মোবাইলে আবহাওয়ার খবর জানার নিয়ম ও অ্যাপ

0
395
মোবাইলে আবহাওয়ার খবর জানার নিয়ম ও অ্যাপ
মোবাইলে আবহাওয়ার খবর জানার নিয়ম ও অ্যাপ

বন্ধুরা আজকে আমরা জানবো কিভাবে মোবাইলে আবহাওয়ার খবর জানা যায় সেই সম্পর্কে। আমাদের মধ্যে অনেকে আছেন যারা আগামীকালের বা আজকের আবহাওয়া খবর জানার জন্য আগ্রাহী প্রকাশ করে।

কিন্ত, তারা সঠিক উপায় না জানার কারণে আবহাওয়া বার্তার খবর জানতে পারে না। আবার অনেকে আছেন যারা মোবাইলে গুগলে সার্চ করে বিভিন্ন স্থানের আবহাওয়ার খবর নিয়ে থাকেন।

তবে, আপনি কি জানেন, আসন্ন দিন গুলোতে সম্ভাব্য আবহাওয়ার খবর জানার জন্য বিভিন্ন ধরনের অাপস রয়েছে। এই সকল অ্যাপস গুলো ব্যবহার করে আপনারা অনেক সহজে প্রতিদিন সহ আগামী কয়েক দিনের আবহাওয়ার খবর জানতে পারবেন।

তাহালে চলুন নিচে থেকে জেনে আসি আবহাওয়ার খবর জানার নিয়ম এবং কিছু অ্যাপস সম্পর্কে।

গুগল থেকে আবহাওয়ার খবর জানার নিয়ম

বর্তমানে মোবাইলে আবহাওয়ার খবর জানার জন্য সব থেকে সহজ নিয়ম হলো গুগল সার্চ ইঞ্জিনে সার্চ করা। গুগলে সার্চ করে আপনি নিজের এলাকা সহ বিশ্বের যেকোনো দেশের আবহাওয়ার সংবাদ জানতে পারবেন।

আপনি যে স্থানে আছেন, সেই স্থানের আবহাওয়ার খবর জানার জন্য গুগলে গিয়ে সার্চ করবেন what is the weather today. আপনার ফোনের GPS ব্যবহার করে আপনার লোকেশন অনুসারে গুগল আজকের আবহাওয়ার খবর দেখিয়ে দিবে।

একই ভাবে আজকের আবহাওয়ার খরব সহ আগামী কয়েক দিনের আবহাওয়ার খবর দেখিয়ে দিবে গুগল। আপনি যদি পৃথীবির যে কোনো জায়গায় আবহাওয়ার খবর জানতে চান তাহালে সেটাও গুগল থেকে জানতে পারবেন।

মনে করুন, আপনি সাতক্ষীরা থাকেন। এখন আপনি আজকে জার্মানির আবহাওয়ার খবর জানতে চাচ্ছেন, তার জন্য গুগলে গিয়ে টাইপ করবেন Germany weather today. তাহালে আপনি জার্মানির আবহাওয়ার খবর গুগলে দেখতে বা জানতে পারেন।

স্মার্ট অ্যাসিস্ট্যান্ট ব্যবহার আবহাওয়ার খবর জানার নিয়ম

যে সকল অ্যান্ড্রয়েড ফোন গুলোতে গুগল অ্যাসিস্ট্যান্ট রয়েছে, সেই সকল ফোন গুলো থেকে খুব সহজে গুগল অ্যাসিস্ট্যান্ট এর সাহায্যে আবহাওয়ার খবর জানা যাবে।

এর জন্য প্রথমে Hey Google বলে গুগল অ্যাসিস্ট্যান্ট এক্টিভ করুন। এবার what is the weather today বললে আজকের আবহাওয়ার খবর জানতে পারবেন। এছাড়া আপনার এলাকার আবহাওয়ার তথ্যের উপর ভিক্তি করে আরো কিছু তথ্য দিতে পারবেন অ্যাসিস্ট্যান্ট।

আগামীকাল বৃষ্টি হবে কিনা সেটা যদি জানতে চান তাহালে অ্যাসিস্ট্যান্ট থেকে Is it going to rain tomorrow? প্রশ্ন করতে পারেন। আবার আগামীকাল রোদ হবে কিনা সেটা জানার জন্য Is  it sunny today লিখে প্রশ্ন করতে পারেন। এভাবে আপনার করা প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

মোবাইলে আবহাওয়ার খবর জানার অ্যাপ

আবহাওয়ার খবর আরো সহজে জানার জন্য ব্যবহার করতে পারেন নিচের দেওয়া অ্যাপস গুলো। তাহালে চলুন নিচে থেকে অ্যাপস গুলো সম্পর্কে জেনে আসি।

১. BMD Weather App

এই অ্যাপটি বাংলাদেশ মিটিওরলজিক্যাল ডিপার্টমেন্ট দ্বারা ডেভেলপিং করা হয়েছে। এটা ব্যবহার করে বাংলাদেশের যেকোনো স্থানের আজকের আবহাওয়া, বাতাসের চাপ, গতি, বৃষ্টির পরিমান সহ আারো নানা বিষয়ে জানা যাবে।

BMD Weather App এর গুরুত্বপূর্ণ দিক হলো এটা নোটিফিকেশন এর মাধ্যমে জানিয়ে দিবে ঘূর্ণিঝড়, বৃষ্টি এর পূর্বাবাস সম্পর্কে। আপনাদের সুবিধার জন্য অ্যাপটির ডাউনলোড লিংক নিচে দেওয়া হলো।

ডাউনলোড করুন BMD Weather App

২. AccuWeather

এই অ্যাপটি আবহাওয়ার খবর জানার জন্য অন্যমত একটি অ্যাপ। এটা ব্যবহার করে স্থানীয় আবহাওয়ার পাশাপাশি আরো অনেক তথ্য পেয়ে যাবেন। AccuWeather app এর মিনিটকাস্ট ফিচার এর মাধ্যমে এর পরিবর্তন জানতে পারবেন প্রতি মিনিটে মিনিটে।

এই অ্যাপ ব্যবহার করে বৃষ্টি, রোদ, বাতাস, ঘূর্ণিঝড় সম্পর্কে বিস্তরিত সকল তথ্য পেয়ে যাবেন। এই অ্যাপে থাকা রিয়েলফিল প্রযুক্তির মাধ্যমে জানা যাবে আবহাওয়ার বর্তমান বর্তমান অবস্থা এবং কত আবহাওয়া অনুভূত হচ্ছে সেটার পার্থক্য। এক কথায় এই অ্যাপ ফিচারে ভরা।

ডাউনলোড করুন AccuWeather

৩. The Weather Channel

গুগল প্লে স্টারে যত গুলো আবহাওয়ার অ্যাপ রয়েছে তার মধ্যে সব চেয়ে বেশি রেটিং এর দিক থেকে দ্যা ওয়েদার চ্যানেল এই অ্যাপটি। এই অ্যাপের মাধ্যমে লাইভ রাডার আপডেট ও স্থানীয় আবহাওয়ার খবর জানতে পারবেন।

এই অ্যাপে ওয়েদার রাডার রয়েছে যার ফলে কোনো এলাকার আসন্ন দুই সপ্তাহের সম্ভাব্য আবহাওয়ার তথ্য জানতে পারবেন। তাছাড়া জানত পারবেন বৃষ্টি সম্পর্কিত তথ্য যা বিনা দেরিতে রিয়েল টাইম রেইন নোটিফিকেশন এর পেয়ে যাবেন।

দ্যা ওয়েদার চ্যানেল এই অ্যাপে উইজেটস ফিচার রয়েছে যার ফলে মোবাইলের হোমস্কিন থেকে আবহাওয়া সম্পর্কে জানতে পারা যায়। আপনাদের সুবিধার জন্য অ্যাপটির ডাউনলোড লিংক নিচে দেওয়া হলো।

ডাউনলোড করুন  The Weather Channel

৪. Yahoo Weather

ইয়াহু ওয়েদার হলো একটি পরিস্কার আবহাওয়া দেখার অ্যাপ। এর মাধ্যমে আপনারা খুব সুন্দর ভাবে আবহাওয়া খবর জানতে পারবেন। অন্য অ্যাপ গুলোর মতো এটাতে সাধারণ কিছু ফিচারস থাকছে।

তবে, আবহাোয়ার খবর জানার জন্য অ্যাপটি খুবই কার্যকরী। ইয়াহু অ্যাপটি ব্যবহার করার ফলে জানা যাবে বাতাসের চাপ, আদ্রতা, গতি ইত্যাদি সম্পর্কে। আরো জানা যাবে এনিমেটেড সূর্যোদয় ও সূর্যাস্তের তথ্য। আরো পাবেন টকব্যাক সার্পোট।

ডাউনলোড করুন Yahoo Weather

৫. Windy

বর্তমানে আবহাওয়া দেখার অ্যাপ গুলোর মধ্যে windy অনেক জনপ্রিয়তা অর্জন করেছে। এই অ্যাপে রয়েছে অসংখ্যা প্রয়োজনীয় এবং অসাধারণ সকল ফিচারস।

এতে রয়েছে ৪০ টির বেশি আবহাওয়ার ম্যাপ, স্যাটেলাইট এবং ডোপলার রাডার এর মতো ফিচারস। এই অ্যাপে যুক্ত করা হয়েছে ৫০ হাজারের ও বেশি এয়ারপোর্টর ডেটা। যা আপনাদের অনেক কাছে আসতে পারে।

ডাউনলোড করুন Windy App

মোবাইলে সহজে আবহাওয়া দেখার অ্যাপস গুলো ব্যবহার করার জন্য প্রতিটি অ্যাপের নিচে আমি ডাউনলোড লিংক দিয়ে দিয়েছি। যাতে আপনারা সহজে অ্যাপ গুলো ডাউনলোড করে নিতে পারেন।

আজকে আমরা কি শিখলাম

তাহালে, বন্ধুরা আজকে আমরা শিখলাম মোবাইলে আবহাওয়ার খবর জানার অ্যাপ গুলো সম্পর্কে। তাছাড়া আপনারা বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এর ওয়েবসাইট এবং তাদের ফেসবুক পেজ থেকে আবহাওয়ার সর্বশেষ খবর পাবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে