ব্লগ কি? ব্লগ কিভাবে তৈরি করবেন (What is blog)

ব্লগ এই শব্দটি আপনাদের মধ্যে অনেকে হয়তো শুনেছেন। এজন্য ব্লগ কি এবং ব্লগ অর্থ কি সেটা হয়তো জেনে নেওয়া আপনাদের জন্য খুবই জরুরি হতে পারে। (what is blog)

অনেকের জন্য ব্লগ এমন একটি টেকনোলজি যেটা থেকে আপনি অনলাইনে অনেক টাকা আয় করতে পারবেন। আবার অনেকের জন্য ব্লগ হলো ইন্টারনেট থেকে কিছু শেখার বা জানার মাধ্যম। (what is blogging)

আপনারা যদি ব্লগ থেকে অনলাইনে টাকা আয় করতে চান তাহালে ব্লগের টেকনোলোজি বিষয়ে সম্পর্ন ভাবে জেনে নিতে হবে। মানে ব্লগ বলতে কি বুঝায়, ব্লগ কিভাবে তৈরি করে, ব্লগ লেখার নিয়ম, ব্লগ থেকে অনলাইন ইনকাম কিভাবে করতে হয় সেই বিষয়ে পুরোপুরি ভাবে জানতে হবে।

আপনি যদি এই বিষয়ে কিছুই না জানেন তাহালে চিন্তা করবেন না। কারণ আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের বলবো ব্লগ কি বা ব্লগ অর্থ কি এবং ব্লগ কিভাবে তৈরি করতে হবে সেই সম্পর্কে পূর্ণ গাইডলাইন দিবো।

তাহালে চলুন জেনে আসি vlog অর্থ কি? ব্লগ কি আর কিভাবে তৈরি করবেন, blogging থেকে online income কিভাবে করবেন এই বিষয় গুলো আমি আপনাদের সাথে শেয়ার করতে চাই। বর্তমানে ভারত, চীন, বাংলাদেশ, ইংল্যান্ড সহ আরে বিভিন্ন দেশের মানুষরা ব্লগিং কে নিজের ক্যারিয়ার হিসাবে নিয়েছে।

আর ব্লগিং থেকে তারা অনলাইনে অনেক টাকা আয় করছে। আর নিজের অফিসের পাশাপাশি তারা এই কাজ করছেন পার্ট-টাইম হিসাবে। আপনি যদি ব্লগিং করে পার্ট-টাইম বা ফুল-টাইম টাকা আয় করতে চান তাহালে দুইটা জিনিস ধ্যান দিতে হবে।

ব্লগ কি আর কিভাবে তৈরি করবেন।

নিজের ব্লগকে বিজনেস হিসাবে নিয়ে কঠোর পরিশ্রাম  করা।

আপনি যদি ভালো করে নিজে একটি ব্লগি তৈরি করে কঠোর পরিশ্রাম করেন তাহালে ব্লগিং করে ভালো পরিমানে অনলাইন ইনকাম করতে পারবেন। আপনি এতো টাকা আয় করবেন যেটা থেকে অন্য কোনো জব বা বিসনেস করার প্রয়োজন হবে না।

ব্লগ কি (what is blog)

সহজ ভাবে বললে ব্লগ হলো আপনার একটি ডায়েরির মতো। এটা এমন একটি ডায়েরি যেখানে আপনি নিজের মনের খুশি মতো খুলতে পারবেন। যেমন- স্টোরি, টিউটোরিয়াল, এসএমএস, শায়েরি, নিউজ, কবিটা সহ যেকোনে বিষয়ে আর্টিকেল লিখতে পারবেন।

তবে, আপনাকে এতোটুকু ধ্যান রাখতে হবে আপনি যে বিষয়ে লিখছেন সেটা সম্পর্ন এবং পরিস্কার ভাবে লিখতে হবে। কারন, এটা আপনার পার্সোনাল ডায়েরি কেউ না দেখলে ও কিছু দিন পরে আপনার ব্লগের লেখা গুলো কেউ না কেউ পড়বে।

আর আপনার লেখা গুলো যদি মানুষের কাছে ভালো না লাগে তাহালে তাহালে কখনো আপনি ব্লগিং ক্যারিয়ারে সফলতা অর্জন করতে পারবেন না। তবে, পার্সোনাল ডায়রির মতো ব্লগে আমি হাতে কলমে লিখতে পারবেন না।

ব্লগ লেখার জন্য আপনাকে কিছু জিনিসের প্রয়োজন হবে। এই প্রয়োজনীয় জিনিস গুলো হলো একটি কম্পিউটার বা ল্যাপটপ, ইন্টেরনেট কানেকশন, কম্পিউটার চালানোর নলেজ এবং আপনি যে বিষয়ে আর্টিকেল লিখবেন সেই বিষয়ে জ্ঞান।

এই বিষয় গুলো যদি আপনার কাছে থাকে তাহালে ইন্টারনেটে বর্তমানে এমন কিছু ওয়েবসাইট রয়েছে যাদের মাধ্যমে আপনি একটি ফ্রি ব্লগ তৈরি করতে করার সুবিধা দিবো।

এখন আপনি যদি চিন্তা করেন আপনার তৈরি করা ব্লগে ট্রাফক (traffic) বা ভিজিটর্স (visitors)  আসবে কোথায় থেকে। এই প্রশ্নের সঠিক উত্তর হলো, গুগল সার্চ, ইয়াহু সার্চ, সোশ্যাল মিডিয়া এবং অন্য ব্লগ থেকে।

আমি এই বিষয়ে আমার এই ব্লগে বলেছি কিভাবে Google search এবং social media থেকে নিজের ব্লগের জন্য হাজার হাজার ভিজিটর্স বা ট্রাফিক নিয়ে আসতে হয়।

মনে রাখুন, আপনি যদি ব্লগে সফলতা পেতে চান তাহালে ব্লগে প্রচুর পরিমানে ভিজিটর্স এর প্রয়োজন হবে। এই ট্রাফিক বা ভিজিটর্স গুলো আপনি Google, Yahoo এবং social media থেকে পাবেন।

আশাকরি ব্লগ কি এবং কাকে বলে সেট বিষয়ে আপনারা সম্পর্ন ভাবে জানতে বা বুঝতে পারছেন। তাহালে চলুন এবার নিচে থেকে জেনে আসি ব্লগ কিভাবে তৈরি করবেন এই সম্পর্কে।

কিভাবে ব্লগ তৈরি করবেন?

আসলে ব্লগ তৈরি করার অনেক গুলো উপায় বা মাধ্যম রয়েছে। যার মধ্যে প্রায় সবাই দুইটি মাধ্যম ব্যবহার করে। এই দুইটি মাধ্যম হলো – 

  1. Self hosted WordPress
  2. Free blogger blog

আপনি যদি সেল্ফ হোস্টেড ওয়ার্ডপ্রেস দিয়ে ব্লগ তৈরি করতে চান তাহালে অল্প কিছু টাকা খরচ করতে হবে। এই বিষয়ে আমি বিস্তরিত ভাবে এইটি আর্টিকেল লিখবো।

আর আপনি যদি ফ্রি ব্লগার দিয়ে একটি ব্লগ তৈরি করেন তাহালে এক টাকাও খচর করার প্রয়োজন নেই। আপনি সম্পর্ন ফ্রিতে একটি ব্লগ বানিয়ে নিতে পারবেন।

ফ্রি ব্লগ তৈরি করার জন্য আপনাকে প্রয়োজন হবে একটি গুগল একাউন্ট বা জিমেইল একাউন্ট এর। কারণ, Blogger.com হলো গুগলের একটি প্রডাক্ট বা সার্ভিস।

তাই, Blogger.com এ ব্লগ তৈরি করার জন্য প্রথমে এই ওয়েবসাইটে গিয়ে Create A Blog লেখা অপশনে ক্লিক করুন। এবার আপনকে বলা হবে জিমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করার জন্য।

লগইন করার পরে আপনি ব্লগে Setup page দেখতে পাবেন। এবার Setup page থেকে Create google plus account অপশনে ক্লিক করুন।

গুগল প্লাস একাউন্ট তৈরি করার পরে Continue to blogger এই লিংকে ক্লিক করুন। এবার নিজের ব্লগের ড্যাশবোড দেখতে পাবেন। Blogger dashboard এ লগইন করার পরে Create a blog অপশনে ক্লিক করে সহজে ফ্রি ব্লগ বানিয়ে নিতে পারবেন।

আশাকরি ব্লগ কিভাবে তৈরি করতে হয় সেই বিষয়ে আমি আপনাদের বুঝাতে পারছি। চলুন এবার জেনে আসি ব্লগ থেকে আয় করার উপায় সম্পর্কে।

ব্লগ থেকে টাকা আয় করার উপায়

আসলে ব্লগ থেকে টাকা আয় করার অনেক গুলো উপায় রয়েছে। তবে, এই উপায় গুলোর মধ্যে সেরা উপায় তিনটি সম্পর্কে নিচে উল্লেখ করছি।

ব্লগ থেকে টাকা আয় করার সেরা ৩ টি উপায় হলো-

  • গুগল এডসেন্স (Google AdSense) 
  • অ্যাফিলিয়েট মার্কেটিং (Affiliate Marketing)
  • প্রডাক্ট প্ররোমশন (Product Promotion)

আজকে আমরা কি শিখলাম

তাহালে, বন্ধুরা আজকে আমরা শিখলাম ব্লগ কি বা ব্লগ অর্থ কি? এবং ব্লগ কিভাবে তৈরি করবেন। আশাকরি আমার লেখা what is blog আর্টিকেলটি আপনাদের কাজে ভালো লাগছে। এই সম্পর্ন যদি কোনো প্রশ্ন বা পরামর্শ থাকে তাহালে নিচে কমেন্টে জানান।

2 thoughts on “ব্লগ কি? ব্লগ কিভাবে তৈরি করবেন (What is blog)”

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap