সফল উদ্যোক্তা হওয়ার মূলমন্ত্র | Entrepreneur success

0
93
সফল উদ্যোক্তা হওয়ার মূলমন্ত্র | Entrepreneur success
সফল উদ্যোক্তা হওয়ার মূলমন্ত্র | Entrepreneur success

আপনি কি একজন সফল উদ্যোক্তা হতে চান তাহালে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। কারণ এই আর্টিকেলে আমি আপনাদের বলবো সফল উদ্যোক্তা হওয়ার মূলমন্ত্র

সফল উদ্যোক্তা হওয়ার জন্য কি কি করতে হবে সেটা জানতে পারবেন এই কনটেন্ট থেকে। আমাদের দেশ সহ বাহিরের দেশ গুলোতে এমন অনেক লোক রয়েছে যারা নিজে উদ্যোক্তা হয়ে স্বাধীন ভাবে কিছু করতে চাচ্ছেন।

তারা সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করে কেবল সীমিত পরিমানে টাকা আয় করতে পারছে। তাছাড়া আমরা যারা চাকরিতে কাজ করি তারা শুধু অন্যের সফলতার জন্য চেষ্টা করে যাচ্ছি। কিন্ত আমরা নিজের জীবনে কিছু এগিতে পারছি না।

বর্তমান সমাজের আধুনিক যুবকরা কেবল তাদের আর্থিক স্বাধীনতার ক্ষেত্রে চাকরির উপর ভরসা করে থাকছে না। তারা নিজেকে নতুন একজন উদ্যোক্তা হিসাবে এগিয়ে নিয়ে যেতে চায়ছেন।

সারা বিশ্বে এমন অনেক উদ্যোক্তা রয়েছে যারা নিজের কৌশল এবং সাহসের সাথে ব্যবসা আরম্ভ করেন। তারা সফলতা অর্জন করে আর্থিক ভাবে অনেক লাভবান হয়ে নিজেকে আরো শক্তিশালী করে তুলেছেন।

তবে, মনে রাখবেন উদ্যোক্তা হিসাবে সবাই কিন্ত সফল হতে পারে না। তাই আপনি যদি জানতে চান সফল উদ্যোক্তা হওয়ার মূলমন্ত্র তাহালে নিচের টিপস গুলো আপনার কাজে আসবে।

সফল উদ্যোক্তা হওয়ার মূলমন্ত্র

আপনারা হয়তো জানেন না সফল উদ্যোক্তা হওয়ার উপায়। যেকোনো ব্যবসায় সফল হওয়ার জন্য সব থেকে বড় ভূমিকা পালন করে একজন উদ্যোক্তা।

তবে, এমন অনেক লোক আছে যারা নিজে ব্যবসায় উদ্যোক্তা হতে পারে না। যার ফলে তারা ব্যবসায় সফল হতে পারে না। এজন্য আজকে আমি সফল উদ্যোক্তা হওয়ার এমন কিছু উপায় বলবো যার মাধ্যমে আপনি entrepreneur success হতে পারবেন।

নতুন উদ্যোক্তা কিভাবে সৃষ্টি হয় | উদ্যোক্তাদের কৌশল

(১) নিজের লক্ষ্য ঠিক করুন

আপনাকে অবশ্যই কোনো না কোনো লক্ষ্য ঠিক করে ব্যবসা বা অন্য কিছুতে এগিয়ে যেতে হবে। মনে রাখবেন, সফল হতে হলে ছোট ছোট টার্গেট ঠিক করে আপনাকে এগিয়ে আসতে হবে।

আপনি যখন ছোট ছোট টার্গেট ঠিক করে এগিয়ে যাবেন, তখন সম্পর্ন ধ্যান সেদিকে দিতে হবে। এভাবে এগিয়ে আসতে আসতে এক সময় আপনি সফলতার ধারে পৌঁছে যাবেন।

(২) নিজে সম্পর্ন তৈরি হয়ে কাজে নামুন

আপনি যদি কোনো কাজে সফল হতে চাচ্ছেন তাহালে সেই কাজে নিজেকে সম্পর্ন তৈরি করে তার পরে কাজে নামুন। যে বিষয় নিয়ে কাজ শুরু করবেন অবশ্যই সেই বিষয় অভিজ্ঞতা, জ্ঞান থাকতে হবে।

আপনার কাজের বিষয় জ্ঞান অর্জন করার জন্য গুগল কনটেন্ট পড়ে বা ইউটিউব এর ভিডিও দেখে জ্ঞান অর্জন করতে পারেন। কিভাবে আরম্ভ করবেন, কর্মচারি রাখবেন কিনা, কোন কাজ কিভাবে করবেন সব কিছু আগে থেকে ঠিক করতে হবে।

আপনি যদি কাজের বিষয় আগে থেকে একটি সময়সূচী বানিয়ে রাখেন, তাহালে আত্মবিশ্বাস নিয়ে কাজ করতে পারবেন।

(৩) নিজের প্রতি আত্মবিশ্বাস রাখুন

আপনার মধ্যে যদি আত্মবিশ্বাস থাকে তাহালে অনেক অসম্ভব কাজ গুলো করা যায়। আর যদি নিজের মধ্যে আত্মবিশ্বাস না থাকে তাহালে সহজ কাজ গুলো করতে পারবেন না।

যেকোনো কাজ বা ব্যবসা শুরু করুন না কেন প্রথমে নিজের উপর আত্মবিশ্বাস নিয়ে এগিয়ে যেতে হবে। কাজের মধ্যে হতাশ হবেন না সব সময় নিজেকে বিশ্বাস করুন আপনি পারবেন।

একটি নতুন কাজ আরম্ভ করলে অনেকে আপনাকে নিয়ে হাসাহাসি, ঠাট্টা করবে কিন্ত আপনি লোকের কথায় কান দিবেন না। নিজের আত্মবিশ্বাস নিয়ে কাজ করতে থাকুন।

ধীরে ধীরে আপনি যখন সফলতা অর্জন করবেন তখন আপনাকে নিয়ে যারা হাসাহাসি, ঠাট্টা করেছিলো তারা তাদের জায়গায় থেকে যাবে আর আপনি একজন উদ্যোক্তা হয়ে দাঁড়িয়ে যাবেন এবং প্রচুর সুনাম অর্জন করবেন।

(৪) রিস্ক নিতে শিখুন

আপনি যদি এমন কখনো ভেবে থাকেন যে রিস্ক না নিয়ে সেফ থেকে জীবনে সফল হবেন তাহালে কিন্ত বড় ভুল করবেন। মনে রাখবেন যিনি জীবনে রিস্ক নিতে ভয় পান তিনি জীবনে কখনো বড় কোনো সফলতা অর্জন করতে পারেন না।

যদি জীবনে অল্প রিস্ক নিলে বড় কিছু করতে পারেন তাহালে একবার রিস্ক নেওয়া অনেক ভালো। আপনার যদি কোনো বিষয়ে রিস্ক নিতে ভয় করে তাহালে উদ্যোক্তা হিসাবে সফল হওয়া আপনার অনেক কঠিন।

ব্যবসা বা অন্য কোনো কাজের জন্য যদি অল্প সুযোগ সুবিধা দেখতে পান, তাহালে কখনো ভয় এবং রিস্ক এর জন্য সেই সুযোগ সুবিধা হাত ছাড়া করবেন না।

নিজের মনকে অবশ্যই একবার প্রশ্ন করুন এই সুযোগে রিস্ক নিলে আপনার কতটুকু লাভ বা কতটুকু ক্ষতি হতে পারে। ক্ষতির পরমানের চেয়ে লাভের পরিমান যদি বেশি হয়ে থাকে তাহালে অবশ্যই সেই সুযোগ হাতছাড়া হতে দিবেন না।

(৫) সমস্যা সমাধান করতে শিখুন

প্রত্যেক নতুন উদ্যোক্তা যখন কাজ আরম্ভ করে তখন নানা ধরনের সমস্যা সম্মুখীন হতে হয়। আমার মনে হয় এমন কোনো ব্যাক্তি নেই যে সমস্যার সম্মুখীন না হয়ে জীবনে সফল হতে পেরেছেন।

আপনাকে আগে থেকে তৈরি থাকতে হবে। কারণ চলার পথে প্রচুর সমস্যা আসবে সেগুলোকে সমাধান আপনাকে করতে হবে। সমস্যা দেখে হতাশ বা ভয় পেলে চলবে না। এর জন্য আপনাকে সমস্যা সমাধান করার উপায় চিন্তা করতে হবে। আর এটা হলো entrepreneur success দের বড় একটা গুন।

(৬) নেত্রীত্ব দিতে হবে

একজন entrepreneur success হতে হলে প্রথমে আপনাকে নেতা হতে হবে। কারণ প্রতিটা উদ্যোক্তার মধ্যে নেত্রীত্ব দেওয়ার দিক থাকতে হবে। আপনি যখন একটি ব্যবসা শুরু করবেন তখন আপনার অনেক কর্মচারী থাকবে। 

তারা আপনার নির্দেশ মেনে কাজ করবে। এজন্য আপনাকে তাদের পরিচালনা করার কৌশল জানতে হবে। আপনি যদি একজন ভালো নেতা হতে না পারেন তাহালে কখনো কর্মচারীদের সঠিক ভাবে কাজ করাতে পারবেন না।

(৭) সঠিক ভাবে মার্কেটিং করুন

নিজের ব্যবসাকে আপনাকে সঠিক ভাবে মার্কেটিং বা প্রচার করতে হবে। যাতে আপনার ব্যবসা বা প্রডাক্ট গুলো সম্পর্কে লোকরা দ্রুত জেনে যায়। এর জন্য আপনাকে online marketing, offline marketing, digital marketing ইত্যাদির মাধ্যমে প্রচার চালাতে হবে।

ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে ব্যবসার প্রচার চালালে যে কোনো ব্যবসাকে অনেক দ্রুত বিখ্যাত করা সম্ভব। এজন্য একজন উদ্যোক্তা হিসাবে আপনাকে সঠিক মার্কেটিং কৌশল জানা খুব গুরুত্বপূর্ণ।

(৮) ব্যর্থতাকে ভয় না করা

যেকেনো কাজ বা ব্যবসা করতে গেলে অনেক সময় ব্যর্থতা আসতে পারে। এখন আপনি যদি ব্যর্থ হয়ে সব কিছু ছেড়ে হতাশ হয়ে চলে যান তাহালে বুঝে নিবেন আপনার দ্বারা উদ্যোক্তার হওয়ার সম্ভব না।

একজন উদ্যোক্তা অবশ্যই তার ব্যর্থতাকে ভুলে গিয়ে আবার নতুন করে কাজ আরম্ভ করেন। এবং  ভুল থেকে শিক্ষা নিয়ে আত্মবিশ্বাস নিয়ে কাজ করতে থাকেন।

(৯) প্রচুর পরিশ্রম করতে হবে

যেকোনো কাজে সফলতা পেতে হলে আপনাকে প্রচুর পরিশ্রম করতে হবে। মনে রাখবেন কোনো কিছু এমনি এমনি আসে না। আমরা যত বড় বড় ব্যবসায়ীদের দেখছি তারা সকালে পরিশ্রম করে ঔ স্থানে পৌঁছাতে পারছে।

একজন সফল উদ্যোক্তা হওয়ার মূলমন্ত্র হলো কঠোর পরিশ্রম করা। যদি আপনি পরিশ্রম দেন তাহালে সফলতা আপনার কাছে এসে অবশ্যই ধরা দিবে।

(১০) টিম তৈরি করুন

নিজের ব্যবসা আরম্ভ করার আগে আপনাকে একটি টিম তৈরি করতে হবে। কারণ, ব্যবসাতে সফল হওয়ার জন্য কিছু কিছু সময় টিম তৈরি করার করার প্রয়োজন হয়ে থাকে।

তাই আপনাকে টিম তৈরি করে টিমের সাথে কাজ করতে হবে এবং প্রত্যেক টিম মেম্বার এর উপর কাজের বিষয় আস্থা রাখতে হবে। তাদের ম্যানেজ করার যোগ্যতা আপনার মধ্যে থাকতে হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে