সার্চ ইঞ্জিন কি? কিভাবে কাজ করে এবং কত প্রকার ও কি কি

0
115
সার্চ ইঞ্জিন কি কিভাবে কাজ করে এবং কত প্রকার
সার্চ ইঞ্জিন কি কিভাবে কাজ করে এবং কত প্রকার

বন্ধুরা আমরা প্রায় সবাই ইন্টারনেট ব্যবহার করলেও অনেকে জানি না সার্চ ইঞ্জিন কি? তাই আজকের এই আর্টিকেলে আমি আপনাদের বলবো search engine কি এবং সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে

আগেকার দিনের মানুষা কোনো বিষয়ে জানার জন্য জ্ঞানী মানুষের কাছে জিগেশ করতো। কিন্ত বর্তমান সময়ের মানুষরা যেকোনো বিষয়ে জানার জন্য ইন্টারনেটে সার্চ করে সেই প্রশ্নের উত্তর খুঁজে থাকে।

বিভিন্ন প্রশ্নের উত্তর খোঁজ করার পাশাপাশি বিভিন্ন বিষয়ে তথ্য গ্রহণ করা, অনলাইনে কোর্স করা, মনোরঞ্জন করা, ইতিহাস সম্পর্কে জানা সহ সব কিছু ইন্টারনেটের মাধ্যমে সম্ভব।

আর এই সকল প্রশ্নের উত্তর খুঁজতে আমরা বিভিন্ন সার্চ ইঞ্জিন (search engine) যেমন, Google search, Yahoo search বা Bing search গুলো ব্যবহার করি। ইন্টারনেটে আজ তথ্যের ভান্ডার রয়েছে, তাই যেকোনো বিষয়ে জানা সম্ভব।

আমাদের মাথায় যদি কোনো প্রশ্ন আসে তাহালে আমরা Google search করি। যখন কথা আসে অনলাইনে তথ্যা জানার তখন search engine এর ভূমিকা গুরুত্বপূর্ণ। মনে রাখবেন, ইন্টারনেটে কোটি কোটি তথ্য রয়েছে, যেগুলোকে আমরা প্রয়োজন হিসাবে সার্চ করে দেখি বা দেখছি।

আর এই সম্পর্ন প্রক্রিয়াটি নিভুল ভাবে করে থাকে সার্চ ইঞ্জন। তাহালে চলুন আমরা নিচে থেকে জেনে আসি সার্চ ইঞ্জিন কি এবং সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে?

সার্চ ইঞ্জিন কি? (What is search engine in bangla)

Search Engine কি এটা মূলত একটি সফটওয়্যার প্রোগ্রাম। এই প্রোগ্রাম এর কাজ হলো, ইন্টারনেটে উপলব্ধ থাকা কোটি কোটি তথ্য এর ডাটাবেজ গুলো থেকে ইউজার দ্বারা সার্চ করা প্রশ্নের সাথে জড়িত সঠিক উত্তর গুলো খুঁজে বের করা,

এবং সেই তথ্য গুলোর সাথে জড়িত ওয়েবসাইট গুলোকে search engine result page (SERP) এর মাধ্যমে দেখানো। যেমন Google তার search engine এর ক্ষেত্রে এটা করে থাকে। প্রতিটা প্রশ্নে World Wide Web (WWW) এর মাধ্যমে সার্চ করা হয়।

ইউজার দ্বারা সার্চ করা বিভিন্ন প্রশ্ন গুলোর সাথে জড়িত তথ্য খোঁজ করার ক্ষেত্রে সার্চ ইঞ্জিন গুলো প্রশ্নের সাথে জড়িত কিছু বিশেষ কিওয়ার্ড ব্যবহার করে থাকে।

যখন আমরা search engine এ বিভিন্ন প্রশ্নের বিষয়ে সার্চ করি তখন প্রশ্নের সাথে জড়িত আলদা আলদা তথ্য search engine result page এ দেখানো হয়।

এখানে বিভিন্ন ধরনের কনটেন্ট থাকে যেমন, text content, audio content, video content, media content ইত্যাদি গুলো সেখানে থাকে। কোন তথ্যটি ইউজারদের জন্য সেরা সে বিষয়ে ইউজার দ্বারা search করা কিওয়ার্ড এর উপর ভিত্তি করে search engine সিদ্ধান্ত নেয়।

মনে রাখবেন search engine গুলোর প্রধান উদ্দেশ্য হলো ইউজারকে তার প্রশ্নের সঠিক উত্তরের তথ্য বা সমাধান দেওয়া। সার্চ করা বিষয়ের সাথে যে তথ্যের প্রাসঙ্গিকতা সব চেয়ে বেশি, সেটাকে সার্চ রেজাল্টে পেজে প্রথমে দেখানো হয়।

সার্চ ইঞ্জিন এর কাজ কি?

Search Engine এর প্রধান কাজ হলো, ইউজারদের দ্বারা সার্চ করা শব্দ, বাক্য, টেক্সট, প্রশ্ন বা কিওয়ার্ড এর সাথে জড়িত সঠিক উত্তর বা তথ্য গুলো খুঁজে বের করা। 

এই খুঁজে বের করা তথ্য বা প্রশ্নের উত্তর হিসাবে বিভিন্ন ওয়েবসাইটের তালিকা গুলো নিজের search engine result page এর মধ্যে দেখায়। আর এটাই হলো সার্চ ইঞ্জিন এর কাজ।

এবার হয়তো আপনার মনে প্রশ্ন আসতে পারে কিভাবে সার্চ ইঞ্জিন কাজ করে। তাহালে, চলুন নিচে থেকে এই প্রশ্নের উত্তর জেনে আসি।

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে?

আমরা যখন কোনো প্রশ্ন, শব্দ, বাক্য ইত্যাদি search engine এ লিখে সার্চ করি তখন সেই টেক্স গুলোকে বলা হয় keyword. মনে করুন, আপনি এখন গুগলে what is search engine লিখে সার্চ করলেন, তাহালে এটাও একটা কীওয়ার্ড।

আপনি যে বিষয়ে করবেন সেই বিষয়ে সার্চ করা কীওয়ার্ড টিকে world wide web এর মধ্যে সার্চ করা হবে। এবার আপনার সার্চ করা কীওয়ার্ড টি যখন কোনো ওয়েবসাইটের Title, Description এবং Content ইত্যাদি এর সাথে মিলে যাবে,

সেই ওয়েবসাইট গুলোকে search engine result page এ দেখানো হবে। মনে রাখবেন, সার্চ করা keyword এর সাথে ওয়েবসাইটের কনটেন্ট প্রাসঙ্গিকতা থাকতে হবে। তাহালে সেই ওয়েবসাইট কে search result page দেখাবে।

বর্তমান সময়ের search engine গুলো অনেক উন্নত হয়েছে। তাই কীওয়ার্ড এবং ওয়েবসাইটের কনটেন্ট কতটা প্রাসঙ্গিকতা রয়েছে সেটা অনেক সহজে বুঝতে পারে। আশাকরি, সহজে বুঝতে পারছেন সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে।

বিশ্বের জনপ্রিয় এবং সেরা সার্চ ইঞ্জিন গুলোর নাম?

সারা বিশ্বে ইন্টারনেটে সার্চ করার জন্য অনেক ধরনের সার্চ ইঞ্জিন রয়েছে। এই search engine গুলো অনেক জনপ্রিয় এবং সেরা। তাহালে চলুন নিচে থেকে জেনে আসি।

  • Google
  • Yahoo
  • Bing
  • Ask
  • Baidu
  • Aol
  • Yandex
  • DuckDuckGo
  • Dogpile
  • AltaVista
  • Excite
  • WebCrawler

উপরের এই search engine list গুলোর মধ্যে Google কে প্রথম স্থানে রাখা হয়েছে। কারণ, Google হলো বিশ্বের সব থেকে জনপ্রিয় এবং প্রথম নম্বারে থাকা search engine.

সার্চ ইঞ্জিন কত প্রকার

সার্চ ইঞ্জিন মূলত ৪ রকমের হতে পারে। চলুন নিচে থেকে এই চার প্রকার search engine সম্পর্কে বিস্তরিত জেনে আসি।

  1. Crawler based search engine
  2. Web directories
  3. Hybrid search engine
  4. Meta search engine

১. Crawler based search engine

এই ধরনের সার্চ ইঞ্জিন গুলোতে Crawler এবং auto bots ব্যবহার করে ওয়েবসাইট গুলোকে crawl এবং index করা হয়। তাছাড়া এই ধরনের ওয়েবসাইটকে ranking প্রক্রিয়া ব্যবহার করে ওয়েবসাইট গুলোকে rank করানো হয়।

Crawler based search engine এর কিছু উদাহরণ হলো,

  • Google
  • Yahoo
  • Bing
  • Ask
  • Yandex

২. Web directories

এই ধরনের directory system ব্যবহার করে বিভিন্ন ওয়েবসাইট গুলোকে link এবং তাদের বিষয়ে সামান্য কিছু তথ্য দেওয়া হয়। এখানে আলদা আলদা ওয়েবসাইটের জন্য আলদা আলদা ক্যাটাগরি রয়েছে।

এই ক্যাটাগরি হিসাবে ওয়েবসাইট গুলোকে একটা লিস্ট করা হয়। এই Web directories গুলোতে ওয়েবসাইটের মালিকগন নিজে নিজের ওয়েবসাইট জমা দিতে পারে।

ওয়েবসাইট জমা দেওয়া সময় সঠিক ডিরেক্টরি বেঁচে নিয়ে জমা দিতে হয়। এখানে কোনো প্রকার auto bots ব্যবহার করা হয় না। ওয়েবসাইট জমা দেওয়ার পরে সেগুলোকে review করা হয় এবং এরপর accept বা reject করা হয়।

আপনার ওয়েবসাইট যদি accept করা হয় তাহালে সেগুলো directory তে লিস্ট করে রাখা হয়। Web directories তে একটি সার্চ বক্স থাকে  সেখানে সার্চ করে নিজের প্রয়োজনীয় ওয়েবসাইট গুলোকে সার্চ করতে পারবেন।

Web directories ওয়েবসাইটের কিছু উদাহরণ হলো,

  •  Blogarama
  • 9sites
  • Yahoo directories
  • A1webdirectories
  • DMOZ

৩. Hybrid search engine

এই ধরনের সার্চ ইঞ্জিন গুলো যেকোনো ওয়েবসাইট তার সার্চ রেজাল্ট পেজে দেখানোর জন্য Crawler এবং manual indexing দুইটা প্রক্রিয়া ব্যবহার করা হয়। এক্ষেত্রে গুগল এর উদাহরণ নিতে পারি।

যেভাবে গুগল Crawling এর প্রক্রিয়া ব্যবহার করে directory থেকেও যেকোনো ওয়েবসাইটের এর বিষয়ে তথ্য গ্রহণ করতে পারে। আগে web directories গুলোর অনেক বেশি ব্যবহার করা হতো কিন্ত বর্তমানে কম ব্যবহার করা হয়।

Hybrid search engine এর কিছু উদাহরণ হলো,

  • Google
  • Yahoo

৪. Meta search engine

এই ধরনের search engine গুলোতে অন্যান্য সার্চ ইঞ্জিন এবং directories গুলোর থেকে বিভিন্ন পেজে meta information গুলোকে নিজের সার্চ রেজাল্টে দেখায়। যখন আমরা এই ধরনের কোনো সার্চ দেয়,

তখন আমাদের কীওয়ার্ড টিকে অন্যান্য অনেক সার্চ ইঞ্জিন গুলোতে নিয়ে সার্চ করা হয়। এবং পেয়ে পাওয়া সার্চ রেজাল্ট গুলোতে একসাথে নিয়ে algorithm ব্যবহার করে রেজাল্ট পেজ রেংক (rank) করা হয়।

Meta search engine এর উদাহরণ হলো,

  • Metacarwler
  • Dogpile

আজকে আমরা কি শিখলাম

তাহালে, বন্ধুরা আজকে আমরা জানলাম, সার্চ ইঞ্জিন কি বা সার্চ ইঞ্জিন কাকে বলে এবং কিভাবে সার্চ ইঞ্জিন কাজ করে এবং কত প্রকার এর সম্পর্কে। আমার লেখা what is search engine আর্টিকেলটি যদি আপনাদের কাছে ভালো লাগে তাহালে অবশ্যই কমেন্টে জানাবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে