মোবাইলের জন্য সবচেয়ে ভালো কল রেকর্ডার কোনটি

সবচেয়ে ভালো কল রেকর্ডার কোনটি: বর্তমানে আমরা প্রায় সবাই এন্ড্রয়েড মোবাইল ব্যবহার করি এবং দিনের অধিকাংশ কাজ গুলো মোবাইলের মাধ্যমে করে নিচ্ছি। তাই আমাদের ফোনে একটি অটো রেকর্ডিং অ্যাপস (call recorder  software / app) থাকা জরুরি।

আমাদের মধ্যে এমন অনেকে আছেন যারা নিজের নিরাপত্তার জন্য বা আইনি ভাবে কল রেকর্ড করে রাখে। এছাড়া ব্যবসার জন্য অনেক সময় আপনার কল রেকর্ড এর প্রয়োজন হয়।

অধিকাংশ ফোন গুলোতে অটোমেটিক কল রেকর্ড সিস্টেম থাকলেও loud speaker ছাড়া call record করা যায় না। মানে কল রেকর্ড করার জন্য আপনাকে লাউড স্পিকার দিয়ে কথা বলতে হবে।

এই সমস্যা সমাধান করার জন্য অনেকে এন্ড্রয়েড মোবাইলের জন্য google play store এর মধ্যে গিয়ে নানা রকমের call recorder app গুলো ডাউনলোড করেন।

তবে, প্রায় কল রেকর্ড অ্যাপ বা সফটওয়্যার গুলোতে নানা ধরনের সমস্যা থেকে থাকে। এর মধ্যে একটি সমস্যা হলো কথা বলার সময় কল রেকর্ড হচ্ছে কিন্ত সেটা অটোমেটিক সেভ হচ্ছে না।

এই সব সমস্যা গুলো দেখে আজকে আমি সেরা ১০টি এন্ড্রয়েড অটো রেকর্ডিং অ্যাপস গুলোর বিষয় কথা বলবো। যে সফটওয়্যার / অ্যাপ গুলো আপনারা সম্পূর্ণ ফ্রিতে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

তাছাড়া, এই কল রেকর্ড সফটওয়্যার বা অ্যাপ গুলোর মাধ্যমে আপনি অটোমেটিক কল রেকর্ড এবং ম্যানুয়াল কল রেকর্ড অপশন সিলেক্ট করে call record করতে পারবেন।

মোবাইলের জন্য সবচেয়ে ভালো কল রেকর্ডার কোনটি (best call recorder apps for android)

আমি নিচে যে ১০টি অটোমেটিক কল রেকর্ডার ডাউনলোড এর বিষয়ে বলবো সেগুলো সম্পূর্ণ ফ্রিতে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

আবার এর মধ্যে এমন কিছু কল রেকর্ডিং অ্যাপ রয়েছে যেগুলো আপগ্রেড (upgrade) করার অপশন রয়েছে। আপনি চাইলে কিছু টাকা দিয়ে আপগ্রেড করে এক্সট্রা কিছু সুবিধা গ্রহণ করতে পারবেন।

আপনাদের সুবিধার জন্য অ্যাপ গুলো ডাউনলোড লিংক প্রত্যেকটি অ্যাপের দিয়ে দিবো। আপনি চাইলে সেখান থেকে সরাসরি অ্যাপ ডাউনলোড করে নিতে পারবেন।

(১) Automatic Call Recorder

 

Google play store এ থাকা এই Automatic Call Recorder অ্যাপটি অনেক কম সময়ে প্রচুর জনপ্রিয়তা লাভ করেছে। এন্ড্রয়েড ফোনের জন্য অনেক ভালো একটি কল রেকর্ডার সফটওয়্যার (popular call recorder apps for android) এটা।

এই অ্যাপটি ব্যবহার করার নিয়ম অনেক সহজ, তাই যেকেউ ব্যবহার করতে পারবেন। এর মাধ্যমে মোবাইলে চলে আসা প্রত্যেকটি কল অটোমেটিক ভাবে রেকর্ড হয়ে সেভ (save) হয়ে যাবে।

আপনি যদি এই অ্যাপটির pro version ব্যবহার করেন তাহলে এক্সট্রা কিছু সুবিধা পাবেন। কিন্ত pro version ব্যবহার করার জন্য আপনাকে কিছু টাকা খরচ করতে হবে।

ডাউনলোড করুন – Automatic Call Recorder

(২) Blackbox Call Recorder

এই সফটওয়্যারটি একটি প্রফেশনাল কল রেকর্ডিং অ্যাপ। এই অ্যাপে আপনি কিছু গুরুত্বপূর্ণ সেটিং পেয়ে যাবেন যেমন – cloud backup support, call recording, recording quality setting ইত্যাদি।

অ্যাপটি আপনি সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করতে পারবেন না। তবে, ১ মাসের জন্য ট্রায়াল এর মজা নিতে পারবেন। এখানে রেকর্ডিং হওয়ার কলের ভয়েস quality অনেক ভালো হবে।

এছাড়া এই অ্যাপের বিশেষ সুবিধা হলো গুগল ড্রাইভের মাধ্যমে নিজের রেকর্ডিং ডাটা গুলোকে ব্যাকআপ রাখতে পারবেন।

ডাউনলোড করুন – Blackbox Call Recorder

(৩) Call Recorder Autocratic

এই অ্যাপটির আপনি দুইটি ভার্সন ব্যবহার করতে পারবেন। একটি হলো ফ্রী ভার্সন যেটা ব্যবহার করে ফ্রীতে কল গুলো রেকর্ড করতে পারবেন।

এবং অপরটি হলো premium ভার্সন। যেটা ব্যবহার করার call recording এর সাথে সাথে আরো অন্যান্য ফিচারস গুলো সুবিধা গ্রহণ করতে পারবেন।

ডাউনলোড করুন – Call Recorder Autocratic

(৪) Autocratic Call Recorder

Google play store এ 3.9 রেটিং এ থাকা অ্যাপটি বর্তমানে সারা বিশ্বের হাজার হাজার লোকেরা এই অ্যাপটি ব্যবহার করছেন।

অ্যাপটি ইনস্টল (install) করার পরে অটোমেটিক  কল রেকর্ডিং হয়ে সেভ (save) হয়ে যাবে। এর জন্য আপনাকে কোনো সেটিং সিলেক্ট করার প্রয়োজন হবে না।

অ্যাপটি সম্পূর্ণ ফ্রীতে ডাউনলোড করতে পারবেন কিন্তু এর একটি পেইড ভার্সন রয়েছে। paid version ব্যবহার করার জন্য কিছু টাকা খরচ করতে হবে।

ডাউনলোড করুন – Autocratic Call Recorder

(৫) Call Recorder (No Ads)

টাইটেল দেখে আপনি হয়তো বুঝতে পারছেন এই অ্যাপে কোনো বিজ্ঞাপন দেখানো হবে না। আপনার মোবাইলের কল গুলো রেকর্ড করে নিতে পারবেন কোনো ঝামেলা ছাড়াই।

অ্যাপটি সম্পূর্ণ ফ্রিতে ডাউনলোড করে নিতে পারবেন। এই call recorder app টিতে আলাদা করে manage recording এর অপশন পাবেন। যার মাধ্যমে রেকর্ডিং গুলোকে search, delete, play back, share করতে পারবেন।

ডাউনলোড করুন – Call Recorder (No Ads)

(৬) Oyter: Metting note, Transcription, Voice Recorder

এই অ্যাপে থাকা note, transcript existing voice notes ইত্যাদি গুলো এর মাধ্যমে শুনতে পারবেন এবং অর্গানাইজ করতে পারবেন।

অন্যান্য call recorder অ্যাপের মতো এই অ্যাপে মোবাইলের কল রেকর্ড গুলো রেকর্ড থাকে না। তবে, রেকর্ডিং এর সাথে জড়িত অন্যান্য ফিচারস এই অ্যাপে রয়েছে।

ডাউনলোড করুন – Oyter: Metting note, Transcription, Voice Recorder

(৭) Call recorder – Cube ACR

Call recorder অন্যান্য অ্যাপ গুলোর মধ্যে এই অ্যাপটি অনেক জনপ্রিয়। আপনি হয়তো এর আগেও Call recorder – Cube ACR অ্যাপটির নাম শুনেছেন।

সাধারণ কল রেকর্ডার সফটওয়্যার গুলোর মধ্যে এটা অনেক ভালো কাজ করে। মোবাইলের সাধারণ কল রেকর্ডিং করার পাশাপাশি অন্যান্য volp কল গুলোও রেকর্ড করতে পারে।

অন্যান্য volp কল গুলো বলতে –

  • Imo,
  • Skype 
  • Viber
  • WhatsApp
  • WeChat
  • Facebook Messenger 
  • Line
  • Telegram ইত্যাদি।

ডাউনলোড করুন – Call recorder – Cube ACR

(৮) Call recorder – Auto recording

এই কল রেকর্ড অ্যাপের মাধ্যমে সহজে মোবাইলে কল গুলো অটোমেটিক ভাবে record করে নিতে পারবেন। তছাড়া, আপনার করা রেকর্ড গুলো সহজে অন্য জনের সাথে শেয়ার করতে পারেন।

এই অ্যাপের বড় একটি সুবিধা হলো কল রেকর্ড করার সাথে সাথে অন্যান্য ভয়েস গুলো রেকর্ড করতে পারবেন। মনে করুন, আপনি অফিসে মিটিং এ আছেন এবং মিটিং এর আলোচনা গুলো এই অ্যাপের মাধ্যমে HD quality তে রেকর্ড করে নিতে পারবেন।

ডাউনলোড করুন – Call recorder – Auto recording

(৯) Call recorder – Callx

Google play store এই অ্যাপটির রেটিং রয়েছে 4.4 এবং ডাউনলোড হয়েছে ১০ মিলিয়ন এর বেশি বার। রেটিং ও ডাউনলোড এর উপর ভিত্তি করে আপনি অবশ্যই বুঝতে এর জনপ্রিয় সম্পর্কে।

এই অ্যাপটিতে আপনি  autocratic call record এবং manual call record দুই ভাবে মোবাইলে আসা কল গুলো রেকর্ড করতে পারবেন। তাছাড়া আপনার কল রেকর্ডিং গুলো google drive এর সংরক্ষণ করে রাখতে পারবেন।

ডাউনলোড করুন – Call recorder – Callx

(১০) RMC: Android Call Recorder

এই কল রেকর্ড সফটওয়্যার এর মাধ্যমে আপনি দুই ভাবে autocratic এবং manual ভাবে দুই পদ্ধতিতে কল রেকর্ড করতে পারবেন।

আপনার কল রেকর্ডিং অন্য কেউ যেন শুনতে না পায় তার জন্য অ্যাপটি সিকিউরিটি ব্যবহার করতে পারবেন। পিন কোড ব্যবহার করে সিকিউরিটি দিতে পারবেন।

ডাউনলোড করুন – RMC: Android Call Recorder

শেষ কথা

আশাকরি আর্টিকেলটি পড়ার পরে সবচেয়ে ভালো কল রেকর্ডার কোনটি সেটা অবশ্যই বুঝতে পারছেন।

আমার লেখা best call recorder apps for android আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লাগে তাহলে কমেন্টে অবশ্যই লিখে জানাবেন।

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap