লেখালেখি করে আয় করার ওয়েবসাইট পেমেন্ট বিকাশে

আপনারা যদি ঘরে বসে টাকা আয় করার ভাবছেন তাহালে লেখালেখি করে আয় করার ওয়েবসাইট পেমেন্ট বিকাশে এই বিষয়ে আজকে বলবো। এই ঘরে বসে আয় করার সেই মাধ্যমটি হলো লেখালেখি করে আয় করা।

বর্তমান সময়ে ইন্টারনেট থেকে টাকা আয় করার অনেক গুলো উপায় রয়েছে এবং অনেকে অনলাইনে বিভিন্ন মাধ্যমে আয় করছেন। আর এই মাধ্যম গুলোর মধ্যে লেখালেখি করে আয় করাটা কিন্ত খুব জনপ্রিয়তা অর্জন করেছে।

আমি নিচে যে কাজ গুলোর বিষয়ে বলবো, সেগুলো সম্পর্ন অনলাইন কাজ। আপনার যদি একটি কম্পিউটার, ল্যাপটপ বা স্মার্টফোন থাকে তাহালে অবশ্যই আপনি লেখালেখি করে আয় করার রাস্তা আপনার জন্য খোলা রয়েছে।

অনলাইনে লেখালেখি করে ইনকাম করার জন্য আপনাকে কনটেন্ট রাইটিং এর বিষয়ে ভালো করে জানতে হবে। আমার এই ব্লগে কনটেন্ট রাইটিং কি সেই বিষয়ে সম্পর্ন গাইডলাইন দেওয়া আয়ে সেটা পডুন তাহালে বুঝতে পারবেন।

তাছাড়া, YouTube বা Google এ সার্চ করে কনটেন্ট রাইটিং এর বিষয়ে ভালো করে বুঝতে পারবেন। বর্তমানে অনেক মানুষরা কনটেন্ট রাইটিং করে ঘরে বসে মাসে হাজার হাজর টাকা আয় করছে।

আমি নিজেও লেখালেখি করে ইনকাম করছি। তাই আপনারা যদি ঘরে বসে ইনকাম করার কথা চিন্তা করে থাকেন তাহালে এই সুযোগ নিতে পারেন। আমি নিচে বলে দিবো কিভাবে হাতে লিখে টাকা আয় করতে পারবেন।

লেখালেখি করে আয় করার ওয়েবসাইট পেমেন্ট বিকাশে

আপনারা যদি ভাবেন ঘরে বসে ইনকাম করার এমন একটি উপায় আজকে আমি আপনাদের বলে দিবো যার মাধ্যমে আপনারা এখনি টাকা আয় করা শুরু করে দিবেন তাহালে কিন্ত ভুল ভাবছেন।

কারণ, যেকোনো কাজ করে টাকা আয় করার জন্য সময়ের প্রয়োজন হয়। তাই আপনি যদি সঠিক সময় দিয়ে কাজ গুলো করতে পারেন তাহালে অবশ্যই ভালো পরিমানে টাকা আয় করতে পারবেন।

কারণ, ঘরে বসে ইন্টারনেট থেকে কাজ করে টাকা আয় করার এমন অনেক উপার আছে। যে উপায় গুলো ব্যবহার করে বর্তমানে বিশ্বের হাজার হাজার মানুষরা online income করছে। এদের মধ্যে প্রায় বেশি সংখ্যাক মানুষরা বেশ ভালো পরিমানে টাকা আয় করছে।

১. লেখালেখি করে আয় করার সেরা উপায় হলো ব্লগিং

আমি আপনাদের এর আগে অনেক বার বলেছি ব্লগিং করে ঘরে বসে চাকরির চেয়ে বেশি টাকা আয় করা সম্বভ। আর ব্লগিং করার জন্য আপনার একটি কম্পিউটার ও ইন্টারনেট কানেকশন হলে হবে।

এই সম্পর্ন কাজ আপনি ঘরে বসে করতে পারবেন। ব্লগ হলো একটি ডায়রির মতো। যাতে আমরা বিভিন্ন বিষয়ে লিখতে পারি। ব্লগে আমরা সাধারণত টিউটোরিয়াল, টেকনোলজি, নিউজ ইত্যাদি বিয়ে লিখে থাকি।

আমি নিয়মিত ভাবে এই ব্লগে টেকনোলোজি বিষয়ে আর্টিকেল লিখে পাবলিশ করি। তবে, যে বিষয়ে আপনি আর্টিকেল লিখবেন সেটার বিষয়ে যেন আপনার অভিজ্ঞতা, রুচি, জ্ঞান থাকে। 

আপনি যে ব্লগে আর্টিকেল লিখে ইন্টানেটে পাবলিশ করবেন সেটা কিছু দিন পরে মানুষের কাছে পৌঁছায়ে যাবে গুগল বা অন্য সার্চ ইঞ্জিনের মাধ্যমে। তাই আপনাকে সুন্দর ও আকর্ষণীয় ভাবে আর্টিকেলটি লিখতে হবে। যাতে আপনার লেখার প্রতি মানুষের চাহিদা বৃদ্ধি বা রুচি বৃদ্ধি পায়।

কিভাবে ব্লগ থেকে টাকা আয় করবেন?

আপনারা যদি ব্লগ লিখে টাকা আয় করার কথা ভাবেন তাহালে এটা থেকে টাকা আয় করার সঠিক প্রক্রিয়া আপনাদের অবশ্যই জানতে হবে। যখন আপনি একট নতুন ব্লগ তৈরি করবেন তখন সপ্তাহে ৩ – ৪ টা করে আর্টিকেল পাবলিশ করতে হবে।

এর পরে ধীরে ধীরে আপনার ব্লগে যখন দিনে ৫০০ থেকে ৬০০ ভিজিটর্স আসতে থাকবে তখন আপনি “গুগল এডসেন্স” এর বিজ্ঞাপন দেখিয়ে টাকা আয় করতে পারবেন।

গুগল এডসেন্স এর বিজ্ঞাপন দেখিয়ে আপনি অনেক সহজে ভালো পরিমানে টাকা ইনকাম করতে পারবেন। ৮৫% ব্লগাররা এই মাধ্যম ব্যবহার করে টাকা ইনকাম করছে। এডসেন্স এর বিজ্ঞাপন ছাড়া আপনি আরো বিভিন্ন মাধ্যমে ব্লগ থেকে টাকা ইনকাম করতে পারবেন।

যেমন-

কিভাবে ব্লগিং শুরু করবেন – ২০২১

আপনি যদি ব্লগিং এর মাধ্যমে টাকা ইনকাম করতে চান তাহালে প্রথমে জানতে হবে কিভাবে ব্লগিং শুরু করতে হবে। এই বিষয়ে ইন্টারনেটে অনেক টিউটোরিয়াল আপনি পাবেন।

তবে, নিচে আমি সঠিক ব্লগিং গাইডলাইন গুলো বলে দিয়েছি। যার মাধ্যমে আপনি একজন সফল ব্লগার হতে পারবেন।

  • প্রথমে আপনাকে নিশ্চিত থাকতে হবে আপনি কি বিষয় নিয়ে ব্লগিং শুরু করবেন। মানে ব্লগে কোন বিষয়ে আর্টিকেল লিখবেন।
  • ব্লগ তৈরি করার জন্য একটি ডোমেইন নামম এবং ভালো কোম্পনির হোস্টিং কিনতে হবে।
  • হোস্টিং সার্ভারে ওয়ার্ডপ্রেস ইনস্টাল করুন এবং ভালো আকর্ষনীয় ব্লগার থিম ইনস্টাল করুন। সাথে প্রয়োজনীয় প্লাগিন গুলো ইনস্টাল করুন
  • নিয়মিত ভাবে মানে সপ্তাহে ৩-৪ টা ভালো কোয়ালাটির আর্টিকেল পাবলিশ করুন।
  • নিজের ওয়েবসাইটকে গুগল সার্চ ইঞ্জিনে জমা দিন যাতে ওয়েবসাইটে বেশি বেশি ভিজিটর্স পান।
  • ধীরে ধীরে যখন আপনার ব্লগে ভিজিটর্স বা ট্রাফিক আসবে তখন আপনি বিভিন্ন মাধ্যমে ইনকাম করতে পারবেন।

বন্ধুরা আশাকরি সহজে বুঝতে পারছেন কিভাবে ব্লগিং শুরু করবেন। আমার এই ব্লগে আমি ব্লগিং সম্পর্কে আরো বিস্তরিত ভাবে আর্টিকেল লিখে পাবলিশ করেছি। সেই আর্টিকেলটি পড়ুন।

ব্লগিং শুরু করার আগে যে বিষয়ে জানা প্রয়োজন?

ব্লগিং শুরু করার আগে অবশ্যই আপনাকে কিছু বিষয়ে জ্ঞান রাখতে হবে। তাহালে আপনি সফল ক্যারিয়ার গড়ে ভালো পরিমানে টাকা আয় করতে পারবেন। আপনাকে যে বিষয়ে নজর দিতে হবে,

এসইও (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন)।

একটি ব্লগ ওয়েবসাইটে যত বেশি ভিজিটর্স বা ট্রাফিক আসবে ততটাই বেশি ইনকাম হবে। আর যেকোনো ব্লগে প্রচুর পরিমানে ভিজিটর্স পাওয়ার সহজ উপায় হলো সার্চ ইঞ্জিন।

গুগল, ইয়াহু ইত্যাদি সার্চ ইঞ্জিন গুলো থেকে আমরা ব্লগের জন্য প্রচুর ট্রাফিক পেতে পারি। আর এসইও (SEO) হলো সেই প্রক্রিয়া যার মাধ্যমে আমরা ব্লগের আর্টিকেল গুলো সহজে রেংক করতে পারি।

আপনার আর্টিকেল গুলো এসইও করে যখন গুগল সার্চের প্রথম পাতায় চলে আসবে তখন মানুষরা আপনার আর্টিকেল গুলো বেশি পড়তে থাকবে। মূলত SEO হলো দুই প্রকার।

  1. On page SEO
  2. Off pqge SEO

এসইএ কিভাবে করবেন এই বিষয়ে আমি এই ব্লগে বিস্তরিত ভাবে আর্টিকেল লিখেছি। আপনারা সেগুলো পড়ে SEO শিখতে পারবেন।

আর্টিকেল / কনটেন্ট রাইটিং স্কিল

যেহেতু আপনি লেখালেখি কাজ করতে চান সেহেতু আপনাকে ভালো কোয়ালাটির আর্টিকেল লিখতে হবে। তাই আপনাকে কনটেন্ট রাইটিং স্কিল নিয়ে কাজ করতে হবে।

ব্লগে কিভাবে আর্টিকেল লিখতে হবে সেই বিষয়ে অবশ্যই আপনার জ্ঞান থাকতে হবে। তাছাড়া কিভাবে আর্টিকেল গুলোকে seo করতে হবে সেই বিষয়েও জ্ঞান রাখতে হবে।

ওয়ার্ডপ্রেস নাকি ব্লগার দিয়ে ওয়েবসাইট তৈরি করবেন

একটি ব্লগ তৈরি করার জন্য জনপ্রিয় দুইটি প্লাটফর্ম হলো Blogger এবং WordPress. আপনি যে প্লাটফর্মের মাধ্যমে ব্লগ বানাবেন সেই সম্পর্কে আগে ভালো করে জানুন।

যদিও ব্লগার দিয়ে আপনারা সম্পর্ন ফ্রিতে একটি ব্লগ তৈরি করতে পারবেন কিন্ত আমি আপনাদের কিছু টাকা খরচ করে ওয়ার্ডপ্রেস দিয়ে ব্লগ তৈরি করার পরামর্শ দিবো।

ওয়ার্ডপ্রেস দিয়ে ব্লগ তৈরি করলে সেটা এসইও করে সহজে সার্চ ইঞ্জিনে রেংক করাতে পারবেন। আপনারা ইন্টারনেট থেকে বিভিন্ন টিউটোরিয়াল এবং ইউটিউব ভিডিও দেখে এই দুইটা প্লাটফর্ম এর বিষয়ে জ্ঞান নিতে পারবেন।

তাছাড়া আমি এই ব্লগে ব্লগার এবং ওয়ার্ডপ্রেস দিয়ে কিভাবে ব্লগ বা যেকোনো ধরনের ওয়েবসাইট তৈরি করতে হয় সেই বিষয়ে বিস্তরিত ভাবে আর্টিকেল লিখেছি। আপনারা সেই আর্টিকেল গুলো পড়ে জ্ঞান নিতে পারবেন।

২. ফ্রিল্যন্সার রাইটার হিসাবে কাজ করুন

আপনার নিজের মধ্যে যদি আর্টিকেল বা কনটেন্ট রাইটিং এর দক্ষতা থাকে তাহালে আপনি একজন Freelancer writer হিসাবে কাজ করতে পারবেন বিভিন্ন মার্কেটপ্লেসে।

বর্তমানে ইন্টারনেটে অনেক ধরনের ফ্রিল্যান্সার মার্কেটপ্লেসে বা ওয়েবসাইট রয়েছে। যেখানে আপনি লেখালেখি করে আয় করার কাজ খুঁজে নিতে পারবেন। তাছাড়া ওয়াবসাইট, ব্লগ, অনলাইন পোর্টাল, মিডিয়া ইত্যাদি রয়েছে যারা এই প্লাটফার্ম গুলোতে গিয়ে কনটেন্ট রাইটার খুঁজে থাকেন।

এমন কিছু মার্কেটপ্লেসে হলো, Freelancer.com, fiverr.com, upwork.com, guru.com ইত্যাদি। আপনি এখানে ফ্রিতে একাউন্ট তৈরি করে কনটেন্ট রাইটিং এর কাজ করতে পারবেন। এই কাজ আপনি ঘরে বসে একটি কম্পিউটার বা ল্যাপটপের মাধ্যমে করতে পারবেন।

অন্যান্য ব্লগ বা নিউজ পোর্টাল এর জন্য লিখুন

বর্তমানে ইন্টারনেটে এমন হাজার হাজার ব্লগ, অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইট রয়েছে। তারা নিজেদের ব্লগ বা ওয়েবসাইটের জন্য কনটেন্ট লিখিয়ে নেয় এবং আর্টিকেল লেখার বিপরীতে রাইটারদের টাকা দেওয়া হয়।

আপনি যদি লেখালেখি করে আয় করতে চান তাহালে এই ধরনের ওয়েবসাইট গুলোতে আর্টিকেল লিখে টাকা আয় করতে পারবেন। অনেক ব্লগ রয়েছে যেখানে ব্লগ মালিকগণের সাথে যোগাযোগ করার অপশন রয়েছে।

আপনি এই সকল ব্লগের মালিকদের সাথে যোগাযোগ করে তাদের ব্লগে আর্টিকেল লিখে টাকা আয় করতে পারেন।

আপনারা যদি লেখালেখি করে আয় করার ওয়েবসাইট পেমেন্ট বিকাশে এমন ব্লগ বা ওয়েবসাইট গুলো খুঁজে থাকেন তাহালে এই সফল ফ্রিল্যন্সার ডট নেট ওয়েবসাইটে আর্টিকেল লিখে টাকা বিকাশে নিতে পারবেন।

sofolfreelaner এই ব্লগে আর্টিকেল লেখার জন্য Contact Us পেজে গিয়ে তাদের ইমেইলে মেইল করে তাদের সাথে যোগাযোগ করুন এবং এসইও ফ্রেন্ডলী আর্টিকেল লিখে পেমেন্ট বিকাশে গ্রহন করুন।

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা শিখলাম লেখালেখি করে আয় করার সেরা উপায় গুলো কি কি। লেখালেখি করে ইনকাম করার জন্য Blogging এবং Freelancer content writing হলো সব থেকে উপায়।

এই আর্টিকেল সম্পর্কে যদি কোনো প্রশ্ন বা পরামর্শ থাকে তাহালে নিচে কমেন্টে অবশ্যই জানাবেন এবং আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের জন্য শেয়ার করবেন।

10 thoughts on “লেখালেখি করে আয় করার ওয়েবসাইট পেমেন্ট বিকাশে”

  1. ভাই আমি আপনার ওয়েবসাইট সফল ফ্রিল্যান্সারে কাজ করতে চাই। কিভাবে কাজ করতে পারি দয়াকরে জানালে উপকৃত হবো। আমি অনার্স ফার্স্ট ইয়ার রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ছাত্র।

    Reply

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap