সুরক্ষা অ্যাপ রেজিষ্ট্রেশন করে সহজে করোনা টিকা দিন

0
370
সুরক্ষা অ্যাপ রেজিষ্ট্রেশন
সুরক্ষা অ্যাপ রেজিষ্ট্রেশন

সুরক্ষা অ্যাপ – সারাদেশে করোনা ভাইরাসের টিকাদান কার্যক্রম পুনরায় আরম্ভ করার উদ্দেশ্য সুরক্ষা app এ নিবন্ধন উন্মুক্ত করে দিয়েছে বাংলাদেশ সরকার।

তিনটি ক্যাটাগরিতে লোকেরা নিবন্ধন করতে পারবেন। যারা টিকা নিতে আগ্রাহী তারা সুরক্ষা অ্যাপ download করে সেখানে রেজিষ্ট্রেশন করে তার নিজের এলাকা থেকে করোনা ভাইরাসের ভ্যাকসিন দিতে পারবেন।

টিকা সংকটের কারণে ৫ শে মে নিবন্ধন প্রক্রিয়া বন্ধ করে দিয়েছিলো স্বাস্থ্য অধিদফতর। এর দুই মাস পরে আবারও কার্যক্রম চালু করে দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

স্বাস্থ্য অধিদফতর থেকে বলা হয়েছে, সুরক্ষা অ্যাপ থেকে বা https://surokkha.gov.bd এই ওয়েবসাইট থেকে জাতীয় পরিচয়পত্র (NID) বা জন্ম নিবন্ধন সনদ দিয়ে করোনা ভাইরাস টিকার জন্য নিবন্ধন করা যাবে।

আবেদন কারীর জাতীয় পরিচয়পত্র, মোবাইল নম্বর, নাম, জন্ম তারিখ দেওয়ার পাশাপাশি জঠিল কোনো রোগ আছে কিনা সেটা উল্লেখ করতে হবে।

তাছাড়া, আবেদন কারীর পেশা কি সেটা অবশ্য জানতে চাওয়া হবে। surokkha app এ এই সকল তথ্য দিয়ে আপডেট করলে আবেদন কারীকে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে কখন টিকা দিতে হবে।

সুরক্ষা অ্যাপ ডাউনলোড (dowland) 

আমি প্রথমে বলেছি সুরক্ষা app এবং সুরক্ষা ওয়েবসাইট এর মাধ্যমে আপনারা সহজে নিবন্ধন করতে পারবেন। দুইটার সিস্টেম একই। surokkha app ডাউনলোড করার জন্য প্রথমে আপনার স্মার্টফোন থেকে google play store এ যান।

এবার সার্চ বক্সে surokkha app লিখে সার্চ করলে প্রথমে অ্যাপটি আপনারা পেয়ে যাবেন। অ্যাপ ওপেন করে রেজিষ্ট্রেশন করুন।

সুরক্ষা অ্যাপ রেজিষ্ট্রেশন করার নিয়ম

এই অ্যাপে রেজিষ্ট্রেশন বা নিবন্ধন করতে আপনার তিনটি জিনিস প্রয়োজন হবে।

  • জাতীয় পরিচয়পত্র (NID) / জন্ম নিবন্ধন সনদ
  • মোবাইল নম্বর 
  • আপনার তথ্য 

আমি surokkha এর ওয়েবসাইট থেকে একটি pdf file এর লিংক দিয়েছি। এই লিংকে ক্লিক করে ওপেন করলে আপনারা অনেক সহজে জানতে পারবেন কিভাবে অ্যাপে রেজিষ্ট্রেশন করতে হবে।

PDF File লিংক ওপেন করুন

সুরক্ষা অ্যাপ হেপ্ললাইন

এই অ্যাপের অনেক গুলো হেল্পলাইন রয়েছে। সেগুলো হলো,

  • জাতীয় কল সেন্টার নম্বর – ৩৩৩
  • স্বাস্থ্য বাতায়ন নম্বর – ১৬২৬৩
  • আইইডিসিআর – ১০৬৫৫
  • কোভিড-১৯ টেলিহেলথ – ০৯৬৬৬৭৭৭২২২

কিভাবে টিকা কার্ড সংগ্রহ করবেন

টিকা কার্ড সংগ্রহ ফর্ম
টিকা কার্ড সংগ্রহ ফর্ম

আপনারা উপরের ফর্মের মতো একটি ফর্ম দেখতে পাবেন টিকা কার্ড সংগ্রহ করার জন্য। সেখানে আপনার জাতীয় পরিচয়পত্র, জন্ম তারিখ লিখে নিধারিত ক্যাপচা কোর্ড গুলো দেওয়ার পরে যাচাই করুন অপশনে ক্লিক করুন।

এবার নিবন্ধন করার সময় আপনি যে মোবাইল নম্বর দিয়েছিলেন সেই নম্বরে একটি OPT কোড যাবে। উক্ত OPT কোড নিধারিত ঘরে বসিয়ে ভ্যাকসিন কার্ড ডাউনলোড বাটুনে ক্লিক করতে হবে। তাহালে, আপনার টিকা কার্ড ডাউনলোড হয়ে যাবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে