ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে রিসেট করব

অনেকে আমার কাছে জানতে চেয়েছেন ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কি করব? আমরা যারা ফেসবুক ব্যবহার করি তাদের মধ্যে অধিঅংশ ইউজাররা Facebook mobile app ব্যবহার করি। তাই ফেসবুক পাসওয়ার্ড মনে রাখার তেমন প্রয়োজন হয় না। (reset password)

যার ফলে অনেক দিন ফেসবুকের পাসওয়ার্ড ব্যবহার না করার ফলে আমরা এক সময় Facebook password ভুলে যায় এবং এতে আমরা আমাদের ফেসবুক একাউন্ট লগইন করতে পারি না। (How to reset your Facebook account password)

আপনার যদি নিজের Facebook account password মনে না থাকে তাহালে চিন্তা করবেন না। কারণ মাএ ৫ মিনিটের মধ্যে ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ বা রিসেট (reset) করতে পারবেন।

মনে রাখবেন, ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ বা পরিবর্তন করার জন্য আপনাকে ফেসবুক একাউন্টে রেজিস্টার ইমেইল আইডি বা মোবাইল নম্বার যেকোনো একটির প্রয়োজন হবে।

আপনি ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেছেন বা আপনার পুরোনো পাসওয়ার্ড মনে পড়ছে না, তাহালে সেটাকে রিসেট করে কিভাবে নতুন পাসওয়ার্ড সেট করবেন এই নিয়ম বলবো।

ফেসবুকের পাসওয়ার্ড রিসেট করার পরে আপনি আবার পুনোরায় নিজের ফেসবুক একাউন্টে গিয়ে নতুন পাসওয়ার্ড এর মাধ্যমে login করতে পারবেন এবং নিজের সকল বন্ধুদের সাথে আবার যোগাযোগ করতে পারবেন।

ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে চেঞ্জ (Reset) করবেন?

আপনি যদি আপনার ভুলে যাওয়া ফেসবুক আইডি লগইন করতে চান তাহালে নিজের ভুলে যাওয়া পাসওয়ার্ড চেঞ্জ করে নতুন পাসওয়ার্ড সেট করতে হবে।

আপনি Facebook login না করে তার পাসওয়ার্ড চেঞ্জ করার জন্য আপনার সেই ইমেইল একাউন্ট বা মোবাইল নম্বার প্রয়োজন হবে। যে ইমেইল একাউন্ট বা মোবাইল নম্বার আপনি ফেসবুক একাউন্ট রেজিস্টার্ড করার সময় ব্যবহার করেছিলেন।

তাহালে আপনি নিচের ধাপ গুলো থেকে জেনে নিন, কিভাবে ভুলে যাওয়া ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ বা রিসেট করবো।

১. Facebook account login করুন

প্রথমে আপনি Facebook account login পেজে গিয়ে নিচের ইমেইল একাউন্ট বা মোবাইল নম্বার এবং যেটা আপনার মনে আছে পাসওয়ার্ড সেটা টাইপ করে Log In বাটুনে ক্লিক করুন। আপনার যদি অজিনিনাল পাসওয়ার্ড মনে না থাকে তাহালে ভুল পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

২. Recovery your account এ ক্লিক করুন

যেহেতু আমরা ভুল পাসওয়ার্ড দিয়ে লগইন করার চেষ্টা করেছি তাই পরের পেজে “the password you have typed is incorrect” এই লেখাটি আসবে। এটার মানে আপনার পাসওয়ার্ডটি ভুল লেখা হয়েছে।

তাই পাসওয়ার্ড চেঞ্জ বা পরিবর্তন করে নতুন পাসওয়ার্ড সেট করার জন্য আপনাকে forgotten password বা recovery your account লিংকে ক্লিক করতে হবে।

৩. Password rest option সিলেক্ট করুন

এবার আপনি reset your password নামে একটি পেজ দেখতে পাবেন। এখানে আপনাকে সিলেক্ট করতে হবে verification code আপনি কিসের মাধ্যমে পেতে চান।

যদি Email ID এর মাধ্যমে verification code পেতে চান তাহালে send code via email সিলেক্ট করুন। আর যদি Mobile SMS এর মাধ্যমে পেতে চান তাহালে Send code via SMS সিলেক্ট করুন। আপনার কাছে যেটা সহজ মনে হয় সেটা সিলেক্ট করুন।

যেটাতে আপনি কোডটি পেতে চান সেটা সিলেক্ট করে নিচে থাকা Continue বাটুনে ক্লিক করুন।

৪. Security বা Verification কোড কপি করুন

Continue বাটুনে ক্লিক করার পরে ফেসবুক এর থেকে ৬ ডিজিটের একটি ভেরিফিকোশন কোড পাঠানো হয়েছে আপনার ইমেইল একাউন্টে বা মোবাইল নম্বারে। আপনি সেই ৬ ডিজিটের কোডটি কপি করে নিন।

৫. Verification কোড দিন

ফেসবুক থেকে আপনাকে যে ৬ ডিজিটের Verification code মোবাইল নম্বারে বা ইমেইল একাউন্টে সেটা enter security code অপশনে বসিয়ে নিচে থাকা Continue বাটুনে ক্লিক করুন।

৬. New Password সেট করুন

Verification কোড সঠিক ভাবে দেওয়ার পরে আপনাকে পরের পেজে আপনাকে new password সেট করার জন্য বলা হবে। সেখানে আপনি নতুন পাসওয়ার্ড লিখে Continue বাটুনে ক্লিক করুন।

স্বাগতম আপনার আপনার পুরোনো পাসওয়ার্ড চেঞ্জ হয়ে গেছে। এবার আপনি ফেসবুকে লগইন করার সময় নতুন পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করবেন।

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা শিখলাম ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কি করব বা কিভাকে চেঞ্জ করবেন সেই নিয়ম গুলো। কিন্ত মনে রাখবেন উপরে আমি যে নিয়ম বললাম এই প্রক্রিয়ার মাধ্যমে পাসওয়ার্ড চেঞ্জ করতে হলে আপনার ফেসবুক একাউন্টে মোবাইল নম্বার বা ইমেইল একাউন্ট দিয়ে ফেসবুক রেজিস্টার করা থাকতে হবে।

আমার লেখা forget Facebook password আর্টিকেলটি সম্পর্কে যদি কোনো প্রশ্ন বা পরামর্শ থাকে তাহালে নিচে কমেন্টে জানাবেন। শেষে আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই

শেয়ার করুন

2 thoughts on “ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে রিসেট করব”

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap