শেয়ার বাজার কি? কিভাবে শেয়ার মার্কেট কাজ করে? (stock market in bangla)

শেয়ার বাজার কি? (What is stock market in bangla): বন্ধুরা আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের বলবো শেয়ার মার্কেট এর সম্পর্ন বিষয়ে। মনে রাখবেন, Share marker কে আবার stock market ও বলা হয়ে থাকে।

আপনি যদি এর আগে কখনো শেয়ার মার্কেট সম্পর্কে না শুনে থাকেন তাহালে শেয়ার মার্কেট কি (what is stock market in bangla) এর বিয়য়ে বুঝতে অল্প সময় লাগবে। আপনি যদি বেশি পরিমানে টাকা ইনকাম করার উপায় খোঁজ করে থাকেন। আর যখন কথা আসে কম সময়ে বেশি টাকা ইনকাম করার তখন অনেকে শেয়ার বাজার এর কথা চিন্তা করে থাকে।

আসলে share market হলো এমন একটি বিনিয়োগ বিকল্প যেখানে টাকা রেখে বা ইনভেস্ট করে প্রচুর টাকা লাভ করা যায়। আমাদের মধ্যে অনেকে আসি যারা নিজের খরচের পরেও কিছু টাকা সঞ্চয় করে রাখি।

এই সঞ্চয় করা টাকা রাখার জন্য আমরা Bank Fixed deposit, recurring deposit, mutual funds সহ নানা ধরনের মাধ্যম গুলোর ব্যবহার করি। তবে, এই ধরনের বিনিয়োগ গুলো থেকে আমরা বেশি পরিমানে লাভ পায় না।

এক্ষেএে শেয়ার মার্কেট হলো এমন একটি বিনিয়োগ প্রকল্প যেখানে আপনি টকা ইনভেস্ট করে অন্যান্য মাধ্যম গুলোর তুলনায় অধিক টাকা ইনকাম করতে পারবেন।

তবে, শেয়ার বাজার থেকে যেমন অধিক টাকা ইনকাম করা সুযোগ রয়েছে ঠিক সেই ভাবে এখানে আপনার ইনভেস্ট করা টাকা সম্পর্ন ভাবে ডুবে যাওয়ার সম্ভবনাও রয়েছে। তাহালে, চলুন নিচে থেকে জেনে আসি শেয়ার বাজার কি (stock market in bangla) এবং কিভাবে শেয়ার বাজার কাজ করে সম্পর্ন বিষয়টা ভালো ভাবে বুঝে নেই।

শেয়ার বাজার কি? (What is stock market in bangla)

সহজ ভাবে বলতে গেলে share market বা stock market হলো এমন একটি জায়গা যেখানে share বা stock আপনি কিনতে পারবেন।  প্রতিটি শেয়ার বা স্টক এর মধ্যে মার্কেটের লিস্ট করা বিভিন্ন কোম্পানি গুলোর মালিকানা অধিকার গুলোকে ইউনিট হিসাবে প্রকাশ করে।

মনে করুন, আপনি ABCD নামের একটি কোম্পানি থেকে ১০০ শেয়ার ক্রয় করেছেন। এখন আপনি ABCD কোম্পানির ১০০ ইউনিট শেয়ার এর মালিক। এই ভাবে আপনি একজন ABCD কোম্পানির shareholder হয়ে দাঁড়ালেন। আবার আপনি চাইলে যেকোনো সময় আপনার ক্রয় করা শেয়ার গুলো বিক্রিয় করতে পারবেন।

আপনি যখন একটি কোম্পানি থেকে শেয়ার কিনবেন তখন সেই কোম্পানিতে আপনার টাকা ইনভেস্ট করা বোঝাবে। আর যেহেতু আপনি কোম্পানিতে টাকা ইনভেস্ট করছেন, এজন্য ভবিষ্যতে যদি কোম্পানি উন্নতি করে তাহালে তাদের লাভের অংশ আপনি পেয়ে যাবেন।

ঠিক, একই ভাবে ভবিষ্যৎকালে আবার কোম্পানির অবস্থা যদি খারাপ বা শোচানীয় হয় তাহালে আপনার invest করা টাকা ডুবে যাবে। তার মানে কোম্পানির উন্নতির উপর আপনার লাভ বা লোকশন নির্ভর করছে।

শেয়ার বা স্টক হলো এমন একটি সমষ্টি যেখান থেকে বিভিন্ন buyers বা sellers রা বিভিন্ন কোম্পানির stock / share ক্রয় বা বিক্রয় করতে পারে। যখন আপনি কোনো একটি কোম্পনির শেয়ার কিনবেন তখন থেকে আপনি কোম্পনির এক অংশীদার হয়ে যাবেন।

মনে রাখবেন, শেয়ার বাজার থেকে টাকা আয় করাটা যেমন অনেক সহজ, ঠিক তেমনি এখানে থেকে সম্পর্ন টাকা হারিয়ে ফেলাটাও অনেক সহজ। তাহালে আশাকরি শেয়ার বাজার কি এই সম্পর্কে বোঝাতে পারছি। (About of stock market in bangla)

কিভাবে শেয়ার মার্কেট কাজ করে?

আসলে stock exchange হলো এমন একটি স্থান যেখানে share / stock গুলো ক্রয় বিক্রয় হয়। বিভিন্ন ধরনের stockbrokers ও traders রা এখান থেকে স্টক গুলো কিনে এবং বিক্রিয় করে। প্রতিটা বড় বড় দেশে একটি করে stock exchange রয়েছে যেখানে শেয়ার কেনাবেচা হয়।

যেমন আমাদের বাংলাদেশর স্টক এক্সচেঞ্জ নাম হলো Dhaka Stock Exchange এবং Chittagong Stock Exchange. ভারতের স্টক এক্সচেঞ্জ নাম National Stock Exchange of India. এভাবে প্রায় প্রতিটা বড় বড় দেশের নিজেদের একটি করে স্টক এক্সচেঞ্জ রয়েছে।

কোনো কোম্পনি যখন নিজের শেয়ার গুলো বিক্রয় করতে চাইবে তখন প্রতিটা কোম্পানিকে স্টক এক্সচেঞ্জ এর সাথে রেজিস্টার করতে হবে। বাংলাদেশের কোম্পানি গুলোকে স্টক এক্সচেঞ্জ এর সকল নিয়ম কানুন মেনে নিজেকে রেজিস্টার করতে হবে।

Primary market এবং Secondary market কি?

মূলত স্টক এক্সচেঞ্জ এর দুইটি ভাগ রয়েছে। একটি হলো প্রাইমারি মার্কেট যেখানে প্রথম বারের জন্য স্টক / সিকিউরিটিজ গুলোকে তৈরি করা হয়।

  • Primary market
  • Secondary market

Primary market

প্রাইমারি মার্কেট এর মধ্যে কোম্পানি গুলো প্রথম বারের জন্য তাদের শেয়ার গুলোকে পাবলিক করার অফার করে। এবং নতুন কোম্পনির স্টক গুলো initial public offering (IPO) এর দ্বারা প্রাইমারি মার্কেটে ছাড়ে। IPO এর মাধ্যমে একটি কোম্পানি তার স্টক বা শেয়ার গুলো প্রথম বারের জন্যে লিস্ট করে।

Secondary market

এই মার্কেটের স্টক / শেয়ার গুলোকে বিভিন্ন ইনভেস্ট এর দ্বারা ক্রয় বিক্রয় বা ট্রেড করা হয়। debentures, equity shares, bonds ইত্যাদি এই ধরনের মূল প্রডাক্ট গুলোও আপনারা Secondary market পাবেন।

কিভাবে স্টক মার্কেট কাজ করে?

১. IPO এর মাধ্যমে একটি কোম্পানি প্রথম বারের জন্য প্রাইমারি মার্কেটে লিষ্ট হয়।

২. সেই কোম্পনির শেয়ার পরে Secondary market এর জন্য প্রচার করা হয়।

৩. জারি করা নতুন কোম্পনির শেয়ার গুলো সেকেন্ডারি মার্কেটে ক্রয় বিক্রিয় করা সম্বভ।

৪. stock exchange এর সাথে রেজিস্টার হওয়া বিভিন্ন stock brokers / brokerage firms এর মাধ্যমে যেকোনো ব্যাক্তি বিভিন্ন কোম্পনির কাছে থেকে শেয়ার গুলো কেনাবেচা করতে পারবেন।

৫. stock / share কেনাবেচা করার জন্য demat account এবং trading account তৈরি করা হয়।

৬. আপনার নিজের হয়ে আপনার stock broker স্টক গুলো কেনাবেচা করার প্রক্রিয়া গুলো সম্পর্ন করে।

৭. আজকে আপনি যে কোম্পনির শেয়ার কিনছেন তার কিছু সময় পরে সেই শেয়ার বা স্টক এর দাম কম বেশি হতে পারে।

৮. এজন্য কম টাকায় শেয়ার ক্রয় করে বেশি টাকয় বিক্রিয় করতে পারলে আপনার লাভ।

শেয়ার / স্টক গুলোর দাম কম বেশি হয় কেন?

আসলে শেয়ার মার্কেট এর দাম কম বেশি হয় ডিমান্ড এবং সাপ্লাই (Demand & supply) এর উপর ভিত্তি করে। মনে রাখবেন, বাজারের চাপের উপর stock এর প্রাইস সব সময় নির্ভার করে।

যখন একটি কোম্পনির শেয়ার বিক্রিয় করার তুলনায় অধিক পরিমানে মানুষরা ক্রয় করতে চাইবে তখন সেই শেয়ারের ডিমান্ড বৃদ্ধি পাবে। আর শেয়ারের চাহিদা বৃদ্ধি পাওয়ার সাথে সাথে তার দাম ও বৃদ্ধি পাবে।

ঠিক একই ভাবে যখন কোনো কোম্পনির শেয়ার ক্রয় করার চেয়ে সবাই বিক্রিয় করতে চাইবে তখন সেই স্টকের দাম কমে যাবে। মানুষরা যখন কোনো কোম্পনির শেয়ার বা স্টক অধিক পরিমানে ক্রয় করতে চাইবে বা বিক্রয় করতে চাইবে তার উপার নির্ভর করে শেয়ার / স্টক এর দাম কম বেশি হয়।

শেয়ার বাজারের শেয়ার কখন কিনতে হয়?

ইতিমধ্যে আমরা জেনে গেছি শেয়ার বাজার কি? এবার আমাদের স্টক বাজারে বিনিয়োগ করতে হয়ে বিশেষ কিছু বিষয়ে অভিজ্ঞতা, জ্ঞান নিতে হবে। আপনি YouTube এর ভিডিও দেখে বিভিন্ন বিষয়ে জেনে নিতে পারবেন।

তাছাড়া আপনি কখন শেয়ার কিনবেন এই প্রশ্নের উত্তর অনেক ধরনের হতে পারে। যেমন- 

আপনি ঠিক তখন শেয়ার কিনবেন যখন কোম্পনির শেয়ারের দাম অনেক কম থাকবে এবং সেই শেয়ারের দাম ভবিষ্যতে বৃদ্ধি পাওয়ার সম্ভবনা থাকবে।

যে কোম্পনির শেয়ার কেনার চিন্তা ভাবনা করবেন সেই কোম্পনির ব্যাকগ্রাউন্ড ভালো করে দেখে share ক্রয় করবেন।

সব সময় দেখা যায় মাসের শেষে শেয়ারের দাম কম বেশি হয়ে থাকে তাই মাসের মধ্যে খানে শেয়ার কেনার ভালো সময়।

কোম্পনির সাথে জড়িত বিভিন্ন ধরনের খারাপ খবর গুলো সপ্তাহের শেষে মানে শুক্রবার প্রচার করা হয় এবং এই খবরটি মার্কেটে প্রতিফলিত হতে সোমবার হয়ে যায়। আপনি যদি এই সুযোগ কাজে লাগিয়ে সোমবারে শেয়ার ক্রয় করেন তাহালে একটু কম দামে কিনতে পারবেন।

কি ধরনের কোম্পানি গুলোতে আপনি ইনভেস্ট করবেন সেটা অবশ্যই আগে থেকে ভাববেন।

শেয়ার মার্কেটপ্লেসে কখন কোন কোম্পনির শেয়ারের দাম বাড়লো বা কমলো সেটা কিছু দিন নজর দিন তাহালে আপনার আইডিয়া চলে আসতে।

শেয়ার বাজারে সব সময় রিস্ক প্রচুর। তাই আপনি সব সময় চিন্তা ভাবনা করে কাজে এগিয়ে আসবেন। কারণ কেউ জানে না কখন কোন কোম্পনির শেয়ারের দাম কম বেশি হবে। এজন্য আপনি সব সময় আপনার এক্সট্রা টাকা বিনিয়োগ করুন।

শেয়ার বাজারের সাথে জড়িত কিছু গুরুত্বপূর্ণ শব্দ?

আজকে আমি আপনাদের শেয়ার বাজারের সাথে কিছু গুরুত্বপূর্ণ শব্দের পরিচয় করে দিবো। যেগুলো পরবর্তীতে আপনার অনেক কাজে লাগবে।

  • Share/stock
  • Stock exchange
  • IPO
  • Demat account 
  • Close price
  • Face value

আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা শিখলাম শেয়ার বাজার কি (stock market in bangla)? এবং কিভাবে শেয়ার মার্কেট কাজ করে। আমার লেখা what is stock market in bangla আর্টিকেলটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন। এবং এই কন্টেন্ট সম্পর্কে কোনো ধরনের প্রশ্ন জানান থাকলে নিচে কমেন্টে জানিয়ে নিন।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap