মোবাইলে বিরক্তিকর এড বন্ধ করুন (Ads বন্ধ করব কিভাবে)

বর্তমানে এন্ড্রয়েড মোবাইল ব্যবহার করা মানুষের মধ্যে ৭০% মানুষের একই সমস্যায় বিরক্ত হচ্ছে। আর সেটা হলো মোবাইলে বিরক্তিকর এড বা বিজ্ঞাপন। হা এমন অনেক ক্ষতিকর app বা ওয়েবসাইট রয়েছে যার মাধ্যমে আমাদের এন্ড্রয়েড মোবাইলে কিছু adware virus ছড়িয়ে দেয়। যার ফলে আমাদের মোবাইলে বিজ্ঞাপন, Ads, notification ads বা বিরক্তিকর এডস নিজে নিজে চলে আসে। (Ads বন্ধ করব কিভাবে)

এই অবস্থায় মোবাইলে বিরক্তিকর এড বা বিজ্ঞাপন বন্ধ করার নিয়ম বা উপায় গুলো কি সেটা আপনি অবশ্যই ভাববেন। মনে করুন, ইউটিউবে ভিডিও দেখার সময় বা অনলাইনে কিছু সার্চ করার সময় pup-up ads বা বিজ্ঞাপন এর পপ আপ যদি আপনার সামনে চলে আসে তাহালে কতটা রাগ হবে।

তাই মোবাইলে বিরক্তিকর এড বন্ধ করার জন্য ৫ টি সহজ সমাধান দিবো। এই মাধ্যম গুলো ব্যবহার করে কিভাবে ads বন্ধ করব সেটা সহজে বুঝতে পারবেন। তার আগে চলুন জেনে আসি

মোবাইলে বিরক্তিকর এড বা বিজ্ঞাপন কেন আসে?

আমরা প্রায় সময় google Play store থেকে apps download করে নিজের ফোনে ইনস্টল করি। এ সময় অনেক ধরনের advertising script, adware virus এবং add framework এই  সকল apps গুলোর সাথে মোবাইলে জায়গা করে নেয়। যার ফলে আপনি যখন মোবাইলে ইন্টারনেট কানেক্ট করেন তখন এই adware virus বা advertising script গুলো নিজে নিজে চলতে শুরু করে।

এতে, বিভিন্ন ধরনের অপ্রয়োজনীয় ও বিরক্তিকর এড বা বিজ্ঞাপন গুলো আপনার মোবাইলে দেখাতে শুরু করে। মূলত এই app এর মালিক বা ডেভেলপাররা এই বিজ্ঞাপন গুলো দেখানোর মাধ্যমে টাকা আয় করার সুযোগ পায়। তাছাড়া অধিক টাকা আয় করার লোভে developers রা এই ধরনের advertising script, adware virus ব্যবহার করে।

যার ফলে আপনার মোবাইলে বার বার এই বিজ্ঞাপন বা এডস (ads) গুলো দেখাতে থাকে এবং এর মাধ্যমে এপসের মালিকরা টাকা আয় করে। আপনি যখন ইন্টারনেট চালু করবেন তখন এই এড (ads) দেখাবে। যাতে আপনার মোবাইলে কাজ করা অসম্ভব হয়ে দাঁড়াবে।

তাই, মোবাইলে এই ধরনের এড (ads) বন্ধ করার জন্য নিচে আমরা কিছু নিয়ম বা উপায় গুলো ব্যবহার করতে পারি।

মোবাইলে বিরক্তিকর এড (বিজ্ঞাপন) বন্ধ করার উপায় বা নিয়ম

আসলে আপনি যদি সত্তি বুঝতে না পারেন যে কেন app গুলো থেকে আপনার মোবাইলে বিরক্তিকর এড বা বিজ্ঞাপন গুলো দেখাচ্ছে তাহালে সোজা ফোন রিস্টোর (restore) বা ফরম্যাট (format) করে দিলে ১০০% সমাধান হয়ে যাবে।

আর আপনি যদি মনে করেন মোবাইল রিস্টোর বা ফরম্যাট না করে এটার সমাধান করতে চাচ্ছেন তাহালে নিচে দেওয়া ৫ টি নিয়ম ব্যবহার করতে পারেন।

(১) Remove Untrusted apps

আমরা প্রায় সব সময় যেকোনো ওয়েবসাইট থেকে বিভিন্ন ধরনের ফ্রি app download করে ইনস্টল করে থাকি। আপনি এই ধরনের ওয়েবসাইট থেকে কখনো app ডাউনলোড করবেন না। কারণ এখান থেকে অ্যাপ ডাউনলোড করে ইনস্টল করলে ৭০% সুযোগ থাকে অ্যাপ গুলোর সাথে adware virus মোবাইলে চলে আসার।

এজন্য আপনি সব সময় google Play store থেকে অ্যাপ ডাউনলোড করবেন। কারণ এখানের এপস গুলো 100% ভাইরাস মুক্ত থাকে। যদিও এখানের অ্যাপস গুলো বার বার এড দেখাবে।

এখন আপনার কাছে একটি উপায় রয়েছে বিরক্তিকর বিজ্ঞাপন গুলো বন্ধ করার। সেটা হলো নিজের মোবাইল থেকে সকল অ্যাপস গুলো uninstall করে google play store থেকে আবার অ্যাপস গুলো ডাউনলোড করেন। আপনি যখন infected application uninstall করে দিবেন তখন আপনার ফোন থেকে adware script গুলো চলে যাবে।

এজন্য আপনি সব সময় গুগল প্লে স্টর থেকে অ্যাপ ডাউনলোড করবেন এবং এই অ্যাপ 80% ভাইরাস মুক্ত। তাছাড়া এখান থেকে ডাউনলোড করে অ্যাপ ব্যবহার করলে মোবাইলে বিরক্তিকর এড বা বিজ্ঞাপন আসবে না।

(২) Use Malwarebytes Security

আপনি মোবাইলে malwarebytes security antivirus এই এন্টিভাইরাস সফটওয়্যারটি ব্যবহার করবেন। এটা ব্যবহারের কারণে আপনার মোবাইলে যত ভাইরাস বা স্ক্রিপ্ট গুলো থাকবে সেগুলো খুঁজে মোবাইল থেকে রিমুভ করে দিবে। এমনিতে এই সফটওয়্যারটি পেইড ভার্সন। তবে এটা আপনি ৩০ দিনের জন্য সম্পর্ন ফ্রিতে ব্যবহার করতে পারবেন। আর আপনি যদি ফ্রি ভার্সন ব্যবহার করেন তাহালে কখনো ভালো কাজ করবে না।

(৩) Use ad block apps

আপনি যদি মোবাইলে বিরক্তিকর এড (ads) বা বিজ্ঞাপন গুলোকে ব্লক করে দিতে চান তাহালে ad block apps ব্যবহার করতে পারেন। আসলে এই অ্যাপসটি তেমন সুবিধার বলে মনে করি না তবে এতে আপনার কাজ হয়ে যাবে। নিচে দেওয়া apps গুলো ব্যবহার করে আপনি বিজ্ঞাপন ব্লক করে দিতে পারবেন। যেমন,

  • Adblock plus
  • Adaway
  • Block this
  • Adguard content blocker
  • Adclear by seven network

উপরের অ্যাপ গুলো গুগল প্লে স্টর থেকে সহজে ফ্রিতে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

(৪) AirPush detector app

airpush detector এই app টি খুবই কাজের একটি অ্যাপ। মনে রাখবেন এই app এর মাধ্যমে স্ক্যান করে আপনার ফোনে কোন কোন অ্যাপ থেকে এড (ads) বা বিজ্ঞাপন গুলো নোটিফিকেশন আসছে সেগুলো বের করে দেয়। তবে, airpush detector মোবাইলের ads গুলোকে ব্লক (block) করে না।

airpush detector app বলে দেয় কোন কোন app থেকে notification ad network এর মাধ্যমে বিজ্ঞাপন দেখাচ্ছে। এবার আপনি সেই অ্যাপস গুলোকে uninstall করে দিলে, বিরক্তিকর এড আসা বন্ধ হয়ে যাবে।

(৫) Restore or Format Mobile

আপনার মোবাইলে উপরের সব গুলো উপায় প্রয়োগ করেও এড (ads) বা বিজ্ঞাপন আসা বন্ধ হচ্ছে না তাহালে মোবাইল রিস্টোর (restore) বা ফরম্যাট (format) করে দিন। তাহালে আপনার মোবাইলের সকল সেটিং গুলো নতুন অবস্থায় চলে আসবে এবং মোবাইলে থাকা সব ধরনের adware script, notification network, infected apps গুলো ডিলেট হয়ে যাবে।

আজকে আমরা কি শিখলাম

তাহালে, আশাকরি আপনার প্রশ্ন Ads বন্ধ করব কিভাবে এটার সঠিক উত্তর পেয়ে গেছেন। মোবাইলে বিরক্তিকর এড গুলো বন্ধ করার জন্য উপরের উপায় গুলো অনেক কাজের। এই উপায় গুলো ব্যবহার করলে মোবাইলে এড (ads) আসা বন্ধ হয়ে যাবে। এর পরের আর্টিকেলে আমি বলবো ইমুতে এড বন্ধ করার উপায় এই আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্টে জানান এবং আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন।

4 thoughts on “মোবাইলে বিরক্তিকর এড বন্ধ করুন (Ads বন্ধ করব কিভাবে)”

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap