ফ্রিল্যান্সিং শেখার বই

0
54
ফ্রিল্যান্সিং শেখার বই
ফ্রিল্যান্সিং শেখার বই

আজকের আর্টিকেলে আমি আলোচনা করবো ফ্রিল্যান্সিং শেখার উপায় গুলো সম্পর্কে। অনেকে জানতে চান বা গুগল সার্চ করেন ফ্রিল্যান্সিং শেখার বই সম্পর্কে। কারণ তাদের ধারণা ফ্রিল্যান্সিং বই পড়ে শেখা যায়।

অনেকে ইউটিউব দেখে বা কোনো প্রতিষ্ঠান থেকে ফ্রিল্যান্সিং কোর্স করে শেখার চেষ্টা করছে। কেউ কেউ আবার ফ্রিল্যান্সিং কাজ শেখার জন্য বিভিন্ন বই পড়ছে।

তাই আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের এমন কিছু ফ্রিল্যান্সিং শেখার বই সম্পর্কে আলোচনা করবো যার মাধ্যমে আপনারা ফ্রিল্যান্সিং সম্পর্কে জানতে এবং বুঝতে পারবেন।

ফ্রিল্যান্সিং শেখার বই

এখানে যে বই গুলোর সম্পর্কে আলোচনা করবো সে বই গুলো আমাদের দেশের নাম করা ফ্রিল্যান্সারদের অভিজ্ঞতা দিয়ে লেখা।

(১) ইন্টারনেট থেকে আয় – ফ্রিল্যান্সার নাসিম

বাংলাদের জনপ্রিয় একজন ফ্রিল্যান্সার হলো ফ্রিল্যান্সার নাসিম। ফ্রিল্যান্সিং নিয়ে ২০২০ সালে একুশের বই মেলায় বাংলা ভাষায় তার প্রথম একটি বই প্রকাশ হয়।

আপনার বয়স ও পেশা অনুযায়ী কোন কাজটি শেখা উচিত হবে, কোন কোর্সে ভর্তি হবেন, কতটুকু শেখার পরে কাজে নেমে পড়বেন এ সকল বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে এই বইটিতে।

কিভাবে অনলাইনে ক্যারিয়ার গড়তে হয় সেই সম্পর্কে দারুন এক গাইডলাইন ও মোটিভেশন পাবেন এই বইয়ের মধ্যে।

একজন ফ্রিল্যান্সার হতে হলে কি কি যোগ্যতা থাকতে হবে আপনার মধ্যে এবং ইন্টারনেটে কোথায় কাজ পাবেন সেগুলো এই বইতে উল্লেখ করা হয়েছে।

মূলত ফ্রিল্যান্সার নাসিম এর বইটি মোটিভেশনাল টাইপের। সুতারাং এই বই থেকে আপনি ফ্রিল্যান্সিং সম্পর্কে ধারণা পাবেন। কিন্ত এই বই পড়ে কাজ ও ইনকাম করবেন এমন আশা করবেন না।

আপনি যদি একজন ফ্রিল্যান্সার হতে চান প্রোফেশনাল ভাবে তাহালে অভিজ্ঞতা অর্জন করতে হবে। আর এই অভিজ্ঞতা অর্জন করার জন্য আপনাকে প্রচুর পরিমানে অনুশীলন করতে হবে।

Freelancer nasim এর লেখা “ইন্টারনেট থেকে আয়” freelancer nasim book pdf ডাউনলোড করুন, বইটি সত্যি অনেক ভালো। যারা নতুন ফ্রিল্যান্সিং জগতে এসেছেন তারা অবশ্যই বইটি একবার পড়ে দেখতে পরেন।

বইটি ডাউনলোড করুন – freelancer nasim book pdf

(২) অনলাইন আর্নিং – আইটি বাড়ি ডট কম

ইন্টারনেট থেকে ফ্রিল্যান্সিং করে টাকা আয় করার  জন্য সব থেকে কার্যকরী বই হচ্ছে “অনলাইন আর্নিং” এই বইটি। সত্যি বলে ইন্টারনেটে ফ্রিল্যান্সিং সম্পর্কে যত গুলো বই রয়েছে তার মধ্যে সব থেকে সেরা বই এটা।

যারা অনলাইন ইনকাম করার পদ্ধতি সম্পর্কে জানেন না বা এই সেক্টরে একবারে নতুন তাদের জন্য মূলত এই বইটি।

আপনি ফ্রিল্যান্সিং সম্পর্কে টুকটাক জানেন কিন্ত কোথায় থেকে শুরু করবেন সেটা বুঝতে পারছেন না তারা এই বইটি একবার পড়ে দেখতে পরেন। এই বইটি অনেক বড় হওয়ার কারণে ৪ টি অংশে বইটা ভাগ করা হয়েছে। 

বইটা পড়ে ধাপে ধাপে অনলাইন আয় সম্পর্কে সঠিক তথ্য পেয়ে যাবেন৷ এর মাধ্যমে অনলাইনে আয় করার বিষয়ে পরিস্কার ধারণা পেয়ে যাবেন। মূলত যারা নতুন তাদের জন্য বইটা লেখা হয়েছে।

(৩) হাবলুদের ফ্রিল্যান্সিং – জয়িতা ব্যানার্জী

বইটির নাম শুনে আপনারা হয়তো বুঝতে পারছেন  বইটি হাবলুদের জন্য লেখা হয়েছে। এখানে আসল হাবলু বোঝানো হয়েছে যারা ফ্রিল্যান্সিং সম্পর্কে একেবারে নতুন তাদেরকে।

তারা কি করবেন, কোথায় করবেন, কিভাবে শুরু করবেন, কোথায় থেকে শুরু করবেন এ বিষয় কোনো কিছু জানেন না, তারাই মূলত হাবলু বা বেসিক লেভেলের লার্নার।

বইতে জয়িতা ব্যানার্জী নিজেকে হাবলু বলে দাবী করেছেন। কারণ, তিনি যখন ফ্রিল্যান্সিং শিখতে চেয়েছিলেন তখন তাকে অনেক কঠিক সংগ্রামের মধ্যে দিয়ে চলতে হয়েছিলো।

বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং শেখাটা অনেকের জন্য সহজ কিন্ত সেই সময় তার পক্ষে একেবারে সহজ ছিলো না। তাই তিনি চেষ্টা করেন ফ্রিল্যান্সিং এর সব কিছু এমন ভাবে তুলে ধরবেন যাতে কাউকে আর হাবলু না হতে হয়।

জয়িতা ব্যানার্জী বলেন এই বইটি যখন আপনারা পড়বেন তখন আমার জীবনের মধ্য দিয়ে ফ্রিল্যান্সিং শিখতে পারবেন এবং ডিজিটাল মার্কেটিং সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন।

(৪) ফ্রিল্যান্সার ডট কম – মাহবুবুর রহমান

অনেকে আছেন যারা ফ্রিল্যান্সিং করে নিজের ক্যারিয়ার গড়তে চান। ফ্রিল্যান্সিং এর জন্য জনপ্রিয় একটি অনলাইন সাইট হলো ফ্রিল্যান্সার ডট কম।

এই মার্কেটপ্লেসে কাজ করে টাকা আয় করে থাকে। কিন্ত যাদের ফ্রিল্যান্সিং সম্পর্কে যাদের ধারণা নেই তারা বিভিন্ন কারণে এই মার্কেটপ্লেসে কাজ কনতে পারছেন না।

যারা নতুন ফ্রিল্যান্সিং শুরু করবেন বা শুরু করেছেন তাদের জন্য ফ্রিল্যান্সার ডট কম বইটিতে খুব সুন্দর ভাবে আলোচনা করা হয়েছে। বিশ্বের লাখ লাখ লোক এই সাইটে কাজ করে থাকেন।

এই সাইটে কিভাবে ফ্রিল্যান্সার একাউন্ট খুলবেন, কিভাবে কাজ পেতে হয়, কিভাবে কাজে বিড করতে হয়, উপার্জিত অর্থ জমা এবং উত্তলন করার বিষয় গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

(৫) ইল্যান্স গাইডলাইন – আল আমিন কবির

ডেভসটিম ইনস্টিটিউট দ্বারা প্রকাশিত বাংলাদেশী ফ্রিল্যান্সার ও এসইও বিশেষজ্ঞ আল আমিন কবির “ইল্যান্স গাইডলাইন” এই বইটি লিখেছেন। আপনি যদি অনলাইন থেকে ইনকাম করতে চান তাহালে এই বইটি শুরু থেকে গাইডলাইন দিবে।

মূলত এই বই আপনাকে কোনো অভিজ্ঞতা ছাড়াই ফ্রিল্যান্সিং শুরু করতে সহায়তা করবে। বইটি নতুন ফ্রিলঢান্সারদের জন্য লেখা হয়েছে। যারা ইল্যান্সকে নিজের ক্যারিয়ার হিসাবে গ্রহন করতে চান।

(৬) ফ্রিল্যান্স গাইডলাইন – আল আমিন কবির

ফ্রিল্যান্সিংকে নিজের ক্যারিয়ার হিসাবে গড়ে তোলার জন্য আল আমিন কবিরের আর একটি দারুন বই হচ্ছে “ফ্রিল্যান্স গাইডলাইন”। বইটিতে ফ্রিল্যান্সিং সকল খুটিনাটি বিষয় গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আপনি যদি ফ্রিল্যান্সিং শুরু করতে চান, তাহালে ফ্রিল্যান্সিং সম্পর্কে বিস্তারিত জানতে হবে। কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করবেন, কিভাবে টাকা আয় করবেন, কত টাকা আয় করা যাবে এই সব কিছু আলোচনা করা হয়েছে বইটিতে।

৮৬ পৃষ্ঠার এই বইটিতে পাবেন এক্সপার্ট ফ্রিল্যান্সারদের পরামর্শ। যাদের অনুসারন করে আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ারে আরো উন্নতি করতে পারবেন।

আপনার দ্বারা ফ্রিল্যান্সিং হবে কিনা, কোন কোন কোর্স করতে হবে, এই বিষয় গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে এই বইতে। ফ্রিল্যান্সিং সম্পর্কে প্রথামিক ধারনা নেওয়ার এই বইটি পড়তে পারেন।

(৭) ফ্রিল্যান্সিং ও ইন্টারনেট আয়

ফ্রিল্যান্সিং শেখার আর একটি দারুন ও জনপ্রিয় বই হলো “ফ্রিল্যান্সিং ও ইন্টারনেট আয়”। বইয়ের দারুন একটি বৈশিষ্ট্য হলো, আপনি কিভাবে একজন ফ্রিল্যান্সার হবেন সে বিষয় পরিপূর্ণ গাইডলাইন দিবে।

এর পাশাপাশি আরো জানতে পারবেন কেন কেন ক্ষেত্রে আপনার জন্য ফ্রিল্যান্সিং পেশা গ্রহন করা উচিত হবে না সেটা জানতে পারবেন। আমি অন্যান্য যে বই গুলো পড়েছি সেখানে এই তথ্য গুলো পায়নি।

আপনাকে যে একজন ফ্রিল্যান্সার হতে হবে এমন কিন্ত কোনো কথা নেই। হয়তো অন্য কাজ আপনার জন্য আরো ভালো উপযোগী। আর সে জন্য ফ্রিল্যান্সিং আপনার জন্য উপযোগী না।

আর যদি ফ্রিল্যান্সার হতে চান তাহালে কিভাবে শুরু করবেন, কি কি বিষয় কাজ করলে উন্নতি করতে পারবেন, কি কি সমস্যার মুখে পড়তে পারেন, কিভাবে সমস্যা সমাধান করবেন ইত্যাদি বিষয় গুলো তুলে ধরা হয়েছে বইতে।

(৮) ফ্রিল্যান্সিং গুরু PDF download – মোঃ ইকরাম

যারা প্রাথমিক ভাবে ফ্রিল্যান্সিং শুরু করতে চান তাদের জন্য মোঃ রাকিবের গুরুত্বপূর্ণ একটি বই হলো “ফ্রিল্যান্সিং গুরু PDF download”. কিভাবে আপনি একজন সফল ফ্রিল্যান্সার হবেন তার পেছনের খুঁটিনাটি বিষয়ে আলোচনা করা হয়েছে। 

নতুন ফ্রিল্যান্সিং যারা শুরু করতে চান তার আগে ধারণা নিতে এই বইয়ের গুরুত্ব অপরিসীম। কিভাবে শুরু করবেন, কি কি কাজ জানতে হবে, কিভাবে কাজে দক্ষতা অর্জন করতে হবে সহ আরো বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে।

আমার শেষ কথা

আজকর আমরা জানলাম ফ্রিল্যান্সিং শেখার বই বা ইন্টারনেট থেকে ফ্রিল্যান্সিং শেখার উপায় গুলোর সম্পর্কে। আশাকরি উপরে বই গুলো পড়ে আপনাদের ভালো লাগবে এবং ফ্রিল্যান্সিং এর ব্যাপারে পরিপূর্ণ গাইডলাইন পাবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে