার ব্যবহার করা হয়।

 PHP এর ইতিহাস? (History of PHP)

১৯৯৮ সালে পিএইচপি তৈরি  শুরু হয়েছিল। তখন এর নাম ছিল PHP: personal home page. যখন রাসমুস লের্ডর্ফ কমন গেটওয় ইন্টারফেস নামে একটি বই লিখে পার্ল প্রোগ্রামিং ভাষা। এটার কাজ ছিল পার্সোনাল ওয়েবসাইট মেইনটেইন করা। তারপরে তিনি এই একই স্ক্রিপ্ট প্রোগ্রামিং সি ভাষায় পুনরায় আবার লেখেন। এর সাথে তিনি ওয়েব ফর্ম এবং ডেটাবেজে যুক্ত হওয়ার সুবিধা যোগ করে, তারপরে তিনি এর নাম দেন Personal Home Page সংক্ষিপ্তভাবে PHP। এটি সাধারণত ডাইনামিক ওয়েবসাইট তৈরিতে ব্যবহার করা হতো। 

১৯৯৫ সালে পিএইচপি (PHP) তে এইচটিএমএল (HTML) এমবেডেড করে দেওয়া হয়। পিএইচপি র ভার্সন এবং তৈরি কাল সময় গুলো হল,

  • ১৯৯৮ সালে পিএইচপি ভার্সন ৩
  • ২০০৪ সালে পিএইচপি ভার্সন ৫
  • ২০১৯ সালে পিএইচপি বর্তমান সর্বশেষ ভার্সনটি হচ্ছে ৭.৩.৩

PHP কেন শিখব

সহজে শেখা যায়ঃ

আমাদের মধ্যে অনেকেই আছে যারা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখতে গিয়ে প্রথম দিকেই ঝড়ের পরে। এর অন্যতম কারণ হলো কোডিং জটিলতা।

আমরা যখন প্রোগ্রামিং শেখা শুরু করি তখন দেখা যায় কোড লেখা এবং রান করার জন্য অনেক ঝামেলার মধ্যে দিয়ে যেতে হয়। কিন্তু পিএইচপিতে যে কোন রকম ঝামেলা ছাড়াই যে কোন টেক্সট এডিটর কোড লিখে, সার্ভারে রেখে যেকোনো ব্রাউজার রান করা যায়।

বড়োসড়ো কমিউনিটিঃ

পিএইচপি কমিউনিটি অনেক বড় সরো। তাই যে কোন বড় ধরনের সমস্যা স্বল্প সময়ে কমিউনিটি এর মাধ্যমে সমাধান করা যায়। বিশ্বের তৃতীয় বৃহৎ কমিউনিটি হিসেবে এটি পরিচিত।

প্রজেক্ট তৈরি সুবিধাঃ

পিএইচপি কোড করা অনেক সহজ। পিএইচপি কোড ম্যানেজমেন্ট করা সহজ এবং ফ্রেমওয়ার্ক খুব শক্তিশালী। যার জন্য পিএইচপি ব্যবহার করে স্বল্প সময়ের মধ্যেই অনেক বড় বড় ওয়েবসাইট তৈরি করার সময়।

জনপ্রিয়তাঃ

সার্ভারে সাইটে ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য পিএইচপি জনপ্রিয়তা অনেক আগে থেকেই। Facebook, Wikipedia, worldpress এর মত অনেক বড় বড় প্রতিষ্ঠান তাদের মূল ওয়েবসাইটের জন্য এবং বিভিন্ন কাজে পিএইচপি ব্যবহার করে থাকে। বর্তমান সময়ে ওয়েব টেকনোলজির ৭৪% জায়গা দখল করে রেখেছে পিএইচপি।

PHP শেখার আগে কি কি জানা দরকার 

এইচটিএমএল (HTML) শেখা বিশেষ করে এইচটিএমএল ফর্ম

C ল্যাঙ্গুয়েজ জানা থাকলে তাহলে অনেক অনেক কিছু বুঝতে সুবিধা হবে । 

PHP কোড লেখার জন্য প্রয়োজন

পিএইচপি প্রোগ্রামিং কোড লিখতে কোন নির্দিষ্ট ওয়েবসাইট এর প্রয়োজন হয় না। কম্পিউটারের যে কোন টেক্সট এডিটর ব্যবহার করে পিএইচপি কোড লেখা যায়। যেমন , notepad, notepad++  ইত্যাদি। এছাড়াও ইচ্ছা হলে আপনি নিজের মতো করে যেকোনো paid কোড এডিটর ডাউনলোড করে নিতে পারেন।

PHP প্রোগ্রাম কোথায় রান করবেন

পিএইচপি কোড রান করতে হয় সার্ভারে। আপনি চাইলে আপনার কম্পিউটার কে সার্ভার হিসেবে তৈরি করতে পারেন। এর জন্য অনেক সফটওয়্যার আছে। যেমন অপারেটিং সিস্টেম উইন্ডোজ এর জন্য আছে XAMPP , WAMP ইত্যাদি। ইন্টারনেট থেকে XAMPP অথবা WAMP যেকোনো একটি সফটওয়্যার ইন্সটল করে অনলাইন করে নিতে হবে। 

অনলাইন করা হয়ে গেলে আপনার ব্রাউজার এ গিয়ে লিখবেন

          http://localhost

তাহলে আপনি যে সফটওয়্যার ইন্সটল করেছেন তার সকল  তথ্যাদি দেখাবে।

PHP এর কোড কিভাবে শিখবেন

ধরুন আমরা XAMPP এপ্লিকেশনটি ইন্সটল করেছি আমাদের কম্পিউটারের c ড্রাইভে। তাহলে c:/XAMPP এই লোকেশনে আমরা অ্যাপ্লিকেশনটি পাবো। স্টার্ট বাটনে ডাবল ক্লিক করলে আমাদের এপ্লিকেশন টি চালু হয়ে যাবে।

এই পেজটি যদি আপনার কম্পিউটারে আসে তাহলে বুঝবেন আপনার কম্পিউটার এখন নিজেই একটি সার্ভারে পরিণত হয়ে গেছে। XAMPP সাইল এর ভিতরে একটি htdocs নামের একটি ডিরেক্টরি পাবেন। ওইখানে প্রজেক্ট রাখতে হয়।

XAMPP

XAMPP হচ্ছে, (x = cross platform) + (a = apache) + (m = MySQL) + (p= PHP ) + (p = perl)। এর মানে হচ্ছে  XAMPP দিলে যে কোন প্লাটফর্মে পিএইচপি এনভায়রনমেন্ট সেট আপ হয়ে গেল। অন্যান্য সফটওয়্যার এর চেয়ে XAMPP একটু বেশি জনপ্রিয়। বিভিন্ন অপারেটিং সিস্টেমের জন্য XAMPP আলাদা আলাদা ভার্সন আছে। আমরা যেহেতু উইন্ডোজ এর জন্য ব্যবহার করব তাই উইন্ডোজ এর ভার্সন টা ইন্সটল করে নিয়েছি।

XAMPP এর গুরুত্বপূর্ণ কিছু কোড

পিএইচপি কোড লিখে যে ফাইলে সেভ করবেন সেই ফাইলের নামের শেষে.psp লিখে ব্যবহার করতে হবে। না হলে কোড কাজ করবেনা।

XAMPP কোড এর প্রতিটি অংশ <?php ট্যাগ চিহ্ন দিয়ে শুরু এবং ?> টেক্স চিহ্ন দিয়ে শেষ করতে হবে।

প্রতিটি আলাদা আলাদা ইনস্ট্রাকশন এ সেমিকোলন দ্বারা শেষ করতে হবে

যেমন ধরুন, আপনি আপনার কম্পিউটারে নোটপ্যাড এ গিয়ে লিখলেন,

<?php

echo”This is my first PHP page”;

?>

এই ফাইলটাকে myfile.php নামে সেভ করুন।

<?php ?> আমরা এই কোড ব্যবহার না করে সংক্ষিপ্তভাবে কোড ব্যবহার করতে পারি যেমন,

<?=

echo”This is my first PHP page”;

?>

উপরে আমরা php এর বদলে = চিহ্ন ব্যবহার করেছি । আরো কয়েক ভাবে এই কোড লেখা যায়।

তবে উপরের সকল পদ্ধতির চেয়ে প্রথম পদ্ধতি ব্যবহার করা সবার উচিত।

অপারেন্ড এবং অপারেটর

যেমন,

পিএইচপিতে যোগ করার নিয়ম হচ্ছে

$x + $y 

এখানে 

$x $y এগুলো হলো অপারেন্ট। আর মধ্যে যে + চিহ্নটা আছে ওইটা হল অপারেটর। আরও বিভিন্ন ধরনের অপারেটর আছে যেমন,  * , – ,+,/ ইত্যাদি।

গাণিতিক অপারেটর

নিয়ম

অপারেটর

$x – $y

বিয়োগ

$x + $y

যোগ

$x * $y

গুন

$x / $y

ভাগ

$x % $ y

মডুলাস

PHP অপারেটিং কোড

PHP যোগ

<?php

echo”addiction of $x and $y :” .

($x + $y ) . “< br />”;

?>

PHP বিয়োগ

<?php

eco sabtraction of $x and $y :” .

($x – $y ) . “< br />”;

?>

এইভাবে অপারেটিং কোড ব্যবহার করা হয়।

টাইপ পরিবর্তন

পিএইচপির মাধ্যমে টাইপ পরিবর্তন ও করা যায় । এক ডাটা থেকে অন্য ডাটা টাইপে পরিবর্তন কে বলা হয় টাইপ কাস্টিং । যেই ডাটা টাইপ এ পরিবর্তন করতে হয় সেই ডাটার  প্রথম বন্ধনের মধ্যে সংকেত দিতে হবে যে আপনি কোন ডাটায় পরিবর্তন করতে চান । নিচে পিএসপির কিছু সংকেত সমূহ উল্লেখ করা হলো,

পূর্ণ সংখ্যা করতে চাইলে

(int)

দশমিক সংখ্যা করতে চাইলে

(float)

অক্ষর সারি করতে চাইলে

(string)

অবজেক্ট এ রূপান্তর

(Abject)

এইভাবে আমরা আমাদের কম্পিউটার থেকে অল্প অল্প করে কোড শিখব এবং লিখব। তাহলে আমরা পিএইচপি সম্পূর্ণভাবে আয়ত্ত করতে পারব। একজন ভাল পিএইচপি ডেভলপার এর বিভিন্ন দক্ষতা এবং প্রতিভা থাকে। যেমন ,

  • পিএইচপি সম্পর্কে একটি ভাল এবং সুস্পষ্ট ধারণা থাকা
  • জাভাস্ক্রিপ্ট এর প্রাথমিক ধারণা
  • এইচটিএমএল ভালোভাবে জানা ও বোঝা 
  • অ্যাপাচি কনফিগারেশন ভালোভাবে জানা।

উপরোক্ত এইসব প্রোগ্রামের ভালোভাবে ধারণা থাকলে আপনি আপনার জীবনে ভালো এবং আদর্শ ও নামকরা একজন ওয়েব ডেভলপার হয়ে আত্মপ্রকাশ করতে পারবেন এবং জীবিকা নির্বাহ করতে পারবেন।

আজকে আমরা কি শিখলাম

তাহালে, বন্ধুরা আজকে আমরা শিখলাম পিএইচপি কি এবং কিভাবে পিএইচপি শিখব সেই সম্পর্কে বিস্তরিত। আমার লেখা What is php in bangla আর্টিকেলটি কেমন লাগলো কমেন্টে জানাবেন এবং যদি কোনো প্রশ্ন বা পরামর্শ থাকে বলতে পারবেন। ধন্যবাদ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে