পিডিএফ কি? PDF ফাইল তৈরি করার নিয়ম

0
152
পিডিএফ কি PDF ফাইল তৈরি করার নিয়ম

আগের সময়ে মানুষরা পিডিএফ কি সেটা চিনতো না। কিন্ত বর্তমান সময় সকল ডকুমেন্ট গুলোকে PDF আকারে তৈরি করতে হয়। কারণ মানুষরা সকল বই, গাইড, উপন্যাস গুলো পিডিএফ ফাইল এ পড়তে ভালোবাসে।

তাই, বর্তমান সময়ে আমাদের ডিপিএফ এর পরিচয় জানাটা অনেক জরুলি। যারা জানেন না PDF কি বা PDF বলতে কি বুঝায় আজকের আর্টিকেলটি তাদের জন্য।

পিডিএফ ফাইল অনলাইন এবং অফলাইন দুই ভাবে দেওয়া যায়। PDF file সংগ্রহকারী চাইলে সবার জন্য উন্মুক্ত করে রাখতে পারবেন। আবার শুধুমাত্র অনলাইনে বা অফলাইনে পড়ার জন্য বা দেখার জন্য উন্মুক্ত করে রাখতে পারবেন।

পিডিএফ কি? (What is PDF in bangal)

PDF হলো একটি ফরমাট মাত্র, পিডিএফ এর পূর্নরূপ হলো Portable Document Format. ১৯৯০ এর দশকে চিত্রসহ ডকুমেন্ট উপস্থাপনের জন্য এই PDF তৈরি করা হয়েছিলো।

এটা একটা অ্যাপ্লিকেশন সফটওয়্যার, হার্ডওয়্যার এবং অপোরেটিং সিস্টেমের তুলনায় স্বয়ংসম্পর্ন ভাবে স্বতন্ত্র। এটাকে PDF অ্যাডোব সিস্টেম গুলি দ্বারা বিকাশিত করা হয়।

পিডিএফ এর কাজ কি?

PDF হলো এক ধরনের বিশেষ ফাইল ফরম্যাট যার মাধ্যমে টেক্সট, ছবি, গ্রাফিক্স গুলো সংরক্ষণ করা হয়। আপনি এগুলোকে যখন ইচ্ছা এডিট এবং প্রিন্ট করতে পারবেন।

এটাকে মূলত বিভিন্ন বই, ডকুমেন্ট বা নোটিশ ভার্চুয়াল ফরম্যাট হিসাবে আপানারা ব্যবহার করতে পারবেন।

মনে রাখবেন, PDF তৈরি করার অসংখ্য পদ্ধতি রয়েছে। আপনি চাইলে যে কোনো সফটওয়্যার বা অ্যাপ্লিকেশন দিয়ে এটাকে তৈরি করতে পারবেন, যা সম্পর্ন ভাবে নির্ভর করবে আপনার নিজের উপর।

আমরা যখন কোনো সাধারণ বই বা ডকুমেন্ট তৈরি করি কম্পিউটার দিয়ে, তখন MS Word ব্যবহার করি। আবার আপনি যদি মনে করেন মোবাইল দিয়ে তৈরি করবেন, তাহালে Google Docs অ্যাপ এর সাহায্যে পিডিএফ তৈরি করতে পারবেন।

PDF ফাইল তৈরি করার নিয়ম

বর্তমান সময় আপনারা সকল প্রকার ডকুমেন্টস পিডিএফ ফরমাটে করতে পারবেন। আপনি টেক্সট, ছবি সহ যেকোনো ডকুমেন্ট গুলো অনেক সহজে PDF আকারে নিতে পারবেন।

এটা আপনারা বিভিন্ন ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশন এর মাধ্যমে করতে পারবেন। আমি আপনাদের সুবিধার জন্য কয়েকটি অ্যাপ্লিকেশন এবং ওয়েবসাইটের নাম বলে  দিবো যার মাধ্যমে সহজে PDF ফাইল তৈরি করতে পারবেন।

PDF ফাইল তৈরির অ্যাপস এর নাম,

  • CamScanner
  • PDF Marker
  • PDF reader

উপরের এই apps গুলো আপনারা google Play store থেকে সম্পর্ন ফ্রিতে ডাউনলোড করতে পারবেন। 

পিডিএফ তৈরি করার ওয়েবসাইটের নাম,

HiPDF.com

এই ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজে আপনারা PDF file তৈরি করতে পারবেন।

পিডিএফ কিভাবে ডাউনলোড করব?

অনেকে আছেন যারা বই পড়তে ভালোবাসে। আপনারা মোবাইলের মাধ্যমে pdf file এর মাধ্যমে আমরা বিভিন্ন বিষয়ের জন্য বিভিন্ন বই পেয়ে যাবো। তাছাড়া, এই বই গুলো মোবাইলে সহজে অবসর সময়ে পড়ে আনন্দ পেতে পারেন।

তাই নিচে আমি এমন কিছু ওয়েবসাইটের নাম বলে দিয়েছি যার মাধ্যমে আপনারা যেকোনো pdf বই ডাউনলোড করতে পারবেন।

এই ওয়েবসাইট গুলোর নাম হলো,

  1. Bdebooks.com
  2. Bmarbooks.org
  3. Banglabook.org
  4. Grontho.com
  5. Pdfdrive.com
  6. Freecomputerbooks.com

উপরের ওয়েবসাইট গুলোর মাধ্যমে আপনারা pdf  ডাউনলোড করতে পারবেন।

আজকে আমরা কি শিখলাম

তাহালে, বন্ধুরা আজকে আমরা জানলাম পিডিএফ কি এবং PDF ফাইল তৈরি করার নিয়ম সম্পর্কে। আমার লেখা what is PDF আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লাগে তাহালে অবশ্যই কমেন্টে জানাবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে