রোবট কি? রোবট ও মানুষের মধ্যে পার্থক্য – 2022

রোবট কি: আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা আধুনিক প্রযুক্তির সম্পর্কে জানার চেষ্টা করবো। তাই, আজকে আমরা জানবো রোবট মানে কি এবং রোবট ও মানুষের মধ্যে পার্থক্য গুলো ব্যাপারে।

আমাদের মধ্যে অনেকে আছেন যারা রোবট সম্পর্কে বিস্তারিত জানতে চান। মানে তাদের মনে বিভিন্ন ধরনের প্রশ্ন তৈরি হয়। যেমন – রোবট কি সত্যি মানুষের মতো? রোবট কি সব ধরনের কাজ করতে পারে?

আমরা হয়তো প্রায় সবাই রোবট এর নাম শুনেছি বা মুভিতে তাদের অভিনয় দেখিছি। তবে, আমাদের মধ্যে খুব কম মানুষ রয়েছে যারা রোবট সম্পর্কে তেমন কিছু জানি না।

তাই, আজকের আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের robot সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া চেষ্টা করবো। যারা “robot কি” জানতে চান তারা শেষ পর্যন্ত পড়ুন।

রোবট কি? (What is robot in bengali)

রোবট হলো এমন একটি যান্ত্রিক, কৃত্রিম কার্যসম্পাদক। সাধারণত রোবট ইলেক্ট্রনিক যান্ত্রিক ব্যবস্থা, যার কাজ কর্ম, চলাফেরা সব কিছুই মানুষের মতো।

বর্তমানে রোবটকে মানুষের কাজের বিকল্প হিসেবে   ব্যবহার করা হচ্ছে। রোবট শব্দের উৎপত্তি হয়েছে রোবোটা থেকে, যার অর্থ হলো মানুষের দাসত্ব করা বা একটানা পরিশ্রম করতে পারে এমন একটি যন্ত্র।

রোবট কম্পিউটার দ্বারা নিয়ন্ত্রিত একটি যন্ত্র যা ঠিক মানুষের মতো কাজ করে। এর কাজ দেখলে আপনার মনে হবে কৃত্রিম বুদ্ধি রয়েছে।

Robot মূলত বিভিন্ন কঠিন কাজ গুলো সহজে করানোর জন্য তৈরি করা হয়েছে। এটা তৈরি করা হয়েছে মেকানিকাল, সফটওয়্যার ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং এর মিশ্রনে।

মনে রাখবেন রোবট হলো কম্পিউটার প্রোগ্রাম দ্বারা নিয়ন্ত্রিত বা পরিচালিত একটি মেশিন বা যন্ত্র।

সহজ ভাষায় রোবট কাকে বলে?

রোবটের সংজ্ঞা অনেক ভাবে দেওয়া সম্ভব। তবে, সহজ ভাষায় বললে, যে যন্ত্র নিচে নিচে মানুষের সকল কাজ কর্ম গুলোতে সাহায্য করে এবং অন্যান্য কাজে মানুষের বিকল্প হিসেবে ব্যবহার হয় তাকে রোবট বলে।

রোবট শব্দের অর্থ কি?

রোবট শব্দের উৎপত্তি হয়েছে রোবোটা থেকে। যার অর্থ মানুষের গোলামি করা বা দাসত্ব করা কিংবা একটানা পরিশ্রম করতে পারে এমন একটি যন্ত্র।

রোবট কে আবিষ্কার করেন? | রোবট এর জনক কে?

১৯২১ সালে রোবট প্রথম আবিষ্কার করেন কারেল কাপেক (Karel Capek). রোবট এর ইংরেজি ভাষায় robot আর বাংলা ভাষায় যান্ত্রিক বা কৃত্রিম কার্যসম্পকদক।

রোবট কত প্রকার ও কি কি? | রোবটের প্রকারভেদ

সাধারণত রোবট বিভিন্ন প্রকার হতে পারে। তবে, এদের কাজের উপর এবং প্রযুক্তির উপর ভিত্তি করে রোবটকে ৮ (আট) ভাগে ভাগ করা যায়।

  1. সামরিক রোবট (Military robots)
  2. মেডিকেল রোবট (Medical robots)
  3. শিল্প কলখানায় ব্যবহৃত রোবট (Industrial robots)
  4. সেবা রোবট (Service robots)
  5. বিনোদন রোবট (Entertainment robots)
  6. প্রতিযোগীত ও শখ রোবট (Competition & hobby robots)
  7. স্পেস রোবট (Space robots)
  8. পারিবারিক রোবট (Family robots)

রোবট কিভাবে কাজ করে?

রোবট কাজ করার জন্য তার মধ্যে প্রত্যেকটি আলাদা আলাদা যন্ত্র লাগানো রয়েছে। এই যন্ত্র গুলোর মধ্যে ৫ টি মূল অংশ রয়েছে যেগুলোর গুরুত্ব কাজ করার ক্ষেত্রে খুব বেশি।

কাজ করার ৫ টি যন্ত্রাংশ হলো –

  • Sensor system
  • Structre body
  • Power source
  • Brain system
  • Muscle system

প্রত্যেক রোবটের কাজ করার জন্য তার কিছু শারিরীক গঠন অবশ্যই থাকে। এখানে এক ধরনের sensor, motor, power দেওয়া ক্ষেত্রে সোর্স কম্পিউটার বারিন (computer brain) থেকে সম্পূর্ণ বডি নিয়ন্ত্রণ করে।

এই রোবট গুলোতে ব্যবহার করা হয় piston যার ফলে এটা সব দিকে চলা ফেরা করতে পারে। এই brain এর মধ্যে প্রোগ্রাম গুলোকে ইনস্টল করা হয়  এবং এই প্রোগ্রাম হিসেবে brain সম্পূর্ণ বড়িতে নিয়ন্ত্রণ বা পরিচালনা করে।

রোবটের মধ্যে যে লিখিত প্রোগ্রাম থাকে সেই অনুসারে রোবট কাজ করে। তাই, রোবটকে যদি অন্য ধরনের কাজ কর্ম গুলো করাতে চান তাহলে নতুন করে আবার প্রোগ্রাম লিখে সেট করতে হবে।

প্রতিটি রোবটের মধ্যে সেন্সর লাগানো থাকে না।তবে, বিশেষ কিছু কিছু রোবটের মধ্যে শোনার জন্য বা অনুভব করার জন্য এই সেন্সর লাগানো হয়।

রোবট এর ছবি

অনেকে robot এর নাম শুনলেও অনেক রোবট কেমন সেটা দেখিনি। যারা রোবট কেমন জানেন না তাদের সুবিধার জন্য নিচে একটি রোবট এর ছবি দেওয়া হলো।

রোবট এর ছবি

রোবট এর দাম কত?

Robot আর কত কি করবে বলুন তো? নাচ, গান করার পাশাপাশি জঠিল সব কাজ করে দিবে রোবট। এবার শুনা যাচ্ছে রোবট নাকি আমাদের ঘর পরিস্কার করে দিবে।

আপনি পায়ের উপর পা তুলে নিদেশ করবেন আর রোবট আপনার নিদেশ অনুসারে কাজ করবে। ইন্ডিয়ান বাজারে এমন একটি রোবট এনেছে ম্যাসাচুসেটসের নামক একটি সংস্থা।

এই রোবট এর নাম দেওয়া হয়েছে আইরোবট রুম্বা। যদিও এই রুম্বা মডেলের দাম একটু বেশি। মোট ৫ টি আইরোবট রুম্বার দাম হলো –

  • আইরোবট রুম্বা ৬২০ মডেল – ৩২,৯০০ টাকা।
  • আইরোবট রুম্বার ৬৩১ মডেল – ৩৮,৯০০ টাকা।
  • আইরোবট রুম্বার ৭৭৬ পি মডেল – ৪৯,৯০০ টাকা।
  • আইরোবট রুম্বার ৮৭১ মডেল – ৬২,৯০০ টাকা।
  • আইরোবট রুম্বার ৮৮০ মডেল – ৬৯,৯০০ টাকা।

রোবট ও মানুষের মধ্যে পার্থক্য

একজন মানুষ একটি আদর্শ রোবট বানাতে পারে কিন্ত একজন রোবট একজন আদর্শ মানুষ বানাতে পারে না।

একজন মানুষের মধ্যে রাগ, ঘৃণা, ভালোবাসা রয়েছে কিন্ত একটি রোবটের মধ্যে এসব অনুভূতি নেই।

একজন মানুষ ঘন্টার পর ঘন্টা পরিশ্রম করতে পারে না কিন্ত একটি রোবট একটানা ঘন্টার পর ঘন্টা পরিশ্রম করতে পারে। 

এছাড়া রোবট ও মানুষেমানুষের মধ্যে সব থেকে বড় পার্থক্য হলো মানুষ ঝুকিপূর্ণ কাজ গুলো করতে পারে না কিন্ত রোবট ঝুকিপূর্ণ কাজ গুলো করতে পারে।

রোবট এর ব্যবহার | রোবট কি কি কাজে ব্যবহার করা হয়?

বর্তমানে বিশ্বের বিভিন্ন ক্ষেত্রে রোবট ব্যবহার করা হচ্ছে। এর মধ্যে বিশেষ গুরুত্বপূর্ণ কয়েক ব্যবহার নিচে উল্লেখ করা হলো –

  • মহাআকাশ গবেষণায় রোবট ব্যবহার করা হচ্ছে। 
  • শিল্পের বিপদজনক ও জঠিল কাজে।
  • খনি হতে বিষাক্ত পদার্থ উত্তলন করার কাজে।
  • বৃহত্তর মেশিনে যন্ত্রপাতি লাগানোর কাজে।
  • মহাশূন্য থেকে ছবি সংগ্রহ করার কাজে ব্যবহার।
  • গৃহস্থালির কাজকর্ম গুলো করার জন্য।
  • শিল্প কলকারখানায় দীর্ঘ সময় কাজ করার ক্ষেত্রে রোবট ব্যবহার করা।
  • গভীর অরণ্য বা বহুদূরে শত্রুর উপস্থিত নির্ণয় করার করার জন্য। 
  • ক্ষতিকর বিস্ফোরক সনাক্তকরণের কাজে রোবট ব্যবহার করার পাশাপাশি আরো বিভিন্ন ক্ষেত্রে রোবট এর ব্যবহার করা হয়।

আশাকরি আপনারা রোবট এর কাজ কি বা কি কি কাজের ক্ষেত্রে রোবট ব্যবহার করা হয় সেটা সহজে বুঝতে পারছেন।

রোবটিক্স কি? (What is robotics in bengali)

রোবট শব্দ থেকে রোবটিক্স শব্দটি এসেছে। সাধারণত প্রযুক্তির যে শাখা রোবটের নির্মাণ, কার্যক্রম, ডিজাইন এবং এর প্রয়োগ নিয়ে আলোচনা করে তাকে রোবটিক্স বলা হয়।

রোবট ও রোবটিক্স এর মধ্যে পার্থক্য

আপনারা যারা রোবট ও রোবটিক্স এই দুইটার মধ্যে পার্থক্য সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে সংজ্ঞা দিয়ে সহজে বুঝায় দেয়।

রোবট হলো কম্পিউটার নিয়ন্ত্রিত একটি যন্ত্র যা স্বয়ংক্রিয় ভাবে কোনো ব্যাক্তির নির্দেশ অনুসারে কাজ করে।

আর রোবটিক্স হলো প্রযুক্তির যে শাখায় রোবটের নকশা, গঠন, পরিচালনা পক্রিয়া ও কাজ সম্পর্কে আলোচনা করে। মোট কথা রোবটিক্স প্রযুক্তির একটি শাখা যেটা শারিরীক রোবট নিয়ে কাজ করে।

শেষ কথা

আজকে আমরা জানলাম what is robot in bangla? রোবট ও মানুষের মধ্যে পার্থক্য সহ robot সম্পর্কে আরো বিভিন্ন বিষয় সম্পর্কে। এই আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন বা পরামর্শ থাকলে কমেন্টে লিখে জানাবেন এবং ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap