ভালো মানুষ চেনার উপায়

ভালো মানুষ চেনার উপায়ঃ আপনি যদি ভালো মানুষ চেনার সহজ উপায় গুলো সম্পর্কে জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

আজকের এই আর্টিকেলে ভালো মানুষের গুণ এবং ভালো এবং খারাপ মানুষের মধ্যে পার্থক্য গুলো জানতে পারবেন।

বর্তমান সমাজে আমরা দুই ধরনের মানুষ খুঁজে পায়। এই দুই ধরনের মানুষ গুলোর মধ্যে এক ধরনের মানুষ হলো যারা মানুষের ভালো চাই এবং আর এক ধরনের মানুষ হলো যারা মানুষের খারাপ চাই।

এই খারাপ চাওয়া মানুষ গুলো আমাদের আসে পাশে রয়েছে, এমন কি সব সময় আমাদের সাথে মিশে চলাফেরা করছে কিন্তু সেটা আমরা বুঝতে পারছি না।

এক জন ভালো মানুষের বৈশিষ্ট্য হলো তার দ্বারা মানুষের উপকার না হলোও কখনো তার দ্বারা মানুষের ক্ষতি হবে না।

এই সম্পর্কে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) বলেন, যে ব্যাক্তি তার প্রতিবেশীর কাছে ভালো, সেই ব্যাক্তি সকলের কাছে ভালো।

মানুষ এবং অমানুষ গুলো দেখতে একই রকম হয়। অমানুষ গুলো মানুষের সাথে মিশে এবং তাদের স্বার্থ হাসিল করে। স্বার্থ হাসিল হয়ে গেলে তারা কেটে পড়ে।

আমাদের উচিত এই সব মানুষের সাথে সাথে মেলামেশা না করা। কিন্ত আমরা এই খারাপ মানুষ গুলো আমরা চিনবো কি করে?

তাই আজকের আর্টিকেলে আমরা ভালো মানুষ চেনার উপায় বা ভালো মানুষের গুণ বা বৈশিষ্ট্য গুলোর সম্পর্কে বিস্তারিত জানবো।

ভালো মানুষ চেনার উপায় কি কি?

বন্ধুরা আজকে আমি আপনাদের বলবো ভালো মানুষ গুলো কি রকম হয়। তাছাড়া আপনার আশেপাশে মানুষ গুলো ভালো নাকি খারাপ সেটা জানতে চাচ্ছেন তাহলে আপনাকে ভালো এবং খারাপের পার্থক্য বুঝতে হবে।

এই পার্থক্য গুলো করার ফলে আপনি ভালো মানুষের গুণ এবং খারাপ মানুষের মনের ভেতর ইচ্ছা গুলো জানতে পারবেন। 

যার ফলে আপনার আশেপাশে থাকা মানুষ গুলোর সম্পর্কে আপনি ধারণা করে নিতে পারবেন তারা ভালো নাকি খারাপ নাকি স্বার্থপর।

(১) ভালো মানুষ নম্র ভদ্র হয়

ভালো মানুষরা নম্র ও ভদ্র স্বভাবের হয়ে থাকে। তাদের মধ্যে কখনো আপনি অহংকার, হিংসা দেখতে পাবেন না। তারা সব সময় সৎ ও সাধারণ ভাবে জীবনযাপন করে।

কখনো কখনো তারা অন্যের উপকারের জন্য নিজেকে ছোট করে রাখে। অন্যদিকে খারাপ মানুষরা নিজের সম্মান বৃদ্ধি করার অন্যদের ছোট করে থাকে।

আপনার আশেপাশে যদি এমন মানুষ গুলো থাকে তাহলে আপনি সহজে বুঝে নিতে পারবেন তারা ভালো নাকি খারাপ মানুষ।

(২) ভালো মানুষ সব সময় সত্যের সাথে থাকে

ভালো মানুষ সব সময় সত্যের সাথে থাকার চেষ্টা করে কিন্তু একজন খারাপ মানুষের কাছে সত্য মিথ্যা বলে কিছুই নেই। তারা শুধু লাভের আশায় থাকে।

মাথায় রাখবেন ভালো মানুষ কখনো মিথ্যা কথা বলে না। আর কখনো যদি তিনি মিথ্যা বলে তাহলে বুঝতে হবে সেটা হয়তো ভালোর জন্য বলছে।

খারাপ মানুষরা মিথ্যার মাধ্যমে তাদের জীবনকে এগিয়ে নিয়ে যেতে চাই কিন্তু তারা বেশি দূর পর্যন্ত নিজেকে এগিয়ে নিয়ে যেতে পারে না।

আর ভালো মানুষরা সত্যের পথে তাদের জীবনকে সামনের দিকে এগিয়ে নিয়ে যায়। যদিও তাদের এগিয়ে যাওয়ার পথে নানা ধরনের বাধা সৃষ্টি হয় কিন্তু এই বাধা তারা অতিক্রম করে এগিয়ে যেতে থাকে।

(৩) ভালো মানুষ সব সময় আমাদের কথা ভাবে

ভালো মানুষ সব সময় মানুষকে খুশি করার চেষ্টা করে। আর খারাপ মানুষরা সম সময় আপনার দ্বারা নিজেকে খুশি রাখার চেষ্টা করে।

ভালো মানুষরা আপনাকে খুশি করার জন্য বারবার আপনার খবর নিতে থাকবে। যদিও তিনি আপনার আত্মীয় না কিন্তু প্রত্যেক দিন তিনি আপনার খবর নিবেন।

অন্যদিকে খারাপ মানুষরা আপনার কথা তখনই ভাববে যখন আপনার কাছ থেকে সে কিছু নেওয়া মতলব করবে। দেখবেন আপনার সাথে অনেক দিন যোগাযোগ নেই।

হঠাৎ করে দেখবেন আপনার খোঁজ খবর নিয়মিত নিচ্ছে এবং কয়েক দিন পরে আপনার কাছে কোনো জিনিসের আবদার করে বসবে।

(৪) ভালো মানুষ দয়ালু হয়

ভালো মানুষরা সত্যিই অনেক দয়ালু বা দয়াবান হয়ে থাকে। তারা সকলের সাথে দয়া দেখিয়ে চলাচল করে। আর খারাপ মাব নুষরা কিছু কিছু মানুষের উপর দয়া দেখায় কিন্তু সেটাও তার স্বার্থের কারণে হতে পারে।

ভালো মানুষ গুলো আসলে মন থেকে ভালো হয়ে থাকে। তারা মানুষের মধ্যে ভেদাভেদ না করে সকল শ্রেণীর মানুষের প্রতি  ব হয়।

আবার খারাপ মানুষরা তারা দয়া দেখানোর ভান করে কিন্তু আসলে তার কাছে অর্থ সম্পাদ থাকতে এমন ভাব দেখায় যাতে মনে হয় তার কাছে কিছুই নেই।

(৫) তারা যেকোনো পরিস্থিতিতে আপনার সাথে থাকে

ভালো ও সৎ মানুষরা পরিস্থিতি যতই খারাপ হোক না কেন তারা সব সময় চেষ্টা করে আপনাকে বাঁচানোর জন্য। আপনার সাথে দূর সময় আপনার সাথে সময় দিবে এবং আপনাকে সাহায্য করবে।

আর খারাপ ও অসৎ মানুষরা যখনই দেখবে আপনার বর্তমান পরিস্থিতি খারাপ তখনই তারা আপনার সাথে আর সময় দিবে না।

আপনার থেকে দূরে দূরে থাকার চেষ্টা করবে। তাই কথায় বলে, সুসময় অনেক বন্ধু আপনার সাথে থাকবে কিন্তু যখন আপনার দূর সময় চলে আসবে তখন কেউ আপনার পাশে থাকবে না।

(৬) ভালো ব্যাক্তি নিন্দা ও বদনাম করে না

যে ব্যাক্তি আপনার সত্যিকারের বন্ধু বা প্রিয়জন সে কখনো আপনার নিন্দা ও বদনাম করবে না। আমাদের আশেপাশে এমন অনেকে আছেন যারা আপনার সামনে প্রশংসা করলেও ঠিকই আপনার পিছনে নিন্দা ও বদনাম করে।

মনে রাখবেন যারা আপনার সামনে ভালো ভাব ও প্রেম দেখায় এবং আপনার অনউপস্থিতে আপনার নিন্দা ও বদনাম করে তারা কখনো ভালো বা সৎ মানুষ হতে পারে না।

ভিনেগার কি? এর উপকারীতা ও ব্যবহাররের নিয়ম

আর একটা মনে রাখবেন আপনার যে বন্ধু দেখবেন আপনার সামনে অন্যের নিন্দা ও বদনাম করে ধরে নিবেন সে সে আপনার পিছনে গিয়েও আপনার নামে নিন্দা ও বদনাম করতে পারে।

(৭) স্বার্থ ছাড়া আপনাকে সাহায্য করে

ভালো ব্যাক্তিরা সব সময় নিজের স্বার্থ ছাড়া আপনাকে সাহায্য করতে এগিয়ে আসবে কিন্তু খারাপ ব্যাক্তিরা কিছু পাওয়ার জন্য আপনাকে সাহায্য করবে।

ভালো ব্যাক্তিরা আপনাকে সাহায্য করে মন থেকে অনেক খুশি হয়। আর খারাপ ব্যাক্তিরা আপনি যেকোনো একটা ভালো কাজ করবেন সেই কাজে তারা মনে মনে হিংসা করে।

মনে রাখবেন যারা আপনাকে স্বার্থ ছাড়া সাহায্য করছে বা করবে তারাই ভালো মানুষ এবং সৎ মানুষ। আজকে আপনি এই আর্টিকেলে ভালো মানুষ চেনার উপায় গুলোর সাথে খারাপ মানুষ চেনার উপায় গুলো জানতে পারছেন।

(৮) ভালো মানুষ ধৈর্যশীল হয়

ধৈর্য মানুষের মহাত্বগুণ, যার মধ্যে ধৈর্য আছে সে বহুদূর এগিয়ে যেতে পারে। আর ভালো মানুষ সব সময় ধৈর্যশীল হয়।

একজন ভালো মানুষ কখনো মেজাজ গরম করে না, বিপদের সময় মাথা ঠান্ডা রাখে এবং ধৈর্য হারায় না। মহান আল্লাহ তায়ালা সব সময় ধৈর্যশীল মানুষকে পছন্দ করে।

একজন ধৈর্যশীল ব্যাক্তির সাথে যতই আপনি খারাপ আচরণ করেন না কেন তিনি আপনাকে তেমন কিছু বলবে না। তিনি ধৈর্যের সাথে আপনার খারাপ আচারণকে প্রতিহত করবে।

(৯) ব্যবহার সুন্দর হয়

একজন ভালো মানুষের ব্যবহার সর্বদা সুন্দর হয়। বড় ছোট সকল শ্রেনীর মানুষের সাথে তিনি কথা বলার সময় নমনীয় হন।

কথায় বলে ব্যবহার দেখে মানুষ যাচাই করা যায়। আবার অনেকে বলে ব্যবহার বংশের পরিচয় বহন করে। তারা মানুষের সাথে কথা বলার সময় সুন্দর ভাবে হেসে কথা বলে।

(১০) চারিত্রিক শুদ্ধতা

ভালো মানুষের অন্যতম একটি গুন হলো তাদের চরিত্র। কারণ চরিত্র মানব জীবনের মহা মূল্যাবান সম্পদ।

আপনি যতই মানুষের সাথে ভালো আচরণ করুন না কেন আপনার চরিত্র যদি ভালো না হয় তাহলে কেউ আপনাকে ভালো মানুষ বলবে না।

আপনার চরিত্র যদি ভালো হয় তাহলে মানব সমাজে আপনার সম্মান দিন দির বৃদ্ধি পাবে। মনে রাখবেন চরিত্রহীন মানুষ পশুর সময়।

(১১) ভালো মানুষ ধার্মিক হয়

একজন ভালো ব্যাক্তি যে ধর্মের হোক না কেন তিনি তার ধর্মের প্রতি বিশ্বাসী হন। সে তার ধর্ম অনুসারে জীবন পরিচালনা করে থাকেন।

ধর্মিকতা তার জীবনকে অনেক সহজ করে তুলে এবং মর্যদা সম্পূর্ণ করে তুলে। আপনি যদি ধর্মের প্রতি বিশ্বাসী না হয়ে থাকেন তাহলে আপনি হয়তো আমার উপর রাগ করতে পারেন।

কিন্ত, আমার কথা বিশ্বাস করার জন্য আপনি যে মানুষ গুলো তাদের ধর্মের উপর বিশ্বাস করে তাদের সাথে কয়েকটি দিন কাটিয়ে দেখতে পারেন।

(১২) ভুল করলে স্বীকার করে

একজন ভালো মানুষ বা সৎ ব্যাক্তি যদি কোনো অন্যায় করে পরে তিনি তার জন্য ভুল স্বীকার করেন। এতে তিনি নিজের কাছে অনুতপ্ত হয়। এটা মানুষের অনেক বড় একটি গুন।

কিন্তু যারা অসৎ মানুষ তারা যদি একশো ভুল করে এবং তিনি যদি তার ভুল গুলো বুঝতে পারে বা কেউ যদি তার ভুল গুলো ধরিয়ে দেয়, তবে তিনি ভুল স্বীকার করেন না।

তারা ভুল করার পরেও অনুতপ্ত হয় না। তারা তাদের ভুলকে সমাজের মানুষের কাছে সঠিক বলে দাবি করতে থাকে।

শেষ কথা

আজকে আমরা জানলাম ভালো মানুষ চেনার উপায় গুলো কি কি এর ব্যাপারে। এই আর্টিকেলের কথা গুলো অনুযায়ী মানুষ যাচাই করলে আপনি বেইমান মানুষ চেনার উপায় এবং খারাপ মানুষ চেনার উপায় নির্নয় করতে সহজ হবে।

সব শেষে আপনাকে একটি কথা বলে যায় কখনো আপনি মানুষের উপকার করতে না পারলেও মানুষের ক্ষতি করবেন না।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap