সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার আগে যে বিষয়ে জানা জরুলি

বন্ধুরা আজকের আর্টিকেলে আমি আপনাকে বলবো সেকেন্ড হ্যান্ড মোবাইল বা পুরাতন মোবাইল কেনার আগে যে বিষয়ে অবশ্যই জানতে হবে। সেই প্রতিটি বিষয়ে আমি আপনাদের  বিস্তরিত বলবো। (Second hand mobile buying guide in bangla tutorial)

আমাদের মধ্যে এমন অনেকে আছেন যাদের নতুন মোবাইল কেনার টাকা থাকে না। কিন্ত মোবাইলের প্রতি তাদের আকর্ষন থাকার কারণে আমরা একটা সেকেন্ড হ্যান্ড বা পুরোনো মোবাইল কেনার সিদ্ধান্ত নেই। আসলে পুরাতন মোবাইল কেনার জন্য কোনো সমস্যা নেই। কিন্ত সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার আগে অবশ্যই কিছু বিষয়ে জানা জরুলি।

আর আপনি যদি এই বিষয়ে না জেনে সেকেন্ড হ্যান্ড মোবাইল কিনেন তাহালে আপনি অধিক টাকা দিয়ে একটি পুরাতন খারাপ মোবাইল কিনে নিতে চলেছেন। তাছাড়া আরো জরুলি বিষয় হলো ভালো করে না জেনে বা যাচাই করে পুরোনো মোবাইল মোবাইল কিনলে আপনি সমস্যায় পড়ে যাবেন।

এখন আপনি যদি একটি পুরাতন মোবাইল কেনার কথা ভাবেন তাহালে অবশ্যই সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার আগে কোনন বিষয়ে যাচাই করতে হবে সেগুলো জানতে হবে।

সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার আগে যে ৭ টি বিষয়ে জানতে হবে?

আমি নিচে পুরাতন মোবাইল বা সেকেন্ড মোবাইল কেনার জন্য যে বিষয়ে জানাতে হবে সেই বিষয়ে নিচে আলোচনা করেছি। আপনি যদি পুরোনো মোবাইল কিনতে চান তাহালে নিচের বিষয় গুলো যাচাই করে নিন।

(১) চুরি করা মোবাইল নাকি সেটা দেখুন

আমরা প্রায় সময় দেখি পুরাতন মোবাইল বিক্রিয় করার নামে চুরি করা মোবাইল বিক্রিয় করে। সত্তি আপনি যদি চুরি করা মোবাইল কিনে থাকেন তাহালে বিপদে পড়ার সম্ভবনা অনেক বেশি থাকে। এজন্য পুরোনো মোবাইল কেনার আগে ক্যাশ মেমো অবশ্যই দেখে নিবেন। যদি ক্যাশ মেমো ঠিক থাকে তাহালে বুঝবেন মোবাইলটি বিক্রিয়কৃত ব্যাক্তি কিনে ছিলো।

এছাড়া আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় চেক করে নিতে হবে সেটা হলো IMEI number. অবশ্যই আপনি মোবাইলের অজিনিনাল ক্যাশ মেমোর সাথে IMEI number মিল আছে কিনা সেটা দেখে নিবেন। mobile IMEI number চেক করার জন্য *#06# টাইপ করুন।

(২) মোবাইল নকল নাকি সেটা দেখুন

বর্তমানে সেকেন্ড হ্যান্ড বা পুরোনো মোবাইল কেনা চেনার ব্যবসা বেশ বৃদ্ধি পেয়েছে। এমন অনেক ব্যাক্তি বা প্রতিষ্ঠান রয়েছে যারা নকল মোবাইল বিক্রি করছে। অনেকে আবার মোবাইলের কভার (cover) আসল কোম্পানির হলোও ভিতরে নকল অংশ লাগিয় বিক্রিয় করছে। এই ধরনের মোবাইল গুলোকে যাচাই করা আমাদের জন্য খুবই কষ্টকর।

এজন্য পুরাতন মোবাইল কেনার আগে setting অপশনে গিয়ে মোবাইলের Original model name দেখে নিন। বিশেষ করে মোবাইলের Hardware configuration যেমন- ROM, RAM, Processor ইত্যাদি গুলো অবশ্যই চেক করে নিতে হবে। এবং About phone অপশনে গিয়ে ভালো করে দেখে নিবেন।

(৩) মোবাইলের ব্যাটারি যাচাই করুন

অনেক সময় সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার সময় মোবাইল বাইরে দেখতে সুন্দর মনে হলেও ব্যাটারি কিন্ত অজিনিনাল না ও থাকতে পারে। আমরা অনেক এই ব্যাটারির দিকে প্রায় সময় নজর দেয় না। যার ফলে mobile battery সমস্যা থাকলেও সেটা আমরা ঔ সময় বুঝতে পারি না। এজন্য পুরোনো মোবাইল কেনার আগের ইন্টারনেট ব্যবহার করুন, গেম খেলুন, অডিও ভিডিও গান শুনুন। এতে ব্যাটারির সমস্যা থাকলে সহজে বুঝতে পারবেন।

(৪) মোবাইলের পোর্ট গুলো ঠিক আছে তো?

একটি পুরাতন মোবাইল কেনার সময় অবশ্যই দেখে নিবেন সকল পোর্ট (ports) গুলো কাজ করছে কিনা। এই পোর্ট গুলো হলো Sim card tray, memory card tray, headphone, headphone port, charger, charger port ইত্যাদি।

(৫) মোবাইলের সেলুলার নেটওয়ার্ক

অনেক সময় মোবাইলের সব কিছু ঠিক থাকলেও cellular network connection নিয়ে সমস্যা থাকে। মোবাইল বাইরে থেকে সব কিছু ভালো থাকবে কিন্ত sim card use করার পরে নেটওয়ার্ক চলে যাবে আবার আসবে এমন করে তাহালে বুঝবেন মোবাইলের সেলুলার নেটওয়ার্ক হার্ডওয়্যার এর সমস্যা আছে। এজন্য অবশ্যই পুরাতন মোবাইল কেনার আগে সিম কার্ড লাগিয়ে কথা বলে নিবেন।

(৬) বেশি টাকা দেওয়া প্রয়োজন নেই

একজন পুরাতন মোবাইল বিক্রিতা সব সময় বেশি টাকা নেবার চেষ্টা করবে। কিন্ত আপনি যততা সম্ভব কম টাকা দিয়ে পুরাতন মোবাইল কেনার চেষ্টা করবেন। মনে রাখবেন আপনি টাকার জন্য নতুন মোবাইল কিনতে পারছেন না। তাই সেকেন্ড মোবাইল কেনার কথা চিন্তা করছেন। এজন্য আমার পরামর্শ হলো যে মোবাইল কেনার কথা ভাববেন সেটার বর্তমান মার্কেট প্রাইজ থেকে ৪৫% থেকে ৫০% দাম দিয়ে কেনার চেষ্টা করবেন।

(৭) মোবাইল ডেমেজ আছে নেই তো?

আপনার মোবাইলের সব কিছু ঠিকঠাক থাকলেও আপনার দেখে নিতে হবে মোবাইলের ফিজিক্যাল কন্ডিশন কেমন রয়েছে। যেহেতু আপনি সেকেন্ড হ্যান্ড মোবাইল কিনছেন সেহেতু দেখতে হবে কোনো রকমের স্ক্র্যাচ রয়েছে কিনা। যদি মোবাইলে কভার লাগানো থাকে তাহালে খুলুন আর ভালো করে দেখে নিন।

উপরের বিষয় গুলো ছাড়া আরো কিছু বিষয় যাচাই করে করতে হবে পুরোনো মোবাইল বা সেকেন্ড হ্যান্ড মোবাইল কেনার সময়। এগুলো নিচে আমি উল্লেখ করছি।

  • ডিসপ্লের উপর ভালো করে নজর দিন।
  • ইন্টারনাল মেমিরি কতটুকু ফাকা রয়েছে সেটা দেখে নিন।
  • মোবাইলের ক্যামেরা চেক করে নিন।
  • কত সময় টাইম নিচ্ছে মোবাইল চার্জ হতে।
আজকে আমরা কি শিখলাম

তাহালে বন্ধুরা আজকে আমরা জানলাম সেকেন্ড হ্যান্ড মোবাইল বা পুরাতন মোবাইল কেনার জন্য কি কি বিষয়ে যাচাই করতে হবে। আমার লেখা tips to buy a second hand mobile phone আর্টিকেলটি কেমন লাগলো সেটা কমেন্টে জানান এবং ভালো লাগলে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ

Leave a Comment

Share via
Copy link
Powered by Social Snap