ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার উপায়

আমাদের মধ্যে অনেকে আছেন যারা ফেসবুকের  ভিডিও দেখতে ভালবাসে। অনেকে আছেন যারা এই ভিডিও গুলো নিজের মোবাইলের গ্যালারিতে সেভ করতে চান বা ডাউনলোড করতে চান। তাই আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের বলবো ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার উপায়।

যাতে আপনারা ফেসবুকের ভিডিও ডাউনলোড করতে পারেন। এর আগে আমি ইউটিউব থেকে কিভাবে ভিডিও ডাউনলোড করতে হয় সেটা এই ব্লগে বলেছি।

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড কিভাবে করবো?

এমনিতে মোবাইলে ফেসবুক ভিডিও ডাউনলোড করার অনেক গুলো নিয়ম বা উপায় রয়েছে। এই মাধ্যম গুলোর মধ্যে বিশেষ ধরনের অ্যাপস (video downloading apps) ব্যবহার করে Facebook থেকে video download করা হলো সেরা মাধ্যম।

কিন্ত, আমি আপনাদের কোনো ধরনের ভিডিও ডাউনলোড অ্যাপ ব্যবহার করার পরামর্শ দিবো না। কারণ, এই সকল অ্যাপস গুলো আমরা যখন video download করার উদ্দেশ্য নিয়ে মোবাইলে ইনস্টল করি, তখন এপস গুলো থেকে অনেক ধরনের permissions চেয়ে থাকে।

এই permissions গুলো হলো, gallery access করার permissions, image ও video access করার permissions, ফোনোর camera access করার permissions. এই permissions গুলো দেওয়ার পরে তারা আমাদের ভিডিও ডাউনলোড করার অপশন দিবে।

কিন্ত, মনে রাখবেন, তাদের চাওয়া এই permissions গুলো দেওয়ার বিপরীতে তারা আমাদের মোবাইলের মূল্যবান ডাটা, ফাইল, ভিডিও চুরি করে নিতে পারবেন।

আবার এই অ্যাপস গুলো আপনাকে তাদের ব্রাউজারে গিয়ে ফেসবুক লগইন করার জন্য বলবে। যেটা আপনার ফেসবুক একাউন্টের জন্য মোটোও সুরক্ষিত নয়। এতে আপনার ফেসবুকের সকল তথ্য তাদের কাছে চলে যাবে।

এজন্য, নিরাপদ ভাবে বা সুরক্ষিত ভাবে নিজের মোবাইলের গ্যালারীতে বা স্টোরেজে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার একটা উপায় রয়েছে। সেটা হলো online fb video downloading website theke.

ঠিক তেমন একটি ওয়েবসাইটের নাম হলো Getfvid. এই অনলাইন ওয়েবসাইট ব্যবহার করে আজ আমরা অনেক সহজে এবং সুরক্ষিত ভাবে Facebook এর ভিডিও নিজের মোবাইলে বা কম্পিউটারে ডাউনলোড করতে পারবো।

সহজে ফেসবুকের ভিডিও ডাউনলোড করার উপায়

আমি যে উপায়ে ভিডিও ডাউনলোড করার জন্য আপদের বলবো, সেটার জন্য আপনাদের মোবাইলে Google chrome browser ইনস্টল করা থাকতে হবে। আপনি যদি chrome browser ব্যবহার না করেন তাহালে এখনি ইনস্টল করে নিন।

এই সহজ মাধ্যমে আপনারা নিজের কম্পিউটার বা ল্যাপটপেও যেকোনো ধরনের Facebook video ডাউনলোড করতে পারবেন। এর জন্য আপনি নিচের ধাপ গুলো ফলো (follow) করুন।

ধাপ- ১ঃ প্রথমে নিজের মোবাইলের Google chrome browser ওপেন করুন। এবার ফেসবুকের ওয়েবসাইটে গিয়ে ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

ধাপ- ২ঃ নিজের একাউন্টে লগইন করার পরে Dashboard বা Facebook home এ যাওয়া পরে আপনি অনেক ধরনের ভিডিও দেখতে পাবেন। এবার যে ভিডিওটি ডাউনলোড করতে চান, সেটার নিচের দিকে like, comment, share লেখার উপরে long press করতে হবে।

ধাপ- ৩ঃ এবার আপনি ভিডিও নিচে long press করার পরে কিছু অপশন দেখতে পাবেন। সেখান থেকে copy link address অপশনে ক্লিক করতে হবে এবং ফেসবুকের ভিডিও লিংকটা কপি হয়ে যাবে।

ধাপ- ৪ঃ ভিডিও লিংকটি কপি হওয়ার পরে আপনাকে যেতে হবে ফেসবুক ভিডিও ডাউনলোড  করার সেই ওয়েবসাইটে। যার নাম হলো Getfvid.com.

এটা হলো সেরা অনলাইন ফেসবুক ডাউনলোডার ওয়েবসাইট। যার মাধ্যমে আপনি HD এবং SD কোয়ালাটির ভিডিও ডাউনলোড করতে পারবেন। তাহালে চলুন কিভাবে করতে হয় সেটা দেখি আসি।

ধাপ- ৫ঃ GETFVID ওয়েবসাইটে গিয়ে আপনি একটি বক্স দেখতে পাবেন। যেখানে লেখা থাকবে Enter Facebook video URL. এই বক্সে আপনি কপি করা সেই ফেসবুক ভিডিও URL address পেস্ট করতে হবে। এবং শেষে Download অপশনে ক্লিক করতে হবে।

ধাপ- ৬ঃ কয়েক সেকেন্ড পর আপনার ভিডিওতে কয়েকটি ডাউনলোড লিংক দেখতে পাবেন। এখানে তিন ধরনের download link দেখানো হবে। যেমন-

  • Download HD Quality
  • Download Normal Quality
  • Convert to Mp3 

আপনি নিজের ইচ্ছা মতো Video Quality বেঁছে ফেসবুকের ভিডিও ডাউনলোড করুন। এবং Download link অপশনে ক্লিক করার পরে ডাউনলোড হওয়া শুরু করবে।

এই উপায়ে অনেক সহজে, কোনো ক্ষতিকারক এপস ব্যবহার না করে আপনি সহজে Facebook এর ভিডিও নিজের গ্যালারীতে বা স্টোরেজ এ সেভ করতে পারবেন।

আমি প্রথমে বলেছি এই মাধ্যমে আপনি নিজের মোবাইল, কম্পিউটার বা ল্যাপটপে Facebook video download করতে পারবেন।

আপনারা ফেসবুক ভিডিও ডাউনলোড করার জন্য বর্তমানে অনেক ধরনের অ্যাপস (apps) পেয়ে যাবেন। কিন্ত সেগুলো ব্যবহার করার পরামর্শ আমি কখনো আপনাদের দিবো না। কারণ সেগুলো আপনার জন্য ক্ষতিকারক হতে পারে।

আজকে আমরা কি শিখলাম

তাহালে, বন্ধুরা আজকে আমরা শিখলাম ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার সহজ উপায় বা মাধ্যম গুলো সম্পর্কে। আমার লেখা ফেসবুকের ভিডিও ডাউনলোড আর্টিকেলটি কেমন লাগলো সেটা অবশ্যই কমেন্টে জানাবেন।

শেষে এই আর্টিকেলের বিষয়ে কোনো প্রশ্ন বা পরামর্শ থাকলে নিচে কমেন্টে জানাবেন এবং ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করবেন।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap