বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম | বিল বিকাশ করুন

0
96
বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম | বিল বিকাশ করুন
বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম | বিল বিকাশ করুন

বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম – বন্ধুরা অনেক বিকাশ ব্যবহারকারী আছেন যারা জানতে চেয়েছেন বিদ্যুৎ বিল বিকাশ করার নিয়ম সম্পর্কে। আমরা প্রায় সকলে বিকাশ ব্যবহার করলে ও আমাদের মধ্যে অনেকে জানেন না কিভাবে পল্লী বিদ্যুৎ বিল বিকাশ থেকে পেমেন্ট করতে হবে।

এই ব্যাপারে না জানার কারণে প্রতি মাসে বিদ্যুৎ বিল দেওয়ার জন্য ব্যাংক বা বিদ্যুৎ অফিসে গিয়ে লম্বা লাইনে দাঁড়াতে হয়। যা আমাদের সকলের জন্য অনেক কষ্টকর।

তবে, বর্তমানে আপনি বিদ্যুৎ বিল ই-সেবা ব্যবস্তার  মাধ্যমে নিজে ঘরে বসে বিদ্যুৎ বিল বিকাশ থেকে পেমেন্ট করতে পারবেন। বিকাশ অ্যাপ থেকে শুধু বিদ্যুৎ বিল না অন্যান্য বিল গুলো ও পেমেন্ট করতে পারবেন। 

বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

ব্যাংকিং কার্যক্রম আরো সহজ আমাদের হাতের কাছে নিয়ে আনার জন্য এবং আমাদের জীবনকে আরো সহজ করার জন্য বিকাশ যাত্রা আরম্ভ করেছিলো। তারই ধারাবাহিকতায় bkash নিয়ে এসেছে পে বিল সেবা।

প্রথমে বলে রাখি পল্লী বিদ্যুৎ বিল বিকাশ করার নিয়ম খুব সহজ। আপনি চাইলে দুই ভাবে কারেন্ট বিল দিতে পারবেন। আপনারাদের সুবিধার জন্য দুইটি ভাবে আমি দেখাবো বিল পেমেন্ট করার নিয়ম।

বিকাশ অ্যাপ থেকে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম

আপনার যদি যদি একটি স্মার্টফোন থাকে এবং আপনি যদি বিকাশ অ্যাপ ব্যবহার করেন তাহালে খুব সহজে বিদ্যুৎ বিল পেমেন্ট করতে পারবেন। এর জন্য নিচের ধাপ গুলো অনুসারণ করুন।

ধাপ – ১

প্রথমে আপনি নিজের স্মার্টফোন থেকে বিকাশ অ্যাপটি ওপেন করুন এবং পিন নম্বর দিয়ে লগইন করুন।

ধাপ – ২

bkash হোমপেজ + পে বিল
bkash হোমপেজ + পে বিল

লগইন করার পরে উপরের ছবির মতো বিকাশ হোমপেজ দেখতে পাবেন। সেখানে থাকা পে বিল অপশনে ক্লিক করুন।

ধাপ – ৩

Palli Bidyut (Postpaid)
Palli Bidyut (Postpaid)

পে বিল অপশনে ক্লিক করার পরে বিদ্যুৎ লেখা অপশনে ক্লিক করলে নিচে দেখতে পাবেন Palli Bidyut (Postpaid) অপশন সেখানে ক্লিক করুন।

ধাপ – ৪

এসএমএস একাউন্ট নম্বর
এসএমএস একাউন্ট নম্বর

Palli Bidyut (Postpaid) অপশনে ক্লিক করার পরে নতুন একটি পেজ চালু হবে। সেখানে আপনার বিদ্যুৎ বিলের মাস এবং বিদ্যুৎ বিলে থাকা এসএমএস একাউন্ট নম্বর লিখে নিচে থাকা পে বিল করতে এগিয়ে যান অপশনে ক্লিক করুন।

ধাপ – ৫

আপনার বিদ্যুৎ বিলের এসএমএস একাউন্ট নম্বর সঠিক থাকলে পরবর্তী পেজে বিদুৎ বিলের তথ্য গুলো দেখতে পারেন।

বিদুৎ বিলের তথ্য
বিদুৎ বিলের তথ্য

যেমন, উপরের ছবিতে দেখতে পাচ্ছেন, বিল পরিশোধের শেষ তারিখ এবং বিলের পরিমান। এবার পরের ধাপে যাওয়ার জন্য নিচের অপশন ট্যাপ করুন।

ধাপ – ৬

পরের পেজে বিকাশ একাউন্টের পিন নম্বর দিয়ে ট্যাপ করুন। কয়েক সেকেন্ডের মধ্যে আপনার বিদ্যুৎ বিল পরিশোধ করার একটি নেটিফেকশন পেয়ে যাবেন।

আপনার বিদ্যুৎ বিলের সুরক্ষার জন্য বিদ্যুৎ বিল পরিশোধ করার পরে যে ট্রানজিশন আইডি নম্বর দেওয়া হবে সেটা বিদ্যুৎ বিল কপির উপর লিখে রাখুন। এর ফলে, ভবিষ্যতে বিল পেমেন্ট করার সঠিক তথ্য প্রমান করতে পারবেন।

তাহালে, বন্ধুরা আপনারা হয়তো সহজে বুঝতে পারছেন বিকাশ অ্যাপ থেকে কিভাবে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হয়।

মোবাইলে USSD ডায়াল করে বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

মোবাইলে USSD ডায়াল করে বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম
মোবাইলে USSD ডায়াল করে বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম
  • প্রথমে ডায়াল করুন *২৪৭#
  • এবার বিকাশ মেনু থেকে ৬ নম্বর অপশনে থাকা “Pay Bill” অপশনে যান।
  • পরের মেনু থেকে ২ নম্বর অপশনে থাকা “Electricity (Postpaid)” অপশনে যান (আর আপনি যদি Prepaid গ্রহক হয়ে থাকেন তবে prepaid অপশনে যান)।
  • এবার পরের মেনু থেকে ১ নম্বর অপশনে থাকা Palli Bidyut (Postpaid) অপশনে যান।
  • পরের মেনুতে ২ নম্বর অপশনে থাকা Make Payment অপশনে যান।
  • পরের মেনু থেকে ১ নম্বর অপশনে থাকা “Input SMS A/C number” অপশনে যান এবং বিদ্যুৎ বিলের এসএমএস একাউন্ট নম্বর টাইপ করুন।
  • পরের মেনুতে বিলের মাস এবং বছর টাইপ করুন।
  • এবার বিদ্যুৎ বিলের টাকার পরিমান লিখে পিন নম্বর দিন
  • আপনার বিদ্যুৎ বিল পেমেন্ট করা সম্পর্ন হয়েছে।

কিছুক্ষন সময়ের মধ্যে আপনার মোবাইলে দুইটি এসএমএস চলে আসবে। প্রথম sms এর মাধ্যমে জানানো হবে আপনার request গ্রহন করা হয়েছে এবং দ্বিতীয় sms বিদ্যুৎ বিল পরিশোধ করা সম্পর্ন হয়েছে।

এবার আপনি বিল পেমেন্ট করার পরে যে ট্রানজিশন আইডি নম্বর পাবেন সেটা বিলের কাগজের উপর তারিখ এবং ট্রানজিশন আইডি লিখে রাখবেন।

বিকাশ থেকে বিদ্যুৎ বিল কয়টা দেওয়া যায়

মনে রাখবেন, একজন গ্রহক একটি বিকাশ অ্যাপ থেকে প্রতি মাসে সর্বচ্চ ৫ বার বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন।

বিকাশ থেকে বিদ্যুৎ বিল চার্জ কত

প্রত্যেক বিকাশ গ্রহক বিকাশ অ্যাপ থেকে বা *247# ডায়াল করে প্রতি মাসের প্রথম ২ টি বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন কোনো প্রকার চার্জ ছাড়া। তাছাড়া বিল বিকাশ করলে পেয়ে যাবেন সার্ভিস চার্জের সম পরিমান টাকা ইনস্ট্যান্ট ক্যাশব্যাক।

গ্রহকগণ প্রতি বিলে সর্বচ্চ ৩০ টাকা ক্যাশব্যাক পেয়ে যাবেন। গ্রহক এই অফার মাসে ২ বার নিতে পারবেন। তাছাড়া সাথে পাবেন বিকাশ নতুন অফার বিকাশ রিওয়ার্ডস ১৫০০ পয়েন্ট।

বিকাশে বিদ্যুৎ বিল চেক করার নিয়ম

আপনার দেওয়ার বিদ্যুৎ বিল পরিশোধ হয়েছে কিনা সেটা বিকাশ থেকে চেক করতে পারবেন। এর জন্য গ্রহক তার বিলের এসএমএস একাউন্ট নম্বর এবং বিল পরিশোধের তারিখ দিয়ে বিল check করতে পারবেন।

বিকাশ কাস্টমার কেয়ার ফোন নাম্বার

গ্রহকগণ গ্রামীন, রবি, এয়ারটেল, বাংলালিংক, টেলিটক যে কোনো অপারেটর থেকে ১৬২৪৭ এবং ০২-৫৫৬৬৩০০১ নাম্বারে ফোন করে রাত দিন ২৪ ঘন্টা সেবা গ্রহন করতে পারবেন।

এছাড়া, আপনারা চাইলে ইমেইল এর মাধ্যমে বিকাশ কাস্টমার কেয়ার এর সাথে যোগাযোগ করতে পারবেন। তাদের Email – support@bkash.com

আজকে আমরা কি শিখলাম

তাহালে, বন্ধুরা আজকে আমরা শিখলাম বিকাশ অ্যাপ বা USSD ডায়াল করে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম এর ব্যাপারে। আমার লেখা আর্টিকেলটি কেমন লাগলো সেটা কমেন্টে অবশ্যই জানাবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে