রেডিও ওয়েব কি? অনলাইন এফএম রেডিও শোনার সেরা ওয়েবসাইট গুলো

0
70
রেডিও ওয়েব কি? অনলাইন এফএম রেডিও শোনার সেরা ওয়েবসাইট গুলো
রেডিও ওয়েব কি? অনলাইন এফএম রেডিও শোনার সেরা ওয়েবসাইট গুলো

আপনি কি জানেন রেডিও ওয়েব কি? এবং ইন্টারনেটের মাধ্যমে অনলাইন এফএম রেডিও শুনতে চান তাহালে আজকে আমি এমন কিছু অনলাইন এফএম রেডিও ওয়েবসাইট এর নাম বলবো যার মাধ্যমে আপনারা সহজে রেডিও শুনতে পারবেন। (web radio stations)

বর্তমানে আমাদের মিডিয়া গুলো যতই আধুনিক হোক না কেন রেডিও এর কথা কিন্ত আমরা কেউ ভুলবো না। ২০১৮ সালে একটি গবেষণায় দেখা গেছে প্রায় ৩০০ কোটি মানুষ সাপ্তাহিক ভিত্তিতে এফএম রেডিও শুনে থাকে।

যুগ পরিবর্তনের সাথে সাথে মানুষের রেডিও শোনার আগ্রহ বিন্দু মাত্র কম হয়নি। তাহালে চলুন নিচে থেকে জেনে আসি কি কি কারণে এই ডিজিটাল যুগে রেডিও এখনো জনপ্রিয়তার শীর্ষে রয়েছে।

রেডিও জনপ্রিয়তা লাভ করার কারণ সমূহ কি?

১. রেডিও বেতার যন্ত্র আকারে অনেক ছোট এবং খুব সহজে বহনযোগ্য। বর্তমানে যেকোনো গাড়িতে, মোবাইলে কিংবা অন্য কোনো যন্ত্রের সাথে এই রেডিও বেতার যন্ত্র সংযুক্ত থাকে।

আমরা যখন গাড়িতে কোথাও ঘুরতে যায় তখন এই যন্তের মাধ্যমে গান বা সংবাদ শুনতে পায়। এর ফলে আমরা মনোরঞ্জন করতে পারি এবং দেশ বিদেশের সংবাদ জানতে পারি।

২. এই বেতার যন্ত্রের সব থেকে বড় সুবিধা হলো এর মাধ্যমে কম্পিউটার, ল্যাপটপ, মোবাইল দিয়ে রেডিও প্রোগ্রাম শুনতে পারি। তাছাড়া এখন আধুনিক সময় পুরাতন মডেলের মরফির রেডিও খুব কমই মানুষ ব্যবহার করেন।

৩. বিজ্ঞাপন দ্বারা পরিচালিত শ্রোতাদের রেডিও শুনতে গেলে কোনো টাকা খরচ করতে হয় না। যার ফলে যেকোনো আর্থিক অবস্থার মানুষরা বিনা মূল্যে এই সুবিধা গ্রহন করে এবং রেডিও পরিসেবা ব্যবহার করে।

বন্ধুরা আজকের আর্টিকেলে আপনি জানতে পারবেন রেডিও শোনার জন্য সেরা অনলাইন ওয়েবসাইটের তালিকা সম্পর্কে। চলুন তার আগে রেডিও সম্পর্কে আরো কিছু জেনে আসি। 

রেডিও ওয়েব কি?

রেডিও ওয়েব মানে সেই পুরানো দিনের ব্যাটারি চালিত যন্ত্র গুলো নয়। এই রেডিও মানে আপনি ইন্টারনেট কানেকশন দিয়ে রেডিও চ্যানেল গুলো শুনতে পারবেন। আর যন্ত্র গুলোকে বলা হয় ওয়েব রেডিও বা অনলাইন রেডিও।

এই বেতার শোনার জন্য আপনাকে একটি ব্রডব্যান্ড সংযোগের প্রয়োজন হয়। এর একটি বিশেষ বৈশিষ্ট্য হলো এই মাধ্যম সাধারণ রেডিও এর মতো FM বা AM তরঙ্গের মাধ্যমে প্রেরিত হয় না।

এটা সম্পর্ন ইন্টারনেট কানেকশনের উপর নির্ভরশীল। আপনার কাছে যদি ইন্টারনেট সংযোগ না থাকে তাহালে কোনো ভাবে এই রেডিও ওয়েব ব্যবহার করতে পারবেন না।

আপনার কাছে যদি ইন্টারনেট সংযোগ থাকে তাহালে বিশ্বের যেকোনো জায়গায় বসে এই রেডিওতে লাইভ স্ট্রিমিং শুনতে পারবেন।

এই ওয়েব রেডিও এর মজা উপভোগ করতে হলে আপনার প্রয়োজন একটি স্মার্টফোন এবং সাথে ইন্টারনেট কানেকশন। বিশ্বের যেকোনো ভাষায় প্রোগ্রাম উপভোগ করতে পারবেন।

রেডিও ওয়েব এর ইতিহাস

যদিও মার্কোনি রেডিও আবিষ্কার করেন কিন্তু DAB রেডিও পরিষেবার অবতরণা করেন কার্ল মালমুড। তিনি কম্পিউটার বিশেষজ্ঞ লোকদের নিয়ে ১৯৯৩ সালে ইন্টারনেট টর্ক রেডিও নামে একটি সাপ্তাহিক অনুষ্ঠান করতেন।

পরে রেডিও উমাং কে এশিয়ার প্রথম ইন্টারনেট রেডিও হিসাবে চিহ্নিত করা হয়। এর পরে ধীরে ধীরে সারা বিশ্বে web রেডিও স্টেশন গুলোর প্রচার আরম্ভ করা হয়।

অনলাইন এফএম রেডিও শোনার সেরা ৭ টি ওয়েবসাইট | web radio stations

(১) Tunein.com

আমাদের বাংলাদেশের অন্যতম অনলাইনে রেডিও শোনার ওয়েবসাইটের নাম হলো tunein.com. এখান থেকে আপনি ঢাকা, খুলনা, রাজশাহী, সিলেট চট্টগ্রাম সহ আরো বিভিন্ন প্রোগ্রাম গুলো বাংলাতে লাইভ শুনতে পারবেন।

(২) Onlineradiofm.in

এই রেডিও প্লাটফর্মটি হলো একটি অনলাইন প্লাটফর্ম যেখান থেকে ইন্ডিয়ার সকল রেডিও স্টেশন গুলো সম্পর্ন ফ্রিতে শুনতে পারবেন। আপনি এখানে বাংলা, হিন্দি, তামিল সহ আরো বিভিন্ন ভাষাতে ৬৫০ টির বেশি রেডিও স্টেশনে সংযুক্ত হতে পারবেন।

(৩) Onlinebanglaradio.com

এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি বাংলাদেশ এবং ভারতের অধিকাংশ অনলাইন বাংলা রেডিও অডিও স্টেশন গুলো পেয়ে যাবেন। এখান থেকে আপনি নানা ধরনের বাংলা অডিও স্টেরি গুলো শুনতে পারবেন।

(৪) Radio.net

এই অনলাইন ওয়েবসাইটটি ব্রিটেনের রেডিও সাইট। যদিও এটা ব্রিটেনের কিন্তু এখানে আপনি ১৪ টির বেশি বাংলা রেডিও স্টেশন পাবেন। এরা বাংলাদেশ এবং ভারতের বিখ্যাত রেডিও স্টেশনের লাইভ গুলো স্ট্রিমিং করে।

এসব ছাড়াও এই অনলাইন ওয়েবসাইট থেকে আপনি 40,000 এর বেশি রেডিও স্টেশন এবং 2,100,000 টি পডকাস্ট পাবেন।

(৫) Bongonet.net

এই রেডিও নেটওয়ার্ক অনলাইন ওয়েবসাইটটি  হলো ভারতের যেখানে ৫০ লাখের বেশি বাঙালিরা সংযুক্ত আছে। বাংলার বৈচিত্র্যময় সঙ্গীতকে সারা বিশ্বের বাঙালিদের কাছে পৌঁছে দেওয়ার জন্য আলদা আলদা ১২ টি স্ট্রিমিং প্রচার করা হয়।

(৬) Onlineradio.in

আপনি যদি বাংলা ছাড়া ভারতের বিভিন্ন ভাষাতে সারাদিন এফএম রেডিও শুনতে চান তাহালে এই ওয়েবসাইট ভিজিট করতে পারেন। এখানে আপনি বলিউড মিউজিক, ইন্ডিয়ান মিউজিক, হিন্দি মিউজিক, বিশ্ব মিউজিক সহ আরো বিভিন্ন ধরনের মিউজিক গুলো শুনতে পাবেন।

তাছাড়া আপনি যদি মনে করেন ইংরেজি ভাষায় এফএম (FM) শুনবেন সেটাও এই অনলাইন রেডিও ওয়েব থেকে শুনতে পারবেন।

(৭) Streeme.com

এই ওয়েবসাইটের একটি মজার বিষয় হলো এখান থেকে আপনি দেশ ভিত্তিক, জেনার ভিত্তিক নানা দেশের রেডিও স্টেশন গুলো শুনতে পারবেন।

তাছাড়া এখানে টিভি প্রোগ্রাম গুলো দেখতে পারবেন। আর ২৩ টির মতো বাংলা রেডিও স্টেশন পাবেন। বাংলাদেশ ও ভারতের বিভিন্ন এন্টারটেইনমেন্ট এবং নিউজ গুলো সম্পর্কে জানতে পারবেন।

রেডিও ওয়েভ এর বৈশিষ্ট্য

  1. রেডিও ওয়েবের জন্য রিসিভার, ট্রান্সমিটার, উপযুক্ত টার্মিনাল,এন্টেনা ইত্যাদি যন্ত্রপাতি গুলো থাকতে হয়।
  2. রেডিও ওয়েবের ব্যান্ডউইথ ২৪ kbps

ইন্টারনেটে কত গুলো অনলাইন রেডিও স্টেশন আছে?

২০২০ সালে অনুসন্ধান করার পরে বলা হয়েছে সারা বিশ্বে ১৯৭ টি দেশে ২২ টি ভাষায় প্রায় ১০০০,০০০ টির বেশি ইন্টারনেট রেডিও স্টেশন রয়েছে।

আমার শেষ কথা

তাহালে আজকে আমি জানতে পারলাম রেডিও ওয়েব কি? এবং অনলাইন এফএম রেডিও শোনার সেরা ৭ টি ওয়েবসাইটের নাম সম্পর্কে। আশাকরি আমার লেখা আর্টিকেলটি আপনার ভালো লাগছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে